শুভ জন্মদিন – জন্মদিন প্রিফেক্ট

ক্লাস সেভেনের দ্বিতীয় টার্ম শুরু হয়েছে। বোধহয় কোন এক ফ্রি-ডে তে ইনে দাঁড়িয়ে আছি। পাশে ক্লাশ এইটের ভাইয়ারা একটু গোলমাল করছিল। হঠাৎ পাশেই কই যেন বাজ পড়লো। কিছু বুঝে উঠার আগেই শুনি, স্কোয়াড লিডার বলতেছেন, “ক্লাস সেভেন লুক এট ইউর লেফট, ক্লোজ ইউর আইজ।” বেশ কিছুক্ষণ রগড়া চলবার পর, আবার গমগম করে একটা কন্ঠ বলে উঠলো, “তোমাদের সাহস কম না, ক্লাস ইলেভেনের ডিউটি ক্যাডেট এখানে আছে :khekz: , আর তোমরা কথা বল স্কোয়াডে।” যাই হোক পরে ডায়নিং হলে ঢুকবার সময় চোরা চোখে তাকিয়ে দেখে নিলাম উনাকে; ও খোদা… প্রথমে স্বাভাবিক নজরে তাকাইছিলাম মাথা চোখে পড়ে নাই, তাই একটু উপরে তাকাইতেই দেখি একটা গোলগাল রাগী চেহারা মুখের মধ্যে বাশিঁ নিয়ে বিশাল ফুৎকারে বাঁজিয়েই চলেছেন।

প্রায় একবছর পেরিয় গেছে এরপর; জুনিয়র আসেনি তখনো। ক্লাশ নাইনের যিনি আমাদের স্কোয়াড লিডার ছিলেন বেশ জ্বালাচ্ছিলেন গত কয়েকদিন, মজার ব্যাপার হচ্ছে তৎক্ষণাৎ অনেক গালাগাল দিলেও (ভাইয়া, মাফ করে দিয়েন); পরবর্তীতে যখন এস,এস,সি ক্যান্ডিডেট আমরা ; তখন আমাদের প্রায় সবারই অতি প্রিয় সিনিয়র হয়ে উঠেছিলেন উনি; সে গল্প আরেকদিন। তো আমাদের ছেলেপিলে একদিন ক্ষেপে গিয়ে একটু ফাজলামি করে ফেললো। যদিও ভাইয়া বুঝতে পারেননি কে করেছে কুকর্মটা। একান-সেকান হতে হতে কলেজ প্রিফেক্টের কানে পৌঁছে গেল কাহিনী। :no: :no:
সেদিন সান্ধ্যকালীন পাঠ প্রস্তুতির জন্য যখন ফল-ইনে দাঁড়িয়ে তখন হঠাৎই এসে হাজির হলে সিপি ভাই সাহেব। রক্তচক্ষে জিজ্ঞেস করলেন, “কুকর্মের হোতাটি কে??” সবাই নিশ্চুপ। পরপর কয়েকবার উনার গগনবিদারী শাউটে দেখি অদূরে ঝোলানো কলেজ বেলটা একাই কেঁপে উঠলো। 🙁 কয়েকবার প্রশ্ন করেও উত্তর না পেয়ে উনার মুখের কোণে একটা হাসি ফুটে উঠলো; এখনো স্পষ্ট মনে আছে, মোটেও বিদ্রূপাত্মক ছিলো না। আমাদের দুটো অপসন দিলেনঃ হয় নাম বলবো না হলে হাউসের সামনে থেকে একাডেমিক ব্লক পর্যন্ত পুরোটা পথ সাইডরোল করে যেতে হবে। বুকে পাথর বেঁধে দ্বিতীয়টাই মাথায় নিলাম। পথ খুব একটা কম ছিলো না, গড়িয়ে গড়িয়ে যখন ব্লকের সামনে গিয়ে থামলাম তখন প্রায় কেলে-ভূত হয়ে গিয়েছিলাম। এরপর আরো প্রায় আধঁঘন্টা পাঙ্গানি চললো ঘাসের উপর। খানিকটা মেজাজ খারাপ হয়ে যাচ্ছিল। কিন্তু সব শেষে যখন বললেন, তোমাদের কিছু কথা বলবার আছে; নতুন করে লেকচার শোনার ভয়ে প্রায় কাঁদো কাঁদো অবস্থা। সমস্তটা মনে নেই শুধু মাত্র শেষ লাইনটাই এখনো কনে বাজে, “কারো নাম না বলে তোমরা সবাই শাস্তি মাথা পেতে নিয়েছো, এটা আসলেই ভালো একটা উদাহরণ, এই বন্ডিংটা যাতে সবসময় থাকে। আই এম প্রাউড অফ ইউ গাইজ।” কলেজ থেকে বের হবার শেষদিন পর্যন্ত এই লাইনটা কানে বেজেছে, আজো বাজে।

