প্রবাসে দ্বিতীয় ঈদ, ঈদ মোবারক … একটি ফাউল পোস্ট

প্রথমেই বলে নেই , এটি আমার জীবনের প্রথম কোনো লেখা ।জীবনে প্রথম বারের মতো কোনো লেখা লিখছি (পরীক্ষায় রচনা ,ভাব সম্প্রসারণ এইসব বাদে .. কারণ এই গুলা সব সময় না পরে লিখতাম ) তাই সবার কাছে এই পোস্টটিকে একটি ফালতু পোস্ট হিসেবে দেখে আমার ভুল ক্রুটি ক্ষমা করে দেওয়ার জন্য আহবান জানাই ।
যখন লিখছি তখন ভোর চার টা চৌত্রিশ মিনিট ,১৭/১১/২০১০, কোভেন্ট্রি,ইংল্যান্ড ।
আমাদের এখানে ঈদ হয়েছে গতকাল । ইদানিং রুটিন উল্টা পাল্টা হওয়ায় ঘুমায় দুপুর ২-৩ টা তে,আর উঠি রাত ১২ -১ টা তে ।তাই যথারীতি গতকাল ঐ সময়ে ঘুম ভাঙ্গে ।এরপর প্রাত্যহিক নিয়মে একটা বিড়ি ধরিয়ে লাপটপ নিয়ে বসা । কিছুক্ষণ মেইল ,ফেছবুক, ccb গুতাগুতি । তারপরে দাত ব্রাশ ,টয়লেট । এরপর বাসার রুম মেট দের কে ঈদ এর শুভচ্ছা ।শুরু হয় আমাদের পাঁচ জনের জমজমাট আড্ডা + গান (অবশ্যই লাপটপ এ ) কলেজ এ থাকতে সবাই বাথরুম এ গান গাইতো, আমিও টুকটাক গাইতাম ।সবাই আমাকে বাথরুম সিঙ্গার না বলে বাথরুম কবি বলতো ।এভাবেই ভোর হয়ে যায় , গোসল নিয়ে সবার দৌড়াদৌড়ি । আরো ও একবার কাডেট কলেজ এর নেক্ষ্ত নিয়ে দৌড়ের কথা মনে পরে যায় ।গোসল এর লাস্ট এ আমি বরাবরের মতই,যদিও কাডেট কলেজ এ ফার্স্ট এই থাকতাম । গোসল করে পাঞ্জাবি পরে ( আমার uk জীবনের তৃতীয় পাঞ্জাবি পরা মনে হয় ) ভোর আটটা বিশ এর দিকে মসজিদ এর দিকে দৌড়। বাইরে তখন ২- ৩ ডিগ্রী তাপমাত্রা হবে হায়েস্ট ।এর আগে -৮ পর্যন্ত দেখছি , তবুও কেনো জেনো ঐ তাপমাত্রাই আমার কাছে আরো বেশি মনে হইছে , মে বি আমার শীতের কাপড় ছাড়া শুধু পাঞ্জাবি পরে ভাব মারার কারণে ।তো মসজিদ এ গিয়ে দেখি এই মসজিদ এ আজকে ঈদ না ,তারা শিয়া অনুসারি। এর পর এক দৌড়ে বাসায় এসে প্রথমেই হুডি টা পরে নিলাম । তারপর কিছু ফ্রেন্ড কে ফোন করে জানলাম যে আরো দুই টা জামাত আছে , তাই দৌড় শুরু করলাম আবার ঐ মসজিদ এর উদ্দেশ্যে ।আমরা চার জন ছিলাম , এর মধ্যে আমি আর আরেকজন ছিলাম স্নিকার না পরার সুযোগে প্রথম রাকাত এই নামাজ ধরতে পারলাম । বাকি দুই জন আরো এক ঘন্টা পরের জামাত এর জন্যে বসে ছিল ।নামাজ শেষে আরো দুই জন প্রবাসী ফ্রেন্ড এর সাথে দেখা হইয়া গেলো,কোলাকুলি করে ওদের বাসায় গিয়ে সেমাই খেয়ে বাসায় ফিরলাম ।ইতিমধ্যেই কামলা খাটার agency থেকে সবাই কে চার দফা ফোন করা হয়ে গেছে (আমরা যারা এখানে কাজ করি তারা একে অপর কে কামলা বলি ) ।দুইজন ৫০ পাউন্ড এর মায়া ছাড়তে না পেরে জব এ যাওয়ার জন্য ফোন করলো , আমরা বাকি তিনজন এরপরে আগের দিন কেনা খাসি +খিচুরী রান্না করে খেলাম । যদিও এই তিন জন এর এক জন ও রান্না পারি না ।যাই হোক নিজের রান্না পূর্ণ তৃপ্তি সহকারে খেলাম । তারপরে আবার ও কিছুক্ষণ নেট গুতাগুতি আর বাকি দুই জন কে গালাগালি (শালারা ঈদ এর দিন ও জব এর মায়া ছাড়তে পারে না !) এর পর ঘুম , মাঝখানে এক ইন্ডিয়ান ফ্রেন্ড কে দাওয়াত দিছিলাম, আসল উদ্দেশ্য ওর দুইটা course work দেখা ।
সে যথারীতি ডিনার এর টাইম এ এসেছিল ,কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস এ আমি তখন ২৪ ঘন্টা না ঘুমানোর পরে গভীর ঘুম এ আচ্ছন্ন ।১২:৩০ তে ঘুম ভাঙ্গে , ১০-১২ টা মিস কল .. ফ্রেশ হয়ে ফ্রেন্ড দের ফোন দিলাম , গালি দেওয়া শেষ করে ওরা জিগাইলো বাসায় কি রান্না হইছে ? এক বড় ভাই এর কল্যাণে ততক্ষণে বাসায় ভাত,খাসি রান্না শেষ । তাই ওদের কে আসতে বললাম ।এর মধ্যে এক জন গিয়ে কোন ফাঁকে ‘JACK Daniel ‘ নিয়ে আসছে খেয়াল করি নাই ।যাই হোক বেদম খুশি হইলাম ।কিছুক্ষণ পরে সবাই আসলে কোলাকোলি ,খাওয়া দাওয়া হইলো। তার পর মিউসিক এর সাথে একটু তরল গল:ধকরন 🙂
আগামীকাল মানে আজকে, একটা presentation ,psychometric আছে ,যানি না কি আছে কপালে ! দোআ রাইখেন সবাই ।
পরিশেষ এ একটা কথা বলতে চাই , এই ফাঁকে বাবা মা এর সাথে কথা বলতে ভুলিনি । আসলে এই সব আয়োজন দেশ,ফেমিলি আর সব প্রিয় বন্ধু দের কে ভুলে থাকার কিঞ্চিত চেষ্টা মাত্র ।

