ক্যাডেট,বুদ্ধিজীবি এবং কিছু বিক্ষিপ্ত ভাবনা

ক্যাডেট শব্দটা কানে আসলেই সবার সামনে আসম্ভব মেধাবী আর প্রতিভাধর একটা মানুষের ছবি চোখের সামনে ভেসে উঠে। বলতে লজ্জা বা দ্বিধা নেই আমি তার ব্যতিক্রম। না ক্যাডেট কলেজে না ক্যাডেট কলেজের বাইরে কোথাও আমি সেরকম কিছুর স্বাক্ষর রাখতে পেরেছি। তবে বন্ধুদের আড্ডায় আমি অনেক প্রিয়। তাই হলফ করে বলতে পারি ক্যাডেটসুলভ আচরণের ষোল আনা আমার মধ্যে আছে। এজন্যই নিজের অযোগ্যতা আর অসামর্থের কথা ভুলে যাই। তবে ক্যাডেটদের সাফল্য আর কৃতিত্ব আমাকে ভীষণ আবেগাপ্লুত করে,আনন্দ দেয় । তাই সেদিনও এইচ এস সি এর রেজাল্ট এর মিডিয়া কাভারেজ দেখার জন্য উন্মুখ হয়ে বসে ছিলাম টিভি সেটের সাম্নে। কিন্তু সব চ্যানেলেই ক্যাডেট কলেজ ছাড়া অন্য সব কলেজের জয়গান দেখে মেজাজ খারাপ হয়ে যাচ্ছিল। আমাদের দেশের সব মিডিয়া আর বুদ্ধিজীবিরা অদ্ভুত এক অজানা কারণে ক্যাডেট কলেজ় বিদ্বেষী। কি জানি হয়তো আর্মির প্রতি বিদ্বেষ এর কারণে ক্যাডেট কলেজের প্রতিও তাদের এই বিদ্বেষ কাজ করে।যদিও দুটোই অযাচিত এবং অহেতুক। যাই হউক অবশেষে ইটিভি তে ক্যাডেটদের কীর্তির খবর দেখে কিছুটা সান্ত্বনা পেলাম।

ক্যাডেটদের সবচেয়ে বড় গুণ হলো একেকজনের চেয়ে একেকজন প্রতিভার বিচারে সম্পুর্ন আলাদা এবং ব্যতিক্রম।কিন্তু অন্তরাত্মার অনুরণণে সবাই যেন একে অন্যের পরম বন্ধু ,অভিভাবক। ক্যাডেটদের এই ব্যতিক্রম হবার হাতে খড়ি ক্যাডেট কলেজেই।হাতে খড়ি বললাম একারনে যে পুথিগত বিদ্যার বাইরে নিজেকে কত জ্ঞানী আর ব্যতিক্রম হিসেবে উপস্থাপন করা যায় এই ব্যাপারটা ক্যাডেট কলেজে রীতিমত একটা প্রথাগত চর্চার পর্যায়ে পড়ে বলা যায়। আর তাই টেস্ট পরীক্ষায় ফেল করেও বোর্ডে মেধাতালিকায় স্থান করারা মত গল্প একমাত্র ক্যাডেটদের পক্ষেই সম্ভব। সকালবেলা পরীক্ষা দিতে যাবার আগেও টানা ১/২ঘন্টা ক্রিকেট খেলে পরীক্ষার হলে যাবার স্পর্ধা বা দুঃসাহস একমাত্র ক্যাডেটদের পক্ষেই সম্ভব। চরম অধ্যবসায়হীনতার কারণে প্রথম বিভাগে পাস করে আই বি এ তে পড়া অথবা পি এইচ ডি স্কলার হওয়া,বায়োকেমিস্ট্রিতে পড়া,আবার সেই পড়া ছেড়ে দিয়ে ফিল্ম মেকার হওয়ার সাহস দেখানো ক্যাডেটদের ই মানায়। NASA,MICROSOFT,WORLD BANK এর মত প্রতিষ্ঠানে কাজ করা এবং আন্তর্জাতিক পুরস্কার পাওয়া অথবা জার্মানিতে চলচ্চিত্র বানিয়ে সেখানে আন্তর্জাতিক মানের পুরস্কার পাওয়া কেবল ক্যাডটদেরই মানায়। বীরশ্রেষ্ঠকে নিয়ে ছবি বানানোর সাহস ক্যাডেটের পক্ষেই সম্ভব। অভিনয়,সাংবাদিকতা,নাটক ও চলচ্চিত্র নির্মাণ থেকে শুরু করে গতানুগতিক সব পেশাতেই ক্যাডেটরা স্বীয় মহিমায় ঊজ্জ্বল। ডঃ মোহাম্মদ জাফর ইকবাল এর মতো পক্ষপাত আচরণে দুষ্ট বুদ্ধিজীবিরা যারা কিনা কেবল নিছক বিদ্যার অহঙ্কারে নিজেদেরকে জাতির শ্রেষ্ঠ সন্তান মনে করে এবং সমস্ত যুক্তি তর্কের শেষে বলেন তাল গাছটা আমার,তারা ক্যাডেটদের স্বীকৃতি দিক বা নাই দিক তাতে কি বা আসে যায়। স্যারের প্রতি অন্য সবার মতো আমারও অগাধ শ্রদ্ধা।আমিও তার একজন ভক্ত।কিন্তু একজন প্রগতিশীল প্রযুক্তিবিদ ও বুদ্ধিজীবি হলেই যে একজন ভালো মনোজ়গত বিশারদ হওয়া ্যায় এটা আমার কাছে খুব হাস্যকর মনে হয়।সিলেট ক্যাডেট কলেজের একটা ঘটনা বিধৃত করে তিনি ক্যাডেটদের মনস্ত্বাত্তিক বিকাশ এবং ক্যাডেট কলেজের শিক্ষা ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছেন।কুয়োর মধ্যে ব্যাঙ এর কাছে যেমন পৃথিবীটাকে অনেক বড় মনে হয় তেমনি আমাদের তথাকথিত প্রগতিশীল বুদ্ধি ব্যবসায়িরাও নিজেদেরকে পন্ডিতন্মন্য মনে করেন। কিন্তু স্বশিক্ষিত বা সুশিক্ষিত মাত্রেরই উচিত অন্যের প্রতি সম্মান দেখানো। কূপমণ্ডূক হয়ে বাচার মধ্যে আদৌ কোন কৃতিত্ব আছে কিনা আমার জানা নাই। শিক্ষা যদি মানুষকে মনের দাসত্ব আর সংকীর্ণতা থেকে মুক্তি না দেয় তাহলে শিক্ষার উদ্দেশ্য কি আমার বোধগম্য নয়। আমার সবচেয়ে খারাপ লেগেছে ক্যাডেট কলেজের শিক্ষকদের নিয়ে তিনি প্রশ্ন তুলেছেন। সময়,পরিবেশ আর পারিপার্শ্বিকতা মানুষকে বদলাতে শিখায়। একটা সময় ছিল যখন শিক্ষকরা ছাত্রদের বেত্রাঘাত করে শিখাতেন। সময়ের সাথে সাথে সবই বদলায়। আমার জানামতে এযুগে গ্রামেও কোন শিক্ষক ছেলে মেয়েদেরকে বেত্রাঘাত করে শিক্ষা দেন না। তাই বলে আগের যুগের সেই শিক্ষকদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলায় কতটা মানসিক পরিপক্কতার পরিচয় পাওয়া যায় আমার কাছে বোধগম্য নয়। এ যেন তিনি নিজেই নিজের শিক্ষাগুরুদের নিয়ে প্রশ্ন তুলেছেন। কাগজে কলমে আর মুখের ভাষায় বক্তৃতায় আমার সবাই দেশপ্রেমিক। কিন্তু বোধশক্তিতে কয়জন তার সংখা নিয়ে আমি শঙ্কিত।

