ডায়লগ মাসালা(একটু বেশি ঝাল)

ডায়ালগ মাসালা(আই সি সি তে শুনা,অশ্লীলতার দায়ে দুষ্ট,পরীক্ষামূলকভাবে নিবন্ধনকৃত)
(বিঃদ্রঃমতামতের জন্য লেখক দায়ী নন।পাঠক সাবধানে পড়বেন)

প্রেক্ষাপট-১।
জনৈক ক্যাডেট(পরীক্ষার আগে)-স্যার,বাংলা ব্যাকরণ এর সিলেবাস কি?
স্যার-কারক পড়বা,সমাস পড়বা,লিঙ্গ নিয়ে একটূ নাড়াচাড়া
করবা,ধাতু আসলেও আসতে পারে।

প্রেক্ষাপট-২।
হাউস ইন্সপেকশন এ রাজশাহী ক্যাডেট কলেজ এ ক্লাশ ১২ এর ডর্ম এ একবার বিখ্যাত কুস্তিগীর ট্রিপল এইচ এর পোস্টার পাওয়া গেল।জনৈক শিক্ষিকা সেটি নিয়ে ডর্ম লিডারকে বকা দেবার সময় হাউস বেয়ারা শহীদ ভাই,কুস্তিগীরের দেহের একটি বিশেষ স্থান নির্দেশ করেঃ
–ম্যাডাম,ম্যাডাম,দেখসেন,কি বড়!!!

প্রিয় পাঠক,মাপ চাইছি শালীনতার সীমা লঙ্ঘন করার জন্যে।কিন্তু ঘটনা গুলো এতটাই জনপ্রিয় ছিল আমাদের সময়ে যে উল্লেখ না করে পারলাম না।আপনারা বারণ করলে এখানেই এর পরিসমাপ্তি।
ধন্যবাদ।

৯,২১৯ বার দেখা হয়েছে

১১২ টি মন্তব্য : “ডায়লগ মাসালা(একটু বেশি ঝাল)”

  1. "আপনারা বারণ করলে এখানেই এর পরিসমাপ্তি।" - কেউই বারণ করবে না। তাই সমাপ্তি টানার তো প্রশ্নই উঠে না।

    আসল কথা হল, কলেজে যা ঘটছে তা তো লিখতেই হবে। তা যেমনই হোক। যত অশ্লীলই হোক, লিখতে হবে, কিচ্ছু করার নাই।

    চালায়া যান।

    জবাব দিন
  2. আমার কামরুলতপু টা একসাথে লাগিয়ে দিবা ভাই? কামরুল এর পর স্পেস দিয়ে তপু লিখলে কেমন জানি লাগে। ওইরকম হইলে পুরা নাম দেওয়াই ভাল। এরচেয়ে আমার এই ভাবের কামরুলতপু টাই ভাল লাগে আমার কাছে। ক্যাডেট দের জন্য ক্যাডেট নাম টা আর পাশেই আমার ডাকনামটা যেই নামে আমি সবার কাছে পরিচিত। আমার ছোট ভাই দেখি এখানে ক্যাডেটের পাল্লায় পড়ে কামরুল ভাই ডাকে। কামরুল নামের অনেক দুঃখের কাহিনী আছে। এইগুলা কি এখানে লিখা যাবে? ক্যাডেটের না যদিও......
    আর মাশরুফ অনেক ঝালের জন্য চিনি পাশেই রেখেছি। কোন সমস্যা নাই তুমি চালিয়ে যাও। আমি আবার ঝাল জিনিস তেমন জানিনা। তাই আমার সবগুলা পানসে পানসে...

    জবাব দিন
  3. কুচ্ছিত হাঁসের ছানা

    মাত্র দুইটা? আরো বেশি করে লিখেন কাহিনী। আমি্ একটু বেশি explicit কথাবার্তা বলি তো, তাই আমার কাহিনী গুলো দিতে পারছি না। আপনারা শুরু করেন। আমি আছি। ুার টাইম নাই। ঠ্যাংকু।

    জবাব দিন
  4. এই ধরণের লেখা দেয়ায় তেমন আপত্তি দেখছিনা।তবে সেটা অবশ্যই লেখার শুরুতে বলে নিতে হবে।কেউ যদি পড়তে চায় তারপর নিজের দায়িত্বে পড়বে।তবে যেন বলতে না পারে লেখার শুরুতে কিছু বলা ছিলনা।

    জবাব দিন
  5. একটা বিষয় নিয়ে আমি নিজেও কয়েকদিন ধরে ভাবছিলাম। আমাদের এই ব্লগের উদ্দেশ্যটা কি...
    প্রথমত, ক্যাডেটের অনেক কথা আমরা নিজেদের মধ্যে আলোচনা করি, তাতে মজা লাগে। কিন্তু এটা একটা কমিউনিটে ব্লগ। সেই রকম কিছু জিনিস ব্লগে দেবার ব্যাপারে আমাদের একটু সাবধান থাকা দরকার। অনেকটা এই ব্লগের শুরুর মতো।
    দ্বিতীয়ত,
    অপ্রাসঙ্গিক গালাগালি (স্যার কিংবা ম্যাডামকে উদ্দেশ্য করে) না করাই ভাল। কারণ একই রকম। ব্লগটা আমাদের আড্ডাক্ষেত্র না, এটা সবার জন্য উম্মুক্ত একটা জিনিস।
    ব্লগটির মাত্র যাত্রা শুরু হল। আমাদের আরো অনেক পথ পাড়ি দিতে হবে। আমরা ডোমেইন কিনে ফেলার প্ল্যান করছি। তাই এই ধরণের স্পর্শকাতর বিষয় নিয়ে আলোচনা হওয়া দরকার।
    কেউ রাগ করে চলে যাবে এটা ভাবতেই খারাপ লাগছে। togather we stand, divided we fall....
    আমি এই ব্লগের একজন সাধারণ লেখক মাত্র, মডারেটরদের কেউ নই। কথাগুলো নিতান্তই আমার ব্যক্তিগত অভিমত।

