ডোমেইন এর নাম দিন…


এতোদিনে সবার জানা হয়ে গেছে যে আমরা ডোমেইন কেনার ধান্ধায় নামছি। এই ধান্ধাবাজীর প্রথম বাধা অর্থাৎ টাকা পয়সা তপু ভাইয়ের কল্যানে সমাধান হয়ে গেছে। দ্বিতীয় যেটা তা হলো কি নাম হবে আমাদের সেই সপ্নের ঠিকানার…1. cadetcollege.com এই নামটা খুব ভাল হয়, কিন্তু একটাই অসুবিধা… ব্লগের সাথে যায়না ঠিক মতো।2. cadetsblog.com এইটাও ভাল…

সবার প্রস্তাব নীচে পেশ করুন…

৫,০৩৯ বার দেখা হয়েছে

৫৭ টি মন্তব্য : “ডোমেইন এর নাম দিন…”

  1. cadetcollege.com এটা পাওয়া যাবেনা তাই লিস্ট থেকে বাদ দিতে পার। অথবা .com বাদ দিয়ে .org বা .net নেয়া যায় অবশ্য। ২ নংটা এখনো খালি আছে। cadetsdiary.com ও হতে পারে।ওটাও খালি আছে।

    জবাব দিন
  2. cadetsblog এর একটা সমস্যা আছে। পৃথিবীতে ক্যাডেট অনেক প্রকারের আছে। তার উপর আমরা কেউই ক্যাডেট নই। সবাই এক্স ক্যাডেট। বিএমএ বা যেকোন মিলিটারি একাডেমিতেও ক্যাডেট বলা হয়। এরকম ক্যাডেট অনেক। কিন্তু ক্যাডেট কলেজ একেবারে ইউনিক। ঠিক ক্যাডেট কলেজ নামের কিছু বাংলাদেশ ও পাকিস্তান ছাড়া আর কোথাও নাই।

    তাই ক্যাডেট কলেজ রাখা উচিত।

    জবাব দিন
  3. সবদিকে ভেবে শেষ পর্যন্ত আমার যেইটা মনে হইলো যে cadetcollegeblog.com দেয়াই ভাল।এইটা অবশ্য আমার ব্যক্তিগত মতামত।
    cadetsblog হলে ঠিকমত আসলে জিনিসটারে ডিফাইন করা হয়না।কারণ ক্যাডেট বলতে আরো অনেক ইন্সটিটিউশনের শিক্ষানবীশকেই বুঝানো হয়।

    যাই হোক,মতামত জানানোর পথ তো এখনো খোলাই আছে।দেখা যাক আর কে কি বলে...

    জবাব দিন
  4. মাশরুফ তোর জন্য একটা কন্ট্রিবিউট এর ব্যবস্তা করেছি আমি। তোর তো এইটা লাস্ট সেমিষ্টার। দুদিন পরে পাশ করে জব করবি। আমি আগষ্টে দেশে আসব। তুই একটা পার্টি দিবি। এখানকার সবাই মিলে আমরা একটা গেট টুগেদার করব।

    জবাব দিন
  5. মাশরুফের চালটা তোমরা কেউ বুঝতে পারনাই। ও তো ভাবছিল আর কোন খরচ নাই। যেই আমি ওরে কন্ট্রিবিউট করার একটা উপায় বাতলে দিলাম সেই থেকে ওর আর কোন খবর নাই। উধাও হয়ে গেছে। বাঁচতে পারবি?

    জবাব দিন
  6. হোস্টিং টা কামরুল ভাইয়ের সার্ভার থেকে করা যায়। এক্ষেত্রে সমস্যা মেইন্টেনেন্স। এছাড়া আরেকটা উপায় আছে, সেটা হলো কিছু কিছু ডোমেইন কম্পানী ডোমেইন কিনলে লিমিটেড হোস্টিং ফ্রি দেয়। এই যেমন ২০ গিগা এর মতো। ওয়ার্ডপ্রেসে হোস্ট মনে হয় করা হবে না। এগুলো তপু ভাইয়ের সাথে কথা বলে জানতে পেরেছি। তারেক ভাই কি বলেন...

    জবাব দিন
  7. আমি খুঁজে দেখেছি- সম্ভবত সবচেয়ে সস্তায় ডোমেইন দেয় এরাঃ
    //www.godaddy.com/gdshop/default.asp

    ১০ ডলারে পুরো বছর।

    আর সবচেয়ে সস্তায় ( সম্ভবত) হোস্টিং দেয় এরাঃ
    //3ix.org/

    বছরে ১৪ ডলার লাগে, বা এরকমই।

    ডোমেইন চোখ বুজে ওখান থেকে কেনা যায়, আমি নিজেও আমার সাইটেরটা এখান থেকেই কিনেছি। ঠিক আছে।
    তবে হোস্টিং কেনার সমস্যা হচ্ছে- সস্তা হলে সার্ভিস ভালো না পাবার চান্স বেশি। আমারটা পার্সোনাল সাইট, তাই লোড একেবারেই নেই। কিন্তু ক্যাডেটকলেজ ব্লগ হলে ওখানে বিস্তর চাপ পড়বে। সস্তা সার্ভার সামলাতে পারবে বলে মনে হয় না।
    এ ক্ষেত্রে, আমি বলবো- যদি ওয়ার্ডপ্রেস ভালো অফার দেয়, তাহলে ওদের প্রিমিয়াম অফারটা কিনে ফেলা যায়। রিলায়েবল সার্ভার পাওয়া যাবে তাহলে। ওদের ফিচারও খারাপ না।
    শুধু একটা ডোমেইন কিনে ফেলে রিডাইরেক্ট করে দিলেই হলো।

    জবাব দিন
  8. রায়হান,
    ৩০ ডলারে কি কি দিবে এটা কি জানিয়েছে?
    যেমনঃ
    ১। কতজন ইউজার এলাউ করবে?
    ২। ইমেজ বা অন্য ফাইলের জন্যে কতটুকু স্পেস দিবে?

