শিশু স্বাস্থ্য

নিজেদের সন্তান বা ছোট ভাই বোন সহ আশেপাশের অনেকেই শিশু। নানারকম রোগজীবাণুর বিরুদ্ধে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বয়ষ্কদের চাইতে তুলমামূলক অনেক কম। আবার অনেক সময় শিশুরা তাদের শারিরীক সমস্যার কথা ঠিকমতো খুলে বা ব্যাখ্যা করে বলতেও পারে না।
তাই আসুন জেনে নিই কয়েকটি রোগের লক্ষণ।

০১ Allergic contact dermatitis

CI-contact

 

 

 

 

 

 

 

 

অনেকের ত্বক অতিরিক্ত মাত্রায় সংবেদনশীল। তাদের ত্বক যখন যে বস্তুতে তাদের এলার্জি আছে তার সংস্পর্শে আসে তখন তারা এলার্জিক কনটাক্ট ডার্মাটিটিসে আক্রান্ত হয়। আক্রান্ত হলে ত্বক লাল হয়ে যায়। কখনো মনে হতে পারে আগুনে পুড়ে গেছে। ফোসকা পড়তে পারে। চামড়া ফেটে যেতে পারে। আবার কখনো শুকনো বা কর্কশ হয়ে যায়। এসব উপসর্গ এলার্জেন এর সংস্পর্শে আসার পরপরই যে দৃষ্টিগোচর হবে তা নয়, অনেকসময়  বেশ কয়েক ঘন্টা বা কয়েক দিন সময় লাগতে পারে।

 

০২ Atopic eczema

Eeczema

 

 

 

 

 

 

 

 

সাধারণত এটোপিক একজিমা ঘাড়ে, চোখের চারপাশে, এঙ্কেলের সামনে, হাঁটুর পিছনে, কনুই এর বাঁকে হয়ে থাকে। আক্রান্ত স্থানের ত্বক লাল হয়ে যায়, ফেটে যায়। আবার অত্যন্ত গরম, শুষ্ক ও আঁশযুক্ত (scaly)অনুভূত হয়।

 

০৩ Chickenpox

chickenpox

 

 

 

 

 

 

 

 

চিকেন পক্সের ফুসকুড়ি হবার  আগে উপসর্গ হিসাবে হালকা জ্বর বা মাইল্ড ফ্লুহতে পারে। ফুসকুড়ি সাধারণত বুকে ও পেটে, মুখে, মাথার খুলি উপরে, কানের পিছনে দেখা দেয়। প্রথমে ছোট লালচে দানার মতো করে শুরু হয়, চুলকায়। এরপর প্রায় ১২ থেকে ১৪ ঘন্টার মধ্যে এই দাগগুলি তরল পুর্ণ ফোসকায় রূপ নেয়, অত্যন্ত চুলকাতে থাকে।

 

০৪ Hand, foot & mouth disease

hfm

 

 

 

 

 

 

 

 

হাত, পা ও মুখের রোগের উপসর্গ হল: জ্বর, ক্ষুধামান্দ্য, গলা, মুখ নেভিগেশন দাগ দেখা দেয়, অসুস্থ বোধ হয়। ১২ থেকে ৩৬ ঘন্টা পর জিহ্বা ও গালের লাল দাগ হলদে লালাভ হয়ে যায়। এই ulcer এক থেকে দুই দিন পরে হাত ও পায়ের উপর শুরু হতে পারে।

 

০৫ Head lice

lice

মাথার উকুন সাধারণত আলপিনের মাথার মাপের হয়ে থাকে। এদের রঙ ধূসর বাদামী হয়ে থাকে, এরা ডানাহীন পোকা। মাথার খুলি থেকে রক্ত চুষে খেয়ে উকুন জীবনধারণ করে।

এদের ডিম অত্যন্ত ক্ষুদ্রাকৃতির সাদা রঙের হয়ে থাকে। এদের নিট বলা হয়। উকুনের উপস্থিতিতে মাথা বারংবার চুলকায় যা অত্যন্ত বিরক্তিকর।