স্যরি!সম্পূর্ন অপ্রস্তুতভাবে এই কয়টা লাইন লেখা।আমার মনে হয় ক্যাডেট মাত্রেরই জাফর ইকবালের লেখাটায় খুব কষ্ট লেগেছে। অনেক বিশদ্ ভাবে কিছু লিখার ইচ্ছে ছিল কিন্তু ব্যস্ততার দরুণ সম্ভব হয়নি। আমি কেবল আমার অনুভুতির প্রতিফলন ঘটিয়েছি এর বেশি কিছু নয়।

৬,২৯৩ বার দেখা হয়েছে

৬৭ টি মন্তব্য : “ক্যাডেট,বুদ্ধিজীবি এবং কিছু বিক্ষিপ্ত ভাবনা”

  1. মান্নান (১৯৯৩-১৯৯৯)

    জাফর ইকবাল স্যারকে খুব শ্রদ্ধা করি। তাঁর আসলে ক্যাডেটদের সর্ম্পকে জানাটা তেই গলদ ছিল। উনাকে দোষ দেই না। উনি ধরে নিয়েছেন যেহেতু ক্যাডেটরা সবার থেকে আলাদা হয়ে বন্দী জীবন যাপন করে তাই তাদের মানসিক বিকাশ বুঝি সর্ম্পুন নয়। কিন্তু ক্যাডেট যে কেবল স্থানিক ভাবেই বন্দী, মানসিকভাবে সীমাহীন স্বাধীন এটা আসলে বাইরের একজন বোঝানো খুব কঠিন । ক্যাডেটকে কেবল ক্যাডেটই বুঝতে পারে, বাইরের লোককে সেটা বোঝানো খুবও কষ্টসাধ্য ব্যাপার। আসলে জাফর ইকবাল স্যারকে দোষ না দিয়ে তার ভুল ভাঙ্গানোটাই আমাদের দায়িত্ব হওয়া উচিত।

    জবাব দিন
    • সাইফ (৯৪-০০)