    এই দুইটা জিনিসই মুলত জানা দরকার।

    একটা খুব ভালো সার্ভারে হোস্ট করতে চাইলেও বছরে ৫০/৬০ ডলার লেগে যাবে। এরচেয়ে ওয়ার্ডপ্রেসের নিজেদের সার্ভিসই কিনে ফেলাটা ভালো হবে বলে মনে হচ্ছে। মেইনটেইন্যান্সের ঝামেলা থাকবে না। টাকাও বেশি লাগবে না।

    জবাব দিন
  9. কুচ্ছিত হাঁসের ছানা

    এই গুলান কি কতা হৈতেচে? কি সব হোশ্‌টিঙ ফোঁশ্‌টিং.......অঁই...তরা কি কস? ধূরো মাতাডাই কারাপ ঐয়া গ্যালো। আমি তো কিচু বুজবার লাগচি না।
    মাইনাচ (চিকনমিয়া হৈতে ওনুপ্যারনিতো)

    জবাব দিন
  10. রায়হান ৩০ ডলার এর যেটা বলসে সেটা আনলিমিটেড প্রাইভেট ইউজার এলাও করার জন্য।এইটা ওয়ার্ডপ্রেসের একটা আপগ্রেডেশন প্যাকেজ।
    আর ডোমেইন এর ব্যাপারে আমি যতদূর বুঝলাম যদি আমি নিজস্ব ডোমেইন এ ব্লগটাকে ট্রান্সফার করতে চাই তাহলে যদি আমি ওয়ার্ড প্রেসের সাথে রেজিস্টার করি তাহলে বছরে ১৫ ডলার পে করতে হবে।আর ডোমেইন যদি অন্য কোন খানে রেজিস্টার করা থাকে তাহলে ১০ ডলার লাগবে।

    আমি লিংকটা দিয়ে দিলাম।পড়ে কে কি বুঝলো একটু জানান দয়া করে।
    //en.forums.wordpress.com/topic.php?id=4766&replies=2

    জবাব দিন
  11. আমার মনে হয় ১৫ ডলারে ওয়ার্ডপ্রেসের সাথে রেজিস্টার করাই ভাল।তাহলে ওরা জাস্ট রিডাইরেক্ট করে নতুন ব্লগ ইউ আর এল এ পাঠাবে।আর পুরোনো সব লিঙ্ক ই আগের মতই কাজ করবে।

    জবাব দিন
  12. তারেক ভাই,
    এই FAQ টা দেখেন।
    //faq.wordpress.com/2006/11/10/domain-mapping/

    যতদূর বুঝলাম ১৫ ডলার দিলে সবকিছু ওরাই করবে বাট ব্লগ ইউ আর এল টা শুধু আমাদের ইচ্ছেমত করতে পারবো যদি সেটা এভেইলেভল থাকে।

    জবাব দিন
  13. আমরা প্রথম থেকেই একটা পুরোদস্তুর সাইট করে ফেলতে চাচ্ছিলাম। ধরলাম, সচলায়তনের মত সব ধরণের অপশন থাকবে সেখানে, কিন্তু সদস্য সংখ্যা বা ব্লগ ও ফাইলের সংখ্যা হবে তা থেকে বেশ কম।
    @তারেক ভাই,
    ৬০ ডলারের হোস্ট দিয়ে কি সেরকম করা সম্ভব?

    জবাব দিন
  14. টাকা-পয়সা নিয়ে আশাকরি আমাদের ঝামেলা হবে না। বছরে ৮৪ ডলারের একটা ভালো হোস্টের সন্ধান পেয়েছি। লিংকটা দিলাম:

    //www.bluehost.com/

    এখানে সব ধরণের সুবিধা আছে। ভালো মানের একটা ব্লগ করা যাবে এতে। সবাই লিংকটাতে গিয়ে মতামত দিন।

    জবাব দিন
  15. ডোমেইনের নাম তো cadetcollegeblog.com ই ঠিক হয়ে গেল। এবার হোস্ট বিষয়ে আলোচনা দরকার। এজন্যে একটা নতুন পোস্ট করা হয়েছে। "আজীবন স্বাধীনতা" পোস্টে এ বিষয়ে আলোচনা করুন।

    জবাব দিন
  16. ডোমেইনের নাম তো cadetcollegeblog.com ই ঠিক হয়ে গেল। এবার হোস্ট বিষয়ে আলোচনা দরকার। এজন্যে একটা নতুন পোস্ট করা হয়েছে। "আজীবন স্বাধীনতা" পোস্টে এ বিষয়ে মন্তব্য করুন।

    জবাব দিন
  17. মাশরুফ ভাই,

    আপনার করা বেশ কিছু কমেন্ট আস্কিমেট স্প্যাম হিসেবে ধরছে। টেকনিক্যাল কোন সমস্যা হয়েছে। এখনও ধরতে পারছি না। সবুর করেন। দেখা যাক কি করা যায়।

    জবাব দিন
  18. নওরীন (৯৪-০০)

    naam ja achey ta-e shoi. ghor ekta paisi. etai boro kotha. home is shome. shetar j naam e thakuk. kichu jay ashena amar.

    (ps: cadetsblog.com dile hobey ki.cadets to shudhu cadet college er na. force'r long course'r o to gentlewo/men cadets ache. tai cadetsblog.com bolle to kivabe kivabe jno sounds like longcourse er cadet rao included! tai naam ja ache. valoi ache amar mote.)

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।