ডায়লগ সমাচার (সিলেটি ভার্সন)

জিহাদ ভাই আর মাসরুফ ভাইয়ের ডায়লগ মেলোডি আর ডায়লগ মাসালা দেখে আমি আমাদের কলেজের কতিপয় ডায়লগ সবার সাথে শেয়ার করলাম। প্রথমেই কপিরাইট ভঙ্গের জন্য এবং আমার মত নাদান লেখক দারা ওনাদের মত গুণী লেখকদের নকল করবার চেষ্টার জন্য :frontroll: :frontroll: দিয়ে নিচ্ছি।

#জিওগ্রাফির একজন স্যার, কলেজে ৪ বছর আমাদের ফর্ম মাস্টার ছিলেন, আমরা যখন এইটে উনি বিএমএ থেকে ইংরেজি কোর্স করে আসার পর অক্সিলারি ভার্বের তোয়াক্কা না করে মুখ দিয়ে ফটফট ইংরেজি বাইর করতেন, কিছু নমুনা-

১) ক্লাসে মাসুদ রানা পড়ে ধরা খাইসি, স্যার ডাকলেন- “Come in Come in!” (স্যারের ভাষায় Come here) কাছে যাওয়ার পর ঝারি দিচ্ছেন- “Are you wiseble than me, why you read dusty book in class?” আমার আর উত্তর দেয়া হয়নি…..

২) এ্যাথলেটিক্সে ভাল করলে স্যার ওনার হাউসের ক্যাডেটদের খাওয়াবেন বলে মটিভেট করছেন – “If you good in athletics, I will eat you!”

৩)শেষ পিরিয়ডে ক্লাসে ঢুকে ফ্যান ছারার নির্দেশ দিলেন- ” I am hot, form leader drive the fan.”
পোলাপাইনও কম যায়না- “OK sir, but you know,today madam was very hot!!!” (সারের ওয়াইফও আমাদের কলেজের ফিজিক্সের টিচার এবং ঐদিন সকালেই ক্লাস নিয়েছিলেন, উনি দেখতে কেমন ছিলেন তা আশা করি বুঝতেই পারছেন।)

#আরেকজন স্যার, কেমিস্ট্রির অনেক সিনিয়র টিচার এবং বেশ সুপরিচিত, ওনার অনেকগুলো টিজ নামের মধ্যে একটি হল “কাউ বয় ক্যাচ দা মুন”, তিতুমির হাউসের হাউস মাস্টার ছিলেন অনেকদিন। ওনার অভ্যাস ছিল কথায় কথায় ক্যাডেট মেরে ফেলা, যেমন-

১) হাউসে শীতকালে মাফলার ব্যবহার করতে দিবেন না, ভয় দেখালেন- “একবার মিরঝাপুর ক্যাডেট কলেঝে এক সেলিয়ে (ছেলেকে সেলিয়ে বলতেন) মাফলার পরে ঘুমাইসিল,সকালে কি হইসিল ঝান?…. সে মারা গেসিল….”

২) জুনিয়র বিটিং করে কয়েকজন ধরা খাবার পর স্যার শানটিং দিচ্ছেন- “১৯৮১ সালে কুমিল্লা ক্যাডেট কলেঝে এক সিনিয়র ঝুনিয়র বিটিং করসিল, এরপর কি হইসিল ঝান? ….সে সেলিয়ে মারা গেসিল….” শুনে আমদের একজন হেসে দেওয়ায় সার জিগ্যেস করলেন- “এই সেলিয়ে হাস কেন?” ব্যাচারার উত্তর- “স্যার ‘৮০ সালেতো কুমিল্লা ক্যাডেট কলেজ প্রতিষ্ঠাই হয় নাই…” দুঃখের বিষয় কুমিল্লা ক্যাডেট কলেজ কবে প্রতিষ্ঠা হয়েছিল এই তথ্য জানাটা সেই দিন তার জন্য সুখকর ছিল না।

৩) বি-ফর্মে সদ্য জয়েন করা নতুন স্যার ক্লাস নিবেন, তাই এ-ফর্মের কয়েকজন ফাইজলামি করার জন্য সিকরিপোর্ট দেখিয়ে গেল বি ফর্মে, কিন্তু ভাগ্য খারাপ ঐ সময়ই আসলেন কাউবয় সার এক্সট্রা ক্লাস নিতে এবং পাকরাও করলেন এদের, ডিপার্টমান্টে ডেকে নিয়ে স্যারের পুরান ডায়লগ- “একবার ঝিনাইদহে কিসু সেলিয়ে এরকম ফর্ম ছেন্ঝ করসিল, তাদের কি হইসিল ঝান?” এক জন অতিউৎসাহী বলে বসল- “স্যার ওরা মরে গেসিল!” কিন্তু দুর্ভাগ্যের বিষয় এবার হয়ত অন্য কিছু হয়েছিল যা তাদের আর জানা হয়নি……

[কাউকে অপমান করা কিংবা ছোট করার উদ্দেশ্য এ পোস্টের নয়, এই লেখা পড়ে কেউ আহত হলে আমি আন্তরিকভাবে ক্ষমা চাইছি।]

