সিসিবিতে আমার ৫০ তম পোস্ট : একটি জন্মদিন বিষয়ক পোস্ট

আমি নিজে ক্রিকেট খেলা খুব পছন্দ করি। আর সেখানে সবচেয়ে প্রিয় (!!!) ব্যাটসম্যানটির নাম জাভেদ ওমর বেলিম। যার নামেই আমি ভয়াবহ ভাবে আৎকে উঠি। তার নিরীহদর্শন চেহারা নিয়ে মাথে দাঁতে দাঁত চেপে সে সংগ্রাম করে আর আমরা হই বিরক্ত। এমন কুৎসিত স্লো ব্যাটিং কেমনে সম্ভব। যা হোক বদনাম করার জন্য এই পোস্ট না বরং সিসিবিতে আমার জাভেদীয় স্লো ফিফটির ঘোষণা দিতে এত ভূমিকা করা। এহসান ভাইয়ের ঝাড়ির কথা মনে রাইখা পোস্ট যাতে যথেষ্ট “আজাইরা” না হয় সে ব্যাপারেও আমি সম্পূর্ণ সজাগ। তাই আগে ভেবে রেখেছিলাম একটা ব্যাক্তিগত ঘোষণা দিতেই ৫০তম পোস্ট দিবো। আপাতত সেখান থেকে সরে এলাম। এই পোস্টে বরং কিছু স্মৃতিচারণ করা যাক।

ক্যাডেট কলেজের অনেক স্মৃতি নিয়ে আমি ভাবি। হঠাৎ করেই আমার মনে প্রশ্ন এলো আচ্ছা প্রথম দিন প্রথম কথা কার সাথে বলেছিলাম। যরা অনেক কথা বলে তাদের জন্য ব্যাপারটা কঠিন হলেও তখনকার অন্তর্মুখী আর স্বল্পভাষী আমার জন্য উত্তরটা সহজ। আমার পাশের বেডের ফর্সা মতো শুকনা একটা ছেলে। আমার লকারের প্রকাণ্ড তালা দেখে কৌতুকের সুরে সে বলেছিল, ভাই তোমার এটায় কি গুপ্ত ধন আছে? রাসিক প্রশ্নের কোন রসিক উত্তর এই তীব্র বেরসিক আমার কাছে থেকে সেদিন আসেনি। সেই দিনটার কথা ভেবে কারণ ছাড়াই ইমোশনাল হয়ে যাই।

ক্লাশ সেভেনের সময়টা খুব কঠিন। মসজিদ থেকে দৌড়ে আমাদের ফলিনে যেতে হতো। আর শেষ ৫ জনের পর যারা আসবে তাদের জন্য বরাদ্দ ছিলো রুমলিডারের সাথে দেখা করার হুলিয়া। অতএব মসজিদ থেকে আসার পথে আমাদের প্রতিযোগিতাটা হতো বেশ তীব্র। একজন আরেকজনকে কসরত করে কাটিয়ে রাস্তা ব্লক করার ব্যাপারটা ছিলো বেশ প্রকট (ক্লাসমেট ফিলিংসের ব্যাপারটা তখনও মনে হয় সেভাবে গড়ে উঠেনি)। এমনি এক সন্ধ্যায় দৌড়াচ্ছিলাম। রাস্তায় স্যান্ডেল খুলে যাওয়ায় একটু পিছে পড়ে গেছিলা। আমার সামনের দুজনকে সুনিপুন দক্ষতায় কাটিয়ে এগিয়ে যাচ্ছি। শেদের পাশ দিয়ে বেরিয়ে ঘাসের উপর আমি এমন সময় একটা শব্দ হলো আর দেখতে পেলাম আমার পাশ দিয়ে কে যেন উড়ে গেল। দূরে গিয়ে পপাত ধরণীতল হয়ে পা ভেঙে ফেলা আমার সেই বন্ধুটিকে দেখতে পাই।

