আমাদের কি বেচে থাকা উচিত?……কার জন্য কিসের জন্য?

ফিনিক্স ভবণ ধ্বসে পড়ল, গার্মেন্টসে আগুন লাগলো, লোকজন পানির অভাবে বিদ্রোহ করল, সিডর হল ,বন্যা হল, ভোটার লিস্ট হলো ……রাত নেই, দিন নেই, ঘুম নেই, নিজের পকেট থেকে মোবাইল বিল দিয়ে কাজ করেছি। আমি অফিসার, ৫০০/১০০ টাকা মোবাইল বিল চাওয়া আমার জন্য লজ্জার ব্যাপার। মাস শেষে ব্যাঙ্কে ওডি লেগেই আছে, বাবার নীরব অভিযোগ, ভাই বোনের অভিযোগ, আর্মি অফিসার অথচ ফ্যামিলিকে কোন সাপোর্ট দিতে পারে না। বুঝিয়েছি, সবাই মেনেও নিয়েছে। শুধু বলেছে, সম্মানের সাথে চাকরি কর, টাকা পয়সাই সব কিছু না।

কিন্তু আজকে যখন বাড়ি থেকে ফোন পেলাম…সবার একটাই কথা, বাবা সাবধানে থাকিস, তোর চাকরির দরকার নাই। আমরা তোকে হারাতে চাই না। কয়দিন পর যে বেওয়ারিশ লাশ হয়ে তোকেও ফেলে রাখবে না তার তো কোন নিশ্চয়তা নেই। নিরব হয়ে থাকলাম, ভালো লাগছে না বলে ফোন টা রেখে দিলাম।

মেজর মোশারফ স্যার এর চেহারাটা চোখের সামনে ভাসতে লাগলো, কিছুদিন আগেই কুয়েত থেকে ঢাকায় গিয়েছেন। আর তারেক স্যারকে, পাঠানো গতকাল এর লাস্ট এসএমএস…my 13 years service went in vain bro, they r taking me in the gun pit…….pl pray for my family…………

মাজহার ভাই এর চেহারাটা ,লাস্ট রি-ইউনিওয়নে দেখা হায়দার ভাই এর চেহারাটা চোখের সামনে ভাসছে। যাকে দেখে আমি আক্ষেপ করতাম আর ইর্ষা ছিল, আমাকে কেন আল্লাহ হায়দার ভাই এর মত লম্বা বানায় নাই। তাইলেইতো উনার লং-জাম্পের রেকর্ডটা আমি ভাংতে পারতাম। এমন কোন খেলা নেই যেইটা ভাল খেলতেন না, মাজহার ভাই ,হায়দার ভাই, দুজনেই।

প্রতিটি মিডিয়াতে শুধু জওয়ানদের বিজয় গাথা আর টক-শো’তে আর্মির গোষ্ঠী উদ্ধারের সাথে সাথে কফির গরম চুমুকে দেশ যেনো উৎসবে মাতোয়ারা। আর আমরা সবাই মিলে টিভি সেটের সামনে প্রশ্ন করছি…১৬৮ জন অফিসার এর কি হলো, কেউ কেন তাদের লাশগুলোকে খুজে বের করার কোন কথা বলছে না? সবার কথা একটাই আমাদের জনগনের টাকায় পোষা আর্মি, এইটা দু;খজনক, এর বেশি কিছু না। তাদের ফ্যামিলির কি খবর? তাদের লাশগুলোর কি হলো? কারো কোন ভ্রুক্ষেপ নেই, করবে কেন?আমরা তো জনগনের দাস। মানুষ না, আমরা আর্মি, আমদের টাকাতো raw, cia, isr দেয়না, কাজেই আমাদেরকে যে যখন চাইবে নিজের কাজে টিস্যু পেপার এর মত যতেচ্ছ ব্যবহার করবে তারপর ছুড়ে ফেলদিবে যত্র তত্র।

ভুক্তভোগী আমদের বাবা, মা, আমদের সন্তান, বউ………তাতে কি আসে যায়?
গত দুই দিনে মিডিয়াতে গরম কফির চুমুকের সাথে তুমুল আড্ডা জমে ঊঠেছে। অপারেশন ডাল ভাত এর কাহিনী, তত্বাবধায়ক সরকারের কাহিনী কত কি! কেউ বলছে না ১৬৮ জন অফিসারকে তাদের পরিবারগুলাকে কিভাবে উদ্ধার করা যায়? লাবলু ভাই, শওকত ভাই- আপনাদের মাধ্যমে প্রশ্ন … আপনারা মিডিয়ার লোকেরা না এত মানবাধিকার আর দেশ প্রেমের কথা বলেন? আমরা কি এর বাইরে? মানলাম আমরা বাইরে? কিন্তু আমাদের পরিবারগুলোও কি বাইরে? সাংবাদিক গোলাম মোর্তজা থেকে শুরু করে সবার একই বয়ান………প্রধানমন্ত্রী’র কথা মত বিডিআর এর লোকজন আত্মসমঅর্পন করেছেন। কিন্তু সেনাবাহিনীর অবস্থান আর বিডিআর সদস্যদের কি হবে এই নিয়ে সবাই বেশ উৎসুক, কিন্তু ১৬৮ জনের লাশ কোথায়, তাদের পরিবারের কি হলো এ-নিয়ে কেউ একবারও বলে নি। অদ্ভুত এই জাতি! অকৃতজ্ঞ এই জাতি। আর তাই ৭১ এর যুদ্ধ অপরাধী থেকে শুরু করে ৭৫ এবং অদ্যাবধি ঘটে যাওয়া কোন অপরাধের কোন বিচার হয়নি আজো এবং কোন দিনও হবে না।

আমরাতো আর্মি। কসম খেয়েছি জল, স্থল অন্তরীক্ষে যেখানে যাইবার আদেশ হইবে সেইখানে যাইতে বাধ্য থাকিব……তাই আমাদেরকে দিয়ে হাল চাষ,গবাদি পালন, সবজি চাষ, ত্রাণ বিতরণ , দেশকে সঙ্ঘাত আর হাত থেকে রক্ষা করা, দোকানদারি করা, ট্রাফিক নিয়ন্ত্রন, পানি বিতরণ, উদ্ধার অভিযান, বন্যা, খরা, সিডর আরও কত কি করতে হবে……তারপরো বলবেন আপনারা……আর্মি জনগনের টাকায় ফুলে ফেপে উঠছে। ওরা অমানুষ।

আসলেই আমরা অমানুষ নইলে আমাদেরকে যা বলবে তাই করব কেন? আর বিনিময়ে শুধু গালি, লাথি আর মৃত্যু…

কিন্তু আমার কথা হলো আপনারা সব সময় গোয়েন্দা সংস্থাকে জড়িয়ে আমাদের সবাইকে অপবাদ দেন। আমাদেরকে কি আপনারাই নিয়ে যাননা? আপনারাই কি সরকার বদলের সাথে সাথে আমাদের চাকরিতে রদবদল করেন না, আর আমাদের সিনিয়রদের প্রোমোশন এর আর জুজুর ভয় দেখিয়ে আপনারাই তথা আমলা বুদ্ধিজীবিরাইতো নিয়ন্ত্রন করেন? ১/১১ এর মত পরিস্থিতি কি শুধু আর্মির একক প্রচেষ্টায় হয়েছে? raw,CIA er টাকায় পালিত সাংবাদিক বুদ্ধিজীবি, পত্রিকার সম্পাদক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অর্থনিতিবিদ এদের কি ভুমিকা ছিলনা? এইটা একটা বাচ্চা কিংবা অবোধ শিশুও বুঝবে। আমরা তো অনেক অশিক্ষিত। তাই আমাদেরকে দিয়ে যা খুশি করিয়ে নেন আপনারা। কিন্তু শেষতক আমাদেরকেই গালি শুনতে হয়।

এইটা সত্য যে আমাদের মধ্য থেকে হাতে গোনা কিছু মানুষের অনেক ফায়দা হয়। আর ভুক্তভোগী আমাদের মত সাধারণরা যারা সেলফ মোটিভেটেড হয়ে কলুর বলদের মত খেটে যাই?

আজ দুদিন ধরে শুধু একটাই আলোচনা অপারেশন ডাল-ভাত আর আর্মি অফিসারদের দূর্নীতি। বিডি আর কি কোনভাবে আর্মির নিন্ত্রনাধীন? ওখানে অফিসাররা শুধু পোস্টেড হয়। আর স্বারাষ্ট্র মন্ত্রনালয়ের আদেশ নির্দেশ কিংবা খাদ্য মন্ত্রনালয়ের নিয়ন্ত্রন ছাড়া কি অপারেশন ডাল ভাত হয়েছে? সেখানে যদি দূর্নীতি হয়ে থাকে তার দায়ভার এককভাবে আর্মি অফিসারদের ঘাড়ে কেন বর্তাবে? আর দূর্নীতি হয়ে থাকলে তার মূল্য কি ১৬৮ জন অফিসার এর জীবন আর তদের পরিবারের বিনিময়ে পরিশোধ করতে হবে ?

কয়দিন আগে বিভিন্ন বুদ্ধিজীবিদের হুমকি আর প্রতিশোধ স্পৃহার বাস্তব প্রতিফলন দেখলাম। অনেকেই গত কদিন ধরে টক শোতে আর্মি অফিসারদের দেখে নিবে বলে যে হুমকি দিয়ছিল তার ভালই প্রতিফলন দেখিয়েছেন।

যদি অধিকার বঞ্ছিত আর অবিচারের ফসল হিসেবে বুদ্ধিজীবিরা এইটাকে বলে আর কমান্ড এর ব্যর্থতা বলে চালিয়ে দেন…আমার কোন ক্ষতি নেই। দেশ ও জাতিকে হয়ত অদূর ভবিষ্যতে এরকম আরো অনেক কিছু দেখতে হবে। আপনারা বিডিআর জওয়ানদের যেই স্তুতিকীর্তন গাইলেন……তা জেনেশুনেই সবাই গেয়েছেন। কেননা বুদ্ধিজীবি মহলের এতেই লাভ।

২০০১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রী হলে বর্বর হামলা হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মনে এতটুকু আচর কাটে না, বামদলের কর্মীদের মহিলা কর্মীর পেটে গুন্ডা ক্যাডারদের লাথিতে যখন মুখ দিয়ে রক্ত আসে তখন বিশ্ববিদ্যালয় এর শিক্ষকরা কিছু বলেন না, আর একটা সাধারণ কথা কাটাকাটি থেকে অনেক কিছুর জন্ম দেন আমাদের শিক্ষকরা, বুদ্ধিজিবিরা, আর চাকরি খোয়া যায় একজন সাধারন সৈনিক এর যার রোজগারে দশজন মানুশ বাঁচতো। কি সুন্দর আর বিচিত্র আমাদের দেশ প্রেম?একটু আগে টিভি চ্যানেল এ দেখলাম- প্রধানমন্ত্রী কেন সাধারন ক্ষমা ঘোষনা করার পর বিডিআর জওয়ানদের গ্রেফতার করছে পুলিশ, তাদের কেন হাত বাধা হচ্ছে এইসব……।অনেক মানবতার কথা? কিন্তু ১৩৭ জন এখনো লাশ হয়ে কোথায় পড়ে আছে কেউ একটি বারও বলছে না। কি চমৎকার আমাদের জাতির বিবেক, কি সুন্দর আমাদের মানবতা, এত কিছুর পরও আপনাদের নির্দেশেই সেনাবাহিনী মোতায়েন করা হয়, আর আমরা ধৈর্য ধরে আমাদের আমদের সহকর্মীদের পচতে গলতে দেখি। নিরব হয়ে দাঁড়িয়ে থাকি।

আমরা যে আপনাদের খেলার গুটি, আমাদেরকে নিয়ে সবাই বাঘবন্দি খেলে। এই আমরাই সিডর এ যখন খেয়ে না খেয়ে উদ্ধার অভিযান চালিয়ে যাবার পরেও আপনারা অনেক মিডিয়তে সমালোচনা করেন কেন এই করা হচ্ছে না কেন সেই করা হচ্ছে না!! সেই আমরাই আমাদের সহকর্মীদের লাশ উদ্ধার করতে পারি না, এই আমরাই ntv ভবনে ছুটে যাই, আপনাদের উদ্ধার করতে mask ছাড়াই suffocated room e নিজের জীবনের কথা ভুলে যাই, উদ্ধার করি আপনাদের। আর আজ এই টিভি চ্যানেলে বসে সাংবাদিক বুদ্ধিজীবি বলেন……এত সুন্দর করে সব কিছু নিয়ন্ত্রন করা হচ্ছে দেখে আমারতো সেলিব্রেট করতে ইচ্ছে করছে। আপনারা আমাদের লাশ নিয়ে মহা উৎসবে মেতে উঠুন,হোলি খেলা খেলুন। আমাদের যে এটাই প্রাপ্য।

এই দেশ নিয়ে আপনারা যতই কথার ফুলঝুড়ি ছড়িয়ে বলেননা কেন, আমাদের ভবিষ্যত এই, ভবিষ্যত সেই, কিন্তু আমি একজন অর্ধশিক্ষিত মানুষ হিসেবে বলে দিতে পারি-অন্ধকার।

সেই অন্ধকারের একদিন সবাইকে তলিয়ে যেতে হবে।

পুনশ্চঃ

লাবলু ভাই আর শওকত ভাই, প্লিজ ভুল বুঝবেননা, আপনাদের মাধ্যমে আমি শুধু আমাদের বিবেকবান লোকজনের কাছে কিছু প্রশ্ন করেছি। আমি জানি বড় ভাই হিসেবে আপনারা এই কথাগুলো পৌছে দিবেন তাদের কাছে। আমি জানি না এই লেখার জন্য আমার রুটি রোজগারের উপর মানে পেটে কোন লাথি পরবে কিনা? আর যারা যুক্তি দেন যে জাতিসঙ্ঘ মিশনে আমরা নাকি ডলার গুনি তাই কাজ করি, তাদের উদ্দ্যশ্যে বলছি শিলাজিতের স্বাধীনতা গানটা

তুমি ভাই বুঝবে কি হায়
ফুর ফুরে দিন কেটে যায়
বুঝাচ্ছ স্বাধীনতার মানে?
যে মানুষ দিনে রাতে
বুলেটে যে বুক পাতে
সেই বুঝেছে স্বাধীনতার মানে।
স্লিম জিমে ফেলে আসি ঘাম
ফরেন জিন্স কিনতে দিই দাম
স্বাধীন থাকা তোমার কাজের রুটিন।

২৭,৪৮৮ বার দেখা হয়েছে

১৯৬ টি মন্তব্য : “আমাদের কি বেচে থাকা উচিত?……কার জন্য কিসের জন্য?”

  1. আশিক (১৯৯৬-২০০২)

    আমাদের ভাই বোনেরাই আর্মিতে যায়...আমাদের মামা চাচারাই আর্মিতে যায়...অথচ তবু কিভাবে মানুষ আর্মিকে আমাদের থেকে আলাদা করে দেখে এর কোন উত্তর পাই না!!! ভাবখানা এমন যেন আর্মি বাইরের পৃথিবী থেকে আসা অন্য গ্রহের প্রাণী!!! অদ্ভুত!!!

    জবাব দিন
    • boss army k amra lalada koira dekhi na, army e amader alada koira dekhe. bloody civilians.. rite? manush army re voi pai, because they are built in that way. they take this advantage to do whatever they like. moreover people have doubt about their intelligence level. they can only apply what they are taught. how could they gather tanks on the area around pilkhana when the BDR prepared to surrender? they told to vacant the surrounding 3 KM area of pilkhana. but almost 2 to 3 lac people live there, where would they go with the shortest possible notice? this indicates a war. they became mad by the massacre of BDR and now they want revenge. today morning 3 tanks entered the BDR premises, but no one told why? I think transparency is the thing that would be practiced at all level to avoid such childish activities. remember if the chief of BDR could give all the accountability and the BDR personnel could tell the government and the media about their condition nothing could happen. It all started when a army personnel belittled a BDR man, this should be remembered. and also, bloodshed does not do any good.

      জবাব দিন
      • সাইফ (৯৪-০০)

        ভাইয়া, তুমি মনে হয় গত দুইদিন ঘুমিয়েছ।
        আর্মি নিজে থেকে যদি কোথাও নামে সেইটাকে ক্যু বলে...............এইটা একটা ফরমাল প্রসিডিউর । কোনো এলাকায় কোন আর্মড ক্রাইসিস এ একদম প্রথম স্টেপ হচ্ছে সাধারন জনগন এবং তাদের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা, এই যে তিনজন সিভিল লোকজন মরল এইটার জবাব কে দিবে?
        আর এইরকম অবস্থায় সাধারন জ্ঞান্সম্পম্নন যে কোনো মানুষই নিজকে নিরাপদ আশ্রয় এ নিয়ে যাবে।যখন তারা নিজ থেকে যাবে না তখন যে কোন আইন শৃংক্ষলা বাহিনির দায়িত্ব হল আগে সাধারনের নিরাপত্তা নিশ্চিত করা।

        তোমার বাকি কথাগুলার জবাবা দিলে তুমি মনে খুব কষ্ট পাবে,তোমার ভালর জন্য বলছি ,তুমি তোমার সাধারন আইকিউ এর দিকে নজর দাও।

        মনে কষ্ট নিওনা।

        জবাব দিন
        • Mr. Saif, at first begging pardon for interfering being a civilian but got your post on facebook so felt to write something. I am agree with your most of the point that touch humanitarian sides and also wanna say you could write this because you are an army personnel. Something I wanna point out:
          1. When first BDR mutiny's news spread, 80% of my total friend ( my total friend in facebook abt 500+) in facebook changed their status in favor of BDR jawans and against Army, though later the observed bloodshed hindered that.
          2. According to you, most media, newspapers seem to present news against Army.
          Now tell me why so? It is already proved that majority of population do not like Army outside cantonment and war. But in case of Bangladesh, Army involved or persuade civil admin whenever they got chance and that is with the power of gun. Nobody cares what army are doing inside cantonment despite there are strong evidences of internal corruptions, suppression etc but when they come to influence civilians' life apparently dont liked by people.
          Do not you think for a country like Bangladesh, the Army consumes a giant proportion of national revenue? Do we actually need so huge Army with abundant facilities and services? Other than UN mission, any one facing any battlefield now a days or last 20 years? Even though each year lot of money are spending for them because Govt are bound to do so otherwise fear of coup, as there are few glorious (!) history of bloodshed coups done by Bangladesh Army..
          However, I dont support casualties like what BDR did, this is total inhumanity but also need to investigate why these jawans became so agitated?? I also believe the next revenge must be taken by any part of Army even without concern of Govt and those news never will come in Media because everything will be done in cantonment. Army people are built up in that way but ofcourse exceptional are there but that cant be example. Thanks

          Shuvo,
          Ph.D Research Scholar
          National University of Singapore

          জবাব দিন
          • সাইফ (৯৪-০০)