৫,৪১৮ বার দেখা হয়েছে

৬৮ টি মন্তব্য : “ডায়লগ সমাচার (সিলেটি ভার্সন)”

  1. রায়হান আবীর (৯৯-০৫)
    (জিহাদ ভাই আর মাসরুফ ভাইয়ের লেখার লিন্ক দিতে চাইলাম, কিন্তু দেখি পুরা লেখাই লিন্কের মধ্যে চলে আসে, শুধু শিরনামটুকু লিন্কের মধ্যে কিভাবে আনব? কেউ একটু সাহায্য করেন প্লিজ….।)

    জিহাদ ভাই সিলেক্ট করে লিংক টিপ দে। তারপর সেখানে জিহাদের লেখার লিংকটা পেস্ট কর। এভাবে মাসরুফ ভাইয়েরটাও।

    জবাব দিন
  2. নাজমুল (০২-০৮)

    ভূগোল এর স্যার 😕
    রায়হান ভাই বুঝলেন এইটা কোন জন??? 😕
    ফিজিক্স এর ম্যাডাম :shy:
    ঊনি আমার কান ধরছিল একবার পরীক্ষার হলে ঘুমাই পরসিলাম বইলা :dreamy:
    সাজিদ ফিজিক্স এর ম্যাডাম এর কথা লিখলি সেই সাথে সোলায়মান এর ডায়লগ গুলাও দিতি :)) :))

    জবাব দিন
  3. তৌফিক (৯৬-০২)

    কাউবয় স্যার মাফলারের গল্প আমাদেরকেও শুনাইতেন। তবে, ঘটনা ঘটার জায়গা ছিল কুমিল্লা। স্যার কুমিল্লা থেকে আসছিলেন কিনা। স্যার মির্জাপুর থেকে সিলেট যাওয়ার পর ঘটনা ঘটার জায়গা হয়ে গেছে মির্জাপুর... =))

    জবাব দিন
  4. ইফতেখার (৯৫-০১)

    ঐ কেমিস্ট্রির তো আমাদেরও হাউসমাস্টার ছিলো। তার কথা সত্য হয়ে থাকলে ঝিনাইদাহ এর কোনো ক্যাডেট বেচে থাকার কথা না।

    যেমন:

    - টেবিল এর উপর দাড়ায় ক্যাডেট ফ্যান মুছতে গিয়ে মারা গেসে।
    - হাত দিয়ে খাওয়ার সময় স্যারকে দেখে তাড়াতাড়ি করতে গিয়ে গলায় আটকে মারা গেসে।
    - বাথরুমে জোরে গান গাইতে গিয়ে পিছলায় পড়ে ..
    - কার্ড খেলার সময় ধরা খাওয়ার ভয়ে দৌড়াইতে গিয়ে ...
    ইত্যাদি ...

    আমার শুনা সবচাইতে বিশাল থিওরি:
    - ছাদ থেকে পিশাব করতে গিয়ে পানির ধারা ( ?? !!) গিয়ে পড়েছে কারেন্টের লাইনে, কারেন্ট সেই পানি (??) বেয়ে উঠে শক দিসে জায়গা মতন, ক্যাডেটও নাই ...

    জবাব দিন
  5. রকিবুল ইসলাম (৯৯-০৫)

    কাউবয় যে এখনো আছে এবং আগের মতোই পচাইতেছে।
    তার একটা কমন কাহিনী আছে।তা হলো

    "আমি যখন কুমিল্লা থেকে চইলে আসি তখন তারা রাস্তায় শুয়ে পড়লো।তারা বলল যে স্যার যেতে হলে আমাদের বুকের উপরে দিয়ে যান স্যার।"
    =)) =))

    পরে আমার সিলেটের এক বন্ধুর কাছে শুনেছি যে উনি সেখানে গিয়েও একই কথা বলেছেন।শুধুমাত্র কুমিল্লার জায়গায় মির্জাপুর হয়েছে এই আর কি।

    জবাব দিন
  6. হোসেন (৯৯-০৫)

    আর ক্রিকেট টুর্নামেন্টের আগে,
    কুমিল্লায় একবার গার্ড ছাড়া খেইলতে নাইমল, তারপর যা হবার তাই হইল,......................................................

    তয় মরে নাই, অনাগত প্রজন্ম মরছে।


    ------------------------------------------------------------------
    কামলা খেটে যাই

    জবাব দিন
  7. আছিব (২০০০-২০০৬)

    x-( সাজিদ,বেদ্দপ সেলিয়ে,তোমার সাহস তো কম না??? 😡 কী লিখছ এগুলা? :hatsoff: জানো,তোমার লেখা পড়ে কি হইছে???? :boss: এই লেখা যারা পড়ছে সব্বাই হাসতে হাসতে মরে গেছে....... =)) :))

    জবাব দিন
  8. তাসনিম (২০০২-২০০৮)

    স্যার আমার হাউস মাষ্টার ছিল। একবার আমাদের হাউস অফিসে ডাইক্যা ক্যাডেট মারতাসে...এমুন সময় আমি বারবার ঘড়ি বিরক্ত হওয়া সাউন্ড করসি দেইখ্যা আমারে স্যান্ডেল হাতে নিয়া দাঁড়া করায়া রাখছিল... :khekz: :khekz: :))

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।