      ভাই,আমিও স্যারকে খুব শ্রদ্ধা করি।কিন্তু আপনি একজন মানুষ কে যতই পছন্দ করেন সে যদি আপনার জন্মদাতা সম্পর্কে VAGUE কোনো মন্তব্য করে.........আপনার কেমন লাগবে সেইটা সহজেই অনুমেয়।তাও আবার স্যার এর মত একজন মননশীল এত উচু মাপের লোক।কার কি ঠেকা পড়ছে উনাকে বুঝাতে যাবে ।উনি অনেক জেনে শুনেও ক্যাডেট কলেজ সম্পর্কে এই মন্তব্য করেছেন।সেনাপ্রধানের বক্তব্যের পিঠে তিনি ক্যাডেট কলেজ সম্পর্কে এই বিষোদগার করেছেন।স্যারের প্রচুর ছাত্র আছে যারা ক্যাডেট।উনার যদি জানার ভুলই থাকত তাহলে উনি তপুর অনেকগুলা মেইল পাওয়ার পর উচিত ছিল মিডিয়াতে তার ভুল স্বীকার করা.........এটা আসলে উনার একার দোষ না,বাঙ্গালি বুদ্ধিজীবি মাত্রেরই সমস্যা হল অন্যের প্রতি বিনয় আর শ্রদ্ধার অভাব।এই বৃত্তের বাইরে আজ অবধি কেউ বেরিয়ে আসতে পারেনি এক আনিসুল হক ছাড়া।ভাই এই কথা যদি সাকা চৌ,আব্দুল জলিল অথবা দেলোয়ার এর মত লোকজ়ন বলত তাইলে আমার কিছু বলার ছিলনা।ভাই মানুষকে শ্রদ্ধা আমি আর দশজনের চাইতে অনেক বেশি করি,কিন্তু কারও মধ্যে বিবেকের,বোধশক্তির প্রতিফলন না পেলে সেটা বলতে কোন দ্বিধা নেই তিনি যেই হন।আশি করি আমার লেখার অর্থ বুঝতে পেরেছেন।আমাদের বুদ্ধিজীবিরা অনেক সমস্যা অনেক ভুল ত্রুটি সনাক্ত করবেন কিন্তু তা থেকে উত্তরণের কোন পথ বাতলে দিবেন না............।রিক্সাওয়ালাও তো দেশ সমাজের অনেক সমস্যা ভুল ত্রুটির কথা গালি দিয়ে বলে দেন ।

      জবাব দিন
  2. শাহরিয়ার (২০০৪-২০১০)

    "সকালবেলা পরীক্ষা দিতে যাবার আগেও টানা ১/২ঘন্টা ক্রিকেট খেলে পরীক্ষার হলে যাবার স্পর্ধা বা দুঃসাহস একমাত্র ক্যাডেটদের পক্ষেই সম্ভব। "

    Geography পরীক্ষার আগের দিন সারারাত কার্ড খেলছিলাম!
    এমন কোন পরীক্ষা নাই যেটার আগে আমাদের হাউজের সব ক্লাসমেটরা করিডোরে ফুটবল খেলি নাই!!


    People sleep peaceably in their beds at night only because rough men stand ready to do violence on their behalf.

    জবাব দিন
    • সাইফ (৯৪-০০)

      আগেরটাই।সেইদিন এক লোক জাফর ইকবালের reference দিয়ে কথা বলছিল তাই খুব মেজাজা গরম হইছে.........।।সেই লোকটা ঠিকই বুঝছে কিন্তু জফর ইকবাল এখনো বুঝে নাই.........।।বুঝলে ভুল স্বীকার করতেন।তারপর মামা তোর কি খবর............।স্যরি তোর জন্মদিন গেছে খেয়ল ছিলনা.........।।যাই হউক.........।শুভ জন্মদিন............।

      জবাব দিন
  3. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    আলদীন ভাই, এইটা নিয়া স্যারকে মেইল করা হইসিল, সেই সাথে আরো অনেক কাহিনী।তপু ভাইইয়ের "৫০ টি ক্যাডেট কলেজ" লিখায় পুরাটা আছে।শেষের দিকে জাফর ইকবাল স্যার কিন্তু তাঁর অবস্থান থেকে অনেক সরে আসছিলেন।

    আপনার প্রতিটা কথার সাথে একমত।"আমাদের পরীক্ষা স্যাররা দিয়ে দেন,আম্রা ৩ ঘন্টার জায়গায় ৪ ঘন্টা পরীক্ষা দেই"-এইগুলা কত শুনলাম!!!

    এইগুলা কওয়ার পরে আমি খালি একটা প্রশ্ন করি-"তাইলে বুয়েট, মেডিকেল আর আইবিএতে ক্যাডেটের পোলাপান চান্স পায় কেমনে?"

    হেহেহেহে উত্তর দেয়না।

    জবাব দিন
  4. Saif,

    Good post. Bhaia ami old cadet for this quite young cadet bloggers - 34, Ph.D. in a basic science area. I have two points, first on GPA system, and second on Zafar Iqbal.