১,৩৮৩ বার দেখা হয়েছে

৩১ টি মন্তব্য : “প্রবাসে দ্বিতীয় ঈদ, ঈদ মোবারক … একটি ফাউল পোস্ট”

  1. রকিব (০১-০৭)

    হায় প্রবাস!
    হায় ঈদ!
    ক্লাস আছে, যামু না। নামায পড়ে এসে ভুনা খিচুড়ি উইথ স্পাইসি বিস কারি দিয়া খাওয়া দাওয়া সাইরা ঘুম। ঈদ শ্যাষ!!!
    :hug: :hug: :hug: :hug:


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  2. সামি হক (৯০-৯৬)

    এই নিয়ে আট বছর দেশে ঈদ করা হয় না। তারমধ্যে প্রথম দুই ঈদ তো কোনো বাংগালী কে চিনতাম না দেখে একা একা করা লাগছে। নামাজ শেষে কারো সাথে কোলাকুলি না করতে পেরে খুব খারাপ লাগছিল।

    ইংল্যান্ডে দেখি অনেক ক্যাডেট এসে গেছে। এইবার কানাডার মতো একটা গেট টুগেদার করলে হয়।

    জবাব দিন
  3. তানভীর (০২-০৮)

    ভাই ক্লাস এ গেছিলাম তাই দেরী হইলো, এখন ১০ তা দিতেছি 😀
    :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll:
    আর লং আপ কেমনে হইতে হয় এইখানে তো খুইজা পাইলাম না 🙁

    জবাব দিন
  4. তানভীর (০২-০৮)

    লং আপ চিনমু না কেন ! আমি এইখানে ফ্রন্ট রোল এর মত কোনো ইমো আছে নাকি তাই জিগাইছিলাম ... এই যে লং আপ হইয়া গেছি 😀 ভাই তারাতারি নামায়েন । অনেক দিন পরে তো ,নাক দিয়া রক্ত বাড়াইয়া যাইবো!
    Btw , রাকিবুল ভাই এর খবর কি ??

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।