ক্যাডেট কলেজ ডে উদযাপন ও কিছু কথা…..

Disclaimer: এখানে বলা সকল কথা নিতান্তই আমার ব্যাক্তিগত মতামত।কাউকে দায়ী করার জন্য বা কারো দায়িত্ববোধ নিয়ে কোনও প্রশ্ন তোলা আমার উদ্দেশ্য নয়,তাই আমি চাইনা এই কথাগুলো নিয়ে কোন বিতর্ক হোক।আমার কিছু অজানা প্রশ্নের উত্তর পাওয়াটাই আমার উদ্দেশ্য,তাই সবাই নিজ গুনে আমার অজ্ঞতা মাফ করবেন।

গত ২৮শে এপ্রিল ছিলো ক্যাডেট কলেজ ডে।২৫ তারিখে এক বড় ভাই জানালেন যে ক্যাডেট কলেজ ক্লাবে নাকি তা ৩০শে এপ্রিল উদযাপন করা হবে।তাই ক্যাডেট কলেজ ক্লাবের পক্ষ থেকে রংপুর ওল্ড ক্যাডেটস এসোসিয়েশন (ROCA) এর জন্য বরাদ্দ করা কিছু কার্ড জুনিয়র ব্যাচের ছেলেদের মাঝে ভাগ করে দেয়ার দায়িত্ব পড়ল আমার উপরে।এই দায়িত্ব পালন কালে এবং এই প্রোগ্রামে গিয়েই আমার মনে কিছু প্রশ্ন আসে ও নানাজনের কাছ থেকে কিছু প্রশ্ন পাই যে প্রশ্নগুলোর উত্তর আমার জানা তো নেইই বরং অন্য কারো কাছেই সদুত্তর পাইনি।তাই সিসিবির কাছেই আশ্রয় নেয়া এবং এই লেখার অবতারণা করা।
সবার প্রথমে যেই প্রশ্নটার মুখোমুখি হলাম তা হলো ক্যাডেট কলেজ ডে কি?আমি বললাম এই দিনে বাংলাদেশে FCC তথা ক্যাডেট কলেজের যাত্রা শুরু।কিন্তু অনেকেরই প্রশ্ন হলো তাহলে তাহলে এই দিনটা FCC এর জন্মদিন হিসেবে পালন না করে কেন ক্যাডেট কলেজ ডে হিসেবে পালন করা হচ্ছে?আমি আবারো বললাম কারন এই দিনেই বাংলাদেশে ক্যাডেট কলেজের যাত্রা শুরু।কিন্তু FCC ছাড়া অন্য কলেজগুলোর সবার কথা হলো এর জন্য অন্য একটা দিন নেই কেনো এবং কেন এটা FCC র জন্মদিনেই পালন করা হবে?এর উপযুক্ত উত্তরটা আমি দিতে পারিনি।তাই সবার কাছে আমার এই প্রশ্নটা রইলো,আশা করি বড় ভাই-বোনেরা আমার এ প্রশ্নটার উপযুক্ত উত্তরটা জানাবেন।
এবার আমার কিছু কথা আছে ক্যাডেট কলেজ ক্লাবে এই প্রোগ্রাম যারা আয়োজন করেছেন তাদের প্রতি।আমি কিন্তু শুরুতেই বলেছি কাউকে দায়ী করার জন্য বা কারো দায়িত্ববোধ নিয়ে কোনও প্রশ্ন তোলার জন্য এই লেখা নয়।তাই দয়া করে একে কেউ জবাবদিহিতা হিসেবে নিবেন না।আমাদের এই প্রোগ্রামের জন্য যে কার্ড দেয়া হয়েছিল তাতে সময় এর ব্যাপারে পরিস্কার ভাবে কিছু বলা ছিলো না।যার কারনে আমার জানামতে যাওয়ার ইচ্ছে থাকা সত্তেও অনেক এক্স-ক্যাডেট এই প্রোগ্রামে যেতে পারেননি।সময়ের ব্যাপারটা কি কার্ডে উল্লেখ করে দিলে ভালো হতো না?
এ ছাড়াও অনেক নতুন এক্স-ক্যাডেট বা আমার মতো অনেকেরই এই ক্যাডেট কলেজ ডে বা তার উদযাপন প্রোগ্রাম সম্পর্কে কোন ধারনাই ছিলনা বা নেই।এটা কি প্রতি বছর পালন করা হয়?কারা এর আয়োজক?উপযুক্ত প্রচারণার অভাবে অনেকেই আমরা এ সম্পর্কে জানি না।যেমন আমরা ৩০শে এপ্রিলের প্রোগ্রাম সম্পর্কে জানতাম না।