    1) Current GPA system is flawed. Everyone thinks GPA is American system, so it must be good. It is good, but not in the current form as implemented in SSC/HSC in Bangladesh. It must be modified - and I am going to start an internet campaign on it within three months when I get some time - to modify the grading system. How many of you in university have 4.0/4.0 when you graduate? Very very few - only exceptional students get it. A 3.7 or 3.9 is an excellent GPA. But in Bangladesh it seems like anyone getting 4.98/5.00 may be ready to commit suicide. GPA cannot be based on just 5 to 8 classes as is done in SSC/HSC. GPA is a good measure of evaluation only when many semesters of several years are counted, at least 15-20 classes or on average like 30-40 classes. And that is how GPA is used in USA. In undergraduate, graduate studies as well as in high school - your grades are averaged over the year over numerous tests, not just on a 3 week test. Nowhere in the developing world is there GPA for a comprehensive exam consisting of 5-8 classes/subjects. This is gravely unfair for talented students. It does not reward hard work and talent - it lumps together students of various caliber in one group. It even discourages learning. In order to revert from our absolute number based system our educators over-reacted. And I am sorry to say, these educators intention was good - but these old people never went through GPA based grading, and do not understand it. We the new generation has to reform it.

    India recently introduced 10.0 grading scale for their 10th/12th exams - I think that has finer grading scale and it's good. We should make our grading scale finer, so that many get excellent grades in the range 4.75 - 5, and also many passes, but GPA 5 should bereceived by truly excellent students.

    14,750 public university seats and 22045 GPA 5!!!!!!!!!!!!!
    Is this a joke. Are we a nation of morons? What is the point?? I am actually quite lost here. How are we going to even select good students to just sit for a test in BUET/Dhaka U??? Flawed GPA system that needs to be modified with finer scale. Otherwise the education in the country will suffer in the long run.

    2) I will write my second point on Zafar Iqbal later.

    জবাব দিন
  5. আদনান (১৯৯৩-১৯৯৯)

    জাফর ইকবাল স্যার এর লেখাটা কই পাওয়া যাবে কেউ কি জানেন? দেখি উনি কি লিখেছেন। সিলেট মেডিকেল কলেজে পরার দরুন তার সাথে আমার কিছু পরিচয় ছিল একসময়। নেট এ কি লিখাটা আছে?

    জবাব দিন
  6. বাহলুল (৯৩-৯৯)

    বিদেশে থাকি তাই টিভি নিউজ দেখা হয় না। কিন্তু এস,এস,সি, কিংবা এইচ,এস,সি, রেজাল্টের পরের দিনের ওনলাইনে পেপার পড়ে হতাশ হই। ক্যাডেট কলেজের কোন নাম গন্ধ নাই।

    জবাব দিন
    • মাসরুফ (১৯৯৭-২০০৩)

      ভাইয়া এইটাতে মন খারাপ করবেন কেন?এখন তো স্টান্ড সিস্টেম নাই। এখন যতগুলা জিপিএ ৫ পায় তত বেশি নাম।ক্যাডেট কলেজে ৫০ জন পরীক্ষা দিলে ৫০ জনই জিপিএ ৫ পায় কিন্তু বাইরের কলেজে ১০০০ পরীক্ষা দিয়া ২০০ জিপিএ ৫ পাইলে সেই নাম্বার টাকেই বেশি ধরা হয়।
      ---ফাউল সিস্টেম কি আর এম্নি এম্নি বলে?

      জবাব দিন
  7. আলদীন মামা

    ভালো লেখা। আমারো মেজাজ হট হইয়া আছিলো পেপারে রেজাল্টের নিউজ পইড়া। ক্যাডেট কলেজের নিউজ দিতে যেন শালাদের বুকটা ফাইট্টা যায়।

    অথচ দেখ নটরডেমে এইবার ফেল করসে ২৮ জন। ভিকারুন্নেসায় ৯ জন। আমার জানামতে নটরডেম আর ভিকারুন্নেসা গোল্ডেন জিপিএ ছাড়া ভর্তি করে না। তাইলে যারা ফেইল করছে তারা নিশ্চয়ই গোল্ডেন জিপিএ পাউয়া ছিলো, তাই না? তার মানে এস এস সি তে গোল্ডেন জিপিএ পাউয়া একটা ছেলে বা মেয়ে নটরডেম আর ভিকারুন্নেসায় ভর্তি হইয়া এইচ এস সি তে ফেইল করলো। সহজ কথায় আমি এইটাই বুঝি। এই দায় কি নটরডেম আর ভিকারুন্নেসা নিবে?

    অথচ ক্যাডেট কলেজে ১০০% পাস। তাও তারা ভালো রেজাল্টের লিস্টে নাই। মুখ দিয়া খারাপ কথা আসে...কিন্তু ক্যাডেট কলেজে পড়ছি বইলা বলতে পারি না।

    জবাব দিন
  8. সেলিনা (১৯৮৮-১৯৯৪)

    কামরুল দারুন একটা intuitive point তুলে ধরেছ, আমার মনে হয়, এই আলোচনা থেকে পত্রিকায় দেয়ার জন্য একটা প্রতিবেদন করা যেতে পারে, to get rid of this flawed system.
    এক একটা সময়ে আমার সবাইকে চিক্কুর দিয়া বলতে ইচ্ছা করতো যে আমরা cheat করিনা, তবে মনে হয় আমাদের ও কিছু দায় আছে, সবার কাছে বড় গলায় বিভিন্ন ব্যাপারে ক্রেডিট নিতে গিয়া কখন যে নিজের পায়ে কুড়াল মাইরা বসতেসি, সেইটা টের পাইনা। এই যেমন একটু আগেই সবাই বড় গলায় বললো কে কি করছে পরিক্ষার আগের দিন, কিন্তু কেউ এইটা বলে নাই যে, সারা বছর ধরেই আমরা একটা নির্দিষ্ট সময় পড়াশুনা করি।, আমাদের রেজাল্ট হচ্ছে long term average of systematic and sustained studying for two years, (so we can get away with not studying immediately before the exam, which other cannot even dream of) not for the three months prior to exam.