            ভাইয়া আপনি অনেক সুশিক্ষিত মানুষ,আমি আপনার ব্যক্তিগত মতামতের প্রতি পূর্ণ শ্রদ্ধা রেখে বলছি,এই যে আপনি শুরুতেই আমাকে আলাদা করে দিলেন অথবা আপনাকে আলাদা করে নিলেন একটা শব্দ দিয়ে দিয়ে.........সিভিলিয়ান বলে,আমার ছবির দিকে তাকিয়ে আপনি কি আগে থেকে যদি আমার পরিচয় না জান্তেন,তাইলে কি বুঝতেন আমি আর্মি অফিসার?
            আমাদের বাঙ্গালিদের আবেগ যে কত ঠুঙ্কো আর অর্থহিন আপনিই বলে দিলেন......নইলে একটা জাতিয় দুর্যোগ এর কথা শুনে কেন অগ্র পশ্চাত চিন্তা না করে ফেইসবুকে এইরকম স্ট্যাটাস দিলেন আপনার মতই আপনার সুশিক্ষিত বন্ধুরা,এইখানে বিডী আর ,আর্মির পক্ষাপাত এর বিষয় না,এমন দূর্যোগে যেখানে সংঘাত আর রক্তপাত থামানোই সবার একমাত্র উদ্দেশ্য হওয়া ঊচিত ছিল,সেখানে আপনাদের মত সুশিক্ষিত লোকজনও কোন পক্ষ নিবেন এই নিয়ে বিতর্ক......আপনারা দ্বিধাবিভক্ত,তাইলে দেশের বাকি লোকজনের কি অবস্থা বলুন......আপনাদের শিক্ষার কি অর্থ রইল?আর্মি,বিডি আর আপনি আমি এই দেশের ই সন্তান...আমরা যদি হুজগে মেতে একের বিরুদ্ধে অন্যে অবস্থান নেই,ক্ষতি কার?
            আর আপনাকে যদি আর্মির কি প্রয়োজন এই অথা বুঝাতে যাই,তাইলে আমি বল্ব আপনি ডীফেন্স স্টাডিস কিংবা সিকিউরিটি পলিসির উপর পি এইচ ডি করে আসেন।এক্টা সিকিউরীটি কাউন্সিল কিভাবে কাজ করে এবং ফরেন পলিসির সাথে defense policy কিভাবে জড়িত,স্ট্রাটেজিক ডিসিশন কীভাবে formulate করা হয়,যাই হউক এইসব বলে ত লাভ নাই......আপনি বলেছেন এত big budget দিয়ে এত বড় ARMY পোষার কি দরকার?১৬ কোটির দেশে এক লাখের কিছু বেশি আর্মি......আর বাজেট কতটুকু আমাদের বিলাসিতা দেয় তার খবর দেশে যারা একটু সচেতন তারা সবাই জানে...শুধ এইটুকুন
            জেনে রাখেন,৭ বছর চাকরি করে আমার বেতন সর্ব সাকুল্যে ১৪ হাজআর টাকার একটু বেশি,আর আপনারা যা জানেন যে আমরা রেশন পাই,সেই মোটা চাল আপনার মত বিদেশ বিভুইয়ে লোকদের ম্যাকডোনাল্ডস খাওয়া লোকদের পেটে হজম হবে না,আর মনে রাখবেন আমি যদি এক গ্লাস লেবুর সরবত খাই,সেইটাও আমার অই চৌদ্দ হাজার টাকা থেকেই দিতে হয় বাজার মূল্যে লেবূ আর চিনির দাম যা আসে তা থেকেই............তারপরো আল্লাহর কাছে শুক্রিয়া যে তিনি আমার চারপাশে যাদের দেখি তাদের অনেকের চাইতে ত ভাল রেখেছেন,ব্যাচেলর হলে মেসে দুইজন মিলে একটা রুম পাই,আর বিবাহিত হলে বাসা,এইটা সব সরকারি কিংবা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানেই দেয়া হয়,আর কাপর চোপড় বলতে ইউনিফরম দেয়া হয় সাথে প্রয়োজ়নীয় accesories.......অইগুলা পড়ে ত আর বাইরে ঘুরতে যাওয়া যায় না............আপনার কাছে আজব আর উদ্ভট তথ্য মনে হচ্ছে......তাই না।।বেশিরভাগ অফিসার ই আর্থিকভাবে মোটামুটি স্বচ্ছল পরিবার থেকে আসে...আর ব্যঙ্কে ওভার ড্রন প্রতি মাসেই সবার বাড়তে থাকে......কেউ আত্মিয়স্বজন থাকলে অথবা বন্ধুবান্ধব থাকলে একটু খোজ় নিয়ে দেখবেন......আর যেই গাড়ি দেখেন তাতে সিভিল ড্রেসে চড়ার ভাগ্য মাসে একজন অফিসার এর টার্ন কয়বার আসে খোজ নিয়ে দেখবেন।এক মাত্র ডিফেন্স খাত থেকেই মনে হয় প্রতি বছর কিছু না কিছু পরিমাণ বাজেটের অর্থ সরকারকে ফেরত দেয়া হয়......আর বেশি কিছু বললাম না দাদা।ভাল থাকবেন।আর দুয়া করবেন যাতে আল্লাহ আমাদের বোধশক্তিসম্পন্ন মানুষ হিসেবে বাচিয়ে রাখে

            জবাব দিন
            • সাইফ (৯৪-০০)

              আর একটা কথা ,দুর্নিতিরকথা যদি বলেন তাইলে বল্ব.........অই ১৬৮ জন অফিসারের মধ্যে ৮ জন ও আছে কিনা আমি জানি না,আর তার পরিনতি যদি জীবন দিয়ে মাশুল দিতে হয় তাইলে এইদেশে কি কোন সরকারি চাকুরির বেশিরভাগের অনেক আগেই মরে যাওয়া উচিত ছিলনা অথবা আপনাদের উচিত ছিলনা তাদেরকে মেরে ফেলা কেননা তারা কি নিজেদের অর্থে লালিত,জনগনের অর্থে লালিত না?আমার বাবাও ত একজন সিভিলিয়ান আমজনঅতা হিসেবে রেভিনিউ দেয়,আমিও কি প্রশ্ন করতে পারি না ?জবাব দিবেন।বিশ্ববিদ্যালয়ের যেই শিক্ষক্রা জনগনের অর্থে লালিত হন তারা কেন শিক্ষা প্রতিষ্ঠাঙ্গুলোকে রাজনৈতিক লেজুরবৃত্তির মাধ্যমে অকার্যকর আর অস্থিতিশিল করে ক্লাসে ফাকি দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেন,গার্মেন্টস এর ব্যবসা করেন?আমার ভাইকে বন্ধুকে কেন ৪ বছরের কোর্স শেষ করতে ৬ থেকে ৭ বছর লাগে,প্রগতিশিল দলের লোকজন কেন দেয়লে চিকা মারে শিক্ষা সুযোগ নয়,অধিকার।প্রতি বছর কেন বিশ্ববিদ্যলয়গুলোতে ভুয়া ভর্তির খবর পাওায়া যায়,রাষ্ট্রবিজ্ঞান বিভগে কেন ৫২ জন কে প্রথমশ্রেনি দেয়া হয়,বিসি এস এর প্রশ্ন কেন হলের কতিপয় রুমের সামনে ঝুলতে থাকে,মেডীক্যাল এর মত স্প র্শ কাতর একটা বিষয়ের ভ্ররতি পরিক্ষার প্রশ্নপ্ত্র কেন ফাস করে দেয়আ হয়? আমরা যদি থুথু উপরের দিকে মারি তাইলে নিজের গায়েই পরবে,আপনি কেন দেশ ছেড়ে বিদেশে বিভুইয়ে?আমরাও মানুশ,আপনার মতই রক্তমাংসে গড়া,চিমটি দিলে আমারও ব্যথা লাগে,সুন্দরি মেয়ে দেখলে আমিও বিমোহিত হই,আমিও গলা ছেড়ে বাথ রুম এ গান গাই,টি এস স সি তে আমিও আড্ডা দেই চুটিয়ে বন্ধুদে সাথে............দুচোখ দিয়ে দেখতে চেষ্টা করুন,এক চোখে নয়।আর মনে রাখবেন
              অস্পষ্টতায় ভরা দুরের কিছুর চেয়ে কাছের স্পষ্ট কিছুই দেখা আমাদের জন্য জরুরি.........নইলে যে দেখাতে ভুল হতে পারে।ভাল থাকবেন

              জবাব দিন
              • bondhu saif,
                Tomar lekha te je ja ja bolso sob e cadet hisebe amader sobar jana.
                karon tomra to amader bondhu bandhob. amra tomader kokhono alada dekhi naa.
                amar batch theke 13 jon armed forces e ase. eita ami jokhon boli tokhon ami
                really khub proud feel kori. Kintu amader niye tomader oi feelings ta nai. karon
                amra civilian. proof dekhte chao? tahole nicher comment ta poro. eta facebook
                e gotokal amar onek onek junior ek torun sena kormokortar dea:

                "Thats why u r d bloody civilians. Dont know anything, understand nothing bt
                u hve started giving opinions. Better stay away frm here, dis is not ur fd."

                ki mone hoy amra tomader alada rakhi? oi officer k ami kisu bolte parbo naa.
                karon ta oi eki: i am a bloody civilian.

                tumi ek vabe desher jonne kaaj korso thik temni ami ba amra jara civil people
                tarao onno vabe desher jonne kaaj korsi. sob ta e to desher jonne soman vabe
                dorkar. tumi boro ami choto ei vebe gali dea ta sotti obantor.

                amar ei lekha kau k hurt korar jonne naa. ami tomar sathe ekmot naa eita onek vabe
                bola jay but vodrota & porimitibodh thaka ta khub e dorkar.

                Tomar kothar sathe amar kono dimot nai.

                Valo thako.

                জবাব দিন
                • First of all Saif I am proud of you the way you projected us in front of everyone. Keep going. Don't bother what the hell those intellectuals, high scholars speak. If we are right it will be proved.

                  Brother Nur Hasan, the way you feel pride for your ARMY friends in the same way we feel pride for our friends. We also tell in the gathering i have so many of my friends doctor, engineer, serving in good institutes etc. In any kind of gathering or in any occasion can you tell any of your friends from ARMY tried to humiliate you for your condition? I have never seen. Being an ARMY officer I always tried to uphold any of my friends or any civilians even. The incident you described is an exception which never be an example. Moreover you think the mental condition of that young officer. First of all, his maturity is less to tackle in this type of condition. Then, being killed by the indisciplined revels the ARMY officers became enemy of the nation. The whole nation was stating against us. We know these all claims are false. But you do not know. That's why may be being emotional that officer stated like that. I don't support that officers way of speaking, but this is not the real picture of all ARMY officers.

                  I agree we use the words bloody civilian. But these words is not used for the civil people of the country. These words are mostly used for those ARMY officers not from cadet college background.

                  About the transparency, transparency in all aspect is not at all good. It can not bring good result to the country. ARMY & all the forces have their own way of ruling. In the whole it is same and not transparent. Bangladesh ARMY is not at all different from any other country's ARMY. We have separate rules & regulations which are much more strict than any other institutes. As example: in any of the civil institute if you are late in the office one day accidentally for 30 minutes that hardly matters if it is not a chronic case. But if you are late by a single minute in any parade any day then you have to get punishment for that. This is a very small example I have shown. But transparency is maintained within the ARMY. It can not be open to the country.

                  We the ARMY personnel are not at all interested to interfere any of the civil institutes way of functioning. But this the government who always task us for this type of jobs. When we are tasked to do so, we have to sacrifice many of our comforts. Last 2 years ARMY personnel were totally out of the cantonment. In last 2 years out of 730 days hardly 120-150 days an officer could stay with his wife/family. Do you think we feel great stay out of the family? No we don't. Whenever in the country the government is incapable of ruling they handover the charge to ARMY. Why? Why they do not hand over to any other civil organization? Because this is the rule and that is the best way. If the ARMY officers would be so greedy then we had lots of chance to take over the country like Pakistan. But we never did so. Yes we did in 75 and in 81/82. But that scenario has been changed. From 91 we had at least 5-6 chances to take over the country, which we did not.

                  About the strength of ARMY, Mr Planner Faysal or Shuvo (anyone can be your name) told few things. For you my learned brother in all the units of ARMY we are running at least 25% less strength of personnel as per the standard. Our ARMY is not a big ARMY. Last 38 years we did not face any war that is true. There are at least 100 countries who have a bigger ARMY than us but not faced war for last 50 or more years. They have not stopped increasing the power of their ARMY in strength. Because they know last 50 years or more they did not face war does not give them the guarantee that tomorrow they will not face a war. Moreover the job we do during the various disasters in the country can you give example any other ARMY is doing so? You can not. Yes we are paid from the government revenue. But any other government employees are also receiving salary from government revenues. but the difference between them and us is we do not take bribes from the people of the country.

                  Last 2 years being tasked by the government we tried to stop stealing in various sector. This was the biggest fault we have made. If we do not interfere the civil people in stealing then we are good. When we try to stop stealing we are bad.

                  Last of all you all know that ARMY is taking salary from the revenue of our country. But how many of you know the ARMY is depositing how much foreign currency every year in the governments fund? I don't think you know. We are risking or lives away from the country not just to fulfil our pocket, but also for the country. For your knowledge UN is paying a big amount of dollars for all members of the mission. But more than 30% of that payment is deposited to government fund reducing our UN salary. I could give you the exact figures, but I did not as these are secrets. So can any one give example of any single organization is sacrificing more than the ARMY for the country? I challenge you can not. The day you can bring an institute sacrificing more than us that day you come to ask for our transparency please.

                  জবাব দিন
            • Dear Saif,

              Ami ager diner jesob kotha bolsi ta sotto hok ba mittha hok, logical or illogical hok ami r sei debate e jassina cause apnake repy debar por jokhn BDR namok beast der duskormogula dekhesi nijeke kukre jete icche korse. Pak hanadar ba war criminal der kormokando ami dekhini but shunesi...14 february' 1971 ja korsilo ora nijeder political interest e, tar cheyeo voyaboho and joghonno tomo ghotona ghotaise era nijeder pocket interest r jonne...Army-civilian debate kokhnoi thambena....so eta niye torko korteo chaina but apni valo janben asole Army te ki hoy.. But I want to thank Army this time for not taking any bloody rivalry step that could damage more lives. I am extremely sorry if hurt you.

              Thanks and regards,

              জবাব দিন
            • Dear friend,
              I think the difference between army and civilians will always exist , but every one will agree that its beyond the limits in our country and who is creating this spread,people might give different views, I dont want to argue about this. But you talked about the military expenditure , just want to give you some facts of our armed forces which was published in Janes Defence review about 3 years ago.
              You mentioned that we have a army of just a bit more than 110000 and if you compare it with the US,Russian Chinese army then its very small. But do you know the size of the british , French or other NATO member states. I think you will agree with me that a well organized, flexible and a small but well equiped but well trained army is much better than a oversized illequiped one. How long will your T-59/55 ,BMP-1/2/3, BTR-80s will hold if a war breaks out .When crisis broke out with Burma and our Navy was there to protect was there any air cover , does the navy has any proper SAMs system ,no.We have got 5 frigates but whats the use only 1 has ocean keeping capibility . You might talk about the migs but remember burma has more than us and lets not compare with the IAF.
              The thing that I am telling you this is that we dont need numbers we need a small may be a 60,000 personal army but well equiped.
              You talked about spending , why doesn't the public get a proper white paper then there will be accountability about the army or dont you want to let us know that military spending is in double digits(in % terms).
              (Did you know the main chunk of defence spending goes to wages , not arms procurement which is uncommon in the best armies)
              You told about your salary do you know how much a DU lecturer gets 11000tk including evey thing. You talked about the corruptions in the public system, we still get to know them and why ;because still there is accountability and transperency. And what about the army,accountability forget it .
              And why is it always the poor countries where the army comes into the media always. Tell me one thing you wrote previously that you don't want to get involved in internal matters. You should be proud about this but remember its your duty also to serve the country(just not to fight).
              We are sorry for what happned on the 25th. But these killers where trained by you . And if you think that there was outside force involvement then what happned to your intelligence , they are the best right(keep aside what happned in 75 and 82).
              And if you still argue that it wasnt there failure and its the fault of the govt because they didnt create a joint
              intelligence structure then did ever one of your commenders talked about that , no .
              You mentioned about defence analysts ,stratigists , remember even the only super power also hires people from the public, because they are the best , and whats the problem with our army, do you think we are inferrior and bloody civilians what do we know about defence , then you are wrong .
              Its time for you to change the mentality and you can do that by lowering your ego and interacting more with the common people but hey this dosn't mean beating innocent DU students or otherwise you will loose your beloved TSC.
              Another thing after the DU incident did you enter the TSC with your uniform on, I bet not.
              BYE
              RO

              জবাব দিন
          • আশরাফ (১৯৯৫-২০০১)

            Dear Mr. Shuvo

            Before giving any opinion against or for anyone you must cross check your references. As you are a PhD student you must know the importance of doing this. Otherwise it will hurt you back. If you don't know anything about army then try to learn from authentic source. Rumors are part of news. But we have "common sense" and we can identify lies from truth. Your comment tells me that you have little knowledge of what is going on in Bangladesh. I don't want to hurt you but its true.

            Saif Vai: We are with you bro. Thanks for sharing your pain with us.

            -Ashraf (EX-MCC)

            জবাব দিন
            • Dear all,

              Shobar aga nijer introduction ta dei. My father and mother both served Army and Navy for last 25 years (since they were doctors). Now I am doing MSc in Petroleum Engineering from University of Stavanger, Norway. Class 1 theke 10 porjonto ami 7 ta school change korechi karon teknaf theke tetulia almost shob cantonment e amar podocharona r shujog hoasa. Amar life er 18 years army environment e keteche until I got admitted to BUET. Now, What would u call me? '' Army r bloody civilian?''

              Shobar kotha pore mone hoche ekhane ekta cold war cholche with ''so called Civil intellectuals'' and '' so called half educated army.''

              Now, my opinion is, durniti je kore se ekjon manush, ar army or civil society is an organisation. Tai, jokhon bola hoy '' army durniti kore'' tokhono amar gaye lage, ar jokhon bole '' civil society durniti kore'' tokhon o amar gaye lage. Jara evabe generalized opinion dey, tader mostishke aga surgery kora uchit. Hok se joto boro phD kora intellectual or sadharon army officer.

              The two major contribution of army and civil society:
              army: chinta kore dekhun 71 e amader jodi ekta organised army thakto with lots of brigrade, amra judho ta 3 mash er modha jite jetam, India r help lagto na, 3 million people ke rokto dite hoto na. Plus army bivinno natural calamity te jevabe sadharon manusher pashe esha daray, seta keo oshikar korte parbe na. Tai kono officer jodi kaoke ''bloddy civilian'' bole, tahole seta oi officer er sommosha, not the whole army as organisation.

              Civil Society: civil society jodi na thakto, army r engineering and medical core er officer gulo ki akash theke ashto??? Buet e aga onek army officer porto and amar batch eo amar onek friend chilo jara army & air force theke eshachilo. Even though, tader ekhon MIST and AFMC ase, but sekhane important lectures ekhono BUET and other medical college theke '' the so called professor'' rai niye thake. Plus army je electricity use korche seta so called engineers jara power plant e boshe kaj korche, tarai supply diche.

              Tai, amra sobai eke oporer poripurok, ekjon army official jokhon tar mayer sathe dekha korte jay, tokhon ta ke salute kore na, ekjon civilian er motoi joriye dhore, abar desh e ekhoni judho shuru hole amra civilian rai army r sathe kadh miliye jodho korbo.

              Next asi BDR MUtiny proshonge: 2 din ja holo, tate oboshoi shabai ekmot hobe je it was a conspiracy against army. kara conspiracy koreche, eta investigation e ber hobe, but jevabe koreche, seta 71 er borborota r equivalent. Kano equivalent bolchi seta kindly sobai chinta kore dekhun. amar bolteo lojja hoche.

              Eta te kara upokrito hobe???

              1.71 er moto tandob jara chaliyechilo, tara ek e kayday abar seta ghotate shokhom holo, ar amader army matro 1 km dure dariye dariye seta dekha chara ar kisui korte parlo na, karon army r hat badha chilo ekta matro order er opekhay.

              2. BDR er jeshob brilliant officer shahid holen, tara nij nij sector e smuggling prevent korte onek strict chilen. so, onek BDR jowan ra ete khubdho chilo, karon emnitei tara mission pay na, upori income er rasta bondho thakle tader cholbe kivabe???so ekhane tader ei chapa khov ke utilise kora hoasa.