    জবাব দিন
  6. are pagol rag kore chole jaoar prosnoi uthena...ami ei jinishtai bhabchilam je ei type likha gulo community blog e deoa thik hobe kina...tai shurutei bole deoa hoyeche je eta porikkha mulok.ebong jodi kharap lege thake tahole bondho kore deoar kothao bola hoyeche........

    ami bektigoto bhabe mone kori....akare ingeet e jodi bojhano jay tahole khub akta khoti nei....ebong shurute jodi bola thake tahole jara porte chan na tara avoid korte parben.....

    sotti kotha bolte ki...cadetra ja seta dekhanoi kintu amar kache thik bole mone hoyeche.e dhoroner ghotonagulo je cadet college e ghotena eta kintu bola jabena...borong korkosh cadet life er pressure dur korte e ghotonagulo kintu onek boro bhumika rakhe....

    jai hok....rayhanke onek onek dhonnobad jinishta point out korar jonno.Moderator jodi kosto kore poroborti instruction pathiye dao tahole khub e khushi hobo.....I just LOVE this blog!

    জবাব দিন
  7. ফুয়াদ কিন্তু রাগ করে চলে গেছে। তার সবগুলো ব্লগও সরিয়ে ফেলেছে এই ব্লগ থেকে। ফুয়াদকে অনুরোধ করবো ফিরে আসতে। তার লেখাগুলো তো ভাল হচ্ছিলো। আমরা নিশ্চয়ই কাউকে মিস করতে চাই না।

    জবাব দিন
  8. muhammad emonvabe likhsis..jano amar lekha valo na howate ami chole gesi!!!ami to r kono lekhok noi...tai amar likha valo howar kono chance nai...eita nai amar kono mathabatha_o nai.ami just emon ekta blog chaisi jekhane i can share all my felings without any barrier. but .. ta hoi nai.amar ekta niriho dorshon comment muhammad without any notice delete kore dise...which means i have posted something which r not to be there...tai ki r kora!!!jedin eirokom binding er moddhe feelings express korte parbo seidin asa kori abar asbo...sobai valo thakben vai...sob cadet amar praner vai...they r more than my life...nd i will love them till death.
    (muhammad,ei comment ta ontoto del koris na)

    জবাব দিন
  9. bonno come back..................plz plz plz.......

    dekho Bhaiera,akta kotha kintu shotti....ami eibar ektu senior shulov bhab niyei bolbo tate tomra mind koro ar jai koro......boro bhai hishebe eituku odhikar amar ache bolei mone kori......

    eta community blog ....thik ache.kintu dekho bhai, ei blog tate amra keno likhi???amar eita last semester tarporeo keno ami porashuna baad diye ei blog e din e at least 3 bar ghuri??topu bhai bideshe theke eto kosto kortesen family er theke dure thekee,tarporeo keno tini daily ashen ar likhen?karon amra cadet ra ei blog er maaddhome nijeder harano sonali somoye fire jete pari.eta community blog jotota sotti, tar cheye onek boro sotti eita je ei blog amader cadet der jonno.hoyto bolte paro je ei blog pore onnora cadet der somporke baje dharona korbe kichu kichu likhar byapare......ekhetre ami amar typical NSU language e bolbo..."we dont give a Sh*t".ami nije fuad er likha pore amar saradiner porisromer por jei anondo paisi, seitar jonno oke dhonnobad diye choto korbona.Tai ami boltesi, hoyto ami ei blog er moderator na,samanno akjon lekhok...kintu akjon cadet hishabe ar tomader bhai hishabe eituku bolar odhikar amar ache je ei blog er lekhok pathok sobai muloto cadet.cadet der jonnoi ei blog er sristi.ar bairer manushkei jodi impress korte hoy tahole ei blog charao onek kichu ase jeigula diye amra cadetra tader more than impress kori......cadet der hajarta safollo amader bhab murtike etotai ujjol koreche je ei blog e amader bektigoto sukh dukkho pore tara khub kharap dharona korbe amonta jodi hoy tahole sei day dayeetto sei manusher e neoa uchit,cadet der na.

    ami kichuta abeg probon hoye kotha gulo likhchi bhai,kintu shikar korte ektuo lojja nai,kothor pran hishabe amar reputation er byatikrom ei akta jaygay ghotate ami ektuo didha korchina.

    ei blog er sobai amar apon bhai er moto,rayhan,muhommod,zihad,topu bhai.....soabi.kauke jodi amar ei comment kono kosto diye thake ami bhai hishebe maap chaichi.shobai bhalo theko.Asha kori notun notun mojar likha porte parbo.No matter what I am with this blog.

    জবাব দিন
  10. এইবার মনে হয় আমার কিছু বলা দরকার।এখন চুপ করে থাকলে সবার ধারণা হতে পারে আমরা,আমি আর মুহাম্মদ,পাপী মডারেটর দুইজন মিলে ষঢ়যন্ত্র করে ফুয়াদের মত ভাল একজন লেখককে চলে যেতে বাধ্য করেছি।আসলেই করেছি কীনা সেই বিবেচনার ভার আপনাদের উপরেই ছেড়ে দিলাম।