আমার সেই বন্ধুটি খুব ভালো ছবি আঁকতো। আর হ্যা খুব জোসিলা কবিতা লিখতো। তবে এই বাইরে অনেক সীমাবদ্ধতায় আক্রান্ত ছিলো সে। আর ড্রিলের মাঠে সে ছিলো আমার মতোই এনসিও শ্যেন দৃষ্টির প্রধান টার্গেটদের একজন। আমার এবং তার জন্য স্টাফদের কাছ থেকে “নমুনা ক্যাডেট” নামটা বরাদ্দ হয়ে গিয়েছিলো। তবে হ্যা আমি খুব বেশি অমিশুক হওয়ার কারণে সেই সময়গুলোতে কখনো তার কাছে যাওয়া হয়নি। কিন্তু তার ভিতরকার (কিংবা ক্লাশমেট সবার ভিতরকার) সত্তাগুলোকে আমি খুঁজতাম আমার মত করে।

ক্লাশ নাইনে কোন এক স্টেজ কম্পিটিশনে নাম লিখিয়েছিলো। তার ভাগ্যটা খুব ভালো যায়নি। ইতিহাসটা লজ্জা আর অপমানের। সেদিন সে স্টেজে গিয়ে ডায়লগ ভুলে গেছিলো। হাউস মাস্টার হাউস অফিসের সামনে দাঁড় করিয়ে ডায়লগ মুখস্থ করিয়েছিলেন। অন্য কেউ হলে হয়তো এখানেই স্টেজ কম্পিটিশন কে বিদায় বলে ফেলতো। কিন্তু সে থামেনি। বরং তা তাকে তাতিয়ে তুলেছিল আর হ্যা সেই ছেলেই কলেজে ফার্স্ট হয়ে আইসিসিএলসিএম এ গিয়েছিলো। হাউসের করিডোরে তার “গাজী গাজী ” উদাত্ত চিৎকার খুব বেশি মনে পড়ে।

তারপরে, তারপরের কাহিনী ইতিহাস। সেই ছেলেটির মাঝে দেখেছি অসীম প্রাণ কঠোর জেদ। দেখেছি একজন অখেলোয়াড়ের কলেজ কাঁপানো বাস্কেটবল প্লেয়ারের দেখেছি একজন হাইজাম্পারকে যে নিজেকে অতিক্রম করেছে শুধু তার ডেডিকেশন দিয়ে। দেখেছি কল ফাটানো কাঁঠাল চুরি সহ অনেক কাহিনীর এক হিরোকে। দেখেছি সেভেনের সেই ছিটকে পড়া ছেলে কিভাবে ক্যাডেট কলেজকে জয় করেছে কলেজকে। এমনি অনেক অনেক কাহিনী বলা যাবে, বলা যাবে লাইফের প্রথাবিরোধী ডিসিশন চিয়ে চমকে দেয়া প্রচলিত ধারণাকে ছুড়ে ফেলা এক বিজয়ীকে,বলা যবে একজন হিরোর গল্প যার ভয়ঙ্কর ডেডিকেশন ক্রমাগতই ছাড়িয়ে যাচ্ছে সবকিছুকে। অনেক কিছু মনে আসছে কিছুই কলমে আসছে না হিরোর বন্দনার অমর্যাদার ভয়ে। তবে হ্যা একটা কথা বলাই যায় , আমাদের মির্জাপুরের ৩৪তম ব্যাচের প্রথম সফল প্রেমিক পুরুষ সে। সে এই ব্লগের একজন —- সবার প্রিয় তৌফিক।

৩রা মার্চ তৌফিকের জন্মদিন ছিলো বা আছে। কনফিউশনের কারণ আমার সময় আর তৌফিকের সময়ের পার্থক্য। আমার হিসাবে ৪ঠা মার্চে পৌছে গেছি তবে তৌফিকের ওখানে এখনও ৩রা মার্চ আছে। অএব শুভ জন্মদিনে বন্ধুকে স্যালুট

(সিসিবির জন্মদিন প্রিফেক্ট রা যে নাই সেটা ভুইলা গেছিলাম। আর সাথে আমার অফিস কাজ লোডশেডিং ব্লা ব্লা ব্লা….. এর কারণে পোস্ট টা দেরি হয়ে গেলো। আর ফাউজুলের জন্য পোস্ট টি দেখে একটু দ্বন্দ্বেও পড়ে গেছিলাম। তারপরেও পোস্ট টা দিয়ে দিলাম।)