              3. Last 2 years, govt er shobcheye boro vul chilo '' politicians are corrupted'' evabe generalised vabe shobai ke jail e dhukano. Oi je bollam, durniti kore individual, not organisation. tai evabe dhalao vabe shob politician der jail e dhukano r jonno oneke mone mone protishodh nawar plan hoyto jail e boshei kore felechilo. Eikhetre general public er army r upor khov ke kaje lagano hoasa. Eta proman pay, jokhon media te 1st day of mutiny te army ke dhuye felar probonota lokho kora jay tao abar kisu 8 pash BDR jowander media te uttejonakor boktobber upor vitti kore.

              4. Amader desh er stability onek desher Intelligence ra sojjo korte pare na, plus, amder defence system ke noshto korar emon chorom shujog tara hatchara korbe kano? tai tarao at least passively ei ghotona r pisone thakte pare.

              so, in a nut shell people that may involve,

              1. 71 er ghatok dalal, jara judhaporadhi issue ta ke superimpose korar jonno ei conspiracy koreche thik 71 er kayday.
              2. Politicians who wanted revenge.
              3. some corrupted BDR jowans
              4. Foreign intelligence organisation.

              Shobar common interest kintu ek bindu te milito hoasa, please shobai chinta kore dekhben.

              Dear brothers, this is not the time to fight against each other (army and civil society). Lets salute our martyrs and stop blaming each other and letz be united against these war criminals.

              জবাব দিন
            • Dear Ashraf,

              Just for your kind information, its true i could not see the live TV on 25th but subscribed NTV for 1 month on 26th, in addition I spent most of my time refreshing bdnews24 page, prothom-alo page and chatting with local friend to be updated as well as BBC, VOA. So explicitly what was happening and instant discussions I was aware of.

              Somehow people are fear of Army in Bangladesh and it is normal logic whom people fear also dont like if the fear is not because of their guidance rather dominating. But as Army is consist of 1 lack people, everyone has his/her own viewpoint to disclose the scenario.

              Thanks and regards,
              Shuvo
              BUET/2000
              Ph.D candidate, NUS

              জবাব দিন
      • মইনুল (১৯৯২-১৯৯৮)

        What good transparency actually ever did to us ??????
        I mean it was transparent that lot of our civilian leaders are corrupted. Some cases are going on against them and will continue to go on ..... i dont know how long. Ok ... army belittles BDR, that justifies these killing ??? What I find funny is, "army tells people to evacuate area and brings tanks" - is bad but "bdr kills unarmed officers, shoots outside which causes even civilian casualty, mutilates dead bodies" - is OK - because, you know, they belittles bdr and general people are afraid of them.

        জবাব দিন
      • You have no idea abt da armed forces,every1 from da armed forces are sent to MIST one of the leading universities in Bangladesh and dey go through a tough set of exams b4 recruitment,in no way can the IQ level of an armed force officer be questioned.As for transparency,I must say this is totally out of da question, even America isn't transparent abt dere military or government matters and dere is a very logical reason 4 it.One of dem is,dey don't want the general public to worry too much and another reason that i know of is dey dont want oder countries to know wat we r upto.I hope u r clear on wat da army does and y it does it.

        জবাব দিন
        • তৌফিক (৯৬-০২)

          আপু অনেক ধন্যবাদ গুরুত্বপূর্ণ এই ভুলটা ধরার জন্য। আমি অবশ্য লিডিং একটা ইউনিভার্সিটিতে পড়ে বাইরে চলে আসছি নিজের আখের গোছানোর জন্য। আর তেমন ভালো অবস্থায় না যাওয়া MIST-তে গ্রাজুয়েশন করে আমাদের ভাইয়েরা দেশের জন্য কাজ করেন। পার্থক্যটা এখানেই। আর আর্মিতে যাওয়াদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলবেন না। ৫১ লংকোর্সে আইএসএসবিতে গ্রীন কার্ড পাওয়ার সুবাদে আমার আইএসএসবি-র চারদিন দেখার সুযোগ হয়েছে। পরীক্ষাটা তেমন সহজ কিছু না। আমার বন্ধু, সিনিয়ার অনেকে বোর্ড স্ট্যান্ড করেও আর্মিতে গেছে। তত্ত্বাবধায়ক সরকারের সময় সন্ত্রাসবিরোধী অভিযানে আমার এক আর্মি বন্ধু নিজ জীবন বাজি রেখে একা সন্ত্রাসীর বাড়িতে রেইড করেছিল। কোন অটোমেটিক অস্ত্র নিয়ে না, সাত রাউন্ডের ক্লিপ ভরা একটা পিস্তল নিয়ে। ওর সাথে থাকা সৈনিকদের বাইরে রেখে আসতে হয়েছিল কারণ বাড়ি ঘেরাও করার পর যথেষ্ট লোকবল ছিল না ওকে কভার করার জন্য। আপনার আমার এধরনের কোন ঝুকিঁ নিতে হয় না। সুতরাং সম্মান করতে না পারেন অন্তত কটাক্ষ করবেন না।

          জবাব দিন
          • মাসরুফ (১৯৯৭-২০০৩)

            তানজিলা আপু, একটা মজার তথ্য দেই।যেই আঁতেলরা গলা ফাটায় পুলিশ বা আর্মিকে গালিগালাজ করেন তাঁদের অনেকের মেয়ে-জামাই বা খুব নিকটাত্মীয়ই কিন্তু বিবাহসূত্রে এই দুই প্রফেশনের লোকজনের সাথেই সংযুক্ত হন।আমাদের হুমায়ুন আহমেদ এবং ডঃ জাফর ইকবালের ছোট বোনের জামাই এস এস এফের মেজর( বেগম মমতাজের নিজের বড় ভাই হুমায়ুন আহমেদকে নিয়ে লেখা "আমার দাদাভাই" দ্রষ্টব্য) ।

            আর্মি/পুলিশ এত খারাপ তাইলে তাদের কাছে মেয়ে/বোন বিয়ে দিস কেন? Say amen to hypocrisy!

            জবাব দিন
  2. আন্দালিব (৯৬-০২)

    আমি কিছু বলবো না সাইফ ভাই। গতকাল থেকে খালি এইসব বাঞ্চ অফ ফুলস্‌দের বমি করা দেখতেছি মিডিয়াতে। শালারা জীবনে কোনদিন বন্দুক ধরে নাই, বন্দুকের সামনে দাঁড়ায় নাই। এত ফটফটায় কথা কইতেছে যেন দেশে আর্মি নরক তৈরি করছে!!??

    তাইলে দরকার পড়লেই আর্মিরে ডাকিস কেন? আর্মি ছাড়া তো রাস্তায় গাড়িও কন্ট্রোল করতে পারিস না। টাকা মাইরা ভূড়ি বানাইছে সবগুলা!

    এইসব শুইনেন না বস্‌। এরাও এক ধরনের উস্কানিদাতা। এতে দেশের শান্তি নষ্ট হবে। দেশের জন্যে যারা রক্ত পানি করতেছে তাদের আর একটা জীবনও আমরা এভাবে ঝরে যেতে দেখতে চাই না।

    জবাব দিন
  3. আমিন (১৯৯৬-২০০২)

    বস কিছু বলার পাইতেসি না। আমি ব্যাক্তিগতভাবে আর্মির খুব পক্ষে তা না তবে গত কয়েকদিনের অবিচার গুলো বুকে শেল বিদ্ধ করে গেলো যেন। ভালো থাইকেন একজন ভবিষ্যত তথাকথিত বুদ্হিজীবি হইয়াও আমি আপনারে :salute: দিলাম।

    জবাব দিন
  4. সাজিদ (২০০২-২০০৮)

    saif bhaier lekha pore chokher pani atkai ragte partesi na bhul kichu likhe thakle choto bhai hishebe khoma kore dien kintu amaro proshno keno eto jon oficer kothai tader ki holo ei proshno na kore khuni bdr der keno dhora hochche ei nie manush chintito?, shunlam garite kore lash nie jaoa hocchche keno janalo na koto gulo lash kader lash?? ar tvr atelrao kemon borbor, tara bdrder khoma kore dite bole, bole shrkar k babostha nite? khunir abar khoma ki? tahole koekdin por amio amar najjo!!! dabi pesh kore aro 200 jon lokke mere felbo... ei khunider jodi khoma hoi tahole amakeo ki tokhon khoma kore dibe??? koekdi por dekha jabe adicted chele tar baba ma ke mere felse, keno? karon tar baba mar kase se druger taka dabi korsilo r tara dei nai... tar najjo!!! dabi tara mane nai, mediate amader jara ase tara ki r protibad korte pare na?? keno etojon manush mara jabar poro army kei dosharop kora hobe, ekta khoboreo dekhlam na bdr der bicharer bapare kisu bolse, khun koreo kibhabe oi bdr guli khoma pabe... bangladesher manush j ashole ki, rab palie jaoa bdr der keno chok bedhe nie jachche, keno tader boshar jaiga dei nai ei nie tvte proshno kore, 137 jon army oficer j ekhono nikhoj ebom eto guli mritodehor bapare kisu bole na.. dhik eishob lokder dhik ei desher manush k, colege theke ber hoar por oneke bolsilo baire chole jete, kintu jainai bhabsilam deshei thakbo.. kintu ekhon mone hoi ei nordomar kiter majhe thaka shombhob na, jodi ei nisthur khuni gulir bichar na hoi tahole j.... pls jara media te asen ei bapare kisu koren, pls...

    জবাব দিন
  5. মান্নান (১৯৯৩-১৯৯৯)

    সাইফ, তোমার মত এমন করে যদি ঐ অকাট মূর্খ বুদ্ধিজীবীরা একবার ভাবত !! যদি সাধারন মানুষ আর্মির কাছে তাদের পাওয়াটা একবার মিলিয়ে দেখত !! তাহলেই আমরা সোনার বাংলা পেতাম।

    সহকর্মীর লাশ কাঁধে নিয়ে বন্দুকের নল নিচু করে রাখা যে কত কঠিন তা যদি নির্বোধ জনগন একবার বুঝতো !!

    কাল আমার ছোটভাইকে আমি শুধু এইটুকুই বলেছি, দেশের জন্য যদি অস্ত্র ধরাটা দেশসেবা হয়, দেশের জন্য অস্ত্রের মুখ নিচু রাখাটাও দেশসেবা। শুনে সে ঝরঝর করে কেঁদেছে। কতই বা বয়স ২৫ বছর, এই বয়সে সারারাত মাথার নিচে অস্ত্রগারের চাবি নিয়ে নির্ঘুম রাত কাটিয়েছে।

    জানি তোমাদের সেবাটা কেউ বোঝে না, আসলে যা না চাইতেই পাওয়া যায় তার মর্ম বাংগালী কখনই বোঝেনি। কিন্তু কার উপর রাগ করবে, এই বাংলার উপর ?? এই বাংলাকেতো তোমরাই সবচেয়ে বেশি ভালোবাসো ....তাই বারবার তোমাদেরকে রক্ত দিয়েই তা প্রমান করতে হচ্ছে।

    জবাব দিন
    • তৌফিক (৯৬-০২)
      দেশের জন্য অস্ত্রের মুখ নিচু রাখাটাও দেশসেবা।

      আমি ওদের জায়গায় হলে কি করতাম জানি না। বাংলাদেশ আর্মির এই আত্নসংযম আমাদের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে।

      জবাব দিন
    • আমি জানি না আমি ওই নিরবধ জণগণের অংশ কিনা। কিন্তু এইটুকু বুঝতে পারছি যে আর্মি কতখানি sacrifice করছে এই সময়ে অস্ত্র না তুলে নিয়ে। আর্মিকে আমি সবসময়ে দেশপ্রেমিক ভেবেছি, কিন্তু তারা যে এতখানি দেশপ্রেমিক এবং একইসাথে এতটা বিবেকবান তা বুঝিনি। আপনারা আমার সালাম গ্রহণ করুন।

      জবাব দিন
  6. তারেক (৯৪ - ০০)

    আলদীন,
    তোর অনুভুতি বুঝতে পারছি, খুব খারাপ লাগছে। হায়দার ভাইয়ের বাস্কেটবলের স্কোরগুলার কথা মনে পড়তেছে খালি সারাক্ষণ, আর মাজহার ভাইয়ের সাথে ভালমন্দ কত্ত স্মৃতি!
    তোর পোস্টের বক্তব্য গতকালকের একটা সময় পর্যন্ত ঠিকাছে। মানুষজন শুরুতে, অর্থাৎ বিডিআর জওয়ানদের মিডিয়ার সামনে দেয়া বক্তব্যের পরে এটাই ভাবছিল যে দোষ সেনাবাহিনীর। কিন্তু ট্রাস্ট মি, যখন সবাই টের পাইছে সেনাঅফিসারদের কাউকেই ওরা বাঁচিয়ে রাখে নাই, এই ধারণা খুব দ্রুতই সুইচ করেছে। বিডিআর জওয়ানরা খুব তাড়াতাড়িই সহানুভুতি হারিয়েছে। প্রিন্টেড মিডিয়ার খবর জানি না, কিন্তু আম গতকাল প্রায় ষোল ঘন্টা একটানা ইন্টারনেটে বসেছিলাম, আমি জানি, বিশেষ করে ইন্টারএকটিভ ব্লগ বা ফোরামগুলায় এমনকি গ্রুপ মেইলগুলায় সবখানে এই চিত্র ছিলো।
    মানুষজন এখন আসলেই তথ্যের উপর বিশ্বাস করে খুব। একটা রক্তক্ষয়ী ঘটনার সম্ভাবনা শেষ হবার পর সবার, একদম সবার দুশ্চিন্তা এখন ঐ ১৩৭ জন অফিসারের জন্যেই, কোথায় তাঁরা, কীভাবে আছেন...
    মন খারাপ করিস না....


    www.tareqnurulhasan.com
    www.boidweep.com

    জবাব দিন
    • সাইফ (৯৪-০০)

      তারেক,দোস্ত,তুই একটা কথা জানিস না মনে হয়,আমি দেখেছি আমার চারপাশে অফিসার রা কেমন করে খেটেছে।কেউ আমাদের প্রশংসা করুক এই কারনে না কিংবা চাকরিতে খুব সুনামের জন্যও না,আসলে আমরা এইসব কাজ করতে করতে এত অভ্যস্ত হয়ে গেছি,সবাই এইটাকে passion hisebe নেয়,আমার আপন বোনের বিয়েতে ছোট বোনের বিয়েতে আমি ছুটি নেই নাই,আম্মার পাচটা মৃত্যু বার্ষীকির মধ্যে SO FAR ektate ্যেতে পারছি......আমি কুয়েতে আসার আগেরদিন পর্যন্ত রাত দশটা পর্যন্ত আইডি কার্ডের কাজ করে আসছি......।।বাড়ীতে যায়নি.........এইটা শুধু আমার একার কথা না আমার চারপাশের সব অফিসারদের কেউ কেউ এর চাইতে অনেক বেশি কাজ করেছে,কেউ কেউ বাচ্চাকে রাতে ঘুমে পায় আবার ঘুমেই রেখে সকালে বের হয়েছে......মা কে আই সি ইউ তে রেখে আমার জুনিওয়র সারাদিন রাত সিডর এর ত্রান লোড করেছে......আমাদের কেউ এই আর্মিতে উচ্চপদে যাবো না আমরা জানি তারপরো এতটুকুন ফাকি দেইয় নি............আসলে আমাদের কথা কেউ বলুক না বলুক এই নিয়ে মোটেই আমাদের মাথা ব্যথা নেই.........তাইলে কাজে ফাকি দিয়েই দিন কাটাতে পারতাম.........কিন্তু আত্মসম্মানবোধ যাদের আছে তারা সবাই বিবেকের কাছে দায়বদ্ধ.........সেই দায়ব্ধতা থেকেই করি আমরা.........ছোট খাটো কোনো দুর্নিতি করলে এবং ধরা খেলে একমাত্র আর্মিতেই চাকরি যায়,অন্য সংস্থায় সাময়িক ভাবে বরখাস্ত হয়,সিভিলিয়ান কোন সেনা সদস্যকে অন্যায় ভাবে মারলেও ,আর্মির ভিতরে অই সেনা সদস্যকে ঠিক ঈ শাস্তি পেতে হয়.........তদন্ত বোর্ডে বলা হয়.........he was not tactical and technical while dealing with the civilian.........এই খবর গুলা তোরা জানিস না এইটাঈ সমস্যা.।।.।।..।...।

      জবাব দিন
      • আলম (৯৭--০৩)

        :salute:
        সাইফ ভাই, আর্মিদের এসব অনবদ্য অবদানের কথা বেশিরভাগ মানুষই স্বীকার করে। (আমরা হয়তো বাইরে থেকে আপনাদের ত্যাগের "উদাহরণ" দেখতে পাইনা, তবে আমরা সবাই এটা তাত্বিকভাবে মানি।) কিন্তু আরেকটা কথা হলো, বিডিআরের ক্ষেত্রেও এই কথাগুলোই প্রযোজ্য, তারাও আর্মির মতোই দেশের সেবায় আত্মত্যাগ করেন।
        তাই আমি তারেক ভাইয়ের সাথে একমতঃ

        মানুষজন শুরুতে, অর্থাৎ বিডিআর জওয়ানদের মিডিয়ার সামনে দেয়া বক্তব্যের পরে এটাই ভাবছিল যে দোষ সেনাবাহিনীর। কিন্তু ট্রাস্ট মি, যখন সবাই টের পাইছে সেনাঅফিসারদের কাউকেই ওরা বাঁচিয়ে রাখে নাই, এই ধারণা খুব দ্রুতই সুইচ করেছে। বিডিআর জওয়ানরা খুব তাড়াতাড়িই সহানুভুতি হারিয়েছে।
        জবাব দিন
  7. NADIR (1989-1995)

    saif brother,
    i dont know where are you working?
    please write and post your articles in the blogs which are used by many of the ill-literate bloggers who actually has no human feelings and lost their sense of rationality.
    i was reading somewhereinblog.
    it was heart breaking and frustrating to see their thinking.
    and nobody is there to inform the correct things.
    please write there also.

    may allah bless you.

