প্রাপ্তি অপ্রাপ্তির খতিয়ান

কলেজে থাকতে অনেকেই একটা কথা বলত ক্যাডেট কলেজ আমাদের কি দিয়েছে? আমিও এর ব্যতিক্রম ছিলাম না। চিন্তা করতাম এরকম পিটি, ড্রিল, ফলিন, পানিশমেন্ট আর এত এত নিয়ম……আমরা যে প্রায় সব ধরনের স্বাধীনতাই বিসর্জন দিচ্ছি বিনিময়ে কি পাচ্ছি? আমার বাবা মা জানতেন আমি ভাল ছাত্র, হয়তো এই জন্যেই ক্যাডেট কলেজে চান্স পেয়েছিলাম। কিন্তু কলেজে ঢুকার পর হয়তো আমার থেকে  আরো ভাল অনেকের ভিড়ে আমি হারিয়ে গেলাম।হয়ত বাবা মা-র শাসন ছিল না তাই পড়াশোনার দিকে মনোযোগ কম ছিল। আরো কারণও থাকতে পারে কিন্তু আস্তে আস্তে যে আমি দুর্বল ছাত্র হয়ে গেলাম তা কিন্তু সত্যি হয়ে প্রকাশ পেতে থাকল। স্যার ম্যাডামরা প্রায় সময়ই বলতেন কলেজ থেকে যাওয়ার সময় আমাদের সাথে দুইটা সার্টিফিকেট ছাড়া আর কিছু যাবে না। ছাত্র হিসেবে ভাল ছিলাম না তাই মাঝে মাঝে চিন্তা হত । এখনকার এই জি পি এ-র যুগে খারাপ সার্টিফিকেট নিয়ে বের হতে হয় নি সত্যি কিন্তু আজ কলেজ থেকে বের হবার এতদিন পর যখন ভাবি কলেজ থেকে কি এই দুই কাগজ ছাড়া আর কিছুই নিয়ে আসি নি? তখন হঠাৎ-ই প্রাপ্তির পাল্লাটা ভারি হয়ে যায়।চিন্তা করি ক্যাডেট কলেজে গিয়ে যাদেরকে আজ বন্ধু হিসেবে পেয়েছি বাইরে থাকলে কি কোন ভাবেই এর কোন সম্ভাবনা ছিল?

ক্লাস সেভেন থেকে ক্লাস টুয়েলভ, জীবনের একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সময় যখন নাকি মানুষের ব্যক্তিত্ব গড়ে উঠে ঐ সময়টাই কাটিয়েছি পরিবার থেকে দূরে । তাই সুখ -দুঃখ, হাসি-কান্না, দিনের ২৪ ঘণ্টাই যাদের সাথে কাটিয়েছি সেই বন্ধুরা যেন বন্ধু-র থেকেও বড় কিছু হয়ে যায়। ক্ষেত্র বিশেষে হয়ত “আত্মীয়”-র সংজ্ঞার সীমাবদ্ধতাকে  প্রশ্নবিদ্ধ করে ।

ক্লাস সেভেনে ঢুকার পর সিনিয়রদের দেখে চিন্তা করতাম তাদের মধ্যে সম্পর্কটা কত সুন্দর,কি বন্ডেজ, আমাদের কি কোন দিন এমন হবে? ঠিক কবে বন্ডেজটা এত গাঢ় হয়েছে বলতে পারব না তবে এটুকু জানি সময় এর সাথে সাথে এটা আরো গাঢ় হয়েছে। অনেক সিনিয়রের কাছেই শুনেছি কলেজ থেকে বের হওয়ার পর নাকি আর এই ফ্রেন্ডশিপ থাকে না, কই  আমি তো এখনও কলেজ ফ্রেন্ড ছাড়া আর কারোর সাথে ক্লোজ হতে পারলাম না অথচ কলেজ থেকে বের হয়েছি প্রায় পাঁচ বছর। শুধু কি আমি? যে সব ফ্রেন্ডরা বাইরে পড়াশুনা করছে তারাও দেখি কলেজেরই কারো সাথে রুম মেট হিসেবে থাকছে। পাঁচ বছর হয়ে যাচ্ছে অথচ এখনো আমাদের নিয়মিত গেট টুগেদার হয় প্রতি মাসে আর ঢাকায় কেউ আসলে তো সবার দেখা করতে আসা মাস্ট। আমার ঢাকা ভাল লাগে না তারপরও  ফ্রেন্ডদের সাথে কিছু সময় কাটানোর লোভে বিরক্তিকর এই শহরে সময় পেলেই ঢুঁ দেই। আর এই সময়টার পূর্ণ সদ্ব্যবহার করি ঢাকায় আর কোন আত্মীয় স্বজনের বাসায়  না গিয়ে।