উনাকে নিয়ে নতুন করে কিছু বলবার নেই, চাইলেই হয়তো দেশের বাইরে কোথাও মাস্টার্সটা শেষ করতে পারতেন। তা না করে এখনো দেশের জন্য কিছু করতে বিসিএসের চেষ্টা করে যাচ্ছেন। কলেজ, সিসিবি আর দেশ -এই তিনটি বিষয়ে উনার ভালোবাসার প্রগাঢ়তা নিয়ে কোন কিছু বলবো না; আপনারাই আমার থেকে ভালো জানেন। মাত্র দুটো হবি উনার- :just: ফ্রেন্ড আর :just: খানাপিনা। প্রিয় পোষাক- লুঙ্গি (নিজস্ব নিরাপত্তাজনিত কারনে কারণ প্রকাশে অনিচ্ছুক)। জানি কখনোই উনার ধারে কাছে যেতে পারবো না (না উচ্চতায়, না যোগ্যতায়); তারপরো বলি; আমরা সবাই আপনাকে :just: খুব খুব ভালোবাসি মাস্ফ্যুদা।

আমি বরং আর ভ্যাজর ভ্যাজর না করি; বরং সিসিবিয়ানরা আর উনার পরিবারের সদস্যরা কী বলেন দেখা যাকঃ

মাসফি ছোটবেলা থেকেই সবকিছুতে অনেক Sincere. সবাই দোয়া করো যাতে ও এই Sincerety ভবিষ্যতে বহাল রাখতে পারে এবং যেন আরো অনেক বড় হয়।” — মাসরুফ ভাইয়ের মা।

:just:
টুকু মোহনার ভাষাতেই বলছি, আব্বু বরাবরই কম কথার মানুষ, আমি সারাদিন তার কোলে পিঠে থাকতাম দেখে আমার ধারণা হয়েছিলো যে বাবা আমাকেই বেশি ভালোবাসেন। কিন্তু ছোট্ট একটা ঘটনা আমার আমার ধারণাটা বেশ বদলে গেলো। একবার আব্বুর অফিসের এক স্টাফ আব্বুকে বলেছিলো, “স্যার, আপনার ছেলেটার তুলনায় মেয়েটা বোধহয় বেশি মেধাবী।” আব্বু রীতিমত রেগে গিয়ে বলেছিলেন, “আমার ছেলেও অনেক মেধাবী, ও ক্লাস ফাইভে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল।”… আরো অনেক কিছু বলেছিলেন তিনি সেদিন। সেদিনই আমি প্রথমবার বুঝতে পারি যে ভাইয়ার প্রতি আব্বু হয়তো তার আদর হয়তো সেভাবে প্রত্যক্ষ দেখাননি, কিন্তু আব্বু আমার থেকে কোন অংশেই কম ভালোবাসেন না ভাইয়াকে। আসলে, তো আমার থেকে সাত বছর বেশি আদর পেয়েছে আব্বু আম্মুর কাছে থেকে।” (মাসরুফ ভাইয়ের বাবা)

মার ভাইয়া পৃথিবীর সবচেয়ে হ্যান্ডসাম, কেয়ারিং, পজিটিভ (যদিও এইটা ভবিষ্যতে আমার লাভ-লাইফ এর জন্য কাল হয়ে দাঁড়াতে পারে :P) এবং কিউটেস্ট ভাইয়া। ও আমার সবচেয়ে ভালো বন্ধুও বটে। আমার থেকে সাত বছরে বড় হলে কি হবে, ওকে আমি আমার সমবয়সীর মতোই ভাবি। যেমন ধরুন, ওকে তুই করে ডাকি, আমার সব ক্রাশের কথা বলি, আরো অনেক কিছু। ভাইয়া একবার আমাকে বলেছিলো, “তুই যদি পালিয়ে বিইয়ে করিস, তাহলে আব্বু আম্মু তো তোকে ঘরে জায়গা দিবে না, তুই তখন আমার বাসায় গিয়ে উঠবি। কিন্তু শর্ত আছে— প্রথমে সেই ছেলেটাকে আমি ইচ্ছেমতো পিটিয়ে নেবো। তারপর তোদের দুজনকে আমার বাসায় রাখবো।… এই হলো আমার ভাইয়া।” —- মোহনা

