টেকি নিউজ ০৪: ডে লাইট সেভিং (আমাদের ঘড়ির কাটা পরিবর্তন)

আমরা সবাই জানি আগামী ১৯শে জুন, ২০০৯ থেকে আমাদের দেশের ঘড়ির কাটা এক ঘন্টা এগিয়ে নেয়া হচ্ছে। যার ফলে ১৮ই জুন রাত ১১ টায় আমাদের ঘড়ির কাটা এক ঘন্টা এগিয়ে ১৯শে জুন ০০.০০ ঘন্টা করতে হবে।

অনেক তর্ক বিতর্ক চলছে এই নিয়ে। অনেকে বলছে পুরা দেশের সব হিসাব চেঞ্জ হয়ে যাবে, অনেকে বলছে কোনো দরকার ছিলো না। অনেকে বলছে এটা অনেকের বুঝতে সময় লাগবে। আসলে যেহেতু এটা আমাদের দেশে প্রথম , তাই হয়তো অনেকের সমস্যা হতে পারে। কিন্তু ব্যাপারটা কিন্তু এতো জটিল কিছু না। যেমন আমি যখন ১৮ই জুন ০৯ এ এক ঘন্টা এগিয়ে দিবো আমার ঘড়ির কাটা, পরের দিন আমি কিন্তু অফিসে যাবো আগের সময়। মানে যখন আমার ঘড়িতে ৮ টা বাজবে। আবার অফিস থেকে বের হবো যখন আমার ঘড়িতে বাজবে ৫ টা ( লাস্ট কবে ৫ টায় বের হইছি মনে করতে পারতেছিনা, ডেইলি ৭/৮টা বাজে)। ব্যাপারটা হবে আমি যখন ৫ টায় বের হবো, তখন কিন্তু বর্তমান সময়ের ৪ টা। তাই এক ঘন্টা আগে সব অফিস ছুটি হচ্ছে। এতে হয়তো কিছু বিদ্যুত সাশ্রয় হতে পারে। এর চেয়ে বেশি হতো সারা দেশে যেই পরিমান এসি চলে তার ১০% ও যদি কম চলতো।

যাক, ওই গুলা নিয়ে কথা বলা আমার কাজ না। আমার আগ্রহ টেকি বিষয় নিয়ে। তো, এই সময় চেঞ্জের ফলে আমাদের সবার পিসি এর সময় ও চেঞ্জ করতে হবে। আর যেহেতু পিসি এর টাইম আমাদের উইওন্ডোজ/লিনাক্স এর সেটাপ এর সময় অটো করে দেই, তাই ভেন্ডর এর প্যাচ ফাইল ফিয়ে করলে আরো ভালো।লিনাক্সের টা বলতে পারবো না। কিন্তু উইন্ডোজ এর প্যাচ ফাইল অলরেডী মাইক্রোসফট করেছে। আমাদের কলেজের মসিউর ভাই (যিনি মাইক্রোসফট বাংলাদেশে কর্মরত আছেন) উনি কয়েকদিন আগে আমাদের গ্রুপ মেইল এ একটি মেইল করেন। আমি নিচে পুরো মেইলটাই তুলে দিলাম।

Dear All,
As the Govt. is going to introduce DST from June 19th at 11PM, please use the following link to enable DST option for your Windows OS (XP, Vista, 2003 Server, and 2008 Server). This would let you download a .mst file and once you run it, you’ll get a DHAKA option (Just below the ASTANA, Dhaka like you usually get) in the Time Zone settings. Just shift from ASTANA, DHAKA (Which we use by default while setting up the time zone) to DHAKA and this would automatically change your time on July 19th at 11PM.

http://support. microsoft. com/kb/972423

Server admins can roll out this .msi over your Win2003 or Win 2008 AD for mass network wide distribution using WSUS or something like System Center, SMS, MOM or Unicenter.

We’ll be releasing a press release on this within this week.

Please feel free to call me if you have any confusion.I’ ll let you know if there’s any further change or update from microsoft’s end regarding this.