    জবাব দিন
    • কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

      গত বছর শুধুমাত্র সমকাল এই ব্যাপারটা নিয়ে একটা রিপোর্ট করছিলো। বাকি সব কয়টা চুপচাপ অ্যাজ ইউজ্যুয়াল। এইটা কেউই সামনে আনেনা, এমনকি রেজাল্টের পর ওই কলেজগুলোর কর্তৃপক্ষ বড় বড় কথার সাক্ষাৎকার দিয়ে বেড়ায় কিভাবে এই ফাটাফাটি রেজাল্ট হইলো, হ্যান ত্যান ধুন পুন।।।


      সংসারে প্রবল বৈরাগ্য!

      জবাব দিন
    • জিহাদ (৯৯-০৫)

      আপুর কথাটা আমার ভাল্লাগসে। নন ক্যাডেট কেউ ঐ ব্লগটা পড়লে মোটামুটি নিশ্চিতভাবেই ভাববে যে আমরা বোধহয় ঐভাবেই সারা বছর পার করি আর পরীক্ষায় গিয়ে দেখাদেখি করে লিখে দিয়ে আসি। কিন্তু সারাবছর নিয়মিত পড়ে আসার ফলেই যে পরীক্ষার আগের দিনগুলো রিলাক্সিং মুডে পার করতে পারি সেটা তো কেবল আমরাই জানি। এইটা যেহেতু ওপেন ফোরাম, ক্যাডেট নন ক্যাডেট সবাই এখানে আসতে পারে, ব্লগগুলা পড়তে পারে এই ব্যাপারটা মাথায় রেখে মন্তব্য করা উচিত বোধহয় আমাদের সবার। যাতে আর যাই হোক, ক্যাডেটদের কোন কিছু নিয়ে কারো যেন ভুল আইডিয়া না হয়।


      সাতেও নাই, পাঁচেও নাই

      জবাব দিন
    • সাইফ (৯৪-০০)

      সেলিনা আপু,আপনি যা বলছেন আমি সেটা মানতে নারাজ।ক্যাডেট কলেজে নিয়মিতভাবে সারা বছর পড়াশুনা হয়,এটা সবাই জানে ।আবাল বৃদ্ধ বণিতা সবাই ..................।।যারা দেশের ভাল স্কুল কলজে পড়া শুনা করছে তারা সবাই না হলেও বেশির ভাগ ই ক্যাডেট কলেজে দুই একবার ভর্তি পরিক্ষা দিয়েছে এবং তারাই ক্যাডেট কলেজ নিয়া উদ্ভট সব কটূ মন্তব্য করে সম্পূর্ণ ইচ্ছাকৃতভাবে

      জবাব দিন
  9. আরো আছে এইরকম।
    আমাদের সময় কমার্স গ্রুপ নেয়া যেতোনা [এখনো মনে হয় নেয়া যায়না], তখন এক পরীক্ষার পর ইত্তেফাক লিখলো, এবার ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে একজনও বাণিজ্যে মেধাতালিকায় স্থান পায় নাই !!!

    জবাব দিন
  10. My second point:

    2) Regarding Zafar Iqbal, I will definitely write him a long polite letter why his perception and assesment of cadet college is wrong - in a month or so I will do that.

    A lot of intellectuals (old generation) in our country, however expert they are in their field do not know enough about cadet college system. I have seen very intelligent people tell me the weirdest things - one was - "why is your feet so long? I thought you are an ex-cadet, and your feet do not grow in cadet college because you wear shoes all the time." People who oppose cadet college think like this. Their information is half correct or exaggerated, conclusion is 100% wrong.

    Zafar Iqbal opposed Moeen Ahmed's proposal to build 50 cadet college. I agree with him on the ground that it is too costly a venture, you can build many public universities with that money. Gen Moeen also is an ex-cadet from Pakistan - PAF public school Sargodha - which is basically a cadet college.

    Zafar iqbal also wrote about his apprehensions of cadet college education system, basically indicating that a person cannot grow up like that. He was very arrogant in his assertions in that and also in some emails that I see, which is what troubles me. He raises two points mainly
    - 1) cadets are away from their parents 2) they are in a closed environment to grow up. If someone who never experienced something, tells me that a part of my life is unnatural, I have not grown up, yada yada, that he was a kid one day so he knows - I would be pretty mad, and I am.

    Both of these points are not an impediment for someone to grow up. We stay with our parents 100 days a year I am sure he does not know that. Which may not be a lot - but it counts. We do experience parantal love, guidance, interaction with siblings, and not out of touch with the world or anything.