    ঘটনা খুলেই বলি।মাশরুফ ভাই তার লাস্ট পোস্টে একটা মন্তব্য করেছিলেন যে এই ধরণের স্ল্যাং পোস্ট দিলে এম জি সি সি র বড় আপুরা কি মনে করেন। উত্তরে ফুয়াদ এর মন্তব্যটা ছিল কমবেশি অনেকটা এরকমঃ "আরে বস... মাইয়া আছে নাকি এইখানে?যাও একখান আছে তারও আবার অনেকদিন ধরে পাত্তা নাই।কাজেই এখানে অনেকটা কলেজের মতই অবস্থা।"
    এই মন্তব্যটা পড়ার পর আমার দুই জন ক্লাসমেট(নাম বলছিনা।তারাও এই ব্লগের মেম্বার) বলেছিলঃ দোস্ত,মন্তব্যটা ডিলিট করে দে। আমি তা' না করে বাক্যটা একটু চেঞ্জ করে দিয়েছিলাম।তারপর মন্তব্যটা দাঁড়িয়েছিল অনেকটা এরকমঃ "আরে বস।এইখানে তো তেমন কোন মেয়ে নাই।কাজেই এখানে অনেকটা কলেজের মতই অবস্থা।" মন্তব্যটা এইটূকু মডারেশন করা হয়েছিল মূল সুর অপরিবর্তিত রেখে।কিন্তু ডিলিট করা হয়নি।আমি আবারো বলছিঃ ডিলিট করা হয়নি। এইটুকু মডারেশন যদি নিজের ফিলিংস শেয়ার এর জন্য হুমকি হয়ে দাঁড়ায় তাহলে আমার কিছু বলার নেই।এবং ফুয়াদের জ্ঞাতার্থেই বলছি আমার চেনাজানা মানুষদের মধ্যেই এই ব্লগের দুইজন পাঠক আছেন যারা আমাদের চেয়ে ১২ ব্যাচ সিনিয়র ক্যাডেট।যাদের মধ্যে এম জি সি সি র একজন আপুও আছেন।সেই সূত্র ধরে প্রতিমন্তব্যে ফুয়াদের নাম উল্লেখ না করে বরং সবার উদ্দেশ্যেই বলেছিলাম সবার স্বার্থে আমরা যেন মন্তব্য করা এবং এর ভাষা চয়নের ক্ষেত্রে আরেকটূ সতর্ক হই।শুধু ফুয়াদকে হেয় করার উদ্দেশ্যে নয় বরং ব্লগে একটা সুস্থ পরিবেশ বজায় রাখার জন্যই এতটুকু বলা হয়েছিল।এর বিনিময়ে বিনামূল্যে "ব্লগ ধুয়ে পানি খাওয়া" টাইপ উপদেশ শোনার মত অপরাধ করেছি কীনা সেটা সবাইকে ভেবে দেখবার অনুরোধ জানাচ্ছি।

    মডারেশনের আরেকটা উদাহরণ দেই। ক্যাডেট কলেজের টীচারদের সম্পর্কে আমাদের কমবেশি সবারই বিরাগ আছে কোন না কোন কারণে।আমিও তার ব্যতিক্রম নই।তবে মনে মনে যত যাই থাকুক মুখে সেটা প্রকাশের বেলায় একটু সচেতন হওয়া জরুরী।আমার স্বল্পবুদ্ধির মস্তিস্ক তাই বলে।একজন টীচার,তিনি যত বেশি খারাপই হোন না কেন কিংবা আমার প্রতি যতবেশি রূঢ় আচরণ করুক না কেন অন্যদের কাছে প্রকাশের বেলায় তাকে নিশ্চয়ই "শালীর বেটি" টাইপ কিছু বলে সবার সামনে তুলে ধরতে পারিনা।বন্ধুমহলের আড্ডায় এরকম কিছু বলা যতটা স্বাভাবিক শোনায় ব্লগের মত একটা জায়গায় এবং লিখিত আকারে তত বেশিই অস্বাভাবিক এবং আপত্তিকর লাগে।এটা আমার ব্যক্তিগত অভিমত।সেই চিন্তাধারা থেকেই এই ধরণের কিছু চোখে পড়লে তা মডারেশন করা নৈতিক দায়িত্ব বলেই আমার মনে হয়েছে।এবং আমি সেটা করেছিও।এই মডারেশনটা হয়তো ফুয়াদের চোখ এড়িয়ে গিয়েছে। "ফিলিংস শেয়ারিং" এর গলা টিপে ধরার অভিযোগ এর লিস্টিতে এই মডারেশনটার কথা আসেনি বলেই সেটা ভেবে নিচ্ছি।

    উপরোক্ত দুটি মডারেশন করা যদি খুব গুরুতর অপরাধ এবং ফিলিংস শেয়ারিং এর জন্য মহা হুমকি হয়ে দাঁড়ায় দয়া করে সবাই নিজ নিজ মতামত দিয়ে জানান।তাহলে আর কারো গলা টিপে ধরার আগেই মডারেটর হিসেবে আমি এখানেই ক্ষ্যান্ত দেই।

    এই ব্লগটাকে কে কিভাবে দেখেন জানিনা।কিন্তু প্রথম যেদিন এই ব্লগটা খুলি সেদিন থেকে কি মমতা আর আবেগ নিয়ে,ক্লাস মিস দিয়ে,ক্লাসটেস্ট এর প্রিপারেশন বাদ দিয়ে ব্লগ নিয়ে মেতে থাকি সেটা আমার চে ভাল আর কেউ জানেনা।ক্যাডেট কমিউনিটির প্রতি ফিলিংস থেকেই এত কিছু করা।এর পিছনে কোন স্বার্থ কিংবা নিজেকে অন্যদের চে উপরে জাহির করার বিন্দুমাত্র ইচ্ছা কাজ করেনি।এটা শুধু আমার জন্য না,এই ব্লগ এর প্রথম থেকে যারা যারা জড়িত সবার জন্যই প্রযোজ্য।আমরা কজন নিজেরাই পরস্পরের এই ভাললাগা আর ভালবাসার সাক্ষী।

    শেষে শুধু এইটুকু বলিঃ এতদিন এই ব্লগের জন্য যা কিছু করা তা' নিজের ভেতরকার স্বতস্ফুর্ত ভালবাসা থেকেই করা।ক্যাডেট কলেজ কিংবা ক্যাডেটদের প্রতি আমার ভালবাসা অন্য কারো চে এক বিন্দু কমও নয়।মডারেশনগিরি করে ভুল করতে পারি।কিন্তু আমার এই কথাটা ভুল সেটা নিজের জীবনের বিনিময়েও মেনে নিবনা।

