ইস্মার্টনেস…

মাই-লাইন বাসে যাচ্ছি…সকাল সাড়ে ১০টার মতো বাজে। বাস মোটামুটি ফাঁকা। একটু পর কল্যানপুর থেকে দুই জন উঠলেন। দুজনেই লুঙ্গি পরা।

বাসে উঠেই তারা জমি জমা সংক্রান্ত আলোচনা শুরু করে দিলেন। কথা-বার্তায় বোঝা গেল, একজনের জমি সংক্রান্ত কোন ঝামেলা হয়েছে, সেই ঝামেলায় মামলা হয়েছে, আজকে তার রায় হবে। আর আরেকজন দালাল। দুনিয়ার সকল সমস্যার সমাধান তার হাতের মুঠায়…ফাঁপরে ফাঁপরে একাকার করে দিচ্ছেন সবকিছু…

ল্যাবএইডের সামনে মৃণাল হকের একটা ভাস্কর্য আছে না। সেইখানে সিগনালে বাস খাড়া হয়ে গেলো। লুঙ্গি পরা একজন (যার জমি নিয়ে ঝামেলা চলছে) তিনি বাইরে তাকিয়ে হঠাৎ দালালকে ভাস্কর্যটা দেখিয়ে জিজ্ঞেস করলেন…

আচ্ছা এইটা কি জিনিস?

:- এইটা?? ও এইটা হলো মূর্তি? গতবছর এইখানে বিএনপি আওয়ামী লীগ মারামারি লাগলো না, তখন এক ব্যাটা মারা গেছিল, সেই জন্য বানানো।

মারা গেছিল যে, সেই ব্যাটার নাম কি??

(দালাল এখন ভাস্কর্যটার দিকে নজর দিলো আবার, নজরে পড়লো ভাস্করঃ মৃণাল হক) :- ব্যাটার নাম ভাস্কর মনাল।

হিন্দু নাকি?

:-হ হিন্দুই তো হওয়ার কথা, নামের সাথে যেহেতু ভাস্কর লাগানো আছে।

বিএনপি না আওয়ামী লীগ?

(মৃণাল হকের নামের নীচে লেখা আছে, উদ্বোধন করেছেন- সাদেক হোসেন খোকা) :- বিএনপি। ঐযে সাদেক হোসেন এর নাম লেখা। B-) B-)

৩,৬৩৫ বার দেখা হয়েছে

৫৯ টি মন্তব্য : “ইস্মার্টনেস…”

  1. ফয়েজ (৮৭-৯৩)

    আমার একটা ঘটনা মনে পড়ল, বাস তখন গুলশান এক নম্বরের কাছাকাছি, আমার পাশের সিটের এক বস পাবলিক কার সংগে ফোনে কথা বলছিল, ফোনের ওই পাশের লোক মনে হয় তার সংগে দেখা করতে চাইছিল, উনি বলে দিলেন, "আরে কিভাবে দেখা করব, আমি তো এখন মানিকগঞ্জ"।

    এরপর আমার দিকে তাকায় যা একখান হাসি দিল না, পুরা অমায়িক হাসি যাকে বলে। আমিও ড্যাম কেয়ার ভাব নিয়া থাকলাম। যেন এই গুলা কোন ব্যাপারি না।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।