    জবাব দিন
  8. ব্লগ এডজুট্যান্ট

    যারা নিয়মিত ইংরেজিতে মন্তব্য করছেন তাদেরকেঃ

    আপনাদের বাংলায় মন্তব্য করার জন্য অনুরোধ করছি।
    সিসিবিতে নিয়মিত ইংরেজি মন্তব্য গ্রহন করা হয় না।

    (বিশেষ পরিস্থিতি বলে এখন এই নিয়মটা শিথিল রয়েছে। কিন্তু কেউ নিয়মিত ইংরেজিতে মন্তব্য করতে থাকলে তার মন্তব্য প্রকাশিত হবে না। )

    বাংলায় লেখার সাহায্যের জন্যে আমাদের 'bangla problem' সেকশন দেখুন।

    ধন্যবাদ।

    জবাব দিন
  9. সাইফ, কোন কোর্সের তুমি আমি জানিনা ভাই, কিন্তু তুমার সিনিয়ার হয়েও তুমারে আমি স্যালুট করলাম। আমার ভিতরের কথা গুলা তুমি বলে ফেলেছ। আমি আর আগ্রহ নিইয়ে কাজ করার সব উৎসাহ হারাইয়া ফেলসি। আমি চাকরী না করার সিধান্ত নিয়ে ফেলেছি। এত অপমান, এত ঘৃণা দেশের মানুষের আমাদের প্রতি। আমার আর কোন আগ্রহ, মায়া নাই এই চাকরির প্রতি।

    জবাব দিন
    • সাইফ (৯৪-০০)

      বস,আমি ৪৭ এর.........সচলে আপনার লেটার ফ্রম লাইবেরিয় পড়ে আমার চোখে পানি আসছিল...............অইখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘটনাটার পূর্ণ বিবরণ আমি দিতে চেয়েছিলাম......।।একদিন অনেক কষ্টে টাইপও করেছিলাম.........।।কিন্তু হঠাত পেঈজ় লোড error হওয়াতে আর দিতে পারি নাই,আলসেমি আর সঅময়ের অভাবে আর লেখা হয়ে ঊঠে নি............।আপনার মেইলিং address ta amake diben pl.......or else U CAN ADD ME HERE.......saif_6577@yahoo.com

      জবাব দিন
      • juborajr@yahoo.com আমাকে এড করে নিও তুমি। আর তোমার এই লেখা টা সচলে দিতে চাচ্ছি অনুমতি নিয়ে। এটা পড়ার পর আমাদের কষ্ট টা কোথায় তা কেউ কেউ বুঝতে পারে।
        যে ভোটার আইডি কার্ডে দেশে নির্বাচন হল, দিন নাই, রাত নাই, খাওয়া নাই, ঘুম নাই খেটেছি কুমিল্লার সীমান্তের পাশে। শেষ ঈদ করছি বাসায় ২০০৬ এ। নাহলে প্রতিবার কোন একটা গ্যাঞ্জাম থাকে।
        আমার ট্রাষ্ট ব্যাঙ্কে ওভার ড্র হতে হতে ৫০ এর কোঠা পার হইসে। সবার ধারনা আর্মি অফিসাররা বড় লোক। আর আমাদের বাছা বাছা অফিসারদের ঠাণ্ডা মাথায় খুন হয় যাদের সততা নিয়ে কেউ কখন প্রশ্ন তোলার সাহস পায়নি- তারা নাকি দূর্নীতিবাজ। বিডিআর কে নাকি হিস্যা দেওয়া হয়নি। এত কিছুর পর ও আমরা সবাই দেশকে ভালবাসি- এই কথা চিন্তা করে নিজেদের কাজ করে যাই। সত্য আলোর মত। যত ঘাঢ় অন্ধকারই তাঁকে ঢেকে রাখুক না কেন, আলো ঠিকই উন্ন্মোচিত হবে সবার কাছে। সাহস হারায়ো না। এই দেশে প্রদীপ নিয়ে হাঁটা মানুষ খুব বেশি নেই আর।

        জবাব দিন
  10. আন্দালিব (৯৬-০২)

    সাইফ ভাই, আমি বারবার পড়তেছি লেখাটা, চোখ ভিজে উঠতেছে। এত দুঃখ কোথায় রাখি।

    উপরে দেখলাম "রুমানাদির"-কে বলেছেন, তার হয়ে আমিই কাজটি করছি। এই লেখাটা সামহোয়ার-এ দিলাম। মানুষজনের জানার প্রয়োজন আছে যে দেশের জন্যে একজন সামরিক অফিসার কী পরিমাণ আত্মত্যাগ করেন! তারা এই দেশকে নিয়ে কী ভাবেন!

    জবাব দিন
  11. ভাইয়া আমি দুঃখিত আপনার অনুমতি না নিয়ে এই লিখাটি হুবহু অন্য একটি ব্লগে দেয়ার জন্য।যা আপনি লিখেছেন তা জানার অধিকার সবার আছে।নাহলে সবার চিন্তা একপেশে হয়ে যাচ্ছে।আপনার লিখাটি পড়ে হয়ত মানুষ একটি নিরপেক্ষ হয়ে ভাবতে পারবে।

    জবাব দিন
      • জী আমি ড়ৎশড় আন্দালিব ভাই।
        সাইফ ভাই চার বছর এম.আই.এস.টি তে ছিলাম।আর্মি ভাইয়াদের সাথে ক্লাস করেছি,তাদের সাথে পিকনিক করেছি,একসাথে ভোটার লিস্টে কাজ করেছি।তাই এমন গণহত্যা যখন হয় তখন মানুষ জনের উদ্ভ্রান্তের মত মন্তব্য করতে দেখে অনেক খারাপ লেগেছে।দূর থেকে একটি কমিউনিটির ব্যাপারে অহেতুক এইসব মন্তব্য সহ্য করাটা সম্ভব নয় যখন দেখি ১০০+ অফিসার মারা পড়েছেন।আপনি আমাকে হয়তো নিষেধ করতেন কিন্তু তবুও লিখাটি আমি দিয়েছি ব্লগে।
        আর মজার ব্যাপার হলো বেশিরভাগ মানুষ আপনার সাথে একমত।কিছু আজাইরা পাবলিক তো আছে,কিন্তু যাদের বিবেকবোধ আছে তারা ন্যায্য জবাব দিয়েছেন।
        তবুও আমি দুঃখিত আপনার লিখাটি আপনার অনুমতি ছাড়া দেয়ার জন্য।আমাকে ভাই ছোট ভাই মনে করে ক্ষমা করবেন।

        জবাব দিন
    • সাইফ (৯৪-০০)

      নন ক্যাডেট ভাই,প্লিজ আপনআর ব্যক্তিগত ভাবে ভাল লাচঘে শুনে ধন্যবাদ,কিন্তু দয়া করে আপনি যদি অন্য কোন ব্লগে এই পোস্ট দিয়ে থাকেন.........।।সরিয়ে নেন,পাশাপাশি সব ক্যাডেট ভাইদের বলছি,প্লিজ কেউ অন্য কোন ব্লগে এই লেখটা দেয়ার দরকার নেই,আমি কারো সহানুভুতির জন্য কিংবা অন্য কোন কারনে এই লেখা লিখি নাই,আমরা সবাই যেহেতু ক্যাডেট তাই একের সাথে অন্যের কষ্ট ভাগাভাগির জন্য লিখি......নিজেকে লেখক হিসেবে জাহির করারা জন্য নয়......কেউ ভুল বুঝবেন না প্লিজ........................

      জবাব দিন
      • আপনি আমাকে যখন লিখাটি সরিয়ে ফেলার কথা বলেছেন,তার অনেক আগেই আমি লিখাটি দিয়ে দিয়েছি।আমি অত্যন্ত দুঃখিত।কিন্তু বিশ্বাস করেন আপনি যা লিখেছেন ঠিক এমন কথাই আমি লিখতে চেয়েছিলাম।ঠিক এই বাক্যগুলোই।আপনি যে কারো সহানুভূতির জন্য এটা লিখেন নাই আমি জানি।আমি এটা উল্লেখ করেছিও ব্লগে।ব্লগে কোথাও আমি আপনার নাম নেইনি।নিজের দায়িত্ব থেকে লিখাগুলো দিয়েছি।যদি আপনি না লিখতেন তবে আমি এমন লিখতাম।আমার এক ভাই,চাচা আর্মিতে চাকরী করেন।আমি কাছ থেকে দেখছি তারা কেমন।তাই যখন কতিপয় লোক ফিল্মি ভাষায় ফালতু কথা বলে চলছিলো তখন,ঠিক তখ্ন আপনার লিখাটা পড়ে ফেললাম।ভাই আমি আবারো দুঃখিত আপনার লিখাটি ব্লগে দেয়ার জন্য।সত্যি বলছি যদি এই লিখাটা না পেতাম তবেও আপনার কথাগুলোই দিতাম নিজের মত করে।তারপরেও যদি বলেন লিখাটি মুছে দিতে আমি দেবো।কিন্তু তখন আবার হয়তো আমাকে লিখতে হবে।আপনার কথাগুলোই।তখন হয়তো ভাষাটা বদলাবে,নামটা নয়।
        অনেক ভালো থাকেন ভাইয়া।

        জবাব দিন
        • সাইফ (৯৪-০০)

          ভাইয়া,তোমাদের কাছে আমাদের কিছু চাওয়ার নাই,বরং মনে হয় যেটুকু দেয়ার সেটুকু আমরা দিতে পারছি না,নইলে কেন আমরা আমাদের নিজেদেরকেই রক্ষা করতে পারি না,তুমি যেখানে খুশি সেখানে এই লেখা দাও ।আর এই ব্লগের সবগুলা লেখা যেগুলা গত কয়দিনে এসেছে সব জায়গায় ছড়িয়ে দাও। :hatsoff: :hatsoff: :salute: :salute:

          জবাব দিন
  12. কামরুলতপু (৯৬-০২)

    ভাইয়া প্লিজ এইটা ভাববেন না আপনাদের কেউ বুঝেনা। বাংলাদেশের মানুষ হুজুগে তাই ওরা কি করছে সেটার দিকে কান দিবেন না। সেই সাথে জড়িত আছে কিছু আখের গোছানো লোকজন।
    আমরা আপনাদের সাথেই আছি। কিছু দূর্নীতিবাজ যদি থেকেও থাকে তাদের আমি ব্যক্তিগতভাবে ঘৃণা করি সেটা আর্মি বলে নয়।

    জবাব দিন
  13. saif,
    এই মাত্র সিরাজ এর অনুরোধে তোমার লেখাটা পরলাম। আমি ক্যডেট কলেজের ও না এই ব্লগ এর নিয়মিত সদস্য ও না। But একটা comment না দিয়ে পারলাম না।

    মনের কথাগুলো বলেছ ভাই।
    :salute:

    জবাব দিন
  14. অর্চি (৯৯-০৫)

    কিছুই বলার থাকেনা যখন বন্ধুরা ফেসবুকে কমেন্ট করে "আর্মি অফিসার এর মেয়ে তুই, আর্মিদের সাপো্র্ট তো করবিই। একবার সাধারন মানুষের মত চিন্তা করে দেখ, তাইলেই বুঝবি বিডিআর একবারে উচিত কাজটাই করসে..."

    কিছুই বলার থাকেনা যখন ক্লাসমেট সামিয়ার আব্বুর কোনো খোজ পাওয়া যায়না...

    কিছুই বলার থাকেনা যখন জিনিয়ার আব্বু CMH এ জিব্বা কাটা, চোখ উপরানো আর্মি আফিসারদের পরে থাকতে দেখেন...

    কিছুই বলার থাকেনা যখন শুনি আমার এতদিনের পরিচিত আঙ্কেল আন্টিরা মৃত, ধর্ষিত অথবা নিখোজ...

    ভাইয়া আমি দুঃখিত আপনাদের মত হাজার হাজার আর্মি অফিসারদের ভা্গ্য দেখে...আমার আর কিছুই বলার নেই...

    জবাব দিন
  15. সাকেব (মকক) (৯৩-৯৯)

    সাইফ,
    ভিজায়ে দিলা, ভাই...
    বন্ধু, ছোট ভাই, বড় ভাই- আর্মিতে তো আমাদের আত্মার একটা অংশই থাকে...বেকুবের মত বুইঝা-না বুইঝা সবকিছুতেই আর্মির প্রতি বিষোদগার তাই সরাসরি আত্মায় আইসা লাগে...
    আমাদের 'আনসাং হিরো' দের... :salute:


    "আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
    আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস"

    জবাব দিন
  16. সিরাজ (৯৪-০০)

    আলদিন দোস্ত কিছু বলার ভাষা নাই......
    আমরা কি পারতাম না এই কঠিন জীবন ছেড়ে বাকিদের মতন সুন্দর সহজ একটা জীবন বেছে নিতে? এটাই কি আমাদের আপরাধ?
    আজ বেওয়ারিস লাশও আমাদের বাবা মার হাতে পৌছাবে না?
    হায়রে কপাল...।

    জবাব দিন
  17. মাহমুদ (১৯৯০-৯৬)
    আমরা কি পারতাম না এই কঠিন জীবন ছেড়ে বাকিদের মতন সুন্দর সহজ একটা জীবন বেছে নিতে? এটাই কি আমাদের আপরাধ?
    আজ বেওয়ারিস লাশও আমাদের বাবা মার হাতে পৌছাবে না?
    হায়রে কপাল…।

    বোধহীন হয়ে আছি।

    ভাই,
    তোমাদের আত্মা যেখানেই থাকুক, ভালো থাকুক। জেনে রেখো, অগণিত অকৃতজ্ঞের মধ্যেও তোমাদের জন্য একবুক ভালোবাসা নিয়ে বেঁচে আছে তোমাদের শত ভাই।


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
  18. tv talk show te so called buddhi jibira ashe nijder advertising and gorom gorom coffee khete. amar barir shamner ghotona. ki voyaboho mereche to mereche terpor aber dead body gulo drain dia vashia diache. ami army der k bolte chai apnara keno nijerai etar investigate korchen na. ei faltu govt er order jonno to kono toyakka korer kichu nei. 9 battelion jokhon ashlo keno je BDR k attack korlo na? ei bodmaish BDR gulo k aber chere dibe, shadharon khoma kore dibe?? kon hishebe ami to bujhi na. PM at least eta ki kore bolen?? jini kina nijer familiy'r hottakander jonno bichar korer jonno osthir. othocho aj jeshob Army ra mara gelen i must say shahid hoyechen and jara onader k marlen tader kon juktite sheikh hasina shadharon khoma koren? kader shartho rokkher jonno tini ei shiddhanto niachen. aber etar jonno shadharon khoma ghoshona diachen. aber buddhijibara etar apperiaciation korchen. eto manobotar buli kothai PM? tv te jokhon vashon diachen r bolechen kothin action niben. kader voroshai bolechilen? ei army der voroshai bolechen. othocho jara mara gelen tader bapare kichu bolchen na. eshob vondami charen.

    জবাব দিন
    • I think you have gone mad. If the 9th division attack the BDR headquarter then the rescued 22 officers will also be shot and the miseries of their families will be increased and their will be more bloodshed not only the BDR personnel but also from army and civilians and all the other BDR unit located in other parts of the will gone mad and total warfare will occur between army and bdr throughout the country. So just think about the situation then.

      জবাব দিন
  19. রকিব (০১-০৭)

    সামহোয়্যার ইন ব্লগ থেকে একটা মন্তব্য তুলে দিচ্ছিঃ

    জ্বিনের বাদশা বলেছেন: কষ্ট লেগেছে ... একজন সাধারন সেনাসদস্যর আকুতিটা খুব স্পষ্টভাবে ধরা পরেছে

    যদি পারতাম এই ভদ্রলোককে সরাসরি বলতাম:

    "সেনাসদস্য যারা নিহত হয়েছেন, তাদের মৃত্যুর যথাযথ বিচার ছাড়া এই ক্ষত শুকাবেনা। আমরা এর জোরালো দাবী জানাই।

    আপনার চিঠিটি পড়ে বোঝা গেছে দেশের মানুষের সাথে সেনাবাহিনীর একটা দূরত্ব আপনারা অনুভব করছেন। দেশের মানুষদের পক্ষ থেকে আমি বলতে পারি, আজ যেভাবে আপনি অসহায় অনুভব করেছেন, এতদিন এবং এখনও দেশের মানুষও সেনাবাহিনীর ব্যাপারে এরকম অসহায় দূরত্ব অনুভব করেছে। হয়তো, গতদুদিন যা ঘটেছে, সাধারণ মানুষের উপর সেনাদ্বারা নির্বিচারে এভাবে অসংখ্য লোকের হত্যার ঘটনা ঘটেনি বলে আমাদের সেই আকুতি কখনও আপনাদের কাছে পোঁছায়নি, বা পৌঁছানোর উপলক্ষ আমরা পাইনি।

    তবে আপনার আকুতি আজ যে প্রয়োজনীয়তাটার কথা আমাকে বলছে সেটা হলো, সেনাবাহিনীর সাথে দেশের অন্যান্য বাহিনী আর সাধারণ জনগণের যে পারস্পরিক বোধের গ্যাপটা আছে, সেটা পূরণ হওয়া দরকার। তা নাহলে কেবলই এই দূরত্ব বাড়তে থাকবে, যা ভবিষ্যতে সেনাবাহিনীকে জনগনের মুখোমুখি করে তুলবে।

    জনগনের পক্ষ থেকে আমি দাবী জানাই গত দুদিনের হত্যা হওয়া সেনাসদস্য/বিডিআরসদস্য ও সাধারণ জনগনের মৃত্যুর একটিও যেন বিনাবিচারে পার না পায়। আশা করি জনগনের সরকার সেটা করতে পারবে, তারজন্য সরকার জনগনের সমর্থন পেলে আমাদের ব্যাপারে আপনাদের ভুল কাটবে বলে মনে করি। এটা গেল জনগনের সাইডের কর্তব্য, এবং সাধারণ জনতার একজন হিসেবে আমি জোরগলায় এর পক্ষে।

    এখন আপানাদের ঠিক করতে হবে আপনাদের সাইডে কি কি কর্তব্য আছে। অন্ততপক্ষে এটুকু বলতে পারি, গত দু'দিনে সেনাবাহিনীতে যে দূর্ণীতি, অনাচার, বৈষম্য'র কথা এসেছে -- আপনাদের কাজ হবে এগুলোর যথাযথ প্রতিকার করা, দেশের প্রতিরক্ষা বাহিনী থেকে এই ঘুনগুলো দূর করা।


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  20. আর্মিকে ঘ্বণা করে, যারা এমন নৃশংসতাকে সাপোর্ট করে তাদের মানবতাবোধ নিয়ে প্রশ্ন তোলাও বৃথা।
    কিন্তু লেখক, আপনার অনুভূতির উপর সম্মান রেখে একটা ব্যাপার-এর ব্যাখা চাই, বিডিআর এর সাধারণ সদস্যদের এমন ক্ষোভের কারণ কি?
    আমার সাধারণ বুদ্ধিতে আমি এতটুকু বুঝি, এটা কিছু অসৎ উদ্দেশ্যের মানুষের পূর্বপরিকল্পিত ঘটনা। কিন্তু তারা সফল হতে পারতনা, যদি সাধারণ সদস্যদের মনে ক্ষোভ না থাকত।

    জবাব দিন
  21. লেখাটা পড়ে কী বলা যায়, ভাষা খুঁজে পাচ্ছি না। খুব গভীরভাবে লেখাটা স্পর্শ করেছে আমাকে। অসাধারণ! খুবই মানবিক একটি লেখা।

    ব্যক্তিগতভাবে বলতে পারি, গত দু'দিনের ঘটনার শুরুতে আমিও বিডিআরদের পক্ষেই ছিলাম, মনে হচ্ছিলো আর্মি ওদের বিরূদ্ধে খুবই অন্যায় করেছে, তাই এই বিক্ষোভ-বিদ্রোহ একদমই অন্যায্য নয়। কিন্তু এরপর ধীরে ধীরে যখন বিডিআরদের কার্যকলাপের মূল চিত্রটা বের হতে থাকলো, আমার সমর্থন-সহানুভূতিও ধীরে ধীরে উবে যেতে থাকলো ওদের উপর থেকে। যতো ন্যায্য দাবিই হোক না কেন, সেটা পূরণের রাস্তা কখনও এমন হতে পারে না। আমি এখন পুরোপুরিভাবে চাই যেন সকল আর্মি অফিসারদের হত্যার বিচার হোক, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে অপরাধীর শাস্তি দেয়া হোক। বিডিআরদের সাধারণ ক্ষমার মাধ্যমে যেন ছাড় দেয়া না হয়। তাহলে সেটা হবে খুব খারাপ কিছু, বাজে একটা উদাহরণ। দেশের সাধারণ একজন নাগরিক হিসাবে আর্মি অফিসার ও তাঁদের পরিবারের কাছে আজীবন প্রশ্নবিদ্ধ হয়ে থাকতে হবে আমাদের সবাইকেই।

    আপনাকে সান্ত্বনা দেয়ার ভাষা জানা নেই, সে চেষ্টাও করবো না। এটুকু বলতে পারি, আপনার পাশে আছি, পাশে আছি আপনার মতো সকল 'মানুষ'দের।

    জবাব দিন
  22. জিহাদ (৯৯-০৫)

    সাইফ ভাই, এভাবে হতাশায় ভেঙ্গে পড়বেন না , প্লীজ।

    আপনারা আমাদের গর্বের কতখানি অংশ জুড়ে আছেন সেটা আপনারা নিজেরাও জানেন না।

    আমি ব্যক্তিগত ভাবে আর্মির সকল কর্মকান্ডের ফ্যান নই। কিন্তু নানা ক্ষেত্রে তাদের অবদানকে খাটো করার মত অকৃতজ্ঞ মানুষও নই।

    আমি ব্যক্তিগতভাবে জেনারেল মঈন ইউ আহমেদকে চিনিনা, কিংবা কোন দুর্নীতিবাজ আর্মি অফিসারও আমার মামা চাচা হন না... কিন্তু আমি আপনাকে চিনি, চিনি আমার ছয় বছরের বন্ধুগুলাকে যারা এখন আর্মি তে আছে... আমার বন্ধু হিমেল, সেই সেভেন থেকে আমরা একেকজন যখন ডাক্তার ইঞ্জিনিয়ার কিংবা আরও বড় কিছু হবার স্বপ্নে বিভোর, ও তখন থেকেই বলতো ও আর্মিতে যাবে। আর কেউ না জানলেও কিংবা না জানতে চাইলেও আমি জানি ও কেবল সিভিলিয়ানদের নাকের উপর ছড়ি ঘোরানোর জন্য আর্মিতে যেতে চায়নি। মাঝে মাঝে ওর সাথে কথা হয়। একটু যেন আশাহতও মনে হয়। হয়তো আর্মিতে গিয়ে ঠিক যে ভাবে দেশসেবা করতে চেয়েছিল সেভাবে পারছেনা নানা কারণে। কিন্তু এত কিছুর পরেও আমি ওর দেশের জন্য কিছু করতে চাওয়ার আকুতিটুকু বুঝতে পারি। এবং আমি সেই অনুভূতিটুকুকে শ্রদ্ধা করি। শ্রদ্ধা করি অন্যসব অফিসারদেরকেও যাদের কাছে দেশ এবং দেশের প্রতি ভালোবাসা এখনো সব কিছুর উর্ধ্বে।

    সাইফ ভাই, আপনি আমার স্যালুট নিন। আমরা আছি আপনাদের সাথে। :salute:


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন
  23. আমরা অবশ্যই এই হত্যাযজ্ঞ সমর্থন করি না । একটি সভ্য দেশের নিয়মিত বাহিনীর সৈনিকেরা কি ভাবে তাদের অফিসরদের হত্যা করতে পারল ? সাইফ, তুমি বিচ্যূত হবে না, যে যাই বলুক । দেশের বর্তমান পরিবর্তনে অবশ্যই তোমাদের ভুমিকা অসামান্য । স্যালুট, বাংলাদেশ সেনাবাহিনী!