এই প্রোগ্রামে গিয়ে আরেকটা ব্যাপার খেয়াল করলাম যে এখানে FCCর এক্স-ক্যাডেট ও শিক্ষকদের বেশ সতঃস্ফুর্ত অংশগ্রহন থাকলেও অন্য কলেজগুলোর উপস্থিতি তেমন বেশী না।আমার মনে হয় এর একটা কারণ অবশ্যই সময় নিয়ে জটিলতা হলেও প্রচারণার অভাবও কি অনেকাংশে দায়ী নয়?আমরা অনেকেই তো প্রোগ্রামের দিন সকালেও জানতাম না যে কখন ও কি প্রোগ্রাম আর সেখানে গিয়েই বা কি করতে হবে।
প্রোগ্রামের একটি অংশে একটি অসংগতি ছিলো বেশ চোখে পড়ার মতো(কানে লাগার মতো)।আর তা হলো যখন ০৩-০৯ ব্যাচের ইনটেক ডে উপলক্ষ্যে কেক কাটা হয় তখন ROCAর সেক্রেটারি জেনারেল হিসেবে মাকসুদ ভাই(৭ম ইনটেক) নাম বলা হয়।কিন্তু আমার জানামতে ২০০৯ এর এপ্রিল থেকে এখন পর্যন্ত ROCAর সেক্রেটারি জেনারেল ডাঃ অসীম কুমার সাহা(অসীম ভাই,১৬তম ইনটেক)।এ ব্যাপারে আয়োজকদের খেয়াল রাখা উচিত ছিলো।
পুরো লেখায় যদি প্রোগ্রামের খারাপ দিকটাই লিখি তবে এটার প্রতি অন্যায় করা হবে।আয়োজকদের কিছু কিছু ছোট অসংগতির কারনে প্রোগ্রামটি তার উদ্দেশ্য পুরোপুরি পূরণে ব্যার্থ হলেও একটি কথা অবশ্যই স্বীকার করতে হবে যে পুরো প্রোগ্রামটি ভালোই ছিলো এবং সব কলেজের এক্স-ক্যাডেটদের মিলনমেলা হিসেবে এটি অত্যন্ত স্বার্থক।
আমার এ লেখা ব্লগের সবার জন্যই লেখা কিন্তু এই প্রোগ্রাম আয়োজকদের কেউ যদি এ লেখা পড়েন ও আমার কোন ভুল থাকলে যদি সেটি ধরিয়ে দেন তবে আমি সত্যিই খুশী হব।
আবারও একটি কথা বলে নিই “এখানে বলা সকল কথা নিতান্তই আমার ব্যাক্তিগত মতামত।কাউকে দায়ী করার জন্য বা কারো দায়িত্ববোধ নিয়ে কোনও প্রশ্ন তোলার জন্য এই লেখা নয়।আমার কিছু অজানা প্রশ্নের উত্তর পাওয়াটাই আমার উদ্দেশ্য,তাই সবাই নিজ গুনে আমার অজ্ঞতা বা কোন ভুল থাকলে তা মাফ করবেন। :shy:

১,৪০৮ বার দেখা হয়েছে

১১ টি মন্তব্য : “ক্যাডেট কলেজ ডে উদযাপন ও কিছু কথা…..”

  1. শহীদুল আহসান (১৯৯৫-২০০১)

    ২৮ এপ্রিল ছাড়া অন্যকোন দিন যদি সব কলেজের কাছে গ্রহণযোগ্য হয় তবে সেটাই কয়াডেট কলেজ ডে হিসেবে পালন করা উচিত। তবে প্রোগ্রামটা ভালো লেগেছে।

    জবাব দিন
  2. শহীদুল আহসান (১৯৯৫-২০০১)

    ২৮ এপ্রিল ছাড়া অন্যকোন দিন যদি সব কলেজের কাছে গ্রহণযোগ্য হয় তবে সেটাই ক্যাডেট কলেজ ডে হিসেবে পালন করা উচিত। তবে প্রোগ্রামটা ভালো লেগেছে।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।