ভালো লাগে

১.
কোন কোন সকালে ঘুম থেকে উঠার পর থেকেই সবকিছু ভাল লাগতে শুরু করে। সেইদিন সকালের পরোটাটা অমৃতের মত লাগে, আলুভাজি কিংবা ডিমের স্বাদ মনে হয় ওই সকালেই সবচেয়ে ভালো হয়! ভার্সিটিতে ভোর সকালে কোন ক্লাস থাকেনা কিংবা ওইদিন বস ছুটিতে থাকে বলে অফিসে দেরীতে গেলেও হয়। সকালের ভালোলাগার রেশটুকু যেন সারাদিনের সঙ্গী হয়ে যায়।
ক্লাস করতে গেলে দেখা যায় সবচেয়ে বদরাগী স্যার ক্লাসে আসেননি অথবা কোন এক বিচিত্র কারনে ওই স্যার ক্লাসে গল্প করছেন। ক্লাস টেস্টে স্যার এত সহজ প্রশ্ন করেন আর দেখাদেখির সুযোগ দেন যে কোন প্রস্তুতি ছাড়াই পরীক্ষা একদম ফাটাফাটি হয়ে যায়। অফিসে ওইদিন বস থাকেন না, কাজের কোন চাপও থাকেনা। চেয়ারে আরাম করে হেলান দিয়ে সারাদিন সিসিবির লেখাগুলো পড়ে যাওয়া যায়। সেইদিনই কেন জানি কোন একজন সহকর্মী উদার হয়ে সবাইকে মিস্টি খাইয়ে দেন। রাস্তায় হাটতে নেমে কানের কাছে ঘ্যানঘ্যান করা ওই বিরক্তিকর বুড়ি ভিক্ষুকটাকেও ভিক্ষা দিয়ে দেই। পার্বতীকে ওইদিন সবচেয়ে সুন্দর লাগে, ওর হাসিতে ঝরে পড়া মুক্তাগুলোকে সত্যি সত্যি যেন দেখতে পাই। কপালের উপর দিয়ে এসে ওর চোখ ঢেকে দেয়া অবাধ্য চুলগুলো সরিয়ে দিতে ইচ্ছা করে কিংবা ভীষন করে বলতে ইচ্ছা করে আমি ওকে কতটা ভালোবাসি! ওর হাতে হাত রেখে জীবনটাকে অনেক রঙ্গীন মনে হয়।
বিকেলে কিংবা সন্ধ্যায় দেখা হয়ে যায় প্রিয় কয়েকজন বন্ধুর সাথে। কলেজের স্মৃতিচারণ করতে করতে কখন রাত চলে আসে টের পাওয়া যায়না। আমাদের প্রিয় রেস্তোরাতে আমরা উদরপূর্তি করে নেই। রাতটাকে শেষ হতে না দিয়ে গল্প চালিয়েই যেতে থাকি। সব শেষে নিজের বিছানায় যখন গা এলিয়ে দেই, তখন মনে হয় বেঁচে থাকা অনেক মধুর!
আমার এরকমই একটা ভালো লাগার দিনের গান রেনেসার “ভালো লাগে জ্যোৎস্না রাতে”। সেদিন রেডিওতে এই গানটা শোনার পর হঠাৎ করেই লিখাটা লিখতে ইচ্ছা করল। দুঃখের বিষয়, সেই ভালো লাগার দিনগুলো এখন খুব কম আসে।