    জবাব দিন
  24. first ei thanks to faisal , jar theke ei blog er link ta peyechi . blog ya pore khub e kharap laglo. eta shotti je civilian nd army der thinking er majhe akta difference ase.etao thik je army ra oder onek thoght jor kore chapay dite chay.onek khetrei tader power use kore jeta against human rights law r jeta kono vabei tader kase expected na.hoyto bdr der upor eo onnay kora hoise.hoyto dg shaheber wife power er misuse korten, hoyto aro onekei korten. kintu er shasti ki mrittu howa uchit ??? tao evabe ??? je koyjoner dead body paowa gese.. je 137 jon nikhoj asen , tara shobai ki atoi boro onnay korse je shobai ke morte holo ?? ya i am a so called bloody civilian, ami nijeo dekhsi chokher shamne , even nijeo sumhow victim army der onnay kaj er . bt amar to mone hoy na kono kisur shasti killing hote pare. onnay er shasti kokhono arek ta onnay hote parena.upore ak intelligent vai(maroof) likhesen , PM ghoshona deyar por o cano tank anlo, cano 3km area khali kore manush ke atonker majhe rakha holo. uni ki tar matro akdin ager katha vule gelen ? oidin jokhon bdr ra golaguli shuru korlo tokhon ki manush atongkito hoy nai ? tokhon ki nirdosh civilian mara jay nai ?apnar e hoyto porichito keu atka pore hotath mara gelo , eta apnara chintao korlen na, e jokhon manush ke nirapode shore jete bola holo tokhon eta onnay ?? ya amio jani je PM er vashon er por bdr were ready to surrender, bt ora white flag kokhon uraise ? PM er vashoner por ki uraise naki bikele uraise tank anar por ? ektu khobor niye dekhen. jekhane tara akdin e around 150 manush mere fello , ora ak vashonei je shob arms thik vabe diye dibe nd r kono attack korbe na etar nishchoyota ki keu dite parse tokhon ? jara bole tank ana uchit hoy nai , onara keu ki bolse tokhon je ami garrunty dilam bdr r kono attack korbe na?r oder pressure e rekhe surrender koranota ki khub vul hoise ? bdr er dabi oder shoinik ke guli kora hoise ... ak gulir jonno jodi 150 peopole mere fela hoy, taile ki armyr uchit na 150 manush ke guli korar jonno 1000 bdr mere fela ? eta ki tara korse ? tara jotoi ottachar koruk , tader ei dhoirjo ke ami shomman janai , cos ami to partam na chup thakte , hoyto apnarao(so called intelligent comment maker) parten na. killing konokhono supportable shasti hote parena.akjon manush o jodi niroporadh mara jay, ami bolbo tara shadharon khomar ojoggo.ki dosh silo je meyeta 10 yrs age e mara gelo? khomar poreo kisu bdr ke dhore cano haat badha holo eta dekhe kharap lage. apnader mon ato udar hote parse karon nala diye apnader baba or vaiyer lash veshe ashenai.taile hoyto r karo haat badha dekhle apnader mone ato koshto hoto na.tarporeo prottek ta nihoter soul er jonno ami pray kori, hok bdr or army or civilian.karon opomrittu karoi kammo noy.
    ami bolchina je shob dosh bdr er.ami jani they had to suffer a lot.bt tara akdin e ja korse ta army der shob ottachar er record ki venge dey nai?

    Tarpor o kisu manush asen jara bole this killing was the result for wat they've done for last couple of yrs. Tader kase amar aktai proshno kori, shobai kei korsi, nd amon katha keu bolle apnarao shei buddhiman ke ei proshno ta korben. answer chaben na.jst bolben onake nijei nijeke answer ta dite chinta kore.
    the question is: " Kototuku onnay korle apni onno kauke allow korben je apnar baba or vai mere felte ? apnar vai or baba jodi karo shathe onnay kore, nd if he kills ur bro or father , apni ki bolben je valo hoise bcos onara(apner baba/vai) oi loker shathe onnay korsilo? oi lok jotoi jukti dekhak je apner baba/vai oi loker shathe onek poriman onny korse, shei jukti ki parbe apner mon ke bujhate? parbe apner family theke akta manusher sharajiboner chole jaowar dukkho vulate ? sesh porjonto apni jokhon oi loker shathe jukti nd torko kore parben na, shob sheshe r na pere eta bolben-manlam onara(nihotera) onek onnay korse apnar shathe,kintu atlist onara to apnake mere felen nai, taile onake can marlen? ki bolben na? naki mene niben apnar apon joner mrittu?."
    amar ei question shob buddhimaan der kase.janina ei question er answer kivabe diben tara.
    kalke akjon amake bollo ami naki beshi bujhi. bangladesh er beshi vaag manush e naki boltese bdr ra ja korse thik korse,jehetu beshir vaag manush eta boltese tar mane etai ryt. Akhon ami janina those major part intellingent or the minor part. Shudhu aktai proshno mathay ashe, amader desher major part jodi intelligent nd right hoy , taile amader desher ei obostha cano ?

    জবাব দিন
  25. মইনুল (১৯৯২-১৯৯৮)

    এই topic থেকে বের হয়ে সম্পুর্ন আলাদা একটা চিন্তা। আর্মি দূ্ররনিতিবাজ, মানলাম, গতবছর যাদের ভোট দিলাম তাদের কি সবাই ধোয়া তুলসি পাতা ছিলো ? যারা যারা বলছেন আর্মি দের উপযুক্ত শাস্তি হয়েছে, তাদের কাছে প্রশ্ন থাকল, তাহলে এদের কি করা উচিত ??

    জবাব দিন
  26. asoley kisu civilian ra baparta bhul bujtese.army officer holei j onek kisu kora jay ta thik na.army der ja order mara hoy tara tai kore.nijer jonno and tader familyr jonno.sob jaygay 2 ak jon kharap manus thake.kintu tai boley innoccent manusder mara moteo khomar joggo na.ar maroof babjan k bolte chai bloody civilian boley gali sobai dey na.tai pura army der upor chetben na.onek bhalo manusra mara gese.amari ak friend ar dad akhono nikhoj.probably dead.jessore a oi uncle amder nichei thakto.uncle j bhalo manus ta sobai jane.asole mediar kasey aita arekta khelar bisoy.army somporke mediar kono dharona nai.akmatro army rai jane army life kamon.so please armyder keu kharap bujben na.

    জবাব দিন
  27. salute to all shaheed army officers.....ami nizeo prothome bdr ra rite vebechilam...but ekhn ja dekhchi....thats not tolerable ......bdr ra ja korche...ja shuntechi...egula manusher kaj na....shadhin deshe kono uniformed bahini ei kaj korte parena/....they r simply dogs...ami army like kortam na...because shara jibn ami ebn amr family ke amryr karone ba oder kichu member dhara onk kosto ...onk opoman sojjho korte hoiche...but i can nvr support dis...what bdr jawans hav gone....salute to bangladesh army...because nijer chokhe nijeder eto officer der killed hote dekheo tara revenge neinai...kintu jekhane revenge neya tai shavabik chilo ...army jodi bdr headquarter e dhuke each n evry bdr soldier k guli kore jhajra kore fele tate dosher kichu hoito na....ami tai bd army k amr salute dei...they r really great....but i think dose bloody bdrs must be punished brutally.....

    জবাব দিন
  28. No1 has da ryt to kill....ami nijeo isnt da son of n army officer but ppl broaden ur view a lil more! CORRUPT OFFICERS KI SHUDHU ARMY TEI? prottekta sector ei kichu na kichu corrupt manush thake....sheta army hok..government officials hok..kono private company employee hok...EVERYWHERE der r conscienceless ppl.....its not just da army....so kill dem all?
    And xactly koyjon corrupt chilo among all dese ppl jara mara galo?shobai?r u aware dat approximately 40 wives got raped?(lets not mention da daghters:headquarter news)...did dey deserve dis?
    Mr.Mithuns xamples shud b enuf 4 all da smart ppl here to undrstand y BDR in dis story is da villain..duita side er e dosh chilo...but bdr outdid da opponent action WAY WAY higher..n aftr wat dey did i dont think army stuff here even count!we undrstand dey wer suppressed and opressed....okay...tara jodi ato gula life na niye just oi koekta vacant shot niye government er attention nito taholei to hoto!tokhon to amra shobai e bdr er side nitam!instead dey killed,raped n burnt dese numerous lives!u think its DEM u shud b sympathetic abt?u guys wud kno if u lost loved ones...
    killing was not da solution n dey had NO RIGHT to tek so many lives!if ur so f***** pissed wid ur job y dont u just quit it?yeah some ppl from da army cud b corrupt...so kill all of dem?name me ONE WORKING SECTOR JEKHANE SHOBAI LOYAL WORKERS!can u?corrupt manush nai?is it JUST da army?ami bujhina wat so many civilians got against da defense ppl!can u imagine jodi bdr er ei illeterated hags gulai troops lead korto desher ki obostha hoto?n u think dese bdr soldiers demselves r not corrupt?i really wondr who nids sum education....dose bdr hags or ppl who think bdr did da ryt thing...
    respect

    জবাব দিন
  29. ashole, pura bepar tai akta boro dhoroner accident for our nation. ekhane alada kore bdr or army karo dosh deya jabena.shobai poristhitir shikar. eta thik, although shob khobor media te ashena, ashbeo na, bt onekei hoyto janben , ghotonar shuru korsen dg shaheb nijei. onar ak ghuyemir jonnoi bdr jowan got mad nd ato gula manush mara gelo. etao hoyto oneke janben je tokhon onek army officer o bdr jowan der help niyei beche gesen. army ra jane tara koto koshte nd pressure e thake always. in th same way bdr rao onek manobetor lyf lead kore.even worse. so amon akta din e jokhon they all were egarly waiting to get their rights, tokhon dg'r amon attack e they got mad nd they started firing.Intentionaly khub kom manush kei mara hoise, most them were killed in brush fire. r bdr jokhon akbar fire shuru korse tokhon tader r stop hobar way silo na cos they had to make themselves safe.onno keu holeo etai korto. tarpor o ato gula manush ,specially army officer der mrittu khubi shocking akta bepar. dui akjon er corruption er karonei ato baje akta poristhiti holo nd ato gula manush mara gelo. ekhane kaukei dosh deyar nei. amra just kauke alada kore blame na kore corruption nd killing ke hate kori. bcos ak side e corruption arek side e killing. r corrupted kisu person er vulei killing situation create hoise. so we shud try to make up the loss as early as possible rather then wasting tym by commenting on different groups. as they both r the victims anyway.

    জবাব দিন
  30. সমস্যা সবারি । আর্মি, বিডিআর এবং আমার মতন সিভিলিয়ানদেরো ।
    খারাপ লাগে যখন innocent কেউ মারা যায় । see this:
    //ifile.it/3d92v0p. যারা মারা গেছেন তাদের জন্য দোয়া করি, আরো কিছু করতে পারলে তাও করবো ।

    জবাব দিন
  31. লেখাটা পড়লাম । মনটা আরো খারাপ হয়ে গেলো ।
    তিনদিন ধরে এমনিতেই প্রচন্ড মনখারাপের মধ্যে আছি। বাসার সবার জন্য চিন্তা দেশের জন্য চিন্তা। পরিচিত যেই দেখছে থামিয়ে জিজ্ঞেস করছে তোমার দেশে কি হয়েছে ?
    একেবারে সাধারন পাবলিক হিসেবে দুইটা কথা বলছি;
    মোড়ের চায়ের দোকানে, বন্ধুদের আড্ডায় বা বাসে ট্রেনে সাধারন জনগনের বিতর্কে আর্মিদের বিষয়ে যে বক্তব্যগুলো বছরের পর বছর ধরে শুনে অভ্যস্ত সে বক্তব্যগুলো কিন্তু আর্মিদের জন্য খুব একটা সুখকর না ।

    আমার মনে হয় জনগন আর্মিকে পছন্দ করে না কেন, নিজেদের লোক ভাবে না কেন, ক্ষেত্র বিশেষে বিষোদগারের ক্ষোভ প্রকাশ করে কেন ; সেটা সাধারন জনগনকে না জিজ্ঞেস করে আর্মির নিজেদের জিজ্ঞাসা করা উচিত ।

    জবাব দিন
  32. শাহেদ (৯৭-০৩)

    সাইফ স্যার কে সালাম জানাই, তার অসাধারণ ব্লগ এর জন্য।মারুফ কে বলছি, আপনার ব্লগ তা পরে মনে হলো আপনি জন্মগ্রহণ করেই ব্লগটা লিখতে বসে গেছেন, নিজের বিবেক বুদ্ধি একটু কাজে লাগান...শুধু ঝোকের বশে কোনো মন্তব্য না করাই ভাল...

    জবাব দিন
  33. আর্মি সম্পর্কে যাদের সাধারন ধারনা নেই তাদের বক্তব্য শুনলে হাসি আসে। =)) আমার মনে বাংলাদেশ সরকারের উচিত দক্ষিণ কোরিয়ার মত দেশের যুবকদের একটি সময় আর্মিতে সার্ভিস দেওয়ার আইন করা। তাহলে তারা বুঝবে আর্মিরা দেশের জন্য কি করে। এসি রুমের ভিতরে, কিংবা ফ্যানের বাতাসের নিচে বসে ফায়ারিং স্কোয়াদের উত্তপ্ত রোদের আগুন অনুভব করা যায় না।

    আর পৃথিবীর Low Level Terrorist রাও দাবী আদায়ের জন্য কখনও মানুষ হত্যা করে না। কারণ তারা জানে যে হত্যা করলে দাবী আদায়ের পথ সংকীর্ণ হয়ে যায়। আর দাবী আদায়ের জন্য এতগুলো মানুষ হত্যা করাকে যারা বৈধতা দেওয়ার চেষ্টা করছে তাদের মস্তিস্কের ঘিলুর পরিমান নিয়ে আমার প্রশ্ন আছে।

    এই সব হত্যাকান্ডের উপযুক্ত এবং স্বচ্ছ বিচারের দাবী করছি। আর সরকার যেন নিহত আফিসারদের পরিবার পরিজনদের ভরন পোষনের দায়িত্ব নেয়।

    আল্লাহ এর কাছে তাঁদের আত্মার মাগফিরাত কমনা করছি। আমিন।

    @ সাইফ ভাই, আপনাদের কষ্ট আমি অল্প হলেও অনুভব করি।

    জবাব দিন
  34. Dear Siaf

    I just read your article. It was quite touchy..

    As far as I understand we Bangladeshis are not taught to respect other professions whether it is army, civil service or private sectors. I also feel that our tolerance level is very low. Amra je sector-i job kori na keno, we cann't run without others. Amader sob profession er lokder dorkar ache. Why should we go to compare one profession with other one? We should rather think of coexistance with mutual respects.

    I don't support the massace at all done by BDR. They should be brought to justice.
    Killing people is not the solution.

    Army is the most disciplined work force in Bangladesh. We can learn from Army.
    I also beleive, most of the people in any profession are good people. Only few do corruptions. But if we all stick together, we will be able to solve these problems.

    My prayer with the families who lost their loved ones.

    জবাব দিন
  35. মহিব (৯৯-০৫)

    ভাইয়া, আপনাকে কিছু বলে সান্ত্বনা দেয়ার সামর্থ্য নাই।
    শুধু এই ব্লগে দেখেন কতগুলা মানুষ আপনার সাথে আছে। আমরা সবাই আপনাদের পাশে আছি। মাজহার ভাইদের জন্য আমরা কাঁদছি।
    আর ঐসব লোকদের ঘৃণা করা ছাড়া আর কী করব? যারা মানুষের জন্য মমতাকে সংজ্ঞায়িত করতে চায়।

    জবাব দিন
  36. Saif Vaiya. Great article. But ekta kotha boli, please dont mind. BDR is always under-estimated. Tara kokhon o tader boss ke kono kotha boley upokar pai na, tader kotha kew suney na. Ei 2 din, 25th and 26th February amra BDR er kotha sunte paisi. Ajke pachhi na, ar jiboneyo pabo na. Oder ki kotha bolar moto odhikar nai ? You may tell tara tader Officer der bolley parey, but tader officer ra army theke asey and they doesn't really listen to them. Rather thinks them 3rd class. My hates are not to any army, its to all corrupt people and all those people who take away poor rights. Ami ei niye kono comment korbo na, because amar abbu r 2 ta friend mara gese and he is already crying. We love army, we dont hate them.

    But will govt. give same wage to BDR as they give to army ? DOes they not deserve it ? You are telling about your salary, but do you know a BDR jawan gets half of yours ?

    Again sorry to all, if you get hurt by these words. We all are beside those hundreds of familys who lost members and relatives. Salute to all of them who dedicated their life for this purpose.