০৬ Measles

measles

হাম বা মিসেলসের প্রাথমিক উপসর্গ হচ্ছে ঠান্ডা, সর্দি, লাল চোখ, চোখের পাতা ফুলে যাওয়া, হাঁচি, এবং জ্বর। সারা শরীর রাশ বা ফুসকুড়িতে ভরে যায়।  প্রাথমিক উপসর্গ দেখা দেবার তিন-চারদিন পর চিত্রে প্রদর্শিত লাল বাদামী তিলকিত ফুসকুড়িতে শরীর ভরে যায়। এই অবস্থা সাধারণত সাত থেকে আট দিন স্থায়ী হয়।  রাশ কানের পিছনে শুরু হয়, মাথা এবং ঘাড় চারপাশে ছড়িয়ে পড়ে, এবং পা এবং শরীরের বাকি দুই থেকে তিন দিন পরে বাকি শরীরে ছড়ায়।

০৭ Mouth ulcer

mouthulcer

 

 

 

 

 

 

 

 

মুখের আলসার সাধারণত বৃত্তাকার বা উপবৃত্তাকার হয়ে থাকে এবং প্রান্তভাগ উদ্দীপ্ত হয়ে থাকে। এটি সাদা, হলুদ বা ধূসর হতে পারে। বেশিরভাগ মুখের আলসার মুখ অথবা জিহ্বা এর underside এর তলায়, ঠোঁট বা গালে ভিতরে হয়ে থাকে। দাঁত মাজার সময় , পানাহারের সময় ব্যথা এবং অস্বস্তি হতে পারে।  ১০ থেকে ১৫ দিন এই অবস্থা স্থায়ী থাকে।

 

০৮ Mumps

mumps

 

 

 

 

 

 

 

 

মাম্পস হলে এক বা উভয় লালা গ্রন্থি স্ফীত হয়ে যায় এবং বেদনা হয় । মুখের দুপাশ ফুলে যাওয়ায় চেহারা হয় অনেকটা হ্যাম্পস্টারের মতো।  অন্যান্য উপসর্গের মধ্যে রয়েছে গলা ব্যাথা, জ্বর, ক্লান্ত বোধ, ক্ষুধামান্দ্য, পেট ব্যথা, শুষ্ক মুখ এবং মাথা ব্যাথা।

 

০৯ Impetigo

impetigo

 

 

 

 

 

 

 

 

উপসর্গ সাধারণত নাক ও মুখের আশেপাশে এলাকার উপর লাল ঘা দিয়ে শুরু হয় । ঘা দ্রুত মোটা, হলুদ -বাদামী -সোনালী crusts হয়, ফেটে জায়। Sores বেদনাদায়ক নয়, কিন্তু চুলকায়। . বিরল হলেও ইমপেটিগো গুরুতর হলে জ্বর এবং গ্রন্থি ফুলে যেতে পারে।

 

১০ Prickly heat 

pricklyheat

 

 

 

 

 

 

 

 

প্রিকলি হিট বা ঘামাচির কারণে চামড়া লাল হয়ে যায়  চারদিক প্যাচ দ্বারা বেষ্টিত অতি ক্ষুদ্র দাগ,  ফুসকুড়ি হয় । কখনও কখনও, দাগগুলো ক্ষুদ্র ফোসকার অনুরূপ হয়। এই ফুসকুড়ি হালকা ফুলে যায়, চুলকানি ও যন্ত্রণাদায়ক হতে পারে। এটি শরীরের যেকোন জায়গায় হতে পারে।কিন্তু সাধারণত পিঠ, পেট, ঘাড়, উপরের বুকের উপর হয়; কুঁচকি, বগলের, হাত বা পায়ে হতে পারে।

 

১১ Ringworm

ringworm

 

 

 

 

 

 

 

 

রিং ওয়ার্ম বা দাদ এক ধরণের ফাংগাল ইনফেকশন যার আক্রমণে ত্বকে লাল রং হয় ছবির মতো।চারপাশ আগুনে পোড়ার মতো হয়ে যায় । রিং এর সংখ্যাবৃদ্ধি হতে পারে আবার একাধিক রিং একসাথে মার্জ করে কখনো সখনো। রিং সামান্য স্পর্শ করলে উত্থাপিত হবে, এবং ফুসকুড়ির নিচে চুলকাতে পারে।

 

১২ Scabies

scabies

 

 

 

 

 

 

 

 