    জবাব দিন
  11. fuad tumi fire asho........ar Zihad, amar mone hoy....slang allowed holeo tumi jeta korso etate ashole dosher kichu nai.....akta jinish kheyal koro,slang babohar kora ak jinish ar kauke icchakrito ba onicchakrito bhabe aghat korata onno jinish.ami amar nijer college er e udahoron dei....JCC ke akta bishesh naam e daka hoy bondhu mohole jeta amra sobai jani......ebong kichu moneo korina......ar MGCC er sathe boys cadet der ICCLMM time e rivalry to sorbo jon bidito.tar mane to ei na je amra kauke personal attack korle (ami jani icchakrito bhabe noy,nitantoi bhul boshoto)blog e kichu likhle seta kinchit moderation kora jabena.

    ami mone kori.......Say yes to slang but say absolutely no to any kind of comments that may hurt anyone's feelings.

    arekta kotha, ami kintu bolinai je keu iccha krito kono personal attack koreche.Fuad er comment ta hoyto becharar onicchakritoi oi dui memmerke ektu kosto diyeche.....tai ami bolchi je amra ektu kichuta sotorko thakbo......and by the way.....ei bela bole nei......amar shona shobcheye bhoyaboho dhoroner MASALAgulor koyektay kintu amar MGCC er dostoder oneker e obodan ache.....sooo.....taderke er baire bhabar dorkar nai!!!

    so.....fuad.......toke hands down kore 1000 push up deoano shuru korar agei fire aay.....ei byaparer eikhanei porishomapti ghotuk.......notun notun likhar popekkhay roilam.......

    জবাব দিন
  12. কুচ্ছিত হাঁসের ছানা

    আরে মিয়া অশ্লীল জোক্স, কাহিনী এইগুলা না থাকলে চলে নাকি?
    স্ল্যাং না থাকলে চলবো না, আমি স্ল্যাং চাই। কিন্তু অশালীন ভাষা কিংবা কাউকে ব্যাক্তিগতভাবে আক্রমণ কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

    আরে ব্যাটা চ্যাতস ক্যালা? চেতিস না দোস, হুদাই....

    জবাব দিন
  13. কুচ্ছিত হাঁসের ছানা

    মাশরুফ ভাই, লিঙ্গ নিয়ে নাড়াচাড়া করার কাহিনীটা খুব সম্ভব আনিজ ফিরোজা ম্যাডাম বলেছিলেন নিতান্তই নির্দোষ মনে। কিন্তু আমরা যে এত বদমাইশ, এইডা তো আর ম্যাডাম জানত না হে হে হে

    জবাব দিন
  14. বিশাল বিশাল কথা হয়ে যাচ্ছে দেখি। আমি আর কি বলব। খালি এটুকু বলি আমার সাথে যাদেরই কথা হয় তাদেরকেই আমি এখন এই লিংকটা দেই। ক্যাডেট পেলে তো কথাই নেই। তোমরা যারা অভিমান করছ তারা এখনও মনে হয় বের হয়েছ ২ বছর হয়নি। আমার মত ৬ বছর পার করে দাও দেখবা কেমন মনে হয়। ক্যাডেটীয় ভাষায় বলি ক্লাস ৭ এ থাকতে ৮ এর ভাইয়াদের যেমন খারাপ লাগত সেটা ১১ এ উঠে যেমন চলে যেত সেইরকম মনে হবে। ফুয়াদ তোমার অভিমান টা আমি বুঝতে পারছি কিন্তু ভাইয়া বিশ্বাস কর ও তোমার লেখা ভাল কি খারাপ ওইটার জন্য এরকম কিছু করেনি। আর একটা নিয়মের ভিতর দিয়ে যাওয়া খারাপ না কিন্তু।
    আর জিহাদ তোমার মেইল পড়ে আমার মনে হইল তুমি একটু হতাশ। এতদিন যা করেছি স্বতঃস্ফুর্তভাবে করেছি এরপর থেকে যদি না কর আমি মাশরুফ রে বলে দিব তোমারে যেন ১০০০ পুশআপ দেওয়ায়। তোমার দৃষ্টিভঙ্গি ঠিক আছে। আমিও আমার সব বড় আপুদের এটা পড়তে দেই। আমি খুব ভাল ছেলে তো কাউকে কোনদিন পানিশমেন্ট দেইনাই তাই মাশরুফ রে দিয়ে দেওয়াব।
    ওহ যেটা বলতে নিছিলাম ভাইয়ারা সবাই অভিমান ভেঙ্গে চলে আস। আমরা সামনে নিজেদের ডোমেইন /হোস্টিং এ যাব ইনশা আল্লাহ তখন এই সিস্টেম নিয়ে অনেক কিছু বদলানো যাবে। ধর এমন করা যাবে যে মডারেটর এর যদি কোন অংশ খারাপ লাগে সে ওইটা চেঞ্জ করে আবার ঐ লেখকের কাছে পাঠাবে। লেখক যদি ওটা পছন্দ করে তারপর ছাপানো হবে। প্লিজ ভাইয়ারা এই আনন্দটুকে নষ্ট করে দিওনা। সারাদিন একা থাকি অনেক ভাল লাগে এই জায়গায় এসে। এমন কি আমি এটার অনেকের কাছেই জিহাদের প্রশংসা করে ফেলেছি আমি ভাবছি ও একাই এইটা করেছে। এখন থেকে মুহাম্মদ এর প্রশংসাও করব।

    জবাব দিন
  15. মাসরুফ ভাই,আপনি হয়তো ভাবছেন আপনার পোস্টটা নিয়ে আমাদের আপত্তি আছে।আমরা কিন্তু কেউই একবারও সে কথা বলিনি। বরং উপরে আমাদের কমেন্টস গুলো খেয়াল করেন দেখবেন সবাই বরং উৎসাহ দিচ্ছে 😀 সবাই আরো শুনতে চায়... হা হা হা... আমাগো কি দোষ কন,দোষ তো সব বয়সের 😀