ক্যাডেট কলেজ লাইফে পাওয়া এই ফ্রেন্ড সার্কেল আমার জীবনের অন্যতম একটা প্রাপ্তি বলে আমি মনে করি। CCR এর ২৬তম ইনটেকের বন্ডেজ সবসময়ই আমার অহংকারের বিষয় । ২৫ তারিখ বড় কিছু করা হয়নি তাই আগামীকাল (২৭ মে ২০১১) সবাই সাভার যাচ্ছে ইনটেক ডে সেলিব্রেট করতে। প্রচণ্ড ইচ্ছা থাকা স্বত্বেও আমি যেতে পারছি না । কিন্তু ফ্রেন্ডস আমি সব সময় তোদের মিস করি। Best wishes to u all…..

Friends always be together……….

১,৮৪১ বার দেখা হয়েছে

২১ টি মন্তব্য : “প্রাপ্তি অপ্রাপ্তির খতিয়ান”

  1. কিবরিয়া (২০০৩-২০০৯)

    :brick: :brick:


    যেমন রক্তের মধ্যে জন্ম নেয় সোনালি অসুখ-তারপর ফুটে ওঠে ত্বকে মাংসে বীভৎস ক্ষরতা।
    জাতির শরীরে আজ তেম্নি দ্যাখো দুরারোগ্য ব্যাধি - ধর্মান্ধ পিশাচ আর পরকাল ব্যবসায়ি রূপে
    - রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ

    জবাব দিন
  2. মামুন (০০-০৬)

    ::salute:: ::salute::
    দোস্ত, সিসিবিতে জয়েন করা মাত্রই দেখি ফাটায় দেয়া শুরু করছস !!!! :hug: :hug:
    চালায় যা দোস্ত। এইসব মিট কোন ব্যাপার না...... আমাদের মনে আছস আর আমরা না মরা পর্যন্ত থাকবি দোস্ত...... (সম্পাদিত)

    জবাব দিন
  3. Saimoom (00-06)

    আমার ঢাকা ভাল লাগে না তারপরও ফ্রেন্ডদের সাথে কিছু সময় কাটানোর লোভে বিরক্তিকর এই শহরে সময় পেলেই ঢুঁ দেই। আর এই সময়টার পূর্ণ সদ্ব্যবহার করি ঢাকায় আর কোন আত্মীয় স্বজনের বাসায় না গিয়ে।.....chomotkar dosto..:):):)

    জবাব দিন
  4. আবেদীন (২০০০-২০০৬)

    "ক্ষেত্র বিশেষে হয়ত “আত্মীয়”-র সংজ্ঞার সীমাবদ্ধতাকে প্রশ্নবিদ্ধ করে "

    বন্ধুর চেয়ে আত্মার আত্মীয় বলাই বেশী যুক্তিযুক্ত। লেখাটা জোস হইছে ।

    জবাব দিন
  5. রাব্বী আহমেদ (২০০৫-২০১১)

    হঠাত্‍ করে মনটা খারাপ হয়ে গেল।আর পাচঁ দিন পরেই আমরা ক্যাডেট থেকে বের হবো।সবাইকে খুব মিস করবো।


    নিচের ঠোঁট কামড়ে ধরে কাঁদতে নেই
    খুব সহযে বিশ্বাসে বুক বাঁধছ কেন, বাঁধতে নেই
    বুকের কিছু গভীর কান্না চোখের মাঝে আনতে নেই
    কিছু অতীত স্মৃতির কথা জানার চেষ্টা বৃথাই, জানতে নেই...

    জবাব দিন
  6. আসিফ মাহমুদ

    :hatsoff: ইন্ডিয়া সফরে গিয়ে আমি শুধু ক্যাডেট কলেজের বন্ধুদের কথাই মনে করেছি...


    ...একদিন সবকিছু মুছে যায় হিমেল হাওয়ায়, স্মৃতিমাত্র লিখে নাম...সেইখানে আমিও ছিলাম...

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।