অর(Or)

প্রথমেই বলে নিচ্ছি মুভি নিয়ে তেমন একটা লেখিনি, মাঝে মাঝে দুই চাইর লাইন,বলার মত কিছু না। কিন্তু এই ছবিটা দেখে আর লোভ সামলাতে পারলাম না একটা রিভিউ লেখার।
ছবিটির নাম অর। মূল চরিত্রে অভিনয় করেছে একটি মেয়ে। মেয়েটির নামেই সিনেমার শিরোনাম। ছবিটি একটি ইজরাইলি ছবি।
সিনেমা একটা পরিবারকে ঘিরে জন্ম নিয়েছে,খুব স্বাভাবিক,সহজ ও বাস্তব কাহিনী। অন্য ভাষার চলচিত্র হলেও আপনার বুঝতে সমস্যা হবে না এক ফোটাও। অর একজন ১৭-১৮ বছরের তরুণী। অর এবং তার মাকে নিয়ে তাদের ছোট্ট সংসার।
মেয়েটির মা খুব অসুস্থ থাকে,প্রথম সিনেই দেখা যাক মেয়েটি তার মাকে হাসপাতাল থেকে বাসায় নিয়ে যাচ্ছে। ছোট্ট একটি বাসার তিনতলায় মা মেয়ে বাস করে। অর পড়ার বাইরে একটি হোটেলে কাজ করে, ডিশ ওয়াসার হিসেবে। এছাড়াও সাগর পার থেকে মানুষের ফেলে যাওয়া ক্যান টোকায়। রাস্তা থেকেও,ডাস্টবিন থেকে।
মেয়েটির মা পেশায় একজন দেহ পসারিণী থাকে। যিনি একটু সুস্থ হবার পর আবার নিজ পেশায় ফিরে যেতে চান। কিন্তু অর তাকে বাধা দেয়,মা মেয়ের এই দ্বন্দ্বময় সংলাপ গুলো খুব উপভোগ্য।
বাস্তবতার কঠিন রূপ,মা শেষ পর্যন্ত অরকে বাসায় তালা মেরে আটকে রেখে রাস্তায় নামে,সকাল সকাল ফিরে আসে বাসায়। অর মায়ের জন্য একটা কাজ ঠিক করলেও তার মা সেই কাজে জীবন খুজে পায় না। কাজের প্রতি তার প্রচণ্ড অনাগ্রহ।
অর এবং তার মায়ের বাসা ভাড়ার বেশ কিছু টাকা বাকি পরে,অরের মা শরীর বিলিয়ে টাকা মেটাতে চায়,কিন্তু মালিক তার প্রতি কোন আকর্ষণ দেখায় না,শেষ পর্যন্ত অর নিজের শরীরের বিনিময়ে ভাড়া সামলায়।
অর যে হোটেলে কাজ করে, সেই হোটেলের মালিকের ছেলের সাথে অরের ভালোবাসার সম্পর্ক গড়ে ওঠে। সংলাপ বিহীন এই ভালোবাসা আমাকে ছুয়ে গেছে প্রচণ্ড তীব্র ভাবে। ছেলেটি অর সাথে একই কলেজে পড়ে। ছেলেটির মা শেষ পর্যন্ত অরের মায়ের কাছে নালিশ দেয়,ঘটনা প্রবাহে শেষ পর্যন্ত অর ছেলেটিকে এড়িয়ে যেতে বাধ্য হয়।
ছবির শেষ অংশ খুব স্পর্শকাতর। সেই সাথে পরিচালকের মুন্সিয়ানা নগ্নতাকে প্রকাশ করেছে শিল্পরূপে।
বয়ঃসন্ধি এর কিছু স্বাভাবিক ঘটনার উপস্থিতি,মা মেয়ের সংঘাত ও ভালোবাসা,জীবন যাপনের বাস্তবিক প্রাপ্তি ও অপ্রাপ্তি , সব কিছু মিলিয়ে শেষ পর্যন্ত নিজেকে আবিস্কার করেছি ইজরাইলের রাস্তায়, অরের পাশে পাশে ।
শেষ দিকের কাহিনী গুলো বলব না, আকর্ষণ নষ্ট হয়ে যেতে পারে, আপনারা দেখে নেবেন।
আইইমডিবি তে রেটিং ৭.২ তবে আমি ৮.৫ দেব।
একই রকম একশন,প্রেম,ফিকশন দেখতে দেখতে যখন মুখ পচে গিয়েছিল,তখন এই ছবিটি রুচি ফিরিয়ে এনেছে আমার।
অভিনয় করেছে Ronit Elkabetz, Dana Ivgy
ছবিটির কাহিনী লিখেছেন Keren Yedaya, Sari Ezouz

এখান থেকে ট্রেলর দেখে নিতে পারেন। তবে ট্রেলরে তেমন কিছুই নেই।


যাদের নেট স্পীড ভালো এখান থেকে সরাসরি দেখে নিতে পারবেন।

৮২৩ বার দেখা হয়েছে

৪ টি মন্তব্য : “অর(Or)”

  1. রকিব (০১-০৭)

    স্পয়লার অ্যালার্ট দেয়া উচিৎ উপ্রে। কিঞ্চিৎ স্পয়লার আছে।
    সিনেমাটা মন্দ না; যদিও ক্ষেত্র বিশেষে ধীর গতির হয়ে পড়ে। কাহিনীর বুনন ভালো লেগেছিল।


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।