৭,৭২১ বার দেখা হয়েছে

৮৭ টি মন্তব্য : “সিসিবিতে আমার ৫০ তম পোস্ট : একটি জন্মদিন বিষয়ক পোস্ট”

  1. জুনায়েদ কবীর (৯৫-০১)

    তৌফিক শুভ জন্মদিন... :party:

    @আমিন,
    আপাতত ৫০তম পোষ্টের শুভেচ্ছা জানালাম... :thumbup:
    অন্য শুভেচ্ছাটা তাইলে পরেই দেই... ;;;


    ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

    জবাব দিন
  2. কামরুল হাসান (৯৪-০০)

    শুভ জন্মদিন।
    আবার দেশে আসলে তোকে আমি তিন প্রহরের বিল........... 😉


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
  3. রকিব (০১-০৭)

    এত গুণ তো জানতাম না 😛 , তবে মিলা আপুরে যখন পটাইতে পারছেন, তখন গুণী মানুষ বলে বুঝতে পারছিলাম 😛 ।
    শুভ জন্মদিন ভাইয়াআআআ। তিন প্রহরের বিল তো পাইতেছি না, ভাবীরা সাথে নিয়া টরন্টো আইলে অন্টারিও বিল দেখাইয়া আনমু নে। 😀


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  4. তৌফিক (৯৬-০২)

    আমি আবার আবেগে ইমোশনাল হয়ে গেলে ইংরেজি বাইর হইতে চায়। যাকগা, বছর আটেক আগে হাউস ফেয়ারওয়েলে যা বলছিলাম, সেইটা এখনো বলবৎ আছে, সারাজীবন থাকবে। আমার যা কিছু ভালো, তার সবকিছুর সাথেই আমার কলেজ ফ্রেন্ডরা থাকবে। ইউ গাইজ রক। যা যা বললা, সবকিছুই তোমাদের মতো হওয়ার চেষ্টার ফসল। আমিন অনেক ধন্যবাদ। বাইর থেকে এসে দেখি ফেইসবুকে এই কান্ড।

    জবাব দিন
  5. আমিন (১৯৯৬-২০০২)

    ওহ আচ্ছা পোস্টে মনে হয় শুভেচ্ছা জানাইতে ভুইলা গেছিলাম। আমি তৌফিকরে শুভেচ্ছা জানিয়ে বিদায় হই। সকালে অফিস, এর উপর এখন কারেন্ট চলে গেছে....... ( তবে মোবাইলে আছি 🙂 ) (সম্পাদিত)

    জবাব দিন
  6. এইতো ভাইয়া ভালো আছি । অনেক দিন আপনার দেখা পাই না । খুব ব্যস্ত ?
    কেক্কুক এর কি ব্যবস্তা হবে ? আমি আবার একটু ক্ষেত , কুক খাইতে পারিনা,আমারে শুধু কেক টাই মেইল কইরেন

    জবাব দিন
  7. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    তৌফিক, শুভজনমদিন :thumbup:
    বইটার জন্যে তোরে ধন্যবাদটা পর্যন্ত দেই নাই 🙁 অবশ্য বঙ্গানুবাদ কইরা দিতে কইসিলাম সেইটাও দেসনাই 😛
    যাইহোক, এইখানেই থেমে গেলে চলবেনা কিন্তু 😀 তোকে আরও অনেকদূর যেতে হবে... আর ইয়ে এই বার ফয়েজীয় আশীর্বাদ - হাজার সন্তানের জনক হ ;;;


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  8. বন্য (৯৯-০৫)

    তৌ ভাই বস পাবলিক।না দেইখাই বুঝসি।দেখা হইলে ধুলা নিতে হইব।

    জন্মদিনের শুভেচ্ছা ভাইয়া..যত আশা জেবনে..পূর্ন হয়ে যাক যৌবনেই :grr:

    আমিন ভাই,৫০ করার জন্য অভিনন্দন।আপ্নে একটা "ইমরুল কায়েস"। 😀

    জবাব দিন
  9. মিশেল (৯৪-০০)