    The British when they introduced their education system in our country only built Zilla schools/state schools. And that is all our all knowing intellectuals know about education system for children 5 to 18. In England though there are two ways students are educated - 1) they stay home with parents and go to school like Zilla Schools. 2) then there are Public Schools. Public school actually means private boarding schools. It's called 'Public' as a tradition. Most Public Schools are for students 12/13 to 18. There are some for younger ages
    7-11 too.

    British did not built any public school system in Indian subcontinent because it's very expensive (think about the money spent on a cadet/student at a boarding school - 70% of that actually goes into food, clothing, medicine, lodging for cadets/staff). The colonists in India sent their kids to England in their public schools.

    Cadet colleges are as much like those English Public Schools as it possibly can be in Bangladesh context - first Principal Col Brown of Faujdarhat exactly followed them. Students go to those schools with big campuses in their adolescent years, stay in halls there just like us and study (we call our halls 'house' following their tradition). After term ends they come home to parents. All around development of a student - academic, cultural, games, etc are emphasized. Our house system is an exact copy of them - housemaster, house captain, games captain, interhouse competition etc - these are all British public school tradition that Faujdarat followed, and all cadet colleges are built on this model.

    English Public schools are for the upper class there. It's hugely expensive, not subsidized by the government like cadet colleges. There are about 700 of them all over England. A sizable fraction of British students go there. Some of these schools have been for 1000 years, some since 1400 AD, some 1800 AD, they are old - have a huge tradition.

    Some famous school names are Eton College, Harrow School, Rugby school, etc. Now you can ask who are the people who went there and got their education sort of like us. It has been around for so many years that you can actually evaluate their performance - did people grow up to be good/bad human being, intelligent, passionate? Many cadet colleges in Bangladesh are still too young to have such an evaluation. Faujdarhat ex-cadets have reached their mature age and it's been a huge success, so few alumni (2500 only), yet I can see them hugely successful in every sphere - intellectual, military, everywhere. And most importantly, the few Faujian I know are all nice human beings.

    In England, Eton College alone educated 17 British Prime ministers, and Harrow School educated 7 including Winston Churchill. Nehru also studied at Harrow before joining Oxford.(Nehru also sent Indira Gandhi to a female boarding school in England, and Indira educated 'Rajiv' at 'Doon School', a famous boarding school in Delhi, should I say more that 'Rahul' also went there). Prince Harry and William graduated from Eton several years ago. As I said, most of British upper class goes to those Boarding schools. They have a very good education system just like we have in our cadet colleges (in the context of our country). Now who are the intellectuals who went to these boarding schools and studied/grew up away from home sort of like us. A big number of British intellectuals (and some truly original minds) in fact - Charles Darwin, P B Shelley, Romain Rolland, George Orwell, Aldous Huxley, John Meynard
    Keynes (economics), Alan Turing (computer science), Robert Boyle, Lord Rayleigh,.... I can go on and on for few pages with the list of famous people and I am not kidding. (I can
    mention what school they went if any are doubtful). Numerous British scientists, writers, British Nobel Laureates, artists, military officers, majority of upper class (including Lord Curzon of Curzon Hall) in the British hierarchy etc and on and on. In British literature you see many characters or plots about boarding schools - writers like Charles Dickens to Romain Rolland, and many others wrote about it, characters like David Copperfield to James Bond to Harry Potter and many more seem to have attended such places.

    Cadet colleges do not measure up to Eton or Harrow just as Dhaka U do not measure up to Oxford or Cambridge, but in Bangladeshi context cadet colleges are the finest educational institutions. When the history of cadet colleges will be written after 100 years, I am sure it will also contain many world class citizens whose contribution will have enriched Bangladesh and the world.

    So the main point I want to make is that being away from parents for education in a boarding school does not hinder your development in anyways. In fact it was the only way possible hundred or so years ago. There were no school in every corner within two miles from your home. Either your parents taught you at home which few could do unless you are a Tagore family or you head to some school which may be in some big city away from home. Thus Ishwar Chandra Vidyasgar left his parents in Medinipur at age nine to get a better education in Calcutta instead of being a farmer - and his poor parents could not have been more correct. Just because Zafar Iqbal is not familiar with this system because of his lack of background on this, he cannot write arrogantly against it. People should be open minded. As a parent, he can oppose it. He is rich and intelligent, he can provide good education to his children at home although they may be attending a local school, and then send them to Cornell. But as an educator he cannot oppose cadet college - cannot tell us middle class families to not get a good education through cadet college. I am from a lower middle class family, I would be nowhere now if not for cadet college. And should I also tell you that when it was time for him to get a good education, he went to Dhaka college coming from Bogra or Pirojpur perhaps, and stayed in hostel there when he was 16. And we were a bit younger than that - 12 (Does he think we went to CC at age 7 ???). We went there as an adolescent, not quite as a breastfeeding child. Cadets stay with their parents 100 days a year. I am sure he does not know that. Every one of us have deep connections to our family while we grew up in those years. We certainly missed on making many memories - but that was a compromise. Each of our lives are shaped by our parents first and cadet college second by providing us the opportunities to learn many things. (that's how someone like SQ Chow can be like his father - is he really an ex-cadet?).

