একটি জেন্ডার বিষয়ক ম্যাগাজিনের বিজ্ঞাপন

একটা সময় ছিলো যখন আমাদের সমাজে নারীদের প্রতি প্রকট বৈষম্য বিরাজমান ছিলো। কিন্তু এখন দিন বদলেছে। আমরা বলতে পারি, ভাবতে পারি যে তারাও মানুষ। তারাও পারে ভাবতে। তাদেরও অধিকার আছে। তারাও পারে পুরুষের মত সমাজের সকল ক্ষেত্রে অবদান রাখতে। কিন্তু তারপরও তাদের বিড়ম্বনা কম নয়। আবার পুরুষরাও যে সবসময় শুধু কাঠগরাতে, তাও নয়। আর এইসব সমস্যা এবং চিন্তাধারা নিয়ে একটা ম্যাগাজিনের আবির্ভাব।

‘শব্দ’ খুব সম্ভবত জেন্ডার বিষয়ক প্রথম ম্যাগাজিন। আর এর সম্পাদনায় আমাদের কলেজের আমারই বন্ধু সিলেট ক্যাডেট কলেজের ২০তম ব্যাচের ফরিদ, যে কিনা সচেতন মানুষদের মতই , যে কিনা জেন্ডার চিন্তাধারায় সর্বদাই অগ্রবর্তী এক চিন্তাশীল মানুষ। একই কলেজের ২১তম ব্যাচের সিদ্দিকের লেখা দুইটা কবিতা ও স্থান পেয়েছে এই প্রকাশনাতে।

ম্যাগাজিনটি কবির চৌধুরী, শাহীন আখতার,কাবেরী গায়েন এর মতো লেখক লেখিকাদের প্রসিদ্ধ লেখায় সমৃদ্ধ।

ম্যাগাজিন টি এবারের “একুশে বইমেলা-২০০৯” তে পাওয়া যাচ্ছে ‘লিটলম্যাগ চত্বর’“কলনেত্র” ষ্টলে। সবার প্রতি ম্যগাজিনটি কেনার আমন্ত্রন রইল|

১,২৯১ বার দেখা হয়েছে

১৬ টি মন্তব্য : “একটি জেন্ডার বিষয়ক ম্যাগাজিনের বিজ্ঞাপন”

  1. মাহমুদ (১৯৯০-৯৬)

    বাপরে বাপ, লিটল ম্যাগাজিনের সম্পাদক!

    সালাম তোমার ওই বন্ধুরে। জেনে খুবই ভালো লাগল ক্যাডেটদের এমন contribution আসছে।


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
  2. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    :hatsoff: ফরিদ।

    শাওন দিলা তো "লিটল ম্যাগে"র স্মৃতি জাগাইয়া! ~x( আশির দশকে আমরা বের করতাম সমাজ-রাজনীতি-অর্থনীতি-ধর্ম বিষয়ে ছোট কাগজ "হাতিয়ার"। সবটাই প্রবন্ধ-নিবন্ধ আর রাজনৈতিক বিতর্ক নিয়ে। কদিন আগে এক সাংবাদিক ছোট ভাই কোত্থেকে একটা পুরনো সংখ্যা এনে আমাকে উপহার দিল।


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  3. শাওন (৯৫-০১)

    ভাই, আমিতো ডুব দেই নাই। কিন্তু ঘটনা হইলো গিয়া যখন ই কোনো লিখা দিতে যাই, দেখি যে এর মান এত্তো খারাপ যে পোস্ট করার মতনা।আসলে কলেজে থাকতে কলেজ বা হাউজ ম্যগাজিন এ লিখতাম সব মারিং কাটিং করে। 😀 😛 😀 তাই আর লেখা ভাল করার সুযোগ পাই নাই। 😀


    ধন্যবাদান্তে,
    মোহাম্মদ আসাদুজ্জামান শাওন
    প্রাক্তন ক্যাডেট , সিলেট ক্যাডেট কলেজ, ১৯৯৫-২০০১

    ["যে আমারে দেখিবারে পায় অসীম ক্ষমায় ভালো মন্দ মিলায়ে সকলি"]

    জবাব দিন
    • সাকেব (মকক) (৯৩-৯৯)
      মতনা।আসলে কলেজে থাকতে কলেজ বা হাউজ ম্যগাজিন এ লিখতাম সব মারিং কাটিং করে।

      পুরনো সেই দিনের কথা...ভুলবো কি রে হায়!

      আমি একবার বাংলা দেয়ালপত্রিকা প্রতিযোগিতায় মহাদেব সাহা আর নির্মলেন্দু গুণের দুইটা কবিতা রিমিক্স কইরা 'শ্রেষ্ঠ কবিতা' পুরষ্কার পাইসিলাম B-)


      "আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
      আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস"

      জবাব দিন
  4. জিহাদ (৯৯-০৫)

    ফরিদ ভাই তো দেখি ব্যাপক বস পাবলিক। লিটল ম্যাগ নামটার মধ্যেই দুর্দান্ত একটা ভাব আছে। তারমধ্যে আবার সেই ভাবওয়ালা জিনিসের সম্পাদক... :hatsoff:

    শাওন ভাই, ব্লগ লিখেন ভাই নিয়মিত। মান নিয়ে এত টেনশন করার কিছু নাই। সাজানো গোছানো লেখার চে ব্লগে হাবিজাবি লেখা কিংবা দিনলিপি পড়তেই বেশি ভাল্লাগে। :hug:


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।