মার বাবা-কে আমি অনেক ভালোবাসি, কিন্তু তা কখনো তাকে জানাতে পারিনি। তিনি এখনো এ ব্যাপারটা জানেন না। তার প্রতি আমি আমার ভালোবাসা জনসম্মুখে প্রথম প্রকাশ করি সিসিবি’তে আমার বিষয়ভিত্তিক প্রথম পোস্ট ‘পিছু ফিরে দেখা…’ এর মাধ্যমে। তেমনি আজ এই পোস্টের মাধ্যমে আমি একজনকে জানাতে চাই যে তাকে অনেক অনেক ভালোবাসি। মানুষটা আমাকে সিসিবি’তে চলতে শিখিয়েছে, অনেকটা বাচ্চাদেরকে যেভাবে হাতে ধরে হাঁটা শেখানো হয়। ইসলাম ধর্মে পূণর্জন্ম বলে কোন কিছু নেই। থাকলে আমি বিধাতার কাছে প্রার্থনা করতাম যেন পরজনমে আমাকে মাস্ফ্যু বানানো হয়। ঠিক এরকম সাদা মনের, হাস্যোজ্জ্বল, উন্নত চরিত্রের, পরোপকারী, দেশপ্রেমিক, পারিবারিক মূল্যবোধ সম্পন্ন, বন্ধু বাৎসল মাস্ফ্যু (আরো অনেক বিশেষণ ওর মাঝে আছে যা বলে শেষ করতে পারছিনা); সত্যি আমি তোকে অনেক পছন্দ করি রে মাস্ফ্যু। আল্লাহ তোকে অনেক বড় মাপের মানুষ করুক। আমিন।”—- আহসান (৮৮-৯৪)

ন্তর্জালের মাধ্যমেই সবাইকে আগাম কাচ্চি বিরিয়ানীর দাওয়াত দিতে চাইলাম – সমস্বরে বিনীত প্রতিবাদ উঠলো মাসরুফকে বাদ দেওয়ার। তখন জানলাম ছেলেটার নিক নাম খাদক। পরে ছবি দেখে বুঝলাম কেন মহাশয়ের এমন নাম। হলিউড ছেলেটার খোঁজ পেলে নির্ঘাৎ পরবর্তী টারমিনেটর কিম্বা রাগী ইনক্রেডিবল হাল্কের চরিত্রে অভিনয়ের প্রস্তাব দিয়ে বসতো। কিন্তু ছেলেটা নেহায়তই দেশ প্রেমিক আর আমরাও- সিসিবি পরিবার – দেশের সম্পদের যথাযথ ব্যবহার করতে চাই। তাই সবাই এখানে চোখ রাখুন – অচিরের আসিতেছে সিসিবি প্রযোজিত, মাসরুফ অভিনিত মাসেরেফ (শ্রেকের বাঙ্গালি ভার্সন) …….।” —-ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

মাস্ফু ভালো হইয়া যা, ভালো হইতে জাস্ট ফেরেন্ড লাগে না।” —- ফয়েজ (৮৭-৯৩)

মাসরুফের কণ্ঠটা চমৎকার, বেশ ভরাট কণ্ঠ। হেল্পফুল আর সাহসী- তার জন্য এই দুইটা কথা বেশি প্রযোজ্য। মকর আর ধনু মিক্সড রাশি। আসলে মোটা বলতে যা বোঝায় ও তা না, হাইটের তুলনায় চমৎকার ফিগার তার।” —- মোসাদ্দেক (৯১-৯৭)

মি যখন সিসিবিতে নতুন যোগ দেই তখন একেবারে শুরুর দিকে মাস্ফ্যুর সাথে আমার একটা গ্যাঞ্জাম লেগেছিল। কোন একটা কমেন্টে মাস্ফ্যু আর্মি নিয়ে একটা ফান করেছিল। আমি ঐ ফানটা নিয়ে খুব সিরিয়াস হয়ে গিয়েছিলাম। ও যেহেতু বিএমএ থেকে চলে এসেছিল তাই আমি ভেবে বসলাম ও এখন আর্মিকে টিজ করছে। তাই মাস্ফ্যুকে কাউন্টার এ্যাটাক করে বসলাম। পরবর্তীতে এ নিয়ে কোন একটা পোষ্টে ওর সাথে অনেক সিরিয়াস কথাবার্তা হয়ে গেল, পুরা সিসিবির পরিবেশ থমথমে হয়ে গিয়েছিল। পরে অবশ্য দুজনেরই ভুল ভেঙ্গেছিল। দুজন দুজনকে স্যরি বললাম। এরপর তো মাস্ফ্যু আমাকে মামা বানিয়ে দিল। এত বড় সাইজের ভাগিনা পেয়ে আমি একটু বিব্রতই বোধ করলাম। এই ভাগিনা দেখি আমার প্রায় সব লেখাতেই কমেন্ট করে। ওর কমেন্টগুলো পড়েও খুব ভাল লাগে আমার। এ বছর ১৭ই এপ্রিল মাস্ফ্যুকে সামনাসামনি দেখলাম। অনেক লম্বা, সুস্বাস্থ্যের অধিকারী, হাসিখুশি ও মিশুক প্রকৃতির এই ছেলেটা। ও নাকি ওর ব্যাচের কলেজ প্রিফেক্ট। আমি জানি মাস্ফ্যুর মধ্যে অনেক প্রতিভা লুকিয়ে আছে। ও অনেক দূর যেতে পারবে।

