যাদের জন্য সহানুভূতি নাই , শুধুই ভালোবাসা ………….

( সামুতে প্রকাশিত। এর বক্তব্যগুলো জেনারেল । কেউ পার্সোনালি না নিলে খুশি হবো )

দেশের উদ্ভূত পরিস্থিতি নিয়ে কথার শেষ নেই। জল্পনা কল্পনা করে নিজেদের সময় কাটানোর দারুণ বিষয় পেয়ে গেছি আমরা। সব কিছু শেষ হওয়ার পরো আমরা আলোচনা করে যাচ্ছি সেইসব কিছু নিয়ে যার আদতে কোন ফল নেই। অনেকে বোধ করি উত্তেজনায় ভাটা পরায় কিঞ্চিত বিরক্ত হয়েছেন। যা হোক এসব বলা আমার উদ্দেশ্য না কিংবা আর্মি বিডিআর এর কে দোষী তা নির্ণয়ও আমার কর্তব্য না। সেই দায়িত্ব আমরা বরং সংশ্লিষ্টদের হাতেই ছেড়ে দেই। আমাদের কিছু করার আছে যাদের জন্য আমরা কি তাদের পাশে দাড়াবো? এই প্রশ্নে হয়তো অনেকেই আমাকে ট্যাগ করার চেষ্টা করবেন আমি কোন পক্ষের? আর্মি না বিডিআর? না আমি এদের কারো পাশে দাঁড়াবার তেমন কোন তাগিদ অনুভব করছি না। আর্মি বিডিআরে ঢোকা ব্যাক্তিরা যে কোন সময়ে নিজের প্রাণ হারাণোকে নিজের নিয়তি মেনে নিয়েই ঢোকেন। আর এই নিহত পরিবাররাও নিশ্চয় সাহায্য পাবে নিজ নিজ কর্তৃপক্ষের কাছে। তাই নিহত আর নির্যাতিত সকল আর্মি বিডিআর আর তাদের পরিবারের জন্য রইলো শুধুই সহানুভূতি।

কিন্তু কিছু মানুষের জন্য শুধু সহানুভূতি দিতে মন চাইছে না। তাদের পরিবারকে ভালোবাসায় ভরিয়ে দিতে মন চায়। তারা আমার মতই নিরীহ সাধারণ নিরস্ত্র মানুষ। কেউ রিকশাওয়ালা কেউ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কেউ বা শুধুই অজ্ঞাত পথচারী। কোন কারণ ছাড়া শুধু ভুল সময়ে ভুল জায়গায় থাকার জন্য হারিয়ে গেল নিরীহ নিষ্পাপ প্রাণ। এদের পরিবারের পাশে দাঁড়ানোর তাগিদ কী কেউই বোধ করেন না? আসুন আমরা ভাবি একবার সেনা আর বিডিআরের সহিংসতায় হারিয়ে যাওয়া এই মানুষদের পরিবারের জন্য আমরা কী করতে পারি কিংবা শুধু ভাবনা নয় তাদের পরিবারের কষ্ট কে শেয়ার করে তাদের দুঃখ লাঘবে এগিয়ে আসি আর যাদের হারিয়ে যাওয়াতে পরিবার পথে বসে গেছে তাদের পাশে শুধু ভালোবাসাই নয় বরং আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দেই।

১,০৫৯ বার দেখা হয়েছে

১২ টি মন্তব্য : “যাদের জন্য সহানুভূতি নাই , শুধুই ভালোবাসা ………….”

  1. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    অসহায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য আন্তরিক সমবেদনা। যারা স্বজন হারিয়েছেন তারা ছাড়া আসলেই এই কষ্ট আমরা অনুভব করতে পারবোনা। স্রষ্টার কাছে প্রার্থনা করছি সবার জন্যে।


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  2. আমিন (১৯৯৬-২০০২)

    সামুতে তাদের সহায়তার জন্য এই পোস্ট টি দিয়েছিলাম। আমার পরিচিত এক বড়ো ভাই ছাড়া আর কারোরই কোনো রেসপন্স পাইনি। সিসিবি প্ল্যাট ফর্ম অথবা ব্যক্তিগত উদ্যোগে অর্থ সাহায্য আর মনের জোড় দিতে ভালোবাসার হাত নিয়ে আমরা কি দাঁড়াতে পারি না?

    জবাব দিন
  3. সাজিদ (২০০২-২০০৮)

    tvte onekei fon kore jiggesh korche j shadharon khoma ghoshonar por keno palie jaoa bdr shoshshoder gereptar kora hochche r tvr atelra, shei nie bolche j ha shorkarer ei nie kichu kora dorkar.... baparta bujte parchi na khuner abar khoma ki, eto jon manush marlo r tader emni chere deya hobe, kono bichar hobe na, shasti hobe na??? r manusho kibhabe eto mrittur por tader khoma kore debar kotha bole, amader ki kichui bolar nei??? amra ki r protibad korte parina??? pls kichu budhdhi din....

    জবাব দিন
  4. I am neither a cadet nor an army officer. But I am with you. No mercy for the killers. Until proven innocent everybody is guilty and should be treated like that. And F*** with those intellectual - there are no difference between them and insects of sewage. Those intellectuals have sold their souls to devil many years ago. It would have applauded the BDR if they took all those intellectuals instead of these fine soldiers

    জবাব দিন
    • আমিন (১৯৯৬-২০০২)

      সরি আরিফ ভাই যদি এই পোস্ট দ্বারা আপনার ইমোশন হার্ট করি।
      খুব কাছের বন্ধুদের হারানোর বেদনা আমি বুঝি নিজের জীবন থেকেই। তাই আপনার অনাগ্রহের ব্যাপারটা আমার কাছে জানা।
      তারপরেও মানবিক আবেদন থেকেও ওদের পাশে দাড়ানোর তাগিদ থেকে লেখা।

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।