একটি জিজ্ঞাসা

রাস্তায় পথ চলতে চলতে একটি স্বনামধন্য হাউজিং কোম্পানির বিজ্ঞাপণের একটি বাক্যে চোখটা আটকে গেল। একটি প্রশ্ন- শেষ কবে খালি পায়ে শিশির ছুঁয়েছেন? আসলেই প্রশ্নটা অবাক করার মতোই! এই ইট পাথরের শহরে ভোরের নরম ঘাসে শিশির আজকাল দূর্লভ হয়ে ঊঠেছে।

এই প্রশ্নের সমান্তরালে আরো একটা প্রশ্ন এলো মাথায়, শেষ কবে কলম দিয়ে একপাতা বাংলা লিখেছি? এই মুঠোফোনের যুগে বাবার কাছে টাকা চেয়ে পুত্রের পত্র লিখতে হয়না, অথবা প্রবাসী স্বামীর কাছে চিঠিতে আবেগ মাখিয়ে খামের ভেতর গোলাপের পাঁপড়ি গুঁজে ডাকবাক্সে ফেলে আসেনা অপেক্ষার প্রহর গুনতে থাকা কোন বিরহী।

আমার কথাই বা বাদ দেই কেন, বিশ্ববিদ্যালয়ের প্রথম বছরে সমন্বিত কোর্স পদ্ধতির কারণে ১০০ নম্বরের বাংলা পরীক্ষা দিতে বসা। এরপর ছাপার অক্ষরে অনেক বাংলা ‘লেখা’ পড়া হলেও লেখা হয়েছে খুব কম। ইংরেজী সাহিত্যের ছাত্র হবার কারণে বাংলায় আর পরীক্ষা দেওয়াও হয়ে ঊঠেনি। আদিকাল থেকেই বাংলা ব্যাকরণের সাথে আমার সম্পর্ক ইঁদুরের সাথে প্যাঁচার সম্পর্কের মতো, তাই ‘বাংলা’ এর হাত থেকে নিষ্কৃতি পায়ে হাঁপ ছেড়ে বেঁচেছিলাম । ভেবেছিলাম “মীনক্ষোভাকূবলয়” ধরণের শব্দের হাত থেকে পরিত্রাণ, আহ…স্বস্তির নিঃশ্বাস।
‘বিজয়’ কী-বোর্ড ব্যবহারে পারঙ্গম ছিলামনা মোটেই, তাই কম্পিউটারেও বাংলা নির্বাসিত। ‘অভ্র’ এর কল্যাণে ‘সহজ বাংলা টাইপ’ এ হাতে খড়ি যার ফলশ্রুতিতে এই সিসিবিতে মাতৃভাষায় ভাব প্রকাশের সুযোগ পাচ্ছি।

মুখে আমরা যতোই ভাষার চেতনার কথা বলি না কেন আমার মনে হচ্ছে আমাদের ব্যবহারিক জীবন থেকে ভাষার লিখিত রূপটি কেমন যেন হারিয়ে যাচ্ছে । ভাষার মাসে ভাষার গান হচ্ছে, টিভি চ্যানেলগুলো এই উপলক্ষ্যে বিশেষ নাটক বানাচ্ছে, ফ্যাশন হাউসগুলো বর্ণমালার ডিজাইন অনুযায়ী পোষাক বানাচ্ছে কিন্তু যাকে নিয়ে এতো আয়োজন, সেই ভাষাটাই মনে হচ্ছে অনেক দূরে সরে যাচ্ছে।

২,৩৭৩ বার দেখা হয়েছে

২৯ টি মন্তব্য : “একটি জিজ্ঞাসা”

  1. এহসান (৮৯-৯৫)

    দারুন লেগেছে সামিউর তোমার লেখাটা। গতকাল আমাদের কলেজের এক বড় ভাই এর সাথে কথা হচ্ছিলো। উনি আমাকে তোমার স্টেডিয়াম নিয়ে লেখাটার কথা বললেন। বললেন বাংলাদেশে ৫জন ক্রীড়া সাংবাদিক খুজে পাওয়া যাবে না, যে এতো ভালো লিখতে পারে। সত্যি দারুন লিখছো ভাই। ইংরেজীর ছাত্র হয়েও তোমার বাংলা ভাষার ব্যাবহারে আমি মুগ্ধ। খালি ম্যাঞ্চেস্টারের সাপোর্টার, এইটাই ভালো লাগে না। 😛