    Peace

    জবাব দিন
  37. Saif,
    nicely written, onek emotional words, porey jey kono manus her chokh a pani ashbe. Kintu realistically chinta koren, apni kintu “Civilian” and “Defense people” – ai difference ta apnar lekhar moddhe prottek ta word a bujhaye disen. Apnar kosto lagtese, amra (civilians) keno BDR der proti sympathetic hocchi and ARMY der proti hocchi na! Let me say few things here —

    1) Amader kache Apnara (Army, BDR, Airforce, Navy) shobai soman. Apnara poren non-civilain der category te, aar amra pori Civilian der. Now what would make us draw our sympathy to BDR people? Situation, and the facts we are hearing! Prothom deen er por BDR der proti manush sympathy diyeche, karon story gulo ovhabei sajano chilo. Kitnu 2nd deen a keo bole nai BDR did a good thing! Shobai grieve koreche the deaths of all these army officers. Bhaia, apni ee tow bollen Uniform er vitor-a apnara o amader moto sadharon manush, jodi ta-ee hoben, tahole meney nite parchen na keno jey amrao feel kori what you guys feel .. apnara eto jon mara jawa te dukkho peley, amra-o peyeche!

    2) Yeah, few people might have different opinions about the situation, but sheta kay generalize korchen keno? Apnara Army … apnader moddhe ki ‘difference of opinion’ hoyna? Apnader moddhe ki amon idiotic keo nei who thinks you people are superior and all the civilians are just goru-gadha? Osshikar tow korte parben na. Oirokom manush apnader moddhe onek ache! Bhaia, apni jodi few people er facebook status dekhe, and kichu talk show suney shob civilians k ek category te feley dite paren, us – civilians ki dosh korlo apnader moddhe-ee jara bor-bor, tader attitude dekhe apnader shobaike ek bole dhore niye?

    3) Apni bolechen .. “Amra shobai apnader joriye shob-somoi opobaad dei”. Okay, lets come to this point … you people are holding a very crucial position, desh rokkhar kaj a niyojito apnara, desh er sompod rokkha, des her manush rokkha — apnader dayitto. Now, apnader kaj er karon a jodi kono disaster hoy, tokhon taar daai-vaar apnakei nite hobe. “With great power comes great responsibility!” – Sunechen mone hoy? Bhaia, kaj korben, aar responsibility niben na, sheta Kemon kore hoy?!

    Ami jokhon SCB te internship koreche, I saw that jara cash a boshen and taka joma nen, end of the day te taka-r hishab miliye diye takay jete hoy! Accounting na mille, taka-te gormil holey oi cashier/accountant nijer pocket theke taka diye barite jaan. Cause’ its his duty to balance the ledger book at the end of the day. Taka-r hishab millo na, keno millo na … karon milano taar responsibility .. aita-r dayitto unakei nite hobe!

    Ekta tiny example dilam aarke. Bhaia, civilians apnader bissas kore, apnader access ache desh er onek important resource a. Sheygulo-r jodi khoti hoy (jaar karon ai hok na keno), manush apnakei prosno korbay. Bujhate parlam?

    4) 1/11 er ghotonar kotha bolchen … no one said aita sudhu-matro army r fault chilo. Kintu army r ekdom-ee kono fault chilo na .. aitao keo bolbe na, ami-o bolbo na. RAW, CIA, Journalists, Economists .. everyone takes his share of blame .. you guys do too!

    5) Now lets come to the point where you talked about … operation daal-vaat! “Durniti-r daai-vaar keno sudhu apnader upor bortabay?”-Ai tow apnar prosno? So there was durniti … jonogon-er khub kharap somoi a, when they actually needed you guys to stand beside them and be their friends, kintu sadly, that didn’t happen. So to sum up, durniti bondho korte paren nai, jei karon ai sheta hoye thakuk na keno. Manush k tader khub dussomoy-a joto-ta sahajjo korar kotha chilo, toto-ta sahajjer haat bariye dite paren nai. And furthermore, sheitar blame o’ apnara nite chacchen na. Ta ki hoy? To us .. (BDR+Army) soman! You guys altogether operated this daal-vaat project, didn’t you? If anything goes wrong, team ta kei amra prosno korbo eksathe .. kay BDR .. Kay Army .. ta amra chini na.

    6) Bhaia, bujhlam buddhi-jibi ra picks at you .. shob kichu te apnader blame kora noy! Amar question hocche … jei ekota (unity) apnader sikhano hoy .. taar reflection kothai? Army-BDR-Navy-Airforce … apnara ki bhai-bhai non? Apnader moddhe ai boishommo (differenciation) keno? Apnara keno shoulder-to-shoulder miliye kaj korte paren na? That actually gives third party the chance to differentiate among you, tai na? Onne-r dosh deyar agey nijer dike dristie tule takano-e ta ki buddhi man er kaj noi?

    7) Nijeder moddhe ee apnara vhaag kore felchen .. “BDR dosh korlo, suffer korche amra” .. ora tow BDR, amra tow Army! Haay! Aar sadharon manush apnader k differentiate korle (uniform vs. no uniform) apnara bolen discrimination … !! Reality bites, na?

    8) Apnader moddhe ee kichu kichu high ranked officers angul-fuley-kolagach hoyechen, aita ameo jani, apneo janen. Taar blame apnar upor jabe, karon as a whole you are a force .. a team. Amra dekhbo apnader kaj er ultimate result ki. Individual kaoke pick kore amra jobab-dihita chabo na. If you don’t like it, either you leave this job, or you sort it out with ‘apnader’ people who are bad-naming you guys! Civilians keno apnader pochondo kore na – ai niye nag korben na, please!

    9) Apnader job onek koster. People sheta appreciate kore. Kintu kon job koster na? Kon job a people get all their demands fulfilled? Bangladesh er 90% + people don’t get what they deserve … apnader job a jawar agey jene suney ee jaan, u people know what the pay is like, and what your job responsibility is! After reading your post, I got the idea that you are highly dissatisfied with your job, the only reason you are staying in this job cause apni desh-sheba korte chan. Bhaia, if this is the case, tahole apni mohan! If this is not the case, then I don’t know why you are staying here, karon apparently desh-sheba kintu hocche na! Etto corruption er moddhe apnader moto haat-a gona koyek jon bhalo officer ai etto boro desh tar jonno ki korte parbe? Desh-er sheba korte na parleo, atleast family r sheba koren.

    10) Once again, no one is saying BDR has done a good thing. Sympathy apnader dike-ee jacche. Ami air force er college a poreche. Amader sikhano hoyeche 3 ta jinish… 1) Niyom 2) Sringkhola 3) Sonjom. I guess you guys know it better than I do. Shetai follow koren, unity bojai rakhen. Don’t let the third party break you .. tahole aar keno apnara DEFENSE? Ki protect korben desh, where you cant protect yourselves!

    11) Lastly, manobo-tar prosno keo keo tulbei, keo keo jante chaibe-ee khomar por o keno BDR der arrest kora hocche, please kaan dibe na, aita k general opinion bole dhore niben na. RAB ra jokhon terrorists marchilo .. tokhon o ekta level “manobota” niye question tuleche onek! Kintu believe me, sadharon manush mon-a mon-a boleche .. “thanks sonar chele ra, tomar amader bachaccho” So yeah! That counts! BDR der shasti hok shobai chaiche .. ameo chai .. I lost an uncle there, few family friends .. ekta class mate er husband .. so ami jani how u r feeling! I do. So pls bolbe na .. sadharon manush blind and tader kono feelings nei.

    Amar family te, amar ash pashe ami onek people dekhche from army, navy, airforce .. etc etc. So ami jani whats happening out there. I know how hard it is to survive when you guys are in below major level (but once u reach there, its not that difficult, I know that too)! I know Army te corruption o’ ache, loyalty o’ ache! But sadly.. etka group a ekta large portion jokhon corrupted thake, tokhon loyalty chokh a pore na. Aitai niyom. Aita niye kosto paben na, mon kharap o’ korben na, haal-o chere diben na. Loyalty r percentage ta bariye den kosto kore, let people see apnara desh k koto care koren! Sudhu boshe theke akkhep korte parben na, civilians der o blame korte parben na – they only see what you people let them to see.

    Kintu bhaia, one last question I wanna ask you, that is, jodi tomorrow er investigation er result a ber hoye ashe ai massacar er moddhe army r ee ekta group of people er involvement ache, apnar ai post tar value kothai darabay?

    জবাব দিন
    • সাইফ (৯৪-০০)

      আপনার অনেক যুক্তি আমি অকপটে স্বীকার করছি।আর আপনার মত আমারো অনেকগুলা জিজ্ঞাসা।তবে যেইটাকে আপনি শুধু দুর্নিতির পরিনাম বলছেন...পরোক্ষভাবে,অন্য সবার মত সরাসরি নয়,একবারো কি ভেবে দেখেছেন এর উলটো অ ত হতে পারে......।গত তিন বছরে স্মাগ্লিং অনেক কমে গেছে,আগের চাইতে আর তার সাথে সাথে বিডি আর এর উপরি পাওনা কমে গেছে,আর শহিদ হওয়া অধিকাঅংশ অফিসার ই এক মাস থেকে একদিন......।।এইরকম সময় পার করেছেন,মানে একেবারেই নতুন পোস্টেড।একজন কর্নেল গুলাজার,একজন ক্ররনেল এমদাদ এর মত ডায়নামিক লোক এই দেশে গত ২৫ বছরেও দেখি নাই............জঙ্গিবাদ দমন করে গোটা দেশকে দেখিয়েছে তারা কি...বাকীদের কথা বললাম না,পৃথিবির সব দেশে সব সংস্থায় দুর্নিতি আছে ,আর বললেন যে আমরা একতাবদ্ধ না কেন?এই প্রশ্ন আমারো।বিরোধি দল আর সরকারি দল কে জিজ্ঞেস করুন।এই জাতিকে জিজ্ঞেস করুন।আমি সহ আমাদের দেশের জন মনে যেই পছন ধরেছে ,তার দায়ভার এককভাবে আমাদের কারো না,জাতি হিসেবে আমাদের সকলের জন্য লজ্জাকর......এই উপলব্ধিটা যেদিন আমাদের মনে না আসবে ততদিন আগের চেয়েও অনেক পিছিয়ে যাবো।

      জবাব দিন
  38. জিহাদ (৯৯-০৫)

    যেসব ভাইয়েরা ইংরেজীতে এবং বিশেষ করে বাংলিশ এ লিখছেন তাদের বলছি, আপনাদের লেখা আমি তিন চার লাইন পড়ার পর আর ধৈর্য নিয়ে পড়তে পারিনাই। আমার মনে হয় বাকিদেরও একই অভিজ্ঞতার সম্মুখীন।

    কাজেই দয়া করে সবাই বাংলায় লিখেন। নতুবা কষ্ট করে আপনাদের এত কিছু লিখাটা পুরোপুরিই মাঠে মারা যাবে বলে মনে করি। ধন্যবাদ।


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন
  39. My deep condolence to all the families who have lost their loved ones and suffered a lot without any reason. i find that we "humans" are very selfish indeed and we dont want to understand anything until we suffer. We also even forget what others(people from every profession) do for us to make our life secure,we can only complain whenever we dont get anything the way we wanted, but dont bother what we have done for others,for the country.I dont want to see my countrymen fighting like this.I find Bangladesh to b a small country,but why can't we expect to live in harmony,respecting each others' profession and helping each other.
    I am sorry for my immature writing but i just couldnt resist myself after going thru the writing,esp. Saif Vai's. I pray to Almighty for the departed souls and hope justice is done to everyone.

    জবাব দিন
  40. আস্ সালামু আলাইকুম
    আসলে আমরা যারা সাধারণ মানুষ আছি, তারাতো অনেক কিছুই জানি না আমির্ ব্যপারে তাই না বুঝে অনেক কিছু বলি। আসলেই খুব দুঃখজনক যে, আমাদের দেশ থেকে কতগুলো রত্ন হারিয়ে গেল।
    আমি একজন সাধারণ মানুষ হিসেবে চাই, BDR দের শাস্তি হোক। আর দোয়া করি আমাদের আর্মি ভাইদের পরিবারগুলোকে আল্লাহ্ হেফাজত এবং ধৈর্য ধরার তাওফিক দেক আমিন।

    জবাব দিন
  41. ব্লগ এডজুট্যান্ট

    যারা নিয়মিত ইংরেজিতে মন্তব্য করছেন তাদেরকেঃ

    আপনাদের বাংলায় মন্তব্য করার জন্য অনুরোধ করছি।
    সিসিবিতে নিয়মিত ইংরেজি মন্তব্য গ্রহন করা হয় না।

    এখন থেকে আর ইংরেজিতে মন্তব্য প্রকাশিত হবে না।

    বাংলায় লেখার সাহায্যের জন্যে আমাদের ‘bangla problem’ সেকশন দেখুন।

    জবাব দিন
  42. আপনার বক্তব্য যথেষ্ট যুক্তি সম্পন্ন, এই ১৩৮ জন অফিসার এর পরিবারের যে অপূরনীয় ক্ষতি হয়েছে সেটার দায়ভার কে নিবে ? অথচ বলার সময় অকৃতজ্ঞের মত শুধু আর্মি কে দোষ এ দেয়া হয় ।

    জবাব দিন
  43. জিহাদ (৯৯-০৫)

    @হিমেল - তোর কমেন্টটা ক্যামনে জানি মুছে গেল বুঝলাম না। 🙁 তোর কমেন্টের উত্তরে বলছি-

    মন খারাপ করিস না দোস্ত। আমার চোখে তুই, তোরা সব সময়ই হিরো। ছিলি, আছিস, থাকবি 🙂


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন
  44. সাইফ (৯৪-০০)

    ভাই,passerby.............আমি আপনার ব্যক্তিগত মতামতের প্রতি সম্মান জানাই।এই যে আপনি সহ যারা বিভিন্ন কপম্পলেইন করেছেন......আমারও কথা এক ই............কেউ যদি দুর্নিতি করে থাকে তাইলে তা তদন্ত করে প্রমান করা এবং বলা উচিত যে সে দুর্নিতি করেছে...আজকে এই মুহুরতে আপনাকে যদি একটা থাপ্পর মেরে বলে যে আপনি তার টাকা মেরে দিয়ছেন.........কোন একটা কথা কাটাকাটি করে......।।আমার কি বিশ্বাস করা উচিত যে আসলেই আপনি তার টাকা মারছেন?আর আপনি যেইসব grievences এর কথা বল্লেন,সেইটা ত আমার মনে হয় পুলিশ এর সবচেয়ে বেশি,এক্টা ট্রাফিক পুলিশ এর ক ষ্ট দেখেছেন,আমার নিজের ও ত grievences আছে,জনগনের আছে,কই জনগন কয়বার নেতা নেত্রিদের সরকারি আমলাদের হত্যা করেছে......ত র্ক অনেক করা যায়,কিন্তু তাতে কোন যায় আসে না,অবশ্য ঈ তাদের কিছু ্যৌক্তিক দাবি দাওয়া আছে কিন্তু তার দোহাই ফিয়ে ত আপনি একটা হত্যাকাণ্ড কে সমর্থন দিতে পারেন না,আর দাবি দাওয়া পুরনের দাইয়ত্ব সরকারের......আমারো দাবি দাওয়া আছে.........আমি আমার উর্ধতঙ্কে জানাতে পারি কেবল......সেইটা বিবেচনার দায়িত্ব সরকারের,আজকে আমার একজন সৈনিক এসে বল্ল,স্যার,আমার বেতন বাড়ান,আমি কি তা বাড়াতে পারবো?আমি কি তার বেতন বাড়ানোর কর্তৃত্ব রাখি?যে কোন সরকারি এক্টাআ ক্ষূদে কর্মচারির বেতন বাড়ানো র ক্ষমতা সরকারের,আপনারা শিক্ষিত লোকজনের আই কিউ লেভেল দেখে আমার হাসি পায়...আপনারা অনেক জটীল জিনিস বুঝতে বুঝতে অনেক সহজ সত্য আর বাস্তবতাকে দেখার আর বোঝার শক্তি হারিয়ে ফেলেছেন,আপনাদের এইসব উদ্ভট যুক্তি আর বিবেক বর্জিত কথাই দেশকে সমূহ বিপর্যের দিকে ঠেলে দেয়,এক্টা কথার গুরুত্ব অনেক,আমাদের সমস্যা আমরা আমাদের জিহবাকে সংযত করতে পারি না,কোন সময়ে কোন কথাটি বলতে হবে তার জন্য শুধু উচ্চশিক্ষিত হলেই হয় না,সেইরকম বিবেক থাকতে হয়,স্বশিক্ষিত হতে হয়,কেননা একটা কথার কারনে অনেক কিছু হয়ে যাতে পারে......।পরে সেখান থেকেয়ার ফেরার পথ থাকে না,আমরা তখন একে অন্যকে দোষারোপ করেও আর সেই ক্ষতিটাকে পুরন করতে পারি না,অন্যায় কে আগে অন্যায় বলে নিয়ে তারপর তা কেন হয়েছে ......সেখান থেকে উত্তরনের চেষ্টা করাই মঙ্গল্কর,আমরা কেউ ধুয়া তুলসি পাতা না......যদি আর্মির দুর্নিতির কথা বলে আপনি এইটার জাস্টিফিকেশন খুজেন সেইটা ঠিক না,বিডি আর ত আমারো ভাই,আমাওরা আমাদের UNDER COMMANDS কে নিজের চাইতে অনেক বেশি গুরুত্ব দেই,যুদ্ধে সেই আমাকে রক্ষা করবে.........আমি তার দেখ ভাল করব না ত কে......সরকার প্রদত্ত যেসব সু্যোগ সুবিধা তার পাওয়ার কথা সেইগুলা সে পাইছে কিনা খোজ নিয়ে দেখেন......তার বাইরে যদি সে আমার কাছে কিছু চাই সেটা আমি কি আমার পকেট থেকে দিব।ত যৌক্তিক হতে পারে না......আপনি তাকে ভুল্ভাবে নির্দেশনা দিচ্ছেন.........সমস্যা আসলে আমাদের না,আপনাদেরো না,আমাদের দেশের system flaws........আমরা একজনে আরেকজনের পেশ সম্প অর্কে খুব একটা বেশি কিছু জানি না,পারস্পরিক শ্রদ্ধাবোধ ছাড়াই আমরা এক অন্যকে দোষারোপ করে যাই...............।।এটাই জাতি হিসেবে আমাদের বড় ব্যর্থ তা......।আর শুধু মাত্র এইসব grivences er কারনে এইরকঅম well designed কিলিং হতে পারে না.......খোজ নিয়ে দেখেন অইখাঙ্কার অনেক সদস্য ই এইটা চায় নাই..।......আর আর্মির ঘাড়ে দোষ দিয়ে যদি এইসব ঘটনার জাস্টিফিকেশন খুজেন আর্মির এককভাবে হারানোর কিছু নাই,নিজেরাই নিজদের পায়ে কুড়াল মারবো আমরা জাতি হিসেবে......আজকে বি ডী আর এ,হয়েছে ,কালকে দেখবেন সরাকারি সিভিল অফিসেও হচ্ছে ...।।কারন আগুন জ্বালিয়ে দেয়া ত খুব সহজ ......কিন্তু নেভানো অনেক কঠিন.........আমদের সবাইকে এ থেক বেরিয়ে আসতে হবে...।এর জন্য দরকার পারস্পরিক শ্রদ্ধাবোধ..।.........।।

    জবাব দিন
  45. I agree with you fully when you say we 'Bangladeshis' are ungrateful. We dont use our intelligence much (i doubt if most of us have any!) We change side in few minutes time. We supported Army when they took power in 1/11 (because we were fed up with polititians) but didnt take time to go back to our rubbish politians within 6 months. I know it will be unpleasant to read for most of us. But if you just think calmly and neutrally thats what you will realize. BDR revolted against their command which might have been fine, but killing all the officers and their families is beyond anyones wildest dreams. Those responsible should be similarly punished.