Get this widget | Track details | eSnips Social DNA

২.
আবার কোন কোন সকালে মাথায় হঠাৎ করেই একটা গান ঢুকে যায়, নামতেই চায় না যেন মাথা থেকে! সারাদিন গানটা শুনে যাই অথবা গুনগুন করে গেয়ে যাই। একবার টার্ম ফাইনাল পরীক্ষার আগে কোন এক সকালে ঘুম থেকে উঠার পরপরই অঞ্জন দত্তের “মিস্টার হল” গানটা মাথায় ঢুকে গেল। তার কয়েকদিন আগে থেকেই কম্পিউতারে সাউন্ডের সমস্যা হচ্ছিল, খুব একটা পাত্তা দেইনি। কিন্তু ওই সকালে লেখাপড়া বাদ দিয়ে নেমে পড়লাম সমস্যা ঠিক করতে। সব কিছু ঠিক করে শেষমেষ যখন গানটা শুনতে পারলাম তখন গান শোনার আকুতিটা যেন আরো বেড়ে গেল। গানটা শুনতেই লাগলাম অনবরত। আমার রুমমেটরা অবাক হয়ে আমার দিকে তাকিয়ে রইল! ওদের বিস্ময়মাখানো দৃষ্টিকে উপেক্ষা করে আমি মিস্টার হলকে নিয়ে গানটাতে মনোনিবেশ করতে থাকলাম।
গানটা শুনতে পারবেন এইখানে

Get this widget | Track details | eSnips Social DNA
৬,৪০২ বার দেখা হয়েছে

১০২ টি মন্তব্য : “ভালো লাগে”

  1. তৌফিক (৯৬-০২)

    কি সহজ, সাবলীল আর আন্তরিক।

    ভালো লাগলো তানভীর ভাই।

    পার্বতী ভাবীরে আমার সালাম দিয়েন।

    অফটপিকঃ
    সিসিবির সব মেল মেম্বারদের সিগনিফিকেন্ট আদার পার্বতী হইলো ক্যামনে? ফিমেল মেম্বাররা আবার তাদের সিগনিফিকেন্ট আদারকে গরু বইলা ডাকা শুরু করছে। মেল মেম্বাররা এতোটুকু কাব্যিক হইতে পারে, মাগার ফিমেল মেম্বাররা এতো চাছাঁছোলা ক্যান? 😕

    জবাব দিন
  2. রায়হান আবীর (৯৯-০৫)

    ১...

    ভালো দিন আসলে কম আসে। আমিও তো তাই জানতাম। তবে ইদানিং আমার দিনকাল খুব ভালো যাচ্ছে। এতই ভালো যে, মাঝে মাঝে চিমটি কেটে দেখি সব ঠিক আছে কিনা। আপনার দিন কালও ভালো যাবে আশা করি।

    ২...

    গানের কথাটা এক্কেরে ঠিক বলছেন। আমার একটা ঘটনা মনে পড়ে গেলো। মিলার বাবুরাম সাপুড়ে গানটা তখন রেডিওতে টেস্টিং হিসেবে বাজানো শুরু হয়েছে। সেমেস্টার ফাইনামের ম্যাথ পরীক্ষার আগের দিন আমি ম্যাথ করতে করতে বিরক্ত হয়ে একটু রেডিও ছেড়েই শুনি এই গান। "আয় বাবা দেখে যা" এই জায়গায় মিলা একটু সেক্সী টান মারে। সেইটা আমার মাথায় ঢুকে গেলো।

    তারপর পুরা ম্যাথ পরীক্ষাজুড়ে খালি, "আয় বাবা দেখে যা" 😀

    ৩...

    এতো সুন্দর লিখেন, কিন্তু লিখেন না কেন?

    জবাব দিন
  3. সামিয়া (৯৯-০৫)

    😮 তানভীর ভাই লিখা দিসে????
    পনেরতম আশ্চর্য!!! :salute:
    আপনি এইরম সুন্দর লিখতে পারেন অথচ এতদিন ঘাপটি মেরে ছিলেন কেন?? এখন থেকে প্রতিদিন দুইটা করে লিখা দিবেন, এতদিনের ঘাটতি পুষায় দিবেন 😀

    জবাব দিন
  4. টিটো রহমান (৯৪-০০)