    শুভ জন্মদিন তৌফিক। Many Many Happy Returns of the Day....... 🙂

    ৫০তম পোস্টের শুভেচ্ছা আমিন। ১৭ মাসে ৫০টা পোস্ট??? আমার তো রীতিমত ঝড়ো ফিফটি মনে হচ্ছে। অবশ্য তারকা ব্লগারদের হিসাব কিতাব আলাদা। ;;;

    জবাব দিন
  10. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    আরে আমিন দেখি ফিফটি মারসে 😀
    অনেক কিছু কওয়ার আছিলো, কিন্তু চোখে ঘুম নাই, ফ্রিজে খানা নাই, মোবাইলে চার্জ নাই, ব্লা ব্লা ব্লা দেইখা এখন কইলামনা, অফিসারদের কিলাবে খানাদানা শেষেই কমুনে 😉


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  11. দিহান আহসান

    তৌফিক ভাইয়ের কোন খবর নাই, ব্যাপার কি? আইলা আমগোরে ভুইল্ল্যা গেলা?
    নাম্বার বদলাইসো, ফুন দিলানা, নাম্বারও দিলানা। :gulli2: ভাবতাসি :frontroll: দিতে কমু নাকি? ;)) যাউজ্ঞা, হেপী বাড্ডে :party:
    সামারে বউরে নিয়া চইলা আসো, বিরিয়ানী খাওয়ার দাওয়াত রইলো। ;;)

    আমিন ভাই পঞ্চাশের অভিনন্দন 🙂

    জবাব দিন
  12. আদনান (১৯৯৪-২০০০)

    হ্যাপি বাড্ডে তো আগেই বলছি । কলেজে থাকতে কতো সিলি কারণে গ্যান্জাম করতাম ভাবলে হাসি পায় । আমিনকে অভিনন্দন ৫০ ছুঁয়ে ফেলার জন্য :clap: একটা অফটপিক কথা বলে যাই, আমরা যারা ডাক্তার, ইন্জিনিয়ার আছি তারা কিন্তু অস্ট্রেলিয়াতে মাইগ্রেশনের এপ্লাই করতে পারি । এখন ডাক্তার, ইন্জিনিয়ার দের মাইগ্রেন্ট হিসিবে নেয়ার জন্য অগ্রাধিকার দেয়া হচ্ছে ।

    জবাব দিন
  13. মাহমুদ (১৯৯০-৯৬)

    তৌফিক,
    শুভ জন্মদিন। দোওয়া করি ......... (তোমার মনের খুশিমত শুন্যস্থানে বসিও)। আফসুস, দুজনেই দেশে থাকার পরও দেখা হলোনা।

    আমিন, পঞ্চাশের শুভেচ্ছা। কিন্তু লেখাটায় আরেকটু যত্নবান হওয়া দরকার ছিলো মনে হয়- বেশ কিছু জায়গায় এলোমেলো মনে হয়েছে। (মাইন্ড করো না প্লিজ)।


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
  14. তানভীর (৯৪-০০)

    শুভ জন্মদিন তৌফিক (দুঃখিত, দেরী করে ফেললাম)। সুখে থাক, ভালো থাক সবসময়।

    হাফ সেঞ্ছুরীর শুভেচ্ছা আমিন। :clap: :clap:
    আশা করি দ্রুত সেঞ্ছুরী করে ফেলতে পারবা। 🙂

    জবাব দিন
  15. টিটো রহমান (৯৪-০০)

    তৌফিক, জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা। :party: :party: :party: ভালো থা্কো সবসময়। O:-) O:-) O:-)

    আমিন কিবোর্ড উচানো শুভেচ্ছা। :clap: :clap: :guitar:
    আমার যে কবে ফিফটি হইব :dreamy:


    আপনারে আমি খুঁজিয়া বেড়াই

    জবাব দিন
  16. আহসান আকাশ (৯৬-০২)

    শুভ জন্মদিন তৌফিক...

    আমিন, ৫০ করে সেট হইলি, এবার স্ট্রাইক রেটটা একটু বাড়া...


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  17. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    দেরি কইরা ফেললাম, ব্যাপার না!! শুভ জন্মদিন তৌফিক। ভালো থেকো, সবুজ থেকো। পিকনিকে তোমাদের পেয়ে ভালো লেগেছিল। আমার বোনটাকেও শুভেচ্ছা দিও।


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।