মাস্ফ্যু, আজ তোমার জন্মদিনে মন থেকে দোয়া করি, তুমি অনেক অনেক বড় হও (সাইজে নয়, সাইজে তো মাশাল্লাহ যা আছ, আর লাগবে না), একজন এক্স ক্যাডেট হিসেবে দেশ ও জাতির জন্য অনেক কিছু কর। আমরা যেন তোমাকে নিয়ে গর্ব করতে পারি। সবশেষে আমার তরফ থেকে মাস্ফ্যু জন্য রইলো অনেক অনেক দোয়া ও জন্মদিনের শুভেচ্ছা।” —- রহমান (৯২-৯৮)

ন্ধ ভূমিগর্ভ হতে শুনেছিলে সূর্যের আহবান
প্রাণের প্রথম জাগরণে বৃক্ষ আদিপ্রাণ।।
অংকুরোদগমের শুভেচ্ছা।” —- সামীউর (৯৭-০৩)

ক. প্রিন্সিপালঃ ইন্দিয়ার্নাইন্টিন্সিক্সটিনাইন, তখন সিসিবির হাঁটি হাঁটি পা পা, মাস্ফ্যু ভাই সিসিবির প্রিন্সিপাল ছিলেন। :pira:

খ. মডেলঃ প্রথম দিন দৈত্যাকৃতি, মিলিটারির মত করে ছাঁটা চুলের এই মানুষটাকে দেখে মনে হয়েছিল প্রচন্ড খাইস্টা একটা লোক। উনি আপাদমস্তক একজন সাদা (হুইল পাওয়ার হোয়াইট ডিটারজেন্টের অ্যাড) মনের মানুষ।

গ. ভোজনরসিকঃ প্রথম দিন একাই আদনান ভাইয়ের একগাদা অস্ট্রেলিয়ান চকলেট আর লাবলু ভাইয়ের পুরো একটা কেক সাবাড় করে দিয়েছিলেন। সেই থেকে শুরু….

ঘ. বিশ্বপ্রেমিকঃ সামান্য (!) নারীঘেষা (RJF ma’am, প্রিয়াংকা চোপরা, জাস্ট ফ্রেন্ড’স ইত্যাদি) ।

ঙ. অমায়িকঃ প্রায়ই উল্টাপাল্টা এস.এম.এস. করে উনাকে মাঝ রাতে ডিস্টার্ব করলেও উনি কিছু মনে করেন না।

চঃ লুঙ্গিভীতিঃ রবিন ভাই, কামরুল ভাই উনাদের কল্যাণে ইদানিং লুঙ্গি জিনিসটা উনি হেভি অপছন্দ করেন।

ছঃ ভূতপূর্ব প্রিন্সিপাল সাহেব :JUST: পাথরান।

মাস্ফ্যু ভাই, আপনাকে আমরা সবাই বিয়াপোক ভালা পাই। (পিসিসির মত না :no: )” —- তুহিন (৯৯-০৫)

বৃক্ষ তোমার নাম কি? ফলে পরিচয়!!” —- সানাউল্লাহ

মি সিসিবি-তে মাঝে-মাঝে শুধুমাত্র মাসরুফের কমেন্ট পড়ার জন্য আসি। ছেলেটার মধ্যে এমন কিছু একটা আছে যা আমার মত কাঠখোট্টা লোকের কাছ থেকেও অল্পদিনেই স্নেহ-ভালবাসা আদায় করে নিয়েছে।” —- আহমদ (৮৮-৯৪)

মাস্ফ্যু ভাই, অনেক জালাইসি আপনারে। জন্মদিন উপলক্ষ্যে মাফ কৈরা দিয়েন।

দোয়া করি সারা জীবন যেন ভালো থাকেন, আর খাওয়ার উপ্রে থাকেন ;)” —- জিহাদ (৯৯-০৫)