Regards
Moshi/7
ভাবলাম সবার সাথে শেয়ার করি। কারো কাজে লাগতেও পারে।

৪,৭৩১ বার দেখা হয়েছে

৫৮ টি মন্তব্য : “টেকি নিউজ ০৪: ডে লাইট সেভিং (আমাদের ঘড়ির কাটা পরিবর্তন)”

  1. রায়হান আবীর (৯৯-০৫)
    ব্যাপারটা হবে আমি যখন ৫ টায় বের হবো, তখন কিন্তু বর্তমান সময়ের ৪ টা। তাই এক ঘন্টা আগে সব অফিস ছুটি হচ্ছে। এতে হয়তো কিছু বিদ্যুত সাশ্রয় হতে পারে।

    না আসলে এতে হবে না। কারণ একঘন্টা আগে ছুটি হলেও অফিস শুরু হয়েছে কিন্তু এক ঘন্টা আগে। কীভাবে হয়, সেটা খুব সাধারণভাবে এইভাবে ব্যাখ্যা করা যায়-

    ধরেন আগে আপনি ঘুমাতেন রাত ১২টায়, উঠতেন সকাল ৮ টায়। কিন্তু ঘড়ির কাটা একঘন্টা এগিয়ে দিলে আপনি যখন রাত বারোটায় ঘুমাবেন, তখন আসলে বাজে ১১টা। এই যে, একঘন্টা আপনার লাইটটা কম জ্বললো। এইভাবে সারাদেশ সকালে আগে উঠবে এবং রাতে আগে ঘুমাবে। শপিংমলগুলো আগে ৮ টা পর্যন্ত খোলা থাকতো এখনও থাকবে (যদিও আসলে খোলা থাকবে ৭টা পর্যন্ত।)।

    জবাব দিন
  2. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    কিন্তু আমার জীবনের এক ঘণ্টার কি হইবো? কে কে ফিরাইয়া দিবো আমার এই মূল্যবান হারিয়ে যাওয়া এক ঘণ্টা? :(( :(( :((

    (আবীর এখন আইস্যা কইবো, ভাইয়া আসলে কিন্তু এক ঘণ্টা হারায় নাই। আপনার মনে হচ্ছে এক ঘণ্টা আগে মরছেন, আসলে কিন্তু আপনি মরছেন এক ঘণ্টা পরে। বিষয়টা খুব সহজ। ধরেন, আপনি মরেছেন ২০ জুন রাত আটটায়। আসলে পুরোনো সময়ে আপনি কিন্তু মরছেন রাত ৯টায়!! :grr: :grr: :grr: )


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  3. রহিমা আফরোজা নূপুর (৯১-৯৭)

    আমাদের দেশে আরো আগেই ডে লাইট সেভিং শুরু করা উচিত ছিল। এতে দিনটা বড় হয়, আগে আগে অফিস শুরু হয়ে আগে ছুটি হয়ে যাবে...আব্বুরা তাড়াতাড়ি বাসায় আসবে। বিদ্যুতের সাশ্রয় হবে...আরো কত সুবিধা!

    জবাব দিন
  4. আহসান আকাশ (৯৬-০২)

    ধন্যবাদ রবিন ভাই... :hatsoff:

    তবে সমস্যা একটা রয়ে গেছে দেখলাম... যেহেতু বাংলাদেশ সরকার এই সিস্টেম শেষ করার কোন নির্দিস্ট তারিখ দেয়নি তাই এই আপডেট চালালেও যখন আবার সময় রিএডজাস্ট হবে তখন ম্যানুয়ালি বা নতুন আরেকটা আপডেট দিয়ে টাইম ঠিক করতে হবে।


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  5. সাজিদ (২০০২-২০০৮)

    আচ্ছা একটা কনফিউসান আছে :-/ :-/ , সময় কি ১৮ জুন রাত ১১টায় ১ ঘন্টা বাড়িয়ে ১৯ জুন সকাল ১২টা করা হবে নাকি ১৯ জুন রাত ১১টায় ১ ঘন্টা বাড়িয়ে ২০ জুন সকাল ১২টা করা হবে? কারন মাইক্রোসফ্ট এর ওয়েব সাইটটাতে লেখা আছে-

    Bangladesh cabinet has decided to advance Bangladesh Standard Time by one hour from 23:00:00 June 19th to save electricity during evening peak hours. The clock will move one hour forward at 23:00:00 on June 19th.

    এটা যদি হয় তাহলেতো ১৯ জুন ২৩:০০ ঘটিকায় এক ঘন্টা বাড়ালে সেটা ২০ জুন ০০:০০ ঘটিকা হয়ে যায়।

    জবাব দিন
  6. তানভীর (৯৪-০০)

    আমার মনে হয় সরকারের উচিত ছিল এপ্রিল থেকে এটা চালু করা। দেরীতে হলেও এটা একটা ভাল উদ্যোগ। :thumbup: :thumbup:
    আমাদের টিপ্রি (টিকি প্রিফিক্ট)- ভাল এবং দরকারী পোস্ট দিছিস্‌!

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।