একটি আজাইরা পোষ্ট : ফিরে দেখা

অনেকদিন থেকেই ঠিক করে রেখেছিলাম যেই দিন আমার ৫০তম পোষ্ট আসবে, সেইদিন এই উপলক্ষে একটা পোষ্ট দিবো। তাহলে এক কাজ এ দুই কাজ হবে। নিজেরও একটা পোষ্ট বাড়বে সেই সাথে কলেজেরও। হঠাত খেয়াল করে দেখি গত পোষ্ট টাই ছিলো আমার ৫০তম পোষ্ট। খেয়াল করা হয় নাই।ধুর খেয়াল না করার জন্য আমার ব্যান চাই। :bash:
৫০তম পোষ্টে এসে লিখতে বসে হঠাত পিছনে ফিরে তাকালাম। কি পেলাম , কি পেলাম না, কি পেতে মন চায় (আতলামী মাঝে মাঝে :just: করতে হয়) । সিসিবি তে কিভাবে এসেছিলাম অনেক চেষ্টা করেও মনে করতে পারলাম না। হয়তো কারো কাছ থেকে পেয়েছিলাম অথবা নেট থেকে। তখন সবে মাত্র কিছু ব্লগ সাইট দেখা শুরু করেছি। ব্লগিং কি জিনিষ বুঝার চেষ্টা করতেছি। তখন যেন আকাশের চাদ হয়ে এলো সিসিবি। ক্যাডেট মাত্রই ক্যাডেট রিলেটেড কিছু দেখলেই লাফিয়ে উঠে। আমিও তেমনি সিসিবি পেয়েই পিরা গেলাম চিয়ার থিকে। ওয়াও, আমাদের নিজেদের জায়গা। আমি যখন জয়েন করি তখন অবশ্য আমাদের বাড়ি এতো সাজানো গুছানো ছিলো না। সদস্য মনে হয় ছিলো ২৫-৩০ জনের মতো। তেমন কাউকেই চিনতাম না। খালি আমাদের তারেক ছাড়া।আর এখন সদস্য প্রায় ৯০০ জন। তারপর আসতে আসতে নতুন ডমেইন হলো, নতুন বাড়ি হলো (নিজেদের একটা বাড়ি, স্বপ্ন হলো সাচ, ইটের পরে ইট)।
আসতে আসতে সদস্য বাড়তে লাগল। তার চেয়েও বড় কথা বড় ভাই রা আসতে লাগ্লেন। আসতে আসতে পূর্নতা পেতে থাকলো আমাদের প্রিয় সিসিবি। এর মাঝে পুরোনো কিছু লেখক হঠাত করে হাওয়া হয়ে গেলো। এদের অনেক কেই মিস করি। আবার নতুন অনেক অনেক ভালো লেখা পেলাম। কারো কারো লেখা পড়লে তো মনে হয় লেখা ছেড়ে দেই। এতো ভালো কেমনে লিখে? (ধুর ভালো লেখকদের ব্যান চাই)। কিছু লিখা আছে যা পড়তে পড়তে অথবা বলা ভালো পড়ে হাসতে হাসতে আসলেই পিরা যাবার অবস্তা হয়। সিসিবি এর কারনেই আজকে আমি বাংলাতে লিখতে পারি। আমার মনে আছে প্রথম পোষ্ট টা আমি দিয়েছিলাম বাংলিশ এ ;)) । মডু রা কেউ এক জন কষ্ট করে বাংলায় অনুবাদ করে দিয়েছিলো। (সাবাশ মডূ, অবাক সিসিবি তাকিয়ে রয়)। তারপর আসতে আসতে বাংলাতে লিখা শিখলাম।এখন মোটামুটি লিখতে পারি।
মাঝখানে একটা সাইন্স ফিকশন সিরিজ শুরু করে ছিলাম। কয়েক জনের মনে হয় ভালোই লেগেছিলো। এখনো জিজ্ঞাসা করেন ওইটা কই? উত্তরঃ আসিতেছে ,আসিতেছে। বর্তমান সিরিজ টা শেষ হলেই।
বর্তমান লেখাটা (ভালোবাসার বন্ধুত্ব) শুরু করেছিলাম ব্লগের একটা গুমোট পরিবেশে। ওই সময়টাতে কিছুই ভালো লাগতেছিলো না। সিসিবি তে আসতাম আর বিভিন্ন কমেন্ট, পোষ্ট দেখে বের হয়ে যেতাম, আর অফিসে বসে আমি আর তানভীর হতাশ হতাম। আমাদের সিসিবি কি আর কখনো ঠিক হবে? এমনকি কিছুদিনের জন্য নির্বাসন নেয়ার কথাও চিন্তা করেছিলাম। নাহ, পারি নাই। তাই শুরু করেছিলাম লেখাটা। লিখতে লিখতে এমন প্যাচ লাইগা গেছে, যে এইটা ঠিক করতে মনে হয় এইটা বিশাল একটা উপন্যাস হয়ে যাবে (ওয়াও, আই ক্যান রাইট)।
কারো নাম বললাম না। কারন নাম বলা শুরু করলে আরেকটা সিরিজ করা যাবে সবার সম্পর্কে। সবাইকে :salute: এর মাঝে দুঃখ খালি এক্টাই। ই-বুকে আমার কোনো লেখা নাই। ~x( :(( :((
সিসিবি নিয়ে অনেক ভালো কথাই বললাম। অনেকে বলতে পারেন, সিসিবি এর কি কোনো দোষ নাই? উত্তরঃ থাকবে না কেনো? অবশ্যই আছে। কিন্তু প্রশংসা সামনে করতে হয়, আর দোষ যথাযথ ফোরামে বলতে হয় (এডু/মডু)। তাই দোষ গুলা এইখানে না হয় নাই বললাম।
জয় সিসিবি।

১,৮৪৭ বার দেখা হয়েছে

৩০ টি মন্তব্য : “একটি আজাইরা পোষ্ট : ফিরে দেখা”

  1. রকিব (০১-০৭)

    বলেন কি 😮 😮 আপনি হাফ সেঞ্চুরী মেরে দিছেন?? :clap: :clap: ? কেমনে কি?? দাড়ান পরীক্ষাটা শেষ হোক, শুরু থেকে সবগুলো লেখা আরেকবার পড়বো। :hug: :hug:


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।