ক্যাডেট রম্যের দ্বিতীয় সংস্করণ ও ই-বুক প্রকাশ

‘ক্যাডেট রম্য’ নামে আমার একটা বই আছে। ২০১৬ সালের বইমেলায় বইপত্র প্রকাশন থেকে বইটি প্রকাশ পেয়েছিলো। মাত্র আটদিন বইটি মার্কেটে ছিলো। চাহিদা থাকা সত্ত্বেও মেলার পর বিভিন্ন কারণে বইটার হার্ড কপি আর প্রকাশ করা হয় নি। বিভিন্ন সময়ে বিভিন্ন মানুষ বইটির খোঁজ করেছেন। ‘ক্যাডেট রম্য’ নামে প্রথম আলোর অধুনালুপ্ত ফান সাপ্লিমেন্ট রস+আলো এবং দৈনিক ইত্তেফাকের ফান সাপ্লিমেন্ট ঠাট্টায় ২০১১-২০১৪ সময়কালে লিখেছি। ফলে, ‘ক্যাডেট রম্য’-এর এক ধরণের পাঠক শ্রেণী গড়ে উঠেছিলো।

দীর্ঘদিন ক্যাডেট রম্য নিয়ে আর কাজ করা হয় নি। নিজের লেখালেখির গতিও ভিন্ন দিকে প্রবাহিত হয়েছে। কিন্তু সেদিন হঠাত করেই ফেসবুকে -এ একজন পাঠক খুব ডেসপারেটলি বইটা চাইলো। হঠাত করেই বইটা নিয়ে নতুন করে কাজ করার আগ্রহ জন্মালো। নতুন করে কাজ করতে গিয়ে অনেক লেখাই রিরাইট করেছি। কিছু লেখা সংযোজনও। ফলে বইটা ঠিক আগের মতো আর রইলো না। ক্যাডেট রম্যের জন্য চমৎকার অলংকরণ করেছিলো বন্ধু পলাশ শাকিল। বইটার প্রচ্ছদও ওর করা। এছাড়া প্রথম আলোর আর্কাইভ থেকে দুটো লেখার অলংকরণও সংগ্রহ করে বইয়ে যুক্ত করা গেলো। সব মিলিয়ে বইটার কলেবরও বৃদ্ধি পেয়েছে।

বইটির হার্ড কপির মূল্য ছিলো ২০০ টাকা। ই-বুক সংস্করণের মূল্য ১০০ টাকা। তবে বইয়ের একদম শেষে ‘স্বেচ্ছা অনুদান’ এর একটা বিষয় যুক্ত করেছি। করোনার সময়ে স্বল্প আয়ের বাউল, শিল্পী ও সংস্কৃতিকর্মী অনেকেই কাজ হারিয়েছেন। ফলে, অর্ধবেলা খেয়ে দিন যাপন করছেন অনেক পরিবার। এরই মধ্যে একজন বাউল শাহ আবদুল করিমের ভাবশিষ্য বাউল আবদুর রহমান বয়াতি। ব্যক্তিগত ভাবে তাঁকে কিছু আর্থিক সহায়তা করলেও এমন অনেকেই আছেন যারা সরকারের কাছ থেকে কোন রকম সাহায্য সহযোগিতা পান নি। যদি কেউ ‘স্বেচ্ছা অনুদান’ এর মাধ্যমে এমন কোন পরিবারকে সহযোগিতা করতে চান তবে অনুরোধ রইলো। ফলে, ক্যাডেট রম্য বইটার আপাত মূল্য ওই ‘সেচ্ছা অনুদান’ হিসেবেই থাকলো। একদমই ব্যক্তিগত ভাবে কারো ইচ্ছা হলে আপনারা ৫০,১০০,৫০০…সামর্থ্য অনুযায়ী দিতে পারেন। এছাড়া আপাতত বইটি নিয়ে কোন ব্যবসায়িক চিন্তা নেই। বইটির হার্ড কপি প্রকাশের ব্যাপারে অনেক প্রকাশনিই আগ্রহ দেখিয়েছে। আপাতত কথাবার্তা চলছে।

আপনারা ক্যাডেট রম্য বইটি এখান থেকে ডাউনলোড করতে পারবেন- ক্যাডেট রম্য-দ্বিতীয় সংস্করণ-ইবুক

বইটি সম্পর্কে আপনাদের মতামত জানাতে পারেন- rabby.srabon@gmail.com অথবা 01736141611 নাম্বারে।

ক্যাডেট রম্যের অনেক লেখাই ক্যাডেট কলেজ ব্লগে প্রকাশিত বিভিন্ন সময়ে। সে হিসেবে এই ব্লগের কাছে ঋণ রয়েছে।

করোনার এই দুঃসময়ে সবাই ভালো থাকুন। এই কামনা।

১,৭৮৬ বার দেখা হয়েছে

৮ টি মন্তব্য : “ক্যাডেট রম্যের দ্বিতীয় সংস্করণ ও ই-বুক প্রকাশ”

  1. "ক্যাডেট রম্য" নামের ইবুক টি আমি ডাউনলোড করেছি। পুরো বইটি পরে অবশ্যই আমার মতামত জানাই।
    আর দ্বিতীয় কথা "যদি কেউ ‘স্বেচ্ছা অনুদান’ এর মাধ্যমে এমন কোন পরিবারকে সহযোগিতা করতে চান তবে অনুরোধ রইলো। ফলে, ক্যাডেট রম্য বইটার আপাত মূল্য ওই ‘সেচ্ছা অনুদান’ হিসেবেই থাকলো। "
    কিন্তু ভারত থেকে কিভাবে অনুদানের টাকা পাঠাব। তা জানাবেন।

    জবাব দিন
  2. কাজী আব্দুল্লাহ-আল-মামুন (১৯৮৫-১৯৯১)

    পত্রিকায় তোমার লেখাগুলো সুযোগ পেলেই পড়েছি। বইটা পড়া হয়নি। অচিরেই সংগ্রহ করব ইনশাল্লাহ। তোমার সার্বাঙ্গীন মঙ্গল কামনা করি।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।