    জবাব দিন
  16. first word i have to utter"SORRY"...
    dostora...eita to ekhon hot topic hoy gese!!hi hi hi....kamon jomaya dilam dakh....
    eibar ami ektu boli...plz keu mind koris na....
    KANO JANI NA..AMI COLLEGE THEKE BAIR HOWAR POR THEKE NON-CADET KARO SATHE ONTOR THEKE MISTE PARINA..
    EITA R KARO HOY KINA AMAR JANA NAI...TOBE CIVIL POLAPAIN ER SATHE AMAR JAI NA...
    TAI AMI JOTOKKHON PARI ...I ALWAYS TRY TO SMELL CADETS PERFUME...
    EI BLOG TA PROTHOM AMAR NOZORE ASE ISTI ER MADDHOME....TOKHON ATO PATTA DEI NAI...BUT...EKDIN JOKHON EITA PORE FELLAM...AMAR PURA BRAIN WASH HOY GESE!!!HALL E AMAR MANCHESTER UNITED ER MANIC FAN HISABE KHATI ASE BUT AMI THIK KORSI EITA K AMI EI BLOG ER MANIC E NIA JABO...JAR JONNO EI BLOG E JOIN KORAR POR THEKE ALREADY 4 TA CLASS TEST ....3 TA LAB REPORT EBONG RATER GHUM BISORJON DIECHI..EBONGH AMI VALO KORE_E JANI...TORA ER JONNO JA KORECHIS TAR KACHE AMAR EITA KISU_E NA....
    PROTHOM EIKHANE AISA AMAR MONE HOILO..ARE!!AMAR DOSTO RE TO SOB EIKHANEI..ONEKTA"TOMAKEI KHUJCCHE FUAD" ER MOTO....EBONG BLOG E ASAR DITIODIN E AMI ISTIAQUE K EITA NIA CAMPAIGN KORAR KOTHA BOLSI...AMAR ICCHA KORTESILO GOOGLE ER FIRST PAGE E EI BLOG ER KOTHA LIKHE DAI...CLASS E GIA SOBAIRE ASK KORSI..OI TOR NET ASE ...TOR NET ASE...THAKLE EITA OBOSSOY PORBI...(EI KOTHAGULA JUST AMAR FEELINGS THEKE BOLA..AMI KI HONU RE..EI JATIO KISU NA..PLZ...)
    EIBAR ASI COMMENT ER KOTHAY...AMI ASOLEI JANTAM NA ACTUALLY AMARA JARA LIKHI BA COMMENT POST KORI SUDHU_E TARA EI BLOG TA PORI...NAKI ARO KEU PORE. TAI R COMMENT DELETE ER BAPARE AMAR APOTTI TA SUDHU EI JAIGATE JE AMAK ONTOTO INFORM KORA JAITO/...
    TORA JODI AMARE BOLTI"OI FUAD ER BACCHA..EITA KI COMMENT KORCHOS..ERPOR EI COMMENT KORLE TOR KHOBOR ASE...VAIBA COMMENT KORBI..."
    AMI KISUE MONE KORTAM NA....TAI JOKHON NA BOLEI COMMENT EDIT KORCHIS...AMAR MONE HOISE"AMADER MAJHE KI ATO GAP ASE NAKI JE ORE NA JANAI OR KOTHA KETE DIBO..."JUST EITUKUE....
    SOB SESE BOLI....AMI KHUB SORRY..
    AMAR "BACCHASULOV" BEHAVE ER JONNO...DUI MODERATOR ER KASEIII(EBING ENSURE KORTESI JE...TARA AMAR GOLA TIPRE DHORE NAI!!!)
    ZIHAD...MUHAMMAD...TORA BETA R EKTU MATHA THANDA RAKHBI NA!!!
    JANIS E TO...AMAR MOTO POLAPAIN GULARE TO TODER KEI SAMLAI RALHTE HOIBO...
    ONTOR THEKE"HATS OFF TO BOTH OF THEM"
    TODER MOTO PAPIR KACH THEKE REPLY ASA KORTESI...
    HOPE TO JOIN VERY SOON
    (ZIHAD ER "PAPI" DIALOUGE TA AMAR KHUB VAL LAGSE..EITARE MASALA TE JUKTO KORLE KAMON HOY???"
    ("SALIR ...." BOLAR JONNO O SORRY....MATHAY AMAR BUDDHI EKTU KOM ASE..SOBAI NIJ GUNE KHOMA KOIRA DIBEN"
    AUTO HIT KORE DEWAR JONNO SOBAIRE DONNOBAD...DONNOBAD MASROOF VAIRE..AMAR MONTA K SHANTO KORAR JONNO RBONG REALITY TA BUJANOR JONNO
    ONEK BORO HOY GELO.......
    SOBAIRE BOLI..NEXT TIME JODI KEU EIROKOM FOUL JAMELA KORE...TARE AMI SOBAR AGE KOP DIBO..MIND IT...
    AGAIN SORRY 2 DUI.."PAPI"..KIRE MAF KORCHIS???

    জবাব দিন
  17. মাশরুফ তোরে তো হিংসা লাগতাছে আমার। এত কষ্ট করে করে আমি লম্বা লম্বা লিখি কেউ কোন মন্তব্য করেনা। আর ব্যাটা তুই ছোট্ট একটা লিখে ২৩টা মন্তব্যা পাইয়া গেলি। ভালো লাগল না।

    জবাব দিন
  18. @ বন্য ফুয়াইদ্দা,
    খা***র পোলা। তুই খাড়া। বুয়েটে আইসা তোরে সাইজ করতাছি। রহমানরে কইছি। ও গুন্ডা ম্যানেজ করব। 😀
    এখন তাইলে এক কাজ করা যায়, এই পাতার কমেন্ট গুলাও মুইছা ফেলা যায়। যেন কিচ্ছু হয়নাই, কি কস। অতি দ্রুত করা দরকার কি কস। নাইলে তো আর ইজ্জত থাকতেছেনা। কি কস, হাউয়া...
    তাড়াতাড়ি একটা রিপ্লাই মার।