২০০৭ এর মধ্যের দিকের কথা। সিসিবির সবার সাথে নতুন নতুন পরিচয় পর্ব চলছে। তার কিছু দিন পর মাসরুফ নামের একজনের সাথে পরিচয় হলো, ২০০৩ এ এইচ,এস,সি; তার মানে জুনিয়র। জুনিয়র বলতে সবসম্ইয় ছোটখাটো কারো ছবি মনে ভাসে; কারণ কখনো দেখি নাই বেকুবটারে। তারো কয়েকদিন পর ফেসবুকে এ্যাড করে ওর ফটো দেখলাম। আমার সব ধারণাকে চুল প্রমাণিত করে দিয়ে দেখলাম বিশাল সাইজের একটা কনক্রিটের একটা ল্যাম্প পোষ্টের গায়ে ট্যাগ করা- ‘তাহসিন মাসরুফ হোসেন মাসফি’।
চিনলাম, জানলাম এবং মনে মনে স্থির করলাম, এই মানুষটাকে চিনতে আর ভুল হবে না।” —- সাব্বির (৯৫-০১)

নিজের শরীরের মতই বিশাল এক হৃদয়ের অধিকারী এক গাছ। গাছদের যে প্রাণ আছে সেটা সবাই জানে তবে কথা হচ্ছে গাছদের মন ও আছে এবং কারো কারো সেটা মাশরুফের মতই বিশাআআল। হাসিখুশি আমোদপ্রবণ এই ছেলের অনেক গুণের একটি হল খুব সহজেই সবাইকে আপন করে নেয় (ক্যাডেট হওয়াটা কি বাধ্যতামূলক?); আজীবন নিজের স্বকীয়তা নিয়ে পাশে থাকুক এই ছেলেটা আমাদের।” —- কামরুলতপু (৯৬-০২)

মাশরুফ ভাই হলো সেই মানুষ ধানমন্ডিতে গেলেই যার কথা আমার মনে পড়ে, আর ফোন দিতে ইচ্ছা করে। আমি শিউর ফোন দিলেই উনি উনার বাসায় নিয়ে আমাকে দই বড়া খাওয়াবেন কিন্তু আমি দই বড়া একদম পছন্দ করিনা। তখন কি হবে? তখন উনি আমাকে এন্ডারসনের আইসক্রীম খাওয়াবে। দেখেন, উনাকে নিয়ে কথা বলতে গিয়ে শুধু খাওয়ার কথা চলে আসতেসে। মোদ্দা কথা হলো, এই মানুষটাকে আমি অসম্ভব ভালবাসি। সিসিবি পিকনিকে উনাকে দেখে আমি যেই চিৎকার দিসি, তার পরে নিশ্চুই আর এই কথা বলে দিতে হবে না। মাশরুফ ভাই, আপনি ঠিক এই রকমই থাকেন সারা জীবন…” —- সামিয়া (৯৯-০৫)

মাস্ফ্যুর সাথে দেখা আমার ২০০১ সালে, পাবনা ক্যাডেট কলেজে। স্থান শুনে সন্দেহবাদীদের নাক কুঁচকানোর আগেই বলে দেই, আই সি সি সূত্রে গিয়েছিলাম সেখানে। নিজের ইভেন্টে “গাজী গাজী বলে” গেড়িয়ে তখন আমার মন খারাপ খুব। তখন এই পোলার সাথে আমার কথা হইছিল, মনও হালকা ভালো হইছিল। কথার শুরু হইছিল অবশ্য একটা মজার ব্যাপার নিয়ে। ব্যাপার হলো গিয়ে, ওই ব্যাটা লম্বা আর আমিও আল্লাহর রহমতে খারাপ না। ব্যাটা আইসা কিনা আমারে জিগায়, আইচ্ছা ভাইয়া, আপনি বেশি লম্বা নাকি আমি? লম্বা মানুষের বুদ্ধি কই থাকে সেইটা নিয়া আমার যতোটুকু সন্দেহ ছিল সেইটাও ফ্লাডলাইটের মতো ফকফকা পরিষ্কার হইয়া গেল তখনই। তবে, মাস্ফ্যু লম্বা হইলেও ছেলে ভালো। খায় দায় একটু বেশি, তবে মনটা ওর উদরের মতোই বড়- একদম গড়ের মাঠ। (মাইন্ড খাইস না মাস্ফ্যু)” —- তৌফিক (৯২-০৬)

“এই একটা দিনেই জামাই বাবাজি লুঙ্গি পিড়া লঙ্গাপের হাত থেইকা রেহাই পাইলো, লঙ্গাপ কিন্তু হইতেই হইবো এবং সেইটা আজকের দিনের মহিমার লগে সম্পর্কিত কুনু ড্রেস পিড়া ;;)
শুভ জন্মদিন জামাই! বড় হও, দীর্ঘ হও – শুধু বেড়ে উঠ.. শুধু বেড়ে…” — কাইয়ূম (৯২-৯৮)

সবশেষে কিছু দুর্দান্ত ছবি রইলো আপনাদের জন্য। ছবিগুলোর জন্য মোহনা আপুকে অসংখ্য ধন্যবাদ।

শোকেসের উপরে পিচকি মাস্ফ্যুদা (এখনো কি বসেন নাকি তা আমার জানা নেই)