    সেই ভাষাটাই মনে হচ্ছে অনেক দূরে সরে যাচ্ছে।

    সহমত

    জবাব দিন
  2. সায়েদ (১৯৯২-১৯৯৮)

    আগে ছিল এখন নেই বলে যে জিনিসগুলো আমি মিস করি তার মধ্যে এক বা দুই নম্বরে থাকবে "চিঠি" - বাংলায় হাতে লেখা চিঠি 🙁 । এই কারণেই মুঠোফোনকে অপছন্দ করি।

    সত্যিই,

    সেই ভাষাটাই মনে হচ্ছে অনেক দূরে সরে যাচ্ছে।


    Life is Mad.

    জবাব দিন
  3. মাহমুদ (১৯৯০-৯৬)

    :thumbup: :thumbup:

    ভাষা নিয়ে চিন্তিত আরেকজনকে পাওয়া গেলো।

    তোমার অন্য লেখাগুলোর মত এটাও চিন্তার উদ্রেককারী। প্রসংগটা আমার খুব ভালো লেগেছে, তোমার লেখার ধরনটাও। :clap:


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
  4. রকিব (০১-০৭)
    ‘অভ্র’ এর কল্যাণে ‘সহজ বাংলা টাইপ’ এ হাতে খড়ি যার ফলশ্রুতিতে এই সিসিবিতে মাতৃভাষায় ভাব প্রকাশের সুযোগ পাচ্ছি।

    :thumbup: :thumbup:


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  5. তানভীর (৯৪-০০)
    ‘অভ্র’ এর কল্যাণে ‘সহজ বাংলা টাইপ’ এ হাতে খড়ি যার ফলশ্রুতিতে এই সিসিবিতে মাতৃভাষায় ভাব প্রকাশের সুযোগ পাচ্ছি।

    অভ্র বস্‌! :thumbup: :thumbup:

    কিন্তু যাকে নিয়ে এতো আয়োজন, সেই ভাষাটাই মনে হচ্ছে অনেক দূরে সরে যাচ্ছে।

    হুমমম......

    জবাব দিন
  6. তারেক (৯৪ - ০০)

    ঠিক কথা। কাগজে বাংলা লেখাই হয় না তেমন।
    এখানে, দেশের বাইরে এসে বাংলায় যা কিছু লেখালেখি, সবই কম্পুতে। সাদা খাতার বদলে এখন খুব প্রিয় হয়ে গেছে গুগল ডকস।
    তবু হাতে লেখাটারে খুব মিস করি। আগে নতুন বই কিনলে সুন্দর করে বাংলায় ওখানে নাম লিখতাম। এখানে, দেশ থেকে আনা বইয়ে আস্তে ধীরে শেলফটা ভরে যাচ্ছে, এতগুলোয় নাম লিখতে হবে চিন্তা করে পরশুদিন একটা স্ট্যাম্প কিনে আনলাম! 🙁
    তবে, ভালবাসার অভাব কখনোই নেই বাংলার প্রতি, হয়ত আলসেমি, বা হয়ত কারিগরি সুবিধা জন্যে হাতে কম লেখা হয়, কিন্তু ছাপা বা ওয়েবে গেলেও তবু তো সেই বাংলাই খুঁজি!


    www.tareqnurulhasan.com
    www.boidweep.com

    জবাব দিন
    • ফয়েজ (৮৭-৯৩)

      এইটা বাংগালীর প্রবলেম। তুমি প্রমান করলা তুমি বাংগালী।

      আমরা জাত গেল জাত গেল বইলা চিক্কুর পারি। কিন্তু যখন নিজেরে জাতে তোলার জন্য কাম করার কথা কওয়া হয়, তখন শর্টকাট রাস্তা খুজি।


      পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।