    জবাব দিন
  19. জিহাদের ফেলের দায় তারেই নিতে হবে। আসলে কালকে যাদের যাদের কুইজ আছে সবাই ফেল করবে। আমার অবশ্য নাই। তাই আমি জিহাদেরটা কালকের জন্য নিতে পারি। ব্যক্তিগতভাবে যোগাযোগ কর।

    এই ব্লগটা "হটেস্ট এভার"। তাই আগের চরম কশা মন্তব্যগুলাও ডিলিট করা ঠিক হবে না। কারণ সবাই আশা করি লাস্টের রসালো মন্তব্যগুলাই পড়বে।

    সবাই নতুন উদ্যমে ব্লগ লেখা শুরু করি।

    জবাব দিন
  20. আমার ও তাই মনে হয় মন্তব্য গুলা থাক। আমরা এমনই ঝগড়া করি মারামারি করি আবার বুকে জড়িয়ে ধরি। এই নিয়ে আমরা ক্যাডেটরা গর্ব করি। এই সব জিনিস বুঝতে হইলে সবাইকে আবার ক্লাস সেভেন এ যাইতে হবে তারপর পোকামে ফাইট দিতে হবে ক্যাডেট কলেজে টিকার জন্য।

    জবাব দিন
  21. ঠিক।আমিও এই কথাটাই বলতে চাচ্ছিলাম।এত জটিল একটা ব্যাপার কত তাড়াতাড়ি আর সুপারসনিক দ্রুততায় হ্যাপি এন্ডিং এ গিয়ে থামলো সেইটার জ্বলন্ত প্রমাণ এই ব্লগ(আমার আবার বাংলা সিনেমা দেখার অভ্যাস আছে।এই জন্যে জ্বলন্ত প্রমাণ টাইপ ডায়লগ মাথায় আসে 🙂 )

    ক্যাডেট ক্যাডেট এ এত মিল না থাকলে কখনো ব্যাপারটার এরকম সমাধান হতোনা।কাজেই থাকুক। পাবলিক দেখুক- UNITED WE STAND

    ক্যাডেট কলেজ জিন্দাবাদ(যারা বি এন পি করেন তাদের জন্য বলা)
    ক্যাডেট কলেজ দীর্ঘজীবী হোক(যারা আওয়ামীলীগ করে তাদের জন্য বলা) 😀

    জবাব দিন
  22. রায়হান...ওরে দোস্ত...তোর ভালর জন্য কই..তুই এদিকে
    আসিস না!!হামিদ তোর জন্য প্রায় পাগল হই আসে....
    তোরে ছাড়া নাকি সে বাচবে না....তাই হঠাৰ দেখলে সামলাইতে
    পারব না....(বুঝিসই তো...এইসব ব্যাপার একটু কেয়ারফুলি হ্যান্ডে
    করা দরকার!!!)
    আর জিহাইদ্দা....আজকে মোহর আলী(এম.এম.ই..চিনস নাকি)
    আমারে মোহর গালা সীল করে দিসে...ডিপার্টসমন্টে ডাইকা কয়..
    তুমি ক্লাস করনা ক্যান..আমি তো আর কইতে পারিনা..স্যার
    তখন আমি ব্লগ পড়ি!!!!এইটা কিছু না!!!তুই তো একদম স্বার্থপর!!
    দোয়া করি..যেন তুমি সহি সালামতে ফেল করে আস..

    জবাব দিন
  23. আরেকটা আনন্দের সংবাদ দেই- আমাদের ব্লগটা যে আস্তে আস্তে এভারেস্টের চুড়ায় উঠতেসে তার প্রমাণ আজকের দিনের ব্লগ হিট স্ট্যাটিসটিকস-

    শুধু মাত্র আজকের দিনে ব্লগে টোটাল ইউনিক হিটের সংখ্যা ৩২৩ বার।
    আর এই পরিসংখ্যানে লগড ইন মেম্বার দের হিট কাউন্ট করা হয়না।

    তার মানে শুধু আমরা যারা মেম্বার আছি তাদের ছাড়াও শুধু ভিজিটররাই আজকে ৩২৩ বার এই ব্লগ পরিদর্শন করেছেন।

    ক্যাডেট কলেজ rocks...

    জবাব দিন
  24. আসো জিহাদ...আমরা পরস্পরকে বুকে জড়িয়ে ধরি...(হি হি হি...)
    তপু ভাই...বস...ডোমেইন কিনার এর টাকা বাধ্যতামূলকভাবে
    মাস্রুফ ভাইরে দিতে হবে....দুই ডায়লগে ৩৩টা কমেন্ট..
    ও মাই গাড্!!!(সবাই একবার বাক্যটা এই প্রনাউনসিয়েশানে কন তো...)

    জবাব দিন
  25. হ... আমিও এখন পড়তে বমু।সবার দোয়া নিশ্চুয়ই আমার লগে লগে আছে।তাই আর হুদাই চাইতেসিনা... 😀

    সবাই ঘুমা।লাইটস অফের বেল পড়সে সেই কক্ষণ আর পোলাগুলা বইয়া বইয়া গ্যাজাইতেসে।

    নাহ্‌... এগুলা আর মানুষ হইলোনা...

    জবাব দিন
  26. তোরা আজকে আমারে ঘুমাইতে দিলিনারে। অবশ্য আমার বন্ধ আমার কোন লস নাই। কালকে আবার সারাদিন নাকি বরফ পড়বে। আমি তো সুন্দর কম্বলের তলায় থাকব। তোদের কি হবেরে। আজকে আমি ঠিক করে আসছিলাম একটা সুন্দর টপিক ব্লগ লিখার জন্য। কিন্তু মন্তব্য করতে করতে আর হইলনা।

    জবাব দিন
  27. মডারেটর এর নামে আজে বাজে গুজব ছড়ানোর অভিযোগে বন্য ফুয়াদ কে ফার্স্ট warning দেয়া হল।

    এবং ভবিষ্যতে এমন আচরণে দুষ্ট হলে তাকে ক্লাস সেভেনের সাথে পাঙ্গানোর জন্য সুপারিশ করে এডজুটেন্ট বরাবর প্রেম পত্র প্রেরণ করা হইবেক।

    জবাব দিন
  28. Ora Allah!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! eita ki Bhai!!!!!!!!!!!! ami ei ghonta khanek age aisha deksi matro 19 ta comment ar er e moddhe 56!!!!!!!!