স্কাবিস বা পাচড়া হলে ত্বক প্রচন্ডরকম চুলকায়। পাঁচড়ার জীবাণু চামড়ার উপর লাল দাগ, লম্বা রেখা রেখে যায়। এইসব গর্ত চিহ্ন যে কোন জায়গায় – কোমরের চারপাশে ত্বকের ভাজে, কবজি, বগলের,, কনুই ভেতরে, নিতম্ব, পায়ের পাতার নিচের অংশে, হাঁটু, কাঁধের ব্লেড এবং ট্রাঙ্ক এ পাওয়া যায়।

 

১৩ Scarlet fever

scarletfever

 

 

 

 

 

 

 

 

প্রায়ই গলা ব্যাথা বা ত্বক সংক্রমণ ও জ্বরের সঙ্গে শুরু হয় স্কারলেট ফিভার। ফুসকুড়ি জ্বরের ১২-৪৮ ঘন্টা পরে দেখা দেয়। প্রথমে এটি লাল blotches এর মতো থাকে পরে এটি গোলাপী – গোলাপী লাল রংয়ে পরিণত হয় এবং স্পর্শ করলে শিরিষ কাগজের মতো অনুভূত হয়। ফুসকুড়ি সাধারণত কান, ঘাড়, বুক, উরু এবং কুঁচকিতে ছড়িয়ে পড়ে। আক্রান্ত অংশে একটি স্বচ্ছ গ্লাস দিয়ে চাপ দিন, ফুসকুড়িগুলি সাদা দেখাবে।

 

১৪ Slapped cheek syndrome

slapped

 

 

 

 

 

 

 

 

এটি হলে  লাল ফুসকুড়ির মতো চিহ্ন কান ও গালে ছড়িয়ে যায়। দেখে মনে হয় কেউ গালে সজোড়ে চড় দিয়েছে। ফুসকুড়ি চুলকাতে পারে এবং শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গে ছড়িয়ে পড়তে পারে। রোগমুক্তি হতে  এক থেকে তিন সপ্তাহ সময় লাগতে পারে । সূর্যালোক বা তাপের নিচে দীর্ঘসময় থাকলেও স্ল্যাপড চিকড সিন্ড্রোম হতে পারে।

 

১৫ Tonsillitis

tonsils

 

 

 

 

 

 

 

 

টনসিলের প্রধান উপসর্গ গাল ও টনশিল ফুলে যাওয়া। এছাড়া গলা ব্যাথা হয় । অন্যান্য সাধারণ লক্ষণগুলো হলো টন্সিল  সাদা পূঁয পূর্ণ দাগে ভরে যায়, ঢোক গিলতে ব্যথা হয়, জ্বর, কাশি, মাথা ব্যাথা, গ্লানি,  কান বা ঘাড় এবং ফোলা লিম্ফ নোড ব্যথা করে।

 

১৬ Verrucas

verruca

 

 

 

 

 

 

 

 

ভেরুকাস বা প্লান্টার ওয়ার্টস হচ্ছে সেই ধরণের ওয়ার্টস যা কিনা পায়ের পাতায়, হিলে ও সম্মুখভাগে হয়ে থাকে। ভেরুকাস  এর মধ্যভাগে অনেকসময় কালো দাগ দেখা যায় যা ঘিরে থাকে সাদা বলয়। শরীরের চাপ পড়লে বা চাপ দিলে বেশ ব্যথা অনুভূত হয়।

 

১৭ Warts

wart

 

 

 

 

 

 

 

 

কমন ওয়ার্টস বা ভেরুকা ভালগারিস সাধারণত firm এবং উঁচু হয়ে থাকে। উপরিভাগ রাফ হয়ে থাকে। কখনো কখনো দেখতে ফুলকপির মতো দেখায়। শরীরের যেকোন জায়গায় ওয়ার্টস হতে পারে। তবে হাত ও পায়ের  আঙ্গুল, আঙ্গুলের গাট, কনুই, হাঁটুতে ওয়ার্টস হতে বেশি দেখা যায়। ওয়ার্টসের আকার ১ মিলিমিটার থেকে শুরু করে ১ সেন্টিমিটার বা তার চেয়ে বেশি বড় ও হতে পারে।

 

রেফারেন্স ঃ এন এইচ এস

৮ টি মন্তব্য : “শিশু স্বাস্থ্য”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।