শোকেসের উপরে পিচকি মাস্ফ্যুদা (এখনো কি বসেন নাকি তা আমার জানা নেই)


বাল্যকালের জন্মদিনে মাস্ফ্যুদা (জনশ্রুতি আছে তখন থেকেই নাকি উনার জাস্ট ফ্রেন্ড কিস্তি শুরু)

বাল্যকালের জন্মদিনে মাস্ফ্যুদা (জনশ্রুতি আছে তখন থেকেই নাকি উনার জাস্ট ফ্রেন্ড কিস্তি শুরু)


মাস্ফ্যুদা এবং উনার প্রিয়... (নাম জানি না)

মাস্ফ্যুদা এবং উনার প্রিয়... (নাম জানি না)


হাসোজ্জ্বল মাস্ফ্যুদা

হাসোজ্জ্বল মাস্ফ্যুদা

(বি.দ্র.: এসময়ে এমন একটা পোষ্ট দেয়া ঠিক হচ্ছে না, মাসরুফ ভাইয়ের নিষেধ সত্ত্বেও পোষ্টটা দিচ্ছি। আজকে দু’দুটো শোক সংবাদ পেয়েছি। ফারজানা এবং ঈমাম সাহেবকে আল্লাহ শান্তিতে রাখুক- এই দোয়া রইলো। কখনো ছোট্ট বোনটাকে দেখিনি, কথা বলা তো অনেক দূরের কথা। কিন্তু পোষ্টটা দেখে চোখ ভিজে গিয়েছিলো। জানি না কেন!!!! আপু, তুমি ভালো থেকো; এতগুলো ভাইবোনের দোয়া রইলো তোমার সাথে।)

৯,৫৭৫ বার দেখা হয়েছে

১৫৫ টি মন্তব্য : “শুভ জন্মদিন – জন্মদিন প্রিফেক্ট”

  1. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    "এরপর তো মাস্ফ্যু আমাকে মামা বানিয়ে দিল"

    রহমান মামা,আমারে নিয়া কিছু হইলেই আপনে খালি সেই প্রাগৈতিহাসিক কালের গিয়াঞ্জামের কথা তুলেন 🙁 এইটা ঠিক না- আসেন বুখে আসেন O:-)

    জবাব দিন
  2. বন্য (৯৯-০৫)

    মাস্ফ্যু ভাই কে বলা চলে সিসিবির শাকিব খান 😀 ! বাংলা সিনেমায় নাকি এখন সব ছবিতেই খালি শাকিব আর সাকিব,তেমনি সিসিবির যে কোন ধরনের পোষ্ট,রম্য সবখানেই মাস্ফ্যুভাইয়ের সরব উপস্থিতি ;)) ।ইভেন তৌফিক ভাইর এক পোষ্টে গল্পের প্লট বানানোতেও বেশিরভাগ গল্পের প্লট ছিল উনারে নিয়া। :))
    কিন্তু আফসোস,নায়ক হইলেও উনার ড্রেসের সাইজ কমতেসে নায়িকাদের মত । 😡 প্রথমে বেচারা নরমালি লংআপ হইত...এরপর আসল লুংগি,সেই লুংগি আবার পাগড়ি হয়ে মাথায় গেল :no: ,সবশেষে কোন পোষ্টে যেন দেখলাম বেচারা আন্ডারওয়ার পইরা লংআপ হইয়া আসে :goragori: ! আফসোস !

    যাইহোক, আজকের এই শুভদিনে তারকা চিহ্নিত ব্লগার মাস্ফ্যুভাইকে লুংগি পিরা সিসিবির সংসদে উত্থাপন করার জন্য এডুর কাছে আবেদন জানাচ্ছি । :duel:

    শুভ জন্মদিন ভাইয়া....অনেক অনেক ভাল থাকুন সবসময়। :guitar: :awesome:

    জবাব দিন
  3. আমিন (১৯৯৬-২০০২)

    মাস্ফ্যু , শুভ জন্মদিন।
    সকালে সিসিবিতে ঢুকে লগ আউট হয়ে গেছিলাম মন খারাপ করে। আমার সমস্যা এইটাই বিষণ্ণতা ধরলে কাটতে সময় লাগে। তাই মোবাইলে না পিসিতে বইসাও তেমন কিছু লিখতে পার্তেসি না।

    মাস্ফ্যু আপাতত রবিন ভাইয়ের ইনস্ট্রাকশন মত ফল ইন হ ........ কি নিয়া তা নিশ্চয় কইতে হবে না.....