    Bhaggish per comment lekhokre kono teka poysa deon lagena tai baicha gesi......naile ei blog marfot potropath amar coupon shob shash....(by the way...JCC te coupon silona....voucher book e likhaya khaoa daoa hoito.....amar voucher boi er page shash hoya jaito sobaire khaoano lagle......)..

    akhon baje rait 4 ta.....Topu Da...(cadet college e adorer seniorder dhormo borno nirbisheshe DADA daktam.....)...
    apne senior manush amar hoya shobaire khaoaya den mama.....(mama tao adorer daak....)

    Polapain........ghumay por naile kalke PT te late korbi......adjutant er bou baaper barite gese tai ajkal PT ground e adjutant re time motoi dekha jay.....

    জবাব দিন
  29. আই হায়!! এইখানে যে অবস্থা, মাশআল্লাহ!
    মাসরুফ ভাই, আমি তো গলা ফাটায় প্রতিবাদ করলাম- এই অবস্থা করলে তো আমার মতন নাদান বাচ্চার থাকা সম্ভব না। ক্রীজে ঢুকেন মাসরুফ ভাই, লিখা পড়ে তো আমার চোখ দুইটা মাটিতে নাই, আকাশে উড়াল দিসে।
    আর ফুয়াদ, আমি একা না বাপ। লিখক আমি একাই (এখন পর্যন্ত!), পাঠক কিন্তু বিস্তর।

    জবাব দিন
  30. Samia apu....tomar college er oneke kintu amar praner dosto....shudhu matro bhodrotar khatire(ar senior sulov bhab bojay rakhte) kono kichu fash kora sombhob hoitesena.....khali eituku boli......amar oi dostoder kase ami nijei nanna munna.....

    dhur baccha meyetake tora age shabdhan korbina?moderator koi ??ja giya 5 minute cupboard er sathe long-up hoya thak....tarpor frontroll dite dite kaj korte ja....

    জবাব দিন
  31. কি বলেন, প্রমা আপা কিকি আপাকে চিনবো না? আমার ঘাড়ে কি দুইটা মাথা? উনাদের নিমক খেয়ে বড় হইলাম...
    যেই আপনার গুরু হোক, এখন থেকে এইসব লিখা লিখলে আমি কিন্তু...একদম কিন্তু...

    জবাব দিন
  32. আলোচনার পাতাটি সরিয়ে ফেলা হয়েছে। তাই আলোচনার জন্য এই ব্লগটি ব্যাবহারই যুক্তিযুক্ত। 😀
    আমাদের ব্লগের প্রথম পাতাটি একটু সাধারণ করে ফেলার পক্ষপাতি আমি। তাই কিছু কিছু জিনিস সরিয়ে ফেলাত আবেদন করছি।
    ১. ডান পাশের স্বাগতম কথাটির প্রয়োজনীতা দেখছিনা।
    ২. সাপ্রতিক লেখা ট্যাগটি উঠিয়ে ফেলা যায়। কারণ ওখানে যে লেখাগুলোর লিঙ্ক থাকে সেগুলো তখন প্রথম পাতার ৫ টি নিবন্ধ। আলাদা করে লিঙ্ক রাখার প্রয়োজনীতা দেখছিনা।
    ৩. লগইন বাদে আর সকল এক্সটার্নাল লিঙ্ক উঠিয়ে দেয়া হোক।
    ৪. দিনে দিনে অনেক ক্যাটাগরি হয়ে যাচ্ছে। সেইগুলো আলাদা পাতায় স্থান দেয়া যেতে পারে।
    ৫. উপরে পাতার সংখ্যা বেড়ে গেছে অনেক। আমি নভিসেস ড্রিল এবং নীতিমালা বিষয়ের পাতাটি উঠিয়ে ফেলার আবেদন করছি। যারা পুরাতন ব্যবহারকারী তারা সবাই নীতিমাল সম্বন্ধে অবগত। নতুনরা লেখা পড়লেই উঝবে এখানে কিভাবে লেখা লিখেতে হয়। কেউ না বুঝলে তা বুঝিয়ে দেবার জন্য মন্তব্য করা যেতে পারে।
    ৬. উপরে থাকবে প্রথম পাতা, লিখতে আগ্রহী, লেখা অনূসরণ (ক্যাটাগরি), আমাদের কথা।
    ৭. প্রথম পাতায় থাকবে আর্কাইভ, গুতোঁগুতির শীর্ষে, ক্যালেন্ডার, ব্লগ পরিসংখ্যান।
    ৮. অনলাইনে কে কে আছেন তা দেখায় এমন একটা কোড কেউ যদি দিতে পারেন তা হলেও সেটা প্রথম পাতায় দেয়া হবে।
    সবার মতামত এর অপেক্ষা করলাম।

    জবাব দিন
  33. সামিয়া আপুর কথা শুনে আমার আবার একটা জোকস মনে পড়ে গেল। মনে হয় মোল্লা আফান্দীর।
    একবার আফান্দীর জুতা হারিয়ে গেছে। সে তো চিৎকার শুরু করেছে। আমার জুতা না পেলে কিন্তু...... আর কিছু বলেনা শুধু সেটাই বলে (মতান্তরে আমার জুতা না পেলে কিন্তু গতবছর যা করেছিলাম তাই করব)।
    সবাই খুব চিন্তায় পড়ে খুব খোঁজাখোঁজি করে বের করে শান্তি পেয়ে ওকে জিজ্ঞেস করছে জুতা না পেলে আপনি কি করতেন (বা গতবছর কি করেছিলেন)। তখন আফান্দী বলতেছে কি আর করব খালি পায়ে বাসায় চলে যেতাম।
    সামিয়া আপু তুমিও কি সেইরকম নাকি .........
    "এইসব লিখা লিখলে আমি কিন্তু আমি কিন্তু.........( লেখাটা পড়ে ফেলব) "

