কাল(সময়)

আমাদের স্কুলে যখন ক্লাশ থ্রীতে পরতাম তখনকার কথা।আমাদের বাংলা ক্লাশ নিতেন মামুন স্যার।তিনি বাংলা ব্যকরণ পরানোর দিনে এই জোকস টা বলেছিলেন।আমরা বেশ মজা পেয়েছিলাম।দেখি আপনারা মজা পান কিনা??(না পাইলে আমার কিছু করার নাই)

এক স্যার তার ক্লাশের ছাত্রদেরকে ক্রিয়ার কাল পরাবেন।তার আগে তিনি দেখতে চাইলেন কেউ এ বিষয়ে কিছু জানে কিনা।তাই তিনি জিজ্ঞেস করলেন , “কেউ কি বলতে পারবে কাল কত প্রকার?”
১ম ছাত্রঃস্যার কাল তিন প্রকার। অতীত কাল,বর্তমান কাল আর ভবিষ্যত কাল।

২য় ছাত্রঃহয়নি স্যার।কাল ছয় প্রকার।অতীত কাল,বর্তমান কাল,ভবিষ্যত কাল,গতকাল,আজকাল আর আগামীকাল।

৩য় ছাত্রঃওরটাও হয়নি স্যার।কাল বার প্রকার। অতীত কাল,বর্তমান কাল,ভবিষ্যত কাল,গতকাল,আজকাল, আগামীকাল,গ্রীষ্মকাল,বর্ষাকাল,শরতকাল,হেমন্তকাল,শীতকাল আর বসন্তকাল।

৪র্থ ছাত্রঃআসলে কাল হল স্যার চৌদ্দ প্রকার। অতীত কাল,বর্তমান কাল,ভবিষ্যত কাল,গতকাল,আজকাল, আগামীকাল,গ্রীষ্মকাল,বর্ষাকাল,শরতকাল,হেমন্তকাল,শীতকাল,বসন্তকাল,সকাল আর বিকাল।

৫ম ছাত্রঃকাল হল ষোল প্রকার।অতীত কাল,বর্তমান কাল,ভবিষ্যত কাল,গতকাল,আজকাল, আগামীকাল,গ্রীষ্মকাল,বর্ষাকাল,শরতকাল,হেমন্তকাল,শীতকাল,বসন্তকাল,সকাল,বিকাল,ইহকাল আর পরকাল।

৬ষ্ঠ ছাত্রঃওরটাও হয়নি স্যার।কাল হচ্ছে মোট আঠারো প্রকার। প্রকার।অতীত কাল,বর্তমান কাল,ভবিষ্যত কাল,গতকাল,আজকাল,আগামীকাল,গ্রীষ্মকাল,বর্ষাকাল,শরতকাল,হেমন্তকাল,শীতকাল,বসন্তকাল,সকাল,
বিকাল,ইহকাল,পরকাল,মহাকাল আর ক্ষণকাল।

তখন স্যার চীতকার করে বলে ওঠেন, “তোরা থাম,নইলে আমার হয়ে যাবে ইন্তেকাল”।

১,৬৪৪ বার দেখা হয়েছে

৪৩ টি মন্তব্য : “কাল(সময়)”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।