    জবাব দিন
  4. রবিন (৯৪-০০/ককক)
    প্রথমে বেচারা নরমালি লংআপ হইত…এরপর আসল লুংগি,সেই লুংগি আবার পাগড়ি হয়ে মাথায় গেল :no: ,সবশেষে কোন পোষ্টে যেন দেখলাম বেচারা আন্ডারওয়ার পইরা লংআপ হইয়া আসে :goragori: ! আফসোস !

    :pira:

    জবাব দিন
  5. তারেক (৯৪ - ০০)

    আমি নিজে টেনে টুনে সাড়ে পাঁচ ফিট, লম্বা মানুষদের এই জন্যেই তেমন একটা ভালু পাই না। শুধু দুইটা ব্যাতিক্রম আছে, এক হইলো কার্টলি এমব্রোস আর দুই হলো মাস্ফ্যু। 😀

    হ্যাপি বাড্ডে মাস্ফ্যু, বড় হয়ে দারোগা হও, এই শুভকামনা। 🙂


    www.tareqnurulhasan.com
    www.boidweep.com

    জবাব দিন
  6. আহসান আকাশ (৯৬-০২)

    শুভ জন্মদিন মাস্ফ্যু... :party: সারাজীবন তো খাইয়াই গেলি এবার সবাইরে কিছু খাওয়া।
    সময়ের অভাবে মেইল দিতে পারি নাই, তবে এই পোলার জন্য সিসিবিতে নতুন অনেকেই ডাউট দেয় আমি আসলেই কোলকাতার কিনা... পিডায়া ওরে আরো লম্বা কইরা দেয়া উচিৎ x-(


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  7. আহমদ (৮৮-৯৪)

    মাস্ফ্যু, হ্যাপী বাড্ডে :party:

    রকিব, :hatsoff:

    অফ টপিকঃ সবাইরে জিগাই, আইজকা জনমদিনের খুশীতে মস্ফ্যুর পুষাকটা আরেট্টু ছুডু কইরা ওরে বাড্ডে পোষাকে :frontroll: দেওয়ান যায় না?


    চ্যারিটি বিগিনস এট হোম

    জবাব দিন
  8. জুলহাস (৮৮-৯৪)

    অফ টপিকঃ সবাইরে জিগাই, আইজকা জনমদিনের খুশীতে মস্ফ্যুর পুষাকটা আরেট্টু ছুডু কইরা ওরে বাড্ডে পোষাকে :frontroll: দেওয়ান যায় না?

    কঠিন সহমত!!!!!!!!!!
    :thumbup:


    Proud to be an ex-cadet..... once a cadet, always a cadet

    জবাব দিন
  9. রায়হান আবীর (৯৯-০৫)

    মাস্ফু ভাইয়ের মতো দারুণ একজন মানুষের জন্মদিনে এমন দারুন একটা পোস্টই মানায়! প্রথমেই রকিব্বারে শুভেচ্ছা, খেঁটেখুটে পোস্টটা লেখার জন্য।

    মাসফু ভাই, সারাজীবন এমন দারুণ থাকেন।

    জবাব দিন
  10. রকিব (০১-০৭)

    যাক কেউ তাইলে বুঝে নাই যে এইটা একটা ডজিং আইডিয়া। পোষ্টের প্রায় দুই-তৃতীয়াংশই কিন্তু আপনাদের সবার লেখা ভাইয়া। :grr: :grr:
    আমি তো খালি পোষ্টটারে আমার নামে চালাইছি।


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  11. মেহেদী হাসান (১৯৯৬-২০০২)

    মাসরুফ... ফেইসবুকে টাইমলি উইশ করেছি... এখানে দেরি করে ফেললাম... কিছু মনে লইস না... সারাদিন ল্যাপ্টপ্টা অন করার সময় পাইনি...
    আর মোবাইল থেকে বাংলা লেখার সিস্টেমটা জানি না...
    শুভ জন্মদিন...

    জবাব দিন
  12. জুনায়েদ কবীর (৯৫-০১)

    মাস্ফু হেপ্পি বার্থ ডে... :party:
    তোর জন্মদিনের দিনের গিফট...
    lungi

    এইবার যেটা পছন্দ হয় সেইটা পইড়া লঙ্গাপ হ... :grr:


    ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

    জবাব দিন
  13. দিহান আহসান

    ম্যাশ পটেটো :just: দেরী করে ফেল্লাম, বুঝিসতো বাসার বাইরে, আর আমার এইখানে বাংলা ফন্ট আসেনা, এইটা শিখে ফেলতে এট্টু দেরী করে ফেল্লাম, 😛
    দৌঁড়ের উপ্রে আসিরে ব্যাটা, ভালো থাকিস, সুস্থ থাকিস, এমন থাকিস,
    তোর নাম্বার থাকলে কল পাইতি, পারলে আমারে মেইল করে দিস।