    জবাব দিন
  46. সাইফ,
    কান্না ধরে রাখতে পারলাম না। আমিও গত দুইদিন ধরে এইসব দেখছি আর বিডিআর দিকটি তেই ঝুঁকে পরছিলাম। কিন্তু গতকাল থেকে যা দেখছি তাতে করে দুঃখের সীমা খুঁজে পাচ্ছি না। তোমার এই লেখার জন্য তোমাকে :salute: ।

    সেই সব শহীদ ভাইদের আমাদের সালাম এবং তাদের পরিবার-এর প্রতি সহমর্মিতা।

    তোমরা সামরিক বাহিনীর সকল সদস্য সংযম -এর সাথে পরিস্থিতি সামলেছো বলেই কোন অঘটন ঘটেনি। সেই জন্যে আবার :salute:

    জবাব দিন
  47. :salute: :salute: আfমার কবিতাটি উৎসর্গ করলাম সব শহীদ আর্মি ভাইদের জন্য : :gulli: :gulli:

    কষ্ট লাগে আমার ভাইয়ের রক্ত মাখা জামা দেখে,
    কষ্ট লাগে যখন ভাইটি থাকবে না আর আমার পাশে।
    কষ্ট লাগে যখন শুনি কান্না আর হাহাকার,
    কষ্ট লাগে বন্থু তুমি থাকবে না আর।
    কষ্ট লাগে মায়ের ছেলে ফিরবে না আর ঘরে,
    কষ্ট লাগে বুড়ো মা w8 করে বসে হুইল চেয়ারে।
    কষ্ট লাগে কত পাষন্ড ওরা মারলো নিষ্ঠুর ভাবে,
    কষ্ট লাগে কত বর্বর ওরা সম্মান করলো না মাবোনের ইজ্জতকে।
    কষ্ট লাগে কেন মারলি নিরপরাদ অফিসারগুলোকে,
    কষ্ট লাগে লাশগুলোেক যখন উঠালো ড্রেন থেকে।
    কষ্ট লাগে আমার ভাইয়ের রক্তে রাঙ্গনো গান শুনে,
    কষ্ট লাগে অনেক বেশি খুনিরা সব পালিয়ে গেল শুনে।
    শেষ...............
    জানিনা কেমন হল ???????
    আমার মনে হয় সাত্যি খুনিদের বিচার হবে। সাইফ ভাই আপনাকে ধন্যবাদ। কবিতাটি কেমর হল জানাবেন। :salute:

    জবাব দিন
  48. মুহাম্মদ (৯৯-০৫)

    সাইফ ভাই, শিক্ষিত মহলের অবস্থা এখন অনেক পরিবর্তিত হয়েছে। সে পরিবর্তনে যে আপনার এই লেখাটাও অনেক বড় ভূমিকা রেখেছে তাতে সন্দেহ নেই।
    এখন কিন্তু অধিকাংশই (প্রায় সবাই) এটাকে এক বর্বর হত্যাকাণ্ড হিসেবে আখ্যায়িত করে এর বিচার চাইছে, শাস্তি চাইছে।

    আমি শুধু বলতে চাই, সেনাবাহিনী এই বাংলাদেশেরই, এই দেশ রক্ষা এবং দেশের ভাবমূর্তি অক্ষুন্ন রাখার জন্যই এই বাহিনী নিবেদিত। এই দুর্যোগপূর্ণ অবস্থায় দেশের মানুষ সরকার এবং সেনাবাহিনীর সাথেই থাকবে।

    জবাব দিন
  49. মি সাইফ, আপনাকে ধন্যবাদ, ভালো একটা পোস্ট দেবার জন্য।

    স্বীকার করছি, প্রথমে আমারও বিডিআর সদস্যদের প্রতি সহানুভুতি ছিল। আমার ধারণা ছিল ওরা হয়ত কিছু গুলি ফাটিয়ে (বেশী হলে এক/দুই অফিসার হতাহত), কিছু অফিসারকে ও তাদের পরিবারকে জিন্মি করে, কিছু আসবাব কিংবা গাড়ি পুড়িয়ে তাদের দাবি সরকারের সামনে আনতে চেয়েছিল। ধরে নিয়েছিলাম যে কারণেই হউক ওদের অভাব-অভিযোগ জানানোর অন্য কোন পথ খোলা ছিল না। কিন্তু তাই বলে, গণহারে হত্যাকান্ড! এটা আমি গুনাক্ষরেও কল্পনা করি নাই। বোধ করি, এ রকম কিছু কেউই অনুমান করতে পারেনি। এটা একটা পরিষ্কার পরিকল্পিত হত্যাকান্ড। রাগের মাথায় দাবি আদায়ের জন্য আর যা হউক কাতারে কাতারে মানুষ মারা যায় না।

    এখন প্রশ্ন হচ্ছে, এ ঘটনা কেন ঘটেছে? এটার পেছনে কী কোনো ষড়যন্ত্র বা "অন্য" কিছু আছে? সেক্ষেত্রে এর সাথে পদস্থ কিছু সামরিক কর্মকর্তার জড়িত থাকার ব্যাপার কি অগ্রাহ্য করা যায়? যদি থাকে, আমি পুরাপুরি নিশ্চিত যে, এই ঘটনার নেপথ্যে কে বা কারা ছিল, তা আমরা কোনোদিনও জানতে পারবো না। অন্তত আমাদের অতীত ইতিহাস তাই বলে। হয়ত বলা হবে, "কিছু বিপদকামী বিডিআর সদস্য এটা ঘটিয়েছে..." (যে রকমটা আমরা অতীতের বেশ কিছু ঘটনার জন্যও বলে থাকি) সামরিক কাঠামোতে ওদের বিচার হবে, শাস্তি হবে, কিন্তু আসল বিষয় সাধারণ জনতা কখনই জানতে পারবে না।

    ১০০ এর অধিক উচ্চ পদস্থ সামরিক অফিসারের মৃত্যু, কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। এটা দেশের জন্য একটা বিরাট বিরাট বিরাট ক্ষতি। একেক জন কর্ণেল, মেজর একদিনে তৈরি হননি। প্রচন্ড পরিশ্রম, নিষ্ঠা, অভিজ্ঞতা, পেশাগত উৎকর্ষতা আর নেতৃত্বের গুনাবলি উনাদের ঐ পদগুলোতে উন্নীত করেছে। মনে পড়ে, বেনিনে আমাদের কিছু সৈনিক আর অফিসার নিহত হয়েছিলেন। সে সময়, অনেকের মতো আমিও কেঁদেছিলাম। যে মানুষটার একটা সন্মানিত বিরোচিত মৃত্যু পাওনা ছিল, তার আজ কী করুণ দশা? মনটা অজান্তেই কেঁদে উঠে।

    একটা কথা কেউ বলতে পারেন, আমরা এত দূর্ভাগা কেন? সব সময় আমরা কিছু না কিছু হারিয়ে চলেছি। একটা সমস্যা থেকে উঠে কেন জানি অন্য একটা সমস্যায় পড়ে যাচ্ছি। একবার নয়, দুবার নয়, বার বার।

    জবাব দিন
  50. Dear Saif,

    This mscr is horrible!! The Killers should b punished. I can't found any words to say abt victims. I agree with u in many words bt (pls note that I'm not in favour of BDR) I have a thought...why this kind of brutality took Place!!?? Whats d actual reason?? Why BDR (maximum sipahi come from a too much needy family) did such a thing, as almost all of them have a family to feed n they r the only earning member?? If someone from outside motivate them..I can't believe it at all...cause I know the Intelligence is quite capable to handle this??

    Look, here's a thing to rethink, I guess. Yes, I know many of ARMY live their life to hand to mouth...bt problem remains the same. When former DG of BDR is claimed to b corrupted, when his wife get caught in Airport carry a huge money just couple of Days ago.... can u give me an explanation from where he or she can get this huge money?? I had no answer bt one. and that is he was corrupted. Earlier we knew, army person's are againt the corruption and they can wash out the corruption from the country...bt Its the oppostite pix.

    Plz note I'm not talking abt the Mass. or All the army person.... I've cousines in Army... I know how honest they are....bt DG case broke my belief into pieces. Can u explain that kind of "patriotism"!?? What do u think abt this kind of corruption?? If they r guilty what punishment should they get??

    AGAIN...PLZ NOTE... I'M NOT TALKING OF BDR OR OTHERS OR CIVILIAN-ARMY RELATIONSHIPS... THERE'S NOTHING TO B QUESTIONED... CAUSE AS THEY R...THEY R. AND THE KILLINGS SHOULD B PROCECUTED ASAP.

    HOPE FOR THE BEST.

    জবাব দিন
    • সাইফ (৯৪-০০)

      রাহাত ভাই,পৃথিবির সব দেশে সব প্রতিষ্ঠানে কম বেশি দুর্নিতি থাকে।৬/৭০০০ অফিসারের মধ্যে আপনি একদম পুংখানুভাবে তদন্ত করলেও দুর্নিতি করেছে এমন অফিসারের সংখ্যা দুই ডিজিটের বেশি হবে না।তাই বলে আপনি গোটা প্রতিষ্ঠাঙ্কে দুর্নিতির দায়ে অভিযুক্ত করতে পারেন না।half the glass is full half is empty
      অর্ধেক গ্লাস যে ভরা আছে সেই কথা আমরা কেউ বলতে পারি না,স্বিকার করি না,সচেতনভাবে এড়িয়ে যাই,আমাদের ত যুগ যুগ ধরেই বদনাম,আপনারা তা ঘুচানোর সুযোগ করে না দিলে,বল্ব জাতি হিসেবে আমরা অভাগা,বোধশক্তিহিন,জাতিকে আরো খারাপভাবে হয়ত এর জন্য অনে কিছু দিতে হবে,বাসায় আপনার বাচ্চাকে যদি সারাদিন শুধু ধমক আর গালি গালাজ দিয়ে যান,তার ভাল ব্যাপারগুলাকে যদি উতসাহিত না করেন তাইলে সেই বাচ্চা এক সময় নিওয়ন্ত্রনহীন হয়ে যায়,তার মধ্যে সুকুমার গুনাবলি আর বিকশিত হওয়ার সুযোগ হয় না,এর জন্য কন্তু আপনি ই দায়ী

      জবাব দিন
      • িপ্রয় সাইফ,

        ভালো বিষয়গুলো কেন উৎসাহিত কেন করব না!!! অবশ্যই। আমি তো চাইতাম যে, গত দু'বছরে দেশের অনেক পাপী লোকের বিচার হবে। কিন্তু হলো না। আমি তো েচয়েছি সালমান এফ. রহমানসহ অনেক ক্ষমতাশালী ঋণখেলাপী কিংবা দুনীতিবাজদের বিচার হবে....হলো না। আমি কিন্তু মানুষের উপর বিশ্বাস হারাই নি।

        পুরো পৃথিবীতেই খারাপ মানুষের সংখ্যা অনেক কম। কিন্তু তারাই দেখবেন আবার ক্ষমতার কেেন্দ্র থাকে। আমি কোনভাবেই পুরো একটি দলকে বা আর্মিকে দোষারোপ করছি না। কিন্তু ভাই..ভয় হয় যে, ঝুড়িতে একটা প‍চা আপেল থাকলে অন্য আপেলগুলোর ক্ষতি হবার সম্ভাবনা থাকে। আমার ভয়টা সেখানে।

        আর্মির মতো একটা সুশৃঙ্খল বাহিনীতে এধরনের লোকজন বা ঘটনা একটা ঘটলেই আসলে সতর্ক হওয়া প্রয়োজন। তা না হলে আরো বড় ঘটনা কিংবা বিশ্বাসহানীর ঘটনা ঘটতে পারে।

        আমি শুধু একটা কথা বলতে চাই। আর তা হচ্ছে... যেখানেই ঘটুক...যাই ঘটুক... বিশ্বাস রাখতে হবে। নিজের দেশের প্রতি, নিজের মানুষের প্রতি। নিজেকে আলাদা করে ফেললে তাতে শুধু শক্তি কমে, সাহস কমে...আর তাতে বিপদ বাড়ে। সুতরাং শেষ মুহূর্ত পর্যন্ত বিশ্বাস রাখতে হবে। আপনারা যখন ফ্রন্টে যান..তখন এই বিশ্বাসটুকুই কিন্তু আপনার চালিকাশক্তি।

        আমার মাঝে মাঝে আফসোস হয়...আমাদের যদি একজন ফিদেল কাস্ট্রো থাকতো!!

        জবাব দিন
  51. ভাই আমি একজন সাধারণ নাগরিক। আমার বুদ্ধিমাত্রা সাধারণ থেকে অনেক কম। তাই অনেক কিছু বুঝতে পারি নাহ। আমি বুঝি নাহ আমাদের মিডিয়া কেন এত বোকা। ভাই এখানে যদি মিডিয়ার কেউ থাকেন তাহলে আমাকে একটু বুঝাবেন।আপনারা কি বুঝতে পারেন আপনারা যা চিন্তা করেন তার সাথে সাধারণ মানুষের চিন্তা কতটা যুক্ত থাকে। আমরা সাধারণ মানুষতো আপনাদের চাকর। আপনার যা বুঝাবেন তাই বুঝি। প্রথম দিন থেকে বুঝাইলেন সেনাবাহিনী আমাদের চাল ডাল চুরি করে; আমরা বুঝলাম! আমরা বললাম বিডিয়ার রা অসহায়। যা করতেসে ঠিক করতেসে!আবার আমাদের দেখালেন কি ভাবে মানুষ মারসে আমরা আবার বল্লাম যে হায় হায় কী হইল। একবারো কি দেশের কথা ভাবা যায় নাহ?!? যাই হোক শুধু একটা কথা বলি; বিডিয়ার অবশ্যই সামগ্রিক ভাবে জড়িত নাহ। কিছু সৈনিক মারাত্তক ভুল করসে। কিনতু দয়া করে বিডিয়ার কে ভিলেন বানায়েন নাহ। আর আমাদের সেনাবাহিনী আমাদের শেষ জায়গা ; দয়া কইরা মানুষকে এমন ভাবে বুঝায়েন নাহ যে মানুষ সেনাবাহিনীদের শত্রু ভাবে! আমদের বিপদে আপদে সবসময় এই সেনাবাহিনী সামনে থাকে! দুক্ষে কথা বল্লাম ভাই; কেউ রাগ কইরেন নাহ।

    জবাব দিন
  52. আরাফাত সিদ্দিকী সোহাগ

    এক বন্ধুর কাছে শুনলাম আপনার লেখা সম্পর্কে। প্রায় আড়াই ঘন্টা খোজা খুজির পর ক্যাডেট কলেজ ব্লগে এসে পেলাম আপনার এই লেখাটা। খুজতে খুজতে আরেকটু হলেই ধোর্য হারিয়ে ফেলতাম। আমাকে বলা হয়েছিল আপনার নাম সাইদ। তাই এই লেখাটা খুজে পেতে বেশি সময় লেগেছে।
    আমি ক্যাডেট কলেজ বা আর্মির সাথে কোন ভাবেই যুক্ত নই। কাজ করি একটি সংবাদ মাধ্যমে। বাংলাদেশ সেনা বাহিনী সম্পর্কে আমি খুব একটা ভাল ধারণা পোষন করি না। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠের ঘটনার পর দেশের আর্মি সম্পর্কে আমি আরো বেশি হতাস। সেদিনের ঘটনা আপনি পুরো পুরি জানেন কিনা জানি না। অথবা আপনাদের কতটুকু জানতে দেওয়া হয় তাও জানি না।
    আমি জানিনা ফপারেশন ক্লিন হার্টের কথা আপনি জানেন কিনা। সারা দেশের আনাচে কানাচে ঘটে যাওয়া ঘটনাগুলো আপনাদের জানতে দেওয়া হয় কিনা। আমি জানি না মধুপুরের আদীবাসি নেতা চলেশ রিছিলের কথা কথা আপনি জানেন কিনা। অথবা পার্বত্য চট্টগ্রামের অসংখ্য আদীবাসি যাদের রক্ষক হিসেবে বাংলাদেশ সেনাবাহিনী সেখানে আছে। আমি জানি না সেই আদিবাসিদের প্রকৃত অবস্থা আপনি জানেন কিনা। আপনি কি জানেন এর জন্য দ্বায়ী কারা?

    যাই হোক সাইফ, আপনি না জানলেও এর সবই আমি জানি। অনেক কিছুই দেখি জানি কিন্তু চোখে পানি আসে না অনেক দিন। আজ আপনার এই লেখাটি পরে অনেক দিন পর চোখ মুছলাম। চোখে পানি আসার একটি বড় করণ হয়তো গত কয়েকদিনের ঘটনা অনেক কাছ থেকে দেখা।
    তবে যত যাই হোক, আপনি অনেক ভাল লিখেছেন। আপনার এই লেখায় হয়তো আমার মতো অনেকেই বাংলাদেশ সেনাবাহিনী নিয়ে নতুন করে ভাবতে বসবেন। যেমনটি আমি বসেছি।

    আপনার বন্ধু হতে পারলে ভাল লাগবে।
    arafath.shohag@gmail.com

    জবাব দিন
    • অথবা পার্বত্য চট্টগ্রামের অসংখ্য আদীবাসি যাদের রক্ষক হিসেবে বাংলাদেশ সেনাবাহিনী সেখানে আছে। আমি জানি না সেই আদিবাসিদের প্রকৃত অবস্থা আপনি জানেন কিনা। আপনি কি জানেন এর জন্য দ্বায়ী কারা?

      এর জন্য দ্বায়ী দেশ আর 'দেশ' নামক আইডিয়া যার জন্য আর্মির অস্তিত্ত্ব। আর্মি দেশের পলিসি ইমপ্লিমেন্ট করে। কাপ্তাই বাধ করে কি আর্মি লাখ লাখ আদিবাসিদের সরিয়ে দিয়েছে? আদিবাসিদের দুরবস্থার জন্য দায়ী বাংলাদেশের সরকার আর জনগন, যার অংশ আর্মি। একুশে ফেব্রুয়ারী, জাতীয় দিবসগুলো আদিবাসিদের কোনো বিশেষ দিন কি হওয়া উচিত? আমরা সারাদিন দেশ, কালচার, স্বাধীনতা এসব নয়ে গর্ব করব - এতে কি আদিবাসিদের খুব গর্ব করা উচিত? আমি যদি একজন আদিবাসি হতাম, এদিনগুলোকে আমি একদম মূল্য দিতাম না। নিরপেক্ষ বিচারে সব সমগোত্রীয় মানুষদের আলাদা দেশ থাকা উচিত। সেটা যদি আপনি না হতে দিতে রাজী থাকেন, তাহলে এ নিয়ে আর কখনো কিছু না বলা উচিত। কারো সাথে নরম আচরন করা মানবাধিকার না - মানবাধিকারের একদম মুল হল সে তার নিজের কালচারকে, নিজেকে স্বাধীনভাবে প্রকাশ করতে পারবে। এ জন্যই 'দেশ' আইডিয়াটার জন্ম। মিল আছে এ রকম কিছু মানুষ মিলে একভাবে থাকে। এমন একদিন আসবে হাজার বছর পরে, যখন দেশ কনসেপ্ট থাকবে না, তখন আর্মির বা বর্ডার ফোর্সের দরকার হবে না - কালচারের কনসেপ্ট সবসময়ই থাকবে যেটা অনেক গভীর। অনেক বিষয়েই আর্মিকে দোষ দেয়া হয় - সেটা দেশ কনসেপ্টের দোষ। কোনো কিছু গভীর বিশ্লেষন না করে আবেগের বশে অন্যকে দোষ দেয়া ঠিক না।
      আর্মিকে :salute: বাংলাদেশের অতন্দ্র প্রহরী।

      জবাব দিন
  53. সাইফ (৯৪-০০)

    আপনার সহানুভুতির জন্য ধন্যবাদ ভাইয়া। এক নিঃশাসে অনেকগুলা অভিযোগ করে গেলেন যার কিছু সত্য আবার কিছু না।

    আপনি সাংবাদিক হিসেব যত আত্মবিশ্বাস এর সাথে বলে গেলেন আপনি সব জানেন,আমি তার চাইতে অনেক বেশি আত্মবিশ্বাসের সাথে বলতে পারি আপনার চাইতে আমি অন্তত পার্ব্যত্য চট্টগ্রাম এবং অপারেশন ক্লিনহার্টের ব্যাপারে অনেক ভাল জানি।
    আরেকটা সমস্যা কি জানেন.........এই যে অকপটে অনেক অভিযোগ করে গেলেন শুধু কিন্তু ৯০ পরবর্তী কোন অবদানের কথা বলে গেলেন না। থাক, আমরা শুনতেও চাই না। কিন্তু বিবেকের দায়বদ্ধতা কিভাবে আপনারা এড়াবেন?

