আরেকটি পুতিন অধ্যায়

আজ সন্ধায় মস্কোতে অনুষ্ঠিত হল রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন। কোন রকম নাটকের জন্ম হয়নি। সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ভ্লাদিমির ভ্লাদিমিরভিচ পুতিন আগামি ৪ বছরের জন্য নির্বাচিত হয়েছেন।
সাধারন নির্বাচনের পরবর্তী কারচুপির প্রচণ্ড গুজব উঠেছিল। যেখানে আমেরিকার বক্তব্যও ছিল উস্কানিমূলক। রাজধানি মস্কো এবং পুতিনের জন্ম শহর সেন্ট পিটার্সবার্গ থেকে পুলিশ বাহিনী বিপুল পরিমান বিদ্রোহীকে আটক করে। লিফলেট,মীটিং এবং মিছিল করার অভিযোগে। যার একটি বিশাল অংশ ছাত্র ছাত্রী।
পুতিনের রাজনৈতিক দলের নাম এদিনাইয়া রাশিয়া অর্থাৎ ইউনাইটেড রাশিয়া। বিপুল ভোটের ব্যবধান রেখে এই দল জয়ী হয়। এবং আজ প্রেসিডেন্ট নির্বাচনে পুতিন নিজেও বিপুল ভোটের ব্যবধানে জয়ী হন।
উল্লেখ্য যে পূর্ববর্তী নির্বাচনেও পুতিনের দল জয় লাভ করে,কিন্তু পুতিন পর পর ৩ বার অর্থাৎ ১২ বছর ক্ষমতায় থাকার কারনে সেবারে প্রেসিডেন্ট পদে প্রার্থিতা করতে পারেননি। তবে প্রেসিডেন্ট হন পুতিনের ডান হাত দিমিত্রি মেদভেদ। পরে মেদভেদের অনুরধে প্রধানমন্ত্রির দায়িত্ব পালন করেন পুতিন।
রাশিয়ান ভাষায় মেদভেদ এর অর্থ হল শাদা ভাল্লুক।

নীচে দেখে নিন অংশগ্রহন কারী প্রার্থীদের ভোট প্রাপ্তির হার
Vladimir Putin: 62.47 percent
Gennady Zyuganov: 17.66 percent
Vladimir Zhirinovksy: 7.59 percent
Mikhail Prokhorov: 7.47 percent
Sergei Mironov: 3.66 percent

রাশিয়ার বর্তমান রাজনীতি বিশ্লেষকরা বলছেন,বর্তমানে রাশিয়াকে নেতৃত্ব দিতে পুতিনের মতো দক্ষ নেতার প্রয়োজন। এছাড়াও পুতিন সরকারের কঠোর পররাষ্ট্রনীতি বর্তমান আমেরিকার সর্বগ্রাসি নীতিকে দমাবার একমাত্র উপায়।

তবে এবারের নির্বাচনে নতুন মুখ ছিল মিখাইল পোরখরভ। যিনি মেট্রোপলিটন শহর গুলোতে অত্যন্ত ভালো ভোট অর্জন করেছেন। এছাড়া সামাজিক সাইটগুলোতে তার প্রচারনা ছিল চোখে পড়বার মতো। রাশিয়ান একটি ব্লগ থেকে জানা যায়

Billionaire presidential candidate Mikhail Prokhorov has said he will not accept any post in the government if appointed by Vladimir Putin, RIA-Novosti reported. “I will build a political party that will fight for power,” he said, adding that he plans to run for president again in the 2018 election.

নির্বাচনের শেষ ফলাফল জানা যায় রাত ৯ টা বেজে ১৪ মিনিটে। এর পর মেদভেদকে নিয়ে জনতার সামনে আসেন পুতিন। ও সংক্ষিপ্ত ভাষণ রাখেন।


বিজয় পরবর্তী ভিডিও এখানে দেখুন।

পুতিন বলেন জনগন এই বিজয় আশা করছিল। অন্য কোন দলকে জনগন কখনই বিজয়ী করবে না। ক্ষমতা গ্রহনের পর তিনি একটি শুভ্র ও সুন্দর রাশিয়া জনগণকে উপহার দেবার অঙ্গিকার করেন। সেই সাথে সকল সমালোচনার জবাব দেবার ঘোষণা দেন।

১,৬৬৩ বার দেখা হয়েছে

৮ টি মন্তব্য : “আরেকটি পুতিন অধ্যায়”

  1. রাজীব (১৯৯০-১৯৯৬)

    কখনো কখনো অপছন্দের কিছুও মেনে নিতে হয়। যেমন ইরানের আহমেদিনিজাদ, রাশিয়ার পুতিন।
    কিন্তু বৃহত্তর স্বার্থে এদেরকে সাপোর্ট দিতেই হয়।
    ইরানের সাথে রাশিয়া আছে এই আশা করছি।
    আমেরিকার বড় ভাই সুলভ আচরণের হাত থেকে বাঁচতে হলে এ ছাড়া আর উপায় কি?


    এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ

    জবাব দিন
  2. Mahbub

    লেখাটার জন্য ধন্যবাদ। তবে একটু ভুল আছে। পুতিন এর আগে দুবার প্রেসিডেন্ট ছিল ৪+৪=৮ বছর। পর পর তিন বার হতে পারে না বলে মেদভেদেভকে সামনে এনেছিল ৪ বছরের জন্য। তবে এবার পুতিন খমতায় থাকবে ৬ বছর, আইন বদলেছে। আর মেদভেদ এর অর্থ হল ভাল্লুক, শাদা ভাল্লুক নয়।
    মাহবুব,কিয়েভ

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।