    😮 রেটিং করলে দেখি পুরা স্ক্রীণ কাঁপাকাঁপি শুরু করে। 🙁

    =(( যাই হোক, মহান ত্যাগের ঈদ আমাদের তানভীরের আলস্য, লজ্ঝা, বিনয় কোরবানী দিয়েছে। আমীন......ছুম্মা আমীন :awesome:

    :guitar: তোর হাতে জাদু নিয়া এদ্দিন তাইলে তামশা দেখছিস??? :tuski:

    :hatsoff: জটিল....এমন লেখা আরো চাই :hatsoff:


    আপনারে আমি খুঁজিয়া বেড়াই

    জবাব দিন
  5. তারেক (৯৪ - ০০)

    তান্স!
    সিম্পলি গ্রেট! আমার কথা তো জীবনেও বিশ্বাস করলি না, সারাজীবন বলে আসলাম তুই অসাধারণ লিখিস। এইবার আশা করি বাকীরাও বুঝবে!
    :boss:


    www.tareqnurulhasan.com
    www.boidweep.com

    জবাব দিন
  6. আচায্য কান্ড!!
    আমি গত তিন দিন ধইরা খালি মিস্টার হল শুনতেছি। বাসার সবাই বিরক্ত হইয়া গেছে। ফলে আজকে সকাল থেকে শুনা বাদ দিছিলাম। তোর লেখা পইড়া আবার ছাড়লাম। এখন অবশ্য বাসায় কেউ বাই। তাই এক্কেরে ফুল ভলিউম। 😀

    লেখা নিয়া কিছু কমু না। নানান জনে নানা কথা কইছে, কিন্তু আসল কথা হইলো আমি জানতাম তুই ভালো লিখিস । 😉 আমি জানতাম তুই লিখবি। 😉 আমি এও জানি তুই আরো লিখবি। 😉

    জবাব দিন
    • তানভীর (৯৪-০০)
      আমি গত তিন দিন ধইরা খালি মিস্টার হল শুনতেছি।

      বুঝলি, সবই হইল হৃদয়ের টান! 😛 😛

      লেখা নিয়া কিছু কমু না। নানান জনে নানা কথা কইছে, কিন্তু আসল কথা হইলো আমি জানতাম তুই ভালো লিখিস । আমি জানতাম তুই লিখবি। আমি এও জানি তুই আরো লিখবি।

      ওরে না রে! ওরে না রে! :bash: :bash: :bash:

      জবাব দিন
  7. তাইফুর (৯২-৯৮)

    ইরে খাইছেরে ... হোম্পেইজে লেখা দেইখা ভাব্লাম 'এই তানভীর (৯৪-০০) আবার কোন শ্লা' ?? উইড়া আইসা আমাগো তানভীরের নাম নিয়া লেখা দিছে। আউলা ভাবটা এখনও যায় নাই আমার।

    বিশ্বাস কর তানভীর ... লেখাটা পইড়া মনে হইছে তুই গত চার পাচ বছর নিয়মিত 'ছদ্মনামে' হিট লেখক। খুব খুব খুব ভালো লাগছে।

    মাথার ভিতর গান ঢুইকা যাওয়ার ব্যাপারটা আমারও খুব বেশি হয়।

    নাহ, তুই শ্লা এতদিন ক্যান ঘাপ্টি মাইরা পইরা ছিলি তার বিস্তারিত ইনকয়ারি, ফলোড বাই 'কঠিন শাস্তি' দাবী করতেছি। অবশ্য নিয়মিত ইন্টারভ্যালে লেখা দিলে, অন্যরকম সুপারিশ করলেও করতে পারি।


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  8. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    পার্বতীকে ওইদিন সবচেয়ে সুন্দর লাগে, ওর হাসিতে ঝরে পড়া মুক্তাগুলোকে সত্যি সত্যি যেন দেখতে পাই। কপালের উপর দিয়ে এসে ওর চোখ ঢেকে দেয়া অবাধ্য চুলগুলো সরিয়ে দিতে ইচ্ছা করে কিংবা ভীষন করে বলতে ইচ্ছা করে আমি ওকে কতটা ভালোবাসি! ওর হাতে হাত রেখে জীবনটাকে অনেক রঙ্গীন মনে হয়।