    জবাব দিন
  34. ১। এ আমার মনে হয় স্বাগতম লেখাটা আমাদের কথার প্রথমে লাগিয়ে দিতে পার। লেখাটা আমার পছন্দ হয়েছিল তাই মুছতে ইচ্ছা করছেনা।
    ২,৩,৪,৬,৭,৮ এ সহমত।
    ৫ সম্বন্ধে নভিসেস ড্রিল আর নীতিমালা এক সাথে করে ফেলা যায়। আপাতত আরো কিছুদিন থাকুক।

    জবাব দিন
  35. পয়েন্ট অনুসারেই এগোইঃ
    ১।স্বাগতম কথাটি রাখার ব্যাপারে আমি ব্যক্তিগত ভাবে রাখার পক্ষপাতী।
    ২।সাম্প্রতিক ট্যাগটি উঠিয়ে দেয়া যেতে পারে।আসলেই এটার তেমন কোন দরকার নেই।
    ৩।এক্সটারনাল লিংকগুলোও উঠিয়ে দেয়া যেতে পারে।
    ৪।পাতার সংখ্যা বাড়াতে আমি কোন সমস্যা দেখছিনা।আর মনে হয়না কোন অপ্রয়োজনীয় পাতাও সেখানে আছে।পাতাগুলো যত না বর্তমান লেখকদের কথা ভেবে তার চে বেশি নতুন যারা এবং পাঠকদের কথা ভেবে।নতুনরা লেখা দেখেই সব বুঝতে পারবে এটাও বোধহয় ঠিক নয়।কিছু দিন আগেই কি হয়েছিল সেটা বোধহয় আমরা কেউ ভুলিনি।আর ঐ দুইটা পাতা যোগ করার পরেও আমাকে কয়েকটা পোস্ট মডারেশন করতে হয়েছে।কারণ নীতিমালা থাকা স্বত্বেও সেটা ফলো করা হয়নি।কাজেই আমি এই দুটো রাখার পক্ষপাতী।
    ৫।ক্যাটাগরি চোখের সামনে থাকলেই সুবিধা হয়।আলাদা পাতা করলে অনেকের হয়তো সেটা চোখ এড়িয়ে যেতে পারে।
    ৬। এ ব্যাপারে আগেই বলা হয়েছে।
    ৭। ঐ
    ৮।অনলাইনে কে কে আছেন এমন কোড আমি এখনো পর্যন্ত পাইনি।যদি পাওয়া যায় তাহলে সেটা ভালই হবে।

    জবাব দিন
  36. এই আলোচনার মূল লক্ষ্যটা বুঝার চেস্টা কর দয়া করে। প্রথম পাতাটার সৌন্দর্য বন্ধন। স্বাগতম ভেতরে লেখাটা অনেক সুন্দর। এটা আমরা আমাদের কথা পাতাটিতে দিতে পারি, প্রথম পাতা থেকে চাপ কমানোর জন্য। এই ব্লগে কি হচ্ছে তা নতুনরাও বুঝতে পারবে। অর্থাৎ তাদের নতুন করে স্বাগতম জানানোর কিছু নেই।

    আর নীতিমালা থাকলেও দুনিয়ার কেউ সেটা পড়বেনা। মডারেশন দরকার হবে সবসময়। তাও নীতিমালা ও নভিসেস ড্রিল পাতাটা এক করে দেয়া যেতে পারে।

    ক্যাটাগরি থাকুক।

    জবাব দিন
  37. OK ঠিক আছে স্বাগতম আমাদের পাতায় দেয়া যায়।
    নীতিমালা না পড়ুক সমস্যা নাই।তবু নিজেদের দিক থেকে সেফ থাকা যায়।
    সফটওয়ার ইন্সটলের টাইমে যে লাইসেন্স এগ্রিমেন্ট থাকে সেটা দুনিয়ার কেউ পড়ছে বলে আমার জানা নাই।তয় আমি প্রথম একবার পুরাটা মনযোগ দিয়ে পড়ছিলাম।:D তাও কিন্তু সেটা দেয়া হয়।আর যখন এই দুইটা ছিলনা তখন আমাকে এই বলে সাফাই গাওয়া হইসিল যে এই ব্লগের এইসব নিয়ম কানুন আমি কিভাবে জানবো।আমারে তো কেউ জানায়নাই।এই ঘটনার পরেই কিন্তু সেটা যোগ করা হইসে।মডারেশন রাখতেই হবে।বাট নতুন কেউ আসলে বার বার তাকে বলা এই ভাবে এডিট কর,অমুক থেকে ডাউনলোড কর,এই ভাবে approve কর-এগুলা বারবার বলা অনেক ঝামেলার কাজ।তবে চাইলে নভিসেস ড্রিল আর নীতিমালা মিলে একটা পেজ করা যেতে পারে।

    জবাব দিন
  38. আমার লাস্ট সেমেস্টার পুরা সাইজ এর উপর আসি রে......কতদিন পরে আসলাম .........

    কি আজব তোদের জালায় একটু ডজ ও দিতে পারুম না?ক্যাডেট মানেই ত ডজ......আইসা য্যান দেহি সেঞ্ছুরি হই গেসে.........

    জবাব দিন
  39. আছিব (২০০০-২০০৬)

    ভাই,এই বিখ্যাত ম্যাডাম হচ্ছেন জাহানারা ম্যাডাম ~x( ,ফিজিক্স বিভাগ......আমরা বের হবার সময় এম.জি.সি.সি র 😡 হাউস মাস্টার ছিলেন,এর মেয়েও ক্যাডেট ;)) ,আমরা তাকে সেভেন এ পাইছি :goragori:
    মহিলা কোন নোটিশ ছাড়াই রুমে ঢূকিয়া পড়িত।শুনিয়াছি,বহু ক্যাডেটের ইজ্জত তিনি দেখিয়া ফেলেছেন :shy:

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।