    আমার কিন্তু মাত্র ২১ তারিখ, সো লেইট হয়নায়।
    শুভ জন্মদিন। :party:
    আমার ভাগের কেকটা খেয়ে নিস, আর আমি আইসা তোরে রাইন্ধা খাওয়ামুনে :hug:

    ছোট্ট ভালো দেখাইলিরে, দেখতে হবেনা কার ছোট্ট ভাইয়া ;;;

    জবাব দিন
  14. নাজমুল (০২-০৮)

    মাস্ফু ভাইয়ের মতো দারুণ একজন মানুষের জন্মদিনে এমন দারুন একটা পোস্টই মানায়! প্রথমেই রকিব ভাইকে শুভেচ্ছা, খেঁটেখুটে পোস্টটা লেখার জন্য।

    মাসফু ভাই, সারাজীবন এমন দারুণ থাকেন।

    জবাব দিন
  15. আন্দালিব (৯৬-০২)

    বিলম্বিত শুভেচ্ছার জন্যে একটু কেমন কেমন লাগছে। তারপরেও, মাসরুফ, শুভ জন্মদিন! শুনেছি বাসি পোলাও খাইতে গরম পোলাওয়ের চেয়ে বেশি মজা। আজকে একদিন পরের উইশ পেয়ে নিশ্চয়ই সেটা তেমন সুস্বাদু লাগবে! 🙂

    জবাব দিন
  16. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    জন্মদিনের বিলম্বিত শুভেচ্ছা মাস্ফ্যু। গাছের মতোই সবুজ থাকিস, কষ্টসহিষ্ণু হোস। আসলেও তোকে ভালবাসিরে ব্যাটা। ভালা থাকিস।


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  17. টুম্পা (অতিথি)

    সিসিবি ইফতার পার্টিতে রবিন আমাকে দূর থেকে চিনায়ে দিচ্ছিল, ঐ যে সবার উপরে যার মাথা দেখা যায়,সেটাই মাস্ফ্যু 😛
    অনেক দেরি করে ফেললাম উইশ করতে...শুভ জন্মদিন মাস্ফ্যু ভাইয়া 🙂

    জবাব দিন
  18. মাস্ফ্যু ভাইয়াআআআআআআআআআআআআআআ,বেশি লেইট করে ফেলছি জানি,কিন্তু তাও আমার :just: হ্যপি বার্থডে টা গ্রহন করেন 😀 লেইট এর জন্য অনেক অনেক সরি,কিন্তু কঠিন টাইফয়েড আক্রান্ত হয়ে আমার মরি মরি অবস্থা। O:-)
    তাই আশা করতেছি আমার সরি আর বার্থডে উইশ দুইটাই গ্রান্টেড! 😀

    আর রকিব,কি চরম পোস্ট দিলি রে ভাই,পুরায় শিরাম :boss:

    জবাব দিন
  19. মাস্ফ্যু ভাইয়াআআআআআআআআআআআআআআআ, হ্যাপী বাড্ডে :party:
    সরি সরি সরি ,অনেক বেশি লেইট করে ফেলছি,কিন্তু আমি কঠিন টাইফয়েডে মরি মরি অবস্থা O:-) ,সিসিবি আর আপনাদের সবাই কে অনেক বেশি মিস করছিলাম।

    রকিব,শিরাম একটা পোস্ট দিলি রে পিচ্চি 😀

    জবাব দিন
  20. মাহমুদ (১৯৯৮-২০০৪)

    মাস্ফ্যু ভাই,হ্যাপ্পি বার্থ ডে...
    (আমি আসলে ২১ ডিসেম্বরই উইশ করছিলাম,কিন্তু নেটে ডিস্টার্ব তো তাই পোস্ট হইতে দেরি হইল)
    যাই হোক,যত তম বার্থ ডে,তার দ্বিগুণ :just: Friend লইয়া দিন 'রাত' সুখে থাকুন :thumbup:

    :frontroll: :frontroll: :frontroll:

    জবাব দিন
  21. আছিব (২০০০-২০০৬)

    মাসরুফ ভাইইইই,বস........ :boss: ..................আমি জান্তাম.........আপনিই বস.............বিশ্বাস করেন বস....পেরথম যহন আপ্নে ''পিন্টু '' বলিয়া আপন কইরা নিছিলেন তক্ষনি বুঝবার পারছি ,মানে ফিল করছিলাম যে নিশ্চয় এই লোকের কুনো :boss: ক্ষ্যামতা আছে।অক্ষণে বুঝলাম,আমার ষষ্ঠেন্দ্রিয় ভুল কহেনাই।ধীরে ধীরে আপনার সম্পর্কে জানিতেছিলাম এবং এক্ষণে পুরাটাই জানলাম। :boss:
    দোয়া রাখবেন বস। :boss:

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।