পেন ড্রাইভ রক্ষা – (হালকা জ্ঞান)

ভাইরাসযুক্ত কম্পিউটার এর হাত থেকে নিজ পেন ড্রাইভকে রক্ষা করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে পেন ড্রাইভে ডামি ফাইল তৈরী করে ফ্রী স্পেস 0 করে দেয়া। যাতে নতুন কোন ফাইল কপি হবার জায়গা না থাকে। আর করা যায় খুব সহজে আলাদা কোন সফটওয়্যারও লাগেনা। প্রথমে Pen Drive properties থেকে free space এর পরিমান byte এ দেখে নিন। মনে করি এটা 123,456,000 byte. এবার আপনার পেনড্রাইভটি যদি D:\ হয় তাহলে Command Prompt এ গিয়ে টাইপ করুন fsutil file createnew d:\Dummy 123456000 এরফলে D: ড্রাইভে Dummy নামে 123456000 byte এর একটা ফাইল তৈরী হবে এবং আপনার পেন ড্রাইভের Free Space হবে 0 এখন এই পেন ড্রাইভে নতুন কিছুই কপি হবেনা অর্থাৎ Write Protected। খালি জায়গা ফেরৎ পেতে Dummy ফাইল টা মুছে দিলেই হবে।

১,৬৮১ বার দেখা হয়েছে

১১ টি মন্তব্য : “পেন ড্রাইভ রক্ষা – (হালকা জ্ঞান)”

  1. আরো একটা মজার কিন্তু এখন পর্যন্ত কার্যকরী একটা উপায় হল:

    পেনড্রাইভে autorun.inf নামে একটা folder ক্রিয়েট করে রাখা...

    কেন কাজ করবে ?
    উত্তর:- বেশিরভাগ ভাইরাস যেভাবে কাজ করে তা হল: রিমুভেবল ডিভাইসে ( পেনড্রাইভে) autorun.inf নামে একটা টেক্সট ফাইল ক্রিয়েট করা ও এরপর সেখানে ভাইরাস ফাইলগুলো'র নাম কপি করা.... autorun.inf ফাইলে লিখা থাকে ডিভাইসটি ওপেন করলে প্রথমে কোন ফাইলটি চালাতে হবে এবং এখানে ভাইরাসটির নাম লিখা থাকে...

    এখন autorun.inf নামে আগে থেকে একটা ফোল্ডার থাকলে autorun.inf নামে নতুন আর কোন ফাইল পেনড্রাইভে ক্রিয়েট হতে পারবে না এবং ভাইরাসও অ্যাক্টিভ হতে পারবে না..

    পদ্ধতিটি কত % কাজ করে ?
    উত্তর:- মনে হয় 70%+ কারণ এই পদ্ধতি অবলম্বন করে আমার পিসি জুন মাস থেকে এখন পর্যন্ত ভাইরাস মুক্ত

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।