    Cadet colleges are not cantonments - it's a school. Believe it or not a lot of people do not think that way. And those poeple may dislike cadet collge. But does it really matter? Some think I have arms training. Because that is what military training means. Other than doing parade/drill, I cannot think of anything in my cadet life that is exclusively military thing. And even Scouts do this parade thing. All I remember is class, and prep, prep, and prep, dining hall, games, stage competition, house mates/room mates, TV room. If someone hates military he may hate cadet college, but it is not correct. And the toughness/harshness in cadet colleges is a bit exagerrated. People who never went there for six years, may think it's some sort of Guantanamo. Sorry, Zafar Iqbal and people - it's not. Why not ask an ex-cadet what he thinks. All the boarding schools are known for strict discipline, and penalty for breaking school rules - but it's not a torture place - students grow up there normally once they become accustomed to the rules. Cadet college is not the only institution cadets go to - sad that now I have to defend the place that influenced me the most. They also attend other schools and universities. They study in CC, have fun there too - they also come home and do things - there's nothing lacking. In those six years, you can argue that cadets are mentally freer than 95% of outside students. For there is not a single type mental activity that cadets could not participate in. Be it singing, painting, reciting, reading, playing, debating, praying, playing, learning hundred other things. And some things that he cannot do there, he can come home and do.

    Cadets, Zafar Iqbal may think whatever he wants - do not mind that. We all know what we are - we have not turned into a killer, inhuman, less passionate for attending cadet college. On the contrary, it helped us grow into better human beings by giving a lot of us opportunities that only rich people like Zafar Iqbal could provide their children. People rarely change their minds. I think he does not deserve more of my time on this although I will send him a letter informing all these.

    He did not even know that the money spent on cadets do not actually take money away from other students. It comes from not buying several more fighter planes, because it comes directly from the defense. (He even writes to someone "Do you know that's our money too" and "Children/People should not grow up that way. Think about it. Please."... why do you have to defend your uninformed position answering to a 20 year old ex-cadet and say that he spent his adolescent years in abnormality while he/she did not). How arrogant and insensitive can you be to even write that. I think too much popularity makes you arrogant. Unfortunately in Bangladesh there are so few public intellectuals that Z Iqbal is getting too much importance, which he does not totally deserve.

    I can go on and on about why he is wrong, but I am getting tired of trying to answer his unjust comments.

    Hope some people read this long reply.

    জবাব দিন
  11. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    সোহেল ভাই,
    আপনার কথাগুলো সব গুলোই সত্যি।আপনি একটা জিনিস বলেছেন যে ব্রিটিশ পাবলিক স্কুল গুলোর মত মান হয়তো বাংলাদেশের ক্যাডেট কলেজের নেই।কিন্তু দেখুন ভাইয়া,ব্রিটিশ স্কুলগুলো কিন্তু উচ্চবিত্ত শ্রেনীর ছেলেমেয়েদের জন্যে তৈরি,যেখানে শুধুমাত্র মেধার ভিত্তিতে গ্রামের দরিদ্র কৃষকের ছেলেমেয়েরাও এখানে পড়াশোনা করে নিজের জীবনকে বদলে ফেলতে পারে।এই দিক দিয়ে আমার তো মনে হয় আমরা এগিয়ে রয়েছি।

    আমি কাছাকাছি কথাগুলো জাফর ইকবাল স্যারকে বলেছিলাম("৫০ খানা ক্যাডেট কলেজ" দ্রষ্টব্য)।স্যার তখন সিলেটের দুইজন ক্যাডেটের মর্মান্তিক মৃত্যুর ঘটনা উল্লেখ করে সিস্টেমের সমস্যার কথা বলেছিলেন।

    ক্যাডেট কলেজ স্বর্গরাজ্য-এমনটি বলছিনা(যদিও আমি জানি যে অন্তত আমার কাছে তা কাছাকাছি কিছু)।কিন্তু দুঃখজনক একটি দুর্ঘটনাকে কেন্দ্র করে পুরো সিস্টেমকে এভাবে ঢালাওভাবে সমালোচনা করায় আমরা খুবই মর্মাহত হয়েছিলাম।

    আপনি যে আপনার ব্যস্ত সময়ের মাঝেও এত সুন্দর করে রেফারেন্স সহকারে(নিঃসন্দেহে অনেক সময় দিতে হয়েছে এর জন্যে) লিখেছেন-আমরা ছোট ভাইরা এখান থেকে শিখে নিলাম কলেজের প্রতি দায়িত্ত্ববোধের একটি গুরুত্বপূর্ণ পাঠ।

    শ্রদ্ধামিশ্রিত ভালবাসা রইল আপনার জন্যে।

    জবাব দিন
    • Mashruf, Sylhet CC incident was a really sad incident. And I feel for the family. As far as I know, it was an accident, arising from a bad practice. I never had to push a roller in my six years - groundsmen did that before the annual sports. Whoever's idea was it - principal/adjutant/staff should have been taken to court or given appropriate punishment. There must have been investigations - was it an unfair investigation? Outside cadet college, I know a lot of youngsters succumb to accidents - I know two close ones in our mahalla - one died drowning, one falling from roof. Who's to blame? One cadet died in a pond some twenty/thirty years ago. And cadet colleges still do not allow swimming as a regular activity except on competition. You can blame cadet college system if there is a pattern of neglect/injustice. But I do not think that is the case. You cannot trash someone/something based on one incident.