    আমিও আমার পার্বতীকে দেখপো :((
    অফ টপিক-আমি একা,আমার পার্বতী এখনো হয়নাই :(( :((

    জবাব দিন
  9. রেজওয়ান (৯৯-০৫)

    চমৎকার একটি লেখা দেবার জন্য আপনাকে :salute: :salute: :salute:
    ডুব দিবার ইচ্ছা থাকলে দিবার পারেন...কিন্তু মনে রাইখেন গানের মতই মাথার মধ্যে তখন সারাদিন ঘুরপাক খাইবে...

    সি সি বি, সি সি বি...আরেকটা লেখা দিমু , আরেকটা লেখা দিমু...

    :awesome: :awesome: :awesome: :awesome:

    জবাব দিন
  10. রহমান (৯২-৯৮)

    "ভাল লাগে" পড়তে বেশ ভাল 🙂 লাগল । অনেক দেরীতে হলেও লেখক হিসেবে তোমাকে স্বাগতম :boss: :hatsoff: । ইংরেজীতে একটা প্রবাদ আছে "বেটার লেট দ্যান নেভার"। সো তুমি যে অবশেষে লিখলা এজন্য ধন্যবাদ। এতদিন সিসিবিকে বঞ্চিত করে যে অপরাধ তুমি করেছ, আশা করি এখন সেটা পুষিয়ে দিবে :party: । কিপ রকিং :guitar: :guitar: :guitar: :thumbup: :thumbup: :thumbup:

    জবাব দিন
  11. মুসতাকীম (২০০২-২০০৮)

    তানভীর ভাই লেখা দিছে ওয়ে ওয়ে :frontroll: :frontroll: :frontroll: :guitar: :guitar: :guitar: :hatsoff: :hatsoff: :hatsoff:
    লেখা ভাল হইছে :hatsoff: :hatsoff: :hatsoff:
    আরো লিখেন জলদি জলদি :guitar: :guitar:


    "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

    জবাব দিন
  12. সায়েদ (১৯৯২-১৯৯৮)

    "কানে বাজে এখনও পুরোনো সেই পিয়ানোর ঝঙ্কার
    নিকোটিনে হলদে হয়ে যাওয়া দশটি আঙ্গুল...."

    লেখাটা পড়ার পর থেকে আমার মাথার মধ্যেও ঘোরাঘুরি করা শুরু করছে অদ্ভুত সুন্দর এই গানটা। এর জন্যই পাঁচ তারা লাগাইলাম 🙂 ।

    “আয় বাবা দেখে যা”

    জাস্ট কয়েক মিনিট আগেই পেন ড্রাইভ দিয়ে সিরাজরে রিকোয়েস্ট করছি মিলার ভিডিও গানগুলো দিয়ে দেবার জন্য :shy: 😛 ।


    Life is Mad.

    জবাব দিন
  13. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    তাইফের মতো আমিও প্রথমে ভাবলাম এটা নিশ্চয়ই আমাগো আরেক তানভীর। হোম পেইজে লেখার সাথে প্রোফাইল ছবিটা থাকেনা দেখে আর কি। আর আমাগো সেই তানভীররে লেখানোর লাইগা পোলাপাইন সবাই চেষ্টা চরিত্র কইরা হালই ছাইড়া দিছে বইলাই জানতাম। তার উপরে চাপাচাপির জোরে তানভীর মনে হয় কমেন্ট করাও কমায়া দিলো কিনা সন্দেহে ছিলাম। কিন্তু এর পর !!!