    আর্মির বর্তমান জেনারেশন সম্পর্কে জানতে চাইলে, আর তারা দেশকে কতটুকু দেয়া শুরু করেছে তা জানতে চাইলে সংবাদের জাহিদ ভাই বর্তমানে চ্যানেল আইতে আছেন, নিউ এইজ এর জুবেরি ভাই, প্রথম আলোর ইসহাক ভাই , বিডি নিউজ ২৪ এর মোস্তফা মামুন ভাই, সমকালের তপনদা'দের কাছ থেকে জেনে নিবেন।

    জবাব দিন
    • সাইফ,
      একটু ভুল বুঝলেন আমার কথার। সবাই তাই বোঝে। আমার লেখার অর্থ ছিল, ‌যত যাই হোক, এই নরকিয় হত্যাকান্ড মেনে নেয়া যায় না। আর্মির বর্তমান জেনারেশন নিয়ে আমার কোন অভিযোগ ছিল না। আমি কখনোই অস্বীকার করবোনা দেশের অর্থনীতিতে একটি ভূমিকা রাখে জাতীসংঘ মিশন থেকে অর্জিত সেনা সদস্যদের অর্থ। আমি শুধু জানতে চাইছিলাম আপনাদের অভিযোগ আপনাদের অভিমানগুলো কার বিরুদ্বে? দেশে কি এখন দুটি দল আছে? আর্ম আর সিভিলিয়ান? আপনি মানেন আর নাই মানেন আমি সিভিলিয়ান বলেই আমি এক পক্ষ। আর আপনি আর্মি বলেই আপনি আরেক পক্ষ। এমনটাই ভেবে আসছে সবাই। এ পর্যন্ত যতগুলো লেখা পরলাম প্রত্যেকটাতেই একই মনোভাব। কেন ভাই?
      যে বুদ্ধিজীবিদের কথা আপনারা বলেন, যারা টিভিতে স্বাক্ষাতকার দিচ্ছেন, তারা তো অনেক আগে থেকেই উল্টা পাল্টা বলেন। তখন কেন এত প্রতিবাদ হয় না?
      সোহেল যে সরকারের যে দেশের কথা বল্লেন, সেই দেশটির মূল নীতি নির্ধারণ হয়েছে ৭৫ থেকে ৯০ এর মধ্যে। তখন কারা ছিলেন দেশ শাসনে?
      রাজনীতি বিদদের গালাগাল করেছেন, সেনা সদস্যরা বাংলাদেশের অতন্দ্র প্রহরী। আমাদের আর্মি, আমাদের গর্ব। এটা আমিও বিশ্বাস করি, মিশনে গিয়ে বাংলাদেশের কোন সৈনিকের কৃতিত্বের কথা যখন বিদেশি পত্রিকায় ছাপা হয় তখন আমারো বুক গর্বে ফুলে উঠে।
      কিন্তু সেই সেনা সদস্য অবসর নিয়ে যখন রাজনৈতীকদল থেকে নমিনেশন পেয়ে নির্বাচন করার জন্য মরিয়া হয়ে উঠেন, অল্প কিছুদিনের মধ্যেই মেতে উঠেন রাজনীতির নোংরা খেলায় তখন আর বিশ্বস করতে ইচ্ছা করে না। এই সেনা সদস্য একদিন জাতীকে রক্ষার প্রশিক্ষন পেয়েছিলেন। আমরা সাধারণ মানুষরা আপনাদের দেখি অবসর নেওয়ার পর। তখন তাদের যেমন দেখি আমরা ভেবে নেই সব সেনা সদস্যই এক রকম। আর দেখি সরকারের প্রয়োজনে কোন লাঠিপেটার কাজে। ত্রান দেবার কাজ আমিও কিছু করেছি, জানি ক্ষুধার্থ মানুষকে নিয়ন্ত্রনে রেখে সুষ্ঠ ভাবে ত্রাণ বিতরণ করতে হলেও লাঠির ভয় দেখাতে হয়। আমারা ধরে নেই সব সেনা সদস্যই এক রকম।
      যাই হোক আপনাদের সাথে সাধারণ মানুষের যোগাযোগটা অনেক কম। আর তাই সেদিন বিডিআর সদস্যরা যা বলেছে, আমরা বা মিডিয়া বা সাধারণ মানুষ সেটাই বিশ্বাস করেছে। কারণ তারা মানুষকে বুঝিয়েছে, বিডিআর ও সাধারণ মানুষ এক রকম আর আর্মি আরেক রকম।
      ভাল থাকবেন।

      জবাব দিন
  54. Nobody can support this massacre. Its just horrible. I want justice and all guys of BDR (responsible for this massacre) must be punished.

    That day, I was surprised viewing peoples comment in several blogs, social networking sites, active forums! Why most of the people supported BDR and went against Army initially? I tried to read those comment/article, Almost all of them blamed army for their behaviour or attitude to general people !!!

    জবাব দিন
    • সাইফ (৯৪-০০)

      ব্লগে যারা ঢুকে তাদের সংখ্যাটা কত ভাই একটু হিসেব মিলিয়ে দেখবেন............৪০০০ এর বেশি হবে না।তাদের যুক্তিকে সাধআরণ মানুষের মতামত বলে বিদেশের কাছে দেশকে বিক্রি করা যায়,সস্তা জনপ্রিয়তা পাওয়া যায় কিন্তু মানুষের হৃদঅয়ের কাছা কাছি পৌছা যায় না,

      জবাব দিন
  55. Dear Brother Saif,
    Salam. I have another brother like you in the Army. Fortunately or unfortunately he is serving outside.However that doesn’t make me any less relieved. Cause you are all my brothers.
    But at 1st my conscious tells me to apologize to all of you because even for an instance I also I fell for the media. My best friends are from defense. I share my best memories with them. Despite the fact I was disoriented. All credit goes to media for being so (ir)responsible. People talk about corruption in Armed forces but then can we say our media is above that? Anyway is it necessary to take a side and justify whenever there's an occurrence. Why can’t we have a basic neutral view to start with? In such sensitive issues I am distressed with the way our journalist reacted the 1st day. All these families within a month of this will be left to face the misery all alone. At least we can do is to give them the pride that they deserved and with which they served the country after they are dead. Not one of us will have time to know about their well being and that’s a fact. I’ve seen that. Think about the young school boy who died in a stray bullet of BDR on his way to school. After hearing his mother committed suicide by hanging herself. We need to bring justice to all of them. Can we???

    Hear our prayer,.
    Please strengthen this nation to endure.
    Guide the steps that we take, O Lord.
    Empower us to remain true.

    Comfort us in our times of need.
    Protect this nation when we are not strong.
    Renew your wondrous presence in us.
    Forgive our sins when we go wrong.

    Prop us up in our stand,
    We have placed our trust in you.
    Empower our nation every day,
    We desire to live our lives for you.
    :salute:

    Sorry for writing in English as it was very difficult to put it in Bengali type. My sincere apologies.

    জবাব দিন
  56. It was full of bizarre and ample confusion from the very first troubled moment. It took me some time to grasp the whole reality that in the heart of Dhaka city on broad day light the BDR top brass was mercilessly butchered by their own soldiers. More I see the mutilated dead bodies coming out from mass graves one after another some with instant identifications but many not -the question striking my mind was: is this at all necessary to achieve any objective? Besides the Bangladesh satellite channels that are accessible at my North American location, I was wondering and keep failing to justify the masked and red-bandana clad BDR soldiers justifications of doing all these mess on their commanders, who were serving BDR from army on deputation , corruption, misbehave and living luxurious life! Does anybody deserve such deadly atrocities on corruption charges like our BDR officers were dying in the hands of some so called “mutineers”? What some of the BDR troopers did like killing 150 people or more just being mad dogs can be considered a mutiny in any classical sense? Come on, this is not mutiny in any sense but a heinous criminal act rather a bunch of murderers became trigger happy and killed unarmed officers in festive mood.

    But wait, I heard the ill-fate deceased DG Maj Gen Shakil managed to talk to prime minister, and army chief in the wee hours of the mess; may we know what exactly Maj Gen Shakil told them and what were immediate steps taken by these two top executives to save officers lives?

    An attempt to deescalate the tension, as claimed by appropriate measures necessary for that very moment the head of the government offered general amnesty, fine but why don’t we demand to learn that at the time when one DAD Touheed and his fellow “mutineers” had the privilege to meet prime minister and demanding for amnesty why didn’t prime minister demand in return to directly talk to Maj Gen Shakil and his top men who were claimed to be kept “hostage” by Touheed and his fellow men? Why didn’t a general amnesty offer was made in return of Maj Gen Shakil and all other captives safe arrival at BDR’s Main Gate besides Touheed and all his men’s arms lay down and surrender to law enforcement peacefully? Instead the nation with prime minister’s trust on bunch of criminals, allowed phase 2 and 3 killings and lootings, I would say. As if it was a picnic and some opportunity for a target practice fun, more of how to kill unarmed population was simply carried out.

    And how can a few thousand people simply flee from a secured and walled fort like compound just like magic? Was there anybody responsible for preventing bunch of criminals escaping no matter what we came to know about their atrocities at that moment?

    Wait, where was Sohel Taj, who was visible frequently at all time but not with a white flag entering BDR compound instead Nanak and Azam with questionable integrity did the job?

    Do we feel that DAD Touheed and his men fooled, bluffed and cheated the nation by lying that Maj Gen Shakil and BDR top brass were alive but reality was by then they were all brutally killed?

    Rahat Zaman
    San Jose, California

    জবাব দিন
    • মাসরুফ (১৯৯৭-২০০৩)

      রাহাত ভাই,বাচ্চাদের থ্রিলার মুভিতেও কিডন্যাপারকে জিজ্ঞাসা করা হয় বাচ্চা বেঁচে আছে তার প্রমাণ দেখাতে টেলিফোনে কথা বলতে।আর আমাদের এই অর্ধশিক্ষিত নন-কমিশন্ড-অফিসাররা(আমি কিন্তু শিক্ষাগত যোগ্যতাকে কটাক্ষ করছিনা ভাইয়া, শুধুমাত্র একটা পয়েন্ট তুলে ধরতে চাইছি)দেশের প্রধানমন্ত্রীকে ৪ ঘন্টা ধরে ব্লাফ দিয়ে রাখল???সাধারণ ক্ষমা পাবার পর আপনি যেমন বললেন সেই ২য় ও ৩য় ধাপের হত্যাকাণ্ড যে সংঘটিত হল, এর দায় নেবার মত বুকের পাটা কারো আছে কি?আপনার প্রতিটা পয়েন্ট আমার কাছে যুক্তিযুক্ত মনে হয়েছে।অনেক ধন্যবাদ ভাইয়া।

      জবাব দিন
  57. 'BDR bidroho' er name ja ghotlo ta karo pokkhe mene neoa somvob na. amai o parinai. Sena Officerder sathe e desher sadharon manuser ekta durotwo ache, eta sotto. tai bole kono manus e ghotona ke somorthon korte parena. amader deshe er age o onek (koiek hazar) medhabi, mukti joddha officer o soldier mara gache. jeta o kono vabei somorthon joggo noi.

    e desh er sena bahini jemon deshpremik temni amra jara 'civilian' tara o kintu deshpremik (kichu chara jeta dui jaigatei ache). jokhon SIDR ba onnano prakitik durjog hoi tokhon amra chakri na koreo nijeder pocketer ebong manus er kach thke songroho kore tran dite geyechi. eta je kono desh premik manus ei korbe. eta korate lozzar ba credit er kichu nei.

    amra mone kori jekono onnaier bichar houk, tobe seta boidho pothe hote hobe. ROKTER BODOLE ROKTO kokhono sothik sidhantto hote parena. amader desher sena bahini ei Nikkarjonok ghotonar por o je dhorjjer porichoi dieyeche ta sooti unique. songsodhio gonotontro ke mene tara nijeder ke je ucchotar asone bosieche ta birol. E ason tader nijeder kei dhore rakhte hobe. sadharon manus apnader pashe ache.

    জবাব দিন
  58. Probase goto koyekta din sudu Internet er samne bose cilam sobkisu fele ....keno jani na... obacto khov, ojana akrosh nia...kar upor!!!kake ki bolbo...71 er por koita generation par holo???..jara ai kando korese tader e to baba-ma 71 k dekese...tara ki sikalo-amra ki siklam..sotti saif vi apner Q ta - "beche thaka kar jonno kiser jonno"???amra sadaron manus khov prokas kori gali diea..71 er jonno gali dei hanadar bole...akon amra kake gali dibo..AMDER k!!!amder khover vasa ki hobe!!

    Service life er por army er manus der jibon koto kothin sudu tarai jane!!! hoytoba aita sotti BDR der jonno...kintu ai gotonar por jara army ar BDR nia torke lipto hoy,mul prosongo theke sore jai lojjito howa uchit tader manus hisabe.....ame jokhon FB e dekhe ai jogonno hotta kander proman, ame stopdho hoye gasilam, amer apon manusta phoner oper e dukre dukre kadlo...amrder family er kau to army te nai,amra to family er kau k harai nai, kintu AMADER kau k to haraise..... jar jonno kono santonar bakkha amra amder dite parsi na... kivabe nijeder bojai...amra- sarthohin sadaron maunsra e mene nite parsi na...tader family member ra kemne mene nibe...hoytoba, aitao mene nilam- tara jokhon job e join korse janto war e hoyto tara mara jaben KINTU tader family member ra ki dos korlo!!!! ato kisur pore o je jatir bebek jege othe na ame opdartho ak manus o kisu e bolte pari na ar....tobe etao valo j amake ai kisu jogonno mausder er bikrito alap dekte hoy na, sunte hoy na....

    Ses e, amra grinna kori ai durgotona k amder ostitto dia... vuktovogi family der k kisu bole vasa amader nai...ki hobe bole!!!!!!!!!!!kau ki kono vabe tader normal life fereye dite parbe !!!!tao mohan ALLAH er kase rohomot chi tader jonno ar chi mritoder attar santi hok...

    জবাব দিন
  59. Saif and everyone,

    I come from a family that is of a mixed background of army officers and teachers. My father has been a professor all his life and my uncles from my mother's side are all highly ranked army officers. I have seen with my own eyes the fear and the pride in the eyes of my family members each time my uncles went abroad in sierra leone, bosnia and many other places for peace keeping missions. Eventhough the primary motive is to earn money for a better income, what they bring back to the country in terms of recognition and pride is unimaginable.

    I am deeply saddenned by the mutiny first of all. I know a lot of close families of ours who have lost their sons and fathers. I have no words to describe the tragedy that unfolds infront of us. This is not Army's fault. In my opinion eventhough there are reports of a strong connection with external links or the opposition party staging this act, I strongly believe this is one of those exceptional cases where the reasons infront of us are the actual reasons. The BDR members are actually unhappy about their conditions of pay or more importantly the inability to earn through whatever reasons listed such as corruption of smuggled materials. No opposition party in Bangladesh would ever have the guts to stage such an atrocious attack.

    A lot of us forget that this Javans are actually the ones that are always in war. They are always firing mortars, their ak-47s, holding negotiations with their counterpart and patrolling our borders. Their skill at wartime situations or atleast experience is more than the army. They have developed an acute sense of survival. I strictly believe the BDRs that held mutiny had preplanned it yes, but not as the media is portraying it these days. There was a group of soldiers who are corrupt in the group that might have instigated the others while the Sepoys camped for the BDR week in Pilkhana.

    There have been reports that there were gray trucks that carried truckloads of ammunation. As far as I can remember Pilkhana has an ammuniation depot, and when the BDR javans left the darbar hall after the first round of fire it would have been very easy to break into the depot and distribute to others. In any case, the mutiny was not a failure of the intelligence or the army, it was just fate.

    I also believe as many others, it's not the number of army that should be at question. When there is a strong 70000 BDR presence in the country how can 110000 be a lot? However, the Army should and must be mordernised. In terms of discipline and commitment I know and I have seen that this might be one of the leading ones in the region and if a fight breaks out with Burma, there will be more bloodshed in the other side that I know.

    জবাব দিন
  60. শ্রদ্ধেয় সাইফ,
    ক্ষমা চেয়ে শুরু করতে চাই। সত্যি কথা বলতে কি। আপনার লিখাটা পরার পর মনে হল; আমরা সবাই আনেক কিছু তেই ভুল করেছি, করছি। ভাল মন্দ সব খানেই আছে। তবে মন্দ জিনিস গুলু সবছেয়ে বেশি চোখে পরে। মন্দের পাশে যে ভাল বলে একটা ব্যাপার আছে তা আমরা অনেক সময় ভুলে যাই। পৃথিবীতে ভাল মানুষ এর সুংখ্যা বেশি বলে আমরা এখন স্বপ্ন দেখি; দেখি সুন্দর একটি পৃথিবীর।
    এ দেশ আমাদের সবার এবং সবার ই সমান দায়িত্ত এ দেশের প্রতি এ দেশের মানুষের প্রতি। ব্যক্তিগত স্বার্থকে দেশের স্বর্থের চেয়ে বড় করে দেখলে আমরা সবাই ভুল করব। যে ঘটনা ঘটেছে দরবার হল-এ তা আমাদের কারোও কাম্ম নয়। আমি আশা করব আমরা সবাই যে যার অবস্থান থেকে সৎ এবং সঠিক পথে কাজ করব। এখানে media কেও অনেক সচেতন হতে হবে। ব্যবসা করার চেয়ে তাদের বড় দায়্যিত্ত সঠিক খবর দেওয়া। পরিশেষে দরবার হলে যারা প্রান হারিয়েছেন তাদের প্রতি রইল আমার শ্রদ্ধা ভরা সালাম। আর সাইফ ভাই এর প্রতি রইল লাল সালাম।

    জবাব দিন
  61. আমি এই ঘটনার সময় চট্টগ্রাম এ হানিমুন এ ছিলাম . সারাটা সময় বের না হয়ে হোটেল রুমে বসে ছিলাম. আমার স্ত্রী বিরক্ত হয়েছিল যে তার জীবনের একটা স্বরণীয় মুহূর্ত আমি এভাবে কাটালাম . কিন্তু আমি জানি আমার মধ্যে কি হচ্ছিল . আমার কলেজ এর ছই বছর সিনিয়র locker partner ইকবাল ভাই যে আমাকে ক্লাস সেভেন এ ঠিক উনার আপন ভাই এর মত আদর করেছে খোজ খবর করেছে...যে কখনো উচু গলায় কারো সাথে কোনো দিন কথা বলেনি ..তাকে নির্মম ভাবে হত্যা করা হয়েছে. বনানী কবর স্থান এ গিয়ে শুধু তাদের জন্য doa করে এসেছি. সাইফ দুই চার জন বাদে আমরা সবাই তোমার প্রতিটা শব্দের সাথে একমত. তোমার লেখার জন্য তোমাকে সালাতে.

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।