      People like Zafar Iqbal are just plain prejudiced. They probably think cadets push rollers all day - I am sorry that our intellectuals do not listen to their minors or do not seem to grow up after a certain age. Tagore learned to paint when he was 69 - and these people are still clinging to their beliefs of their twenties. You see students die in university - just over and over again for no reasons. I have never seen anyone come out and say ban party politics in universities. They just say ban Jamat politics. Why does Z Iqbal not criticizes education system at SUST or DU since students have been dying for no good reasons every year - they are not even accidents. Probably because he is familiar with the system and sees this as a minor fault or whatever. If cadet colleges are unfamiliar, then listen to an ex-cadet to whom it's familiar. Do not let ignorance breed fear and false arguments.

      জবাব দিন
      • মাসরুফ (১৯৯৭-২০০৩)

        সোহেল ভাই,
        একটা বিষয়ে আমি আপনার সাথে দ্বিমত দেখানোর ধৃষ্টতা দেখাচ্ছি।জাফর ইকবাল স্যার কিন্তু তাঁর অনেক লেখায় ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার আবেদন জানিয়েছেন এবং আমাদের শিক্ষা ব্যবস্থার ত্রুটিগুলো তুলে ধরেছেন।তাঁর সাদাসিধে কথা নামের কলামে খুব কঠোর ভাষাতেই কিন্তু তিনি এটা করেছেন।এ ব্যাপারে তাঁর ভূমিকা নিয়ে দ্বিমত থাকার কোন অবকাশ আছে বলে কিন্তু মনে হয়না।

        তবে হ্যাঁ,তিনি নিঃসন্দেহে ক্যাডেট কলেজের প্রতি সজ্ঞানেই বিরোধীতামূলক পক্ষপাতিত্ত্ব করে থাকেন।এ ব্যাপারে আপনার সাথে একমত পোষণ করছি।তাঁর মত মানুষের এ আচরণ আসলেই দুঃখজনক।

        জবাব দিন
        • সাইফ (৯৪-০০)

          মাসরুফ,আমি জানি না তুমি কবে থেকে জাফর ইকবাল এর কলাম পড়,কিন্তু আমি ক্লাস ৮থেকে পড়ি।তুমি আনিসুল হক এর কলাম পড় কিনা জানি না............।গদ্য কার্টূণ...............তুমি দেখবা অনেক ফারাক...............একজন বুদ্ধিজীবির কাজ কিন্তু শুধু সমস্যা চিহ্নিত করা নয়............।।সমাধানের পথ বাতলে দেয়াও তার মূখ্য দায়িত্ব।জাফরইকবাল স্যার প্রায় সময়ই সচেতন ভাবে এই দায়িত্বটুকু এড়িয়ে যান...............।।একজন বুদ্ধিজীবির একটা সামাজিক দায়ব দ্ধতা হল সে সমস্যা চিহ্নিত করার পাশাপাশি তা থেকে উত্তরণের বা সমাধানের পথও বাতলে দিবে...............আনিসুল হক এর লেখায় এই ব্যাপারটি পাবে............।।

          জবাব দিন
  12. তাজওয়ার

    i think sohel vai has studied profoundly to compare other educational institution with cadet colleges..this should be appreciated by all of us..i have read each lines of his essay and i am enlightened with a knowledge of depth.. :boss: thanks sohel vai..but i would like to mention also the conception of plato's "Ideal State" where student r taken by the state for proper education for untill 20 years of age..though platos most of the conception is impractical but proper education can't go of no avail..I think each and everybody should read his article..বাংলাতে না লিখতে পারার জন্য দুঃখিত। :shy:

    জবাব দিন
  13. নাজমুল (০২-০৮)

    ae sob lekha gula jodi vvb te na likha paper e dea jaeto tahole zafar saheb kicu bujhto.......akta brihospotibar soho jodi cadet college e zafar saheb thakto tahole bolto r 7 ta din thakiiiiiiiiiii????????arekta brihospotibar rat paetam r 7 din prithibir sobcaete sundor chad ta te jaete partam moner moddhe voe nea...let zafar iqbal come to cadet college and give him chance to stay only 4 days with cadets then his percep tion will must change within 4 hours.

    জবাব দিন
  14. আসাদুজ্জামান (১৯৯৬-২০০২)
    পুথিগত বিদ্যার বাইরে নিজেকে কত জ্ঞানী আর ব্যতিক্রম হিসেবে উপস্থাপন করা যায় এই ব্যাপারটা ক্যাডেট কলেজে রীতিমত একটা প্রথাগত চর্চার পর্যায়ে পড়ে বলা যায়।

    এই কমন সত্যটা কিভাবে যেনো সবার মজ্জাগত এবং মজার ব্যাপার হচ্ছে কাউকে এটা শিখাতে হয় না।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।