    তানভীরের কমেন্ট দেখলেই বুঝা যাইতো যে ও লেখলে, লেখাগুলোও সিসিবির অলংকার আরো বাড়াবে। কিন্তু কিসের কি 😕

    আর আজকে এত দেরীতে সিসিবিতে ঢুকে একগাদা সারপ্রাইজের মধ্যে এটা আমার জন্য বড় একটা সারপ্রাইজ হয়ে এলো, তানভীরের লেখা :boss: অঞ্জনের গান শুনা হয়না অনেকদিন। মিস্টার হল ভুলেই গ্যাছিলাম। চমৎকার একটা লেখার সাথে চমৎকার একটা গান। নাহ, ছেলেটাকে একটা :salute: না দিলে আর ক্যামনে হয়!

    এরকম একটা দিন কেন জানি খুব নিজের মনে হলো, শুধু এইটা ছাড়া :(( :((

    পার্বতীকে ওইদিন সবচেয়ে সুন্দর লাগে, ওর হাসিতে ঝরে পড়া মুক্তাগুলোকে সত্যি সত্যি যেন দেখতে পাই। কপালের উপর দিয়ে এসে ওর চোখ ঢেকে দেয়া অবাধ্য চুলগুলো সরিয়ে দিতে ইচ্ছা করে কিংবা ভীষন করে বলতে ইচ্ছা করে আমি ওকে কতটা ভালোবাসি! ওর হাতে হাত রেখে জীবনটাকে অনেক রঙ্গীন মনে হয়।

    হুমমম :dreamy:


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
    • তানভীর (৯৪-০০)

      কাইয়ুম ভাই, আপনাগো জোরাজুরির জন্যই আসলে আমি এই লেখাটা দিসি। নাহইলে আমার মত অলসরে দিয়া এই লেখাটাও বের হইত না! সেজন্য আপনাদেরকেই :salute:

      যখন ভালো দিনগুলা আসত, তখন তো এরে বেইল দেইনাই। আর এখন ভালো দিনগুলার জন্য চাতক পাখির মত অপেক্ষা করতে হয়! 🙁

      পার্বতীর ব্যাপারটা এখন আমারও নিজের মনে হয় না!

      জবাব দিন
  14. নিহাদ (৯২-৯৮)

    nah onek chesta koreo bangla font ta ante parlam na. r jokhon ashlo tanvit er to khuje pelam na.
    ami tanvir mama k valo korei chini. O amar asholei MAMA hoi.
    or moto olosh r kiptus ami chara keo nai. (kiptamir dik thke ami tanvir er chaya kichuta kom jai)ai je lekhatar khetri... ki kiptamitami ta korlo??? likhlo likhlo tao 1 soptaho lagailo.. karon 1 soptaho dhore she amare bolse ami ekta lekha dimo. r tapor likhlo likhlo just 4 line? shala (mama) kipta. next lekha j kobe pamo...
    mamu chalaiya jao. atto kiptami korle parboti jutaite parba na.

    জবাব দিন
  15. তানভীর (৯৪-০০)

    আমাকে উদ্দেশ্য করে আমার সিনিয়র ভাগিনার এহেন উদ্দেশ্যপূর্ণ এবং বিভ্রান্তিমূলক কথাবার্তার তীব্র প্রতিবাদ জানাই। তারওপর এই ব্লগে ভিনদেশী ভাষা ব্যবহার করার মত ন্যক্কারজনক ঘটনারও তীব্র বিরোধিতা করছি! x-( x-( x-(

    এত কইরা শিখাইলাম বাংলা লেখতে, তাও লিখতে পারলানা! x-( x-(
    যাও, তোমার জন্য ব্লগ লেখা ফরজ হয়ে গেল!

    পার্বতী তো সারা জীবন তুমিই জুটাইয়া গেলা, আমাদের ভাগ্যে কি আর থাকবে? 🙁 🙁

    জবাব দিন
  16. ফয়েজ (৮৭-৯৩)

    এইটা তোমার প্রথম লেখা দেইখ্যা ব্যাপক অবাক হইলাম।

    সিসিবির আনাচে কানাচে এভাবে কত প্রতিভা লুকিয়ে আছে কে জানে?


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।