মডারেশন প্রসংগ এবং কিছু কথা

ব্লগ এ বিচরন খুব অল্প কিছুদিনের, কিন্তু এর মাঝেই ব্লগ এর ভক্ত হয়ে যাচ্ছি। আমি লিখার চেয়ে পড়তে বেশি পছন্দ করি। গত কয়েকদিনের আলোচনার পর মনে হলো এবার কিছু না বল্লেই নয়। মডারেশন নিয়ে কিছু ব্যক্তিগত পরামর্শ দিচ্ছি যা নিয়ে আমরা আলোচনা করতে পারি।

ব্যক্তিগত ভাবে কোন কিছুই আমার আলোচনা করতে বাধা নেই। আমরা যত বেশি আলোচনা করবো ততই আমরা জানবো। কিন্তু আলোচনা অবশ্যই সুন্দর পরিবেশ বজায় রেখে করতে হবে। আমদের অবশ্যই একে অপরের প্রতি (শুধু ছোটরা বড়দের প্রতি নয়, বড়রাও ছোটদের প্রতি) শ্রদ্ধাশীল হতে হবে। আমার কাছে মনে হয়েছে আমরা সেই শ্রদ্ধাবোধ টুকু পুরোপুরি মেনে চলিনি কিছু কিছু ক্ষেত্রে। মনে রাখতে হবে যদিও এটা ভার্চুয়াল মাধ্যম, আমরা মানুষ গুলো কিন্তু রক্ত মাংসের। ইন্টারনেট এর কারনে আজ আমরা এত বছর পর আবার এক সাথে মিলিত হতে পেরেছি। সুতরাং আমরা এমন কিছু না বলি যেটা আমরা সামনা সামনি একে অপরকে না বলতে পারি।

মডারেশন সম্পর্কে আমার ধারনা হলো যেহেতু এখানে আমরা সবাই ক্যাডেট, যারা সদস্য তাদেরকে সরাসরি মন্তব্য এবং লিখার স্বাধীনতা দেওয়া হোক। অথিতি মন্তব্য মডারেশন পূর্বক প্রকাশ করা হোক। আমি চাইবনা কেও বাহির থেকে এসে আমাদের কিছু বলে চলে যাক। আর যারা ক্যাডেট তাদের উপর আমার এই আস্থা আছে যে তারা যা বলবে তা তার নিজ বুদ্ধি বিবেচনায় বলবে, এবং তার মন্তব্যের দায় ভার তাকেই নিতে হবে। এখানে একটা ব্যাপার থাকে যে তাহলে সদস্য করার বেলায় এখন আমাদের অনেক বেশি সাবধান থাকতে হবে যেন ক্যাডেট ব্যাতীত কেও সদস্য না হতে পারে। তার একটা সমাধান আমি দিতে পারি তা হলো রেফারেন্স ব্যাবহার করা। নুতন কেও সদস্য হতে চাইলে বর্তমান সদস্য কারোর রেফারেন্স লাগবে। আমি চাইনা আমার লিখা বা মন্তব্য আর কেও মডারেট কারুক। এটাও আমার ভালো লাগবে না যে আমার লিখাটা পরে থাকবে মডারশেনের আশায়। এখানে আমরা সবাই এক হয়ে থাকতে চাই। আমি নিশ্চয়ই এ ধরনের আবদার করতে পারবো না অন্য ব্লগ এ। ওখানে আমি কেওই না। কিন্তু এটা আমাদের ব্লগ। যদিও আমি ব্লগ এ এই প্রথম লিখছি, তার মানে এই নয় যে আমি জুনিয়র হয়ে গেছি।

আলোচনার জন্য আমার ব্যক্তিগত মতামত, এভাবে অনির্দিষ্ট যে কোন আলোচনা শুরু না করে, আমরা প্রতিমাসে একটি নির্দিষ্ট বিষয়ের উপর আলোচনা করতে পারি। সবাই সেই নির্দিষ্ট বিষয়ের উপর লিখা দিতে পারি। লিখাগুলো এমন হবে যেনো সব গুলো লিখা নিয়ে একটি ই-বুক করা যায়। তাহলে যে কেও সেই লিখাগুলো পরে কিছু জানতে/শিখতে পারে। আমি নিজে অনেক কিছুই জানতে চাই, কিন্তু সংসার আর কাজের চাপে পড়ার সময় বের করতে পারি না। এ ধরনের কিছু হলে আমার মতো অনেকেরই কাজে লাগতো।

ব্লগের পরিবেশ সুন্দর রাখার প্রয়োজনে আমি ব্লগের সবচেয়ে সিনিয়র এবং যিনি মোটামুটি নিয়মিত আছেন উনাকে ব্লগের প্রিন্সিপাল বানানোর প্রস্তাব রাখছি। এবং আমরা প্রতিজ্ঞা কারছি উনি যা সিদ্ধান্ত দিবেন তাহা যাথাযথ ভাবে মেনে চলবো। সবাইকে আমার লিখা ধৈর্য সহকারে পড়ার জন্য ধন্যবাদ জ্ঞাপন করছি।

৩,৩৭৪ বার দেখা হয়েছে

৩১ টি মন্তব্য : “মডারেশন প্রসংগ এবং কিছু কথা”

  1. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    মোস্তফা ভাই, বস্ শুরুতেই :salute:
    আমাকে চিনবেননা সিউর, কিন্তু আপনাকে ঠিকই মনে আছে 😀
    সিসিবিতে নিয়মিত লিখবেন এই প্রত্যাশায় আবারো :salute:


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  2. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    ১০টা :frontroll: শুরু কইরা দাও ভাইয়া। যতো বড় মাস্টরই তুমি হও না কেন, আমার কাছে তুমি জুনিয়র ক্যাডেট।

    অ্যাডজুটেন্ট ইউসুফ, তুমি ফাঁকি দিলে আমি কই যাই? আজকাল প্রায় প্রতিদিনই নতুনরা আসছে। আমি ভালো মতো খেয়াল রাখতে পারতাছি না। আবার এইডা আমার কলেজের পোলা। ঠিক মতো পাঙ্গানি না হইলে অন্যরা আবার সাম্প্রদায়িকতার অভিযোগ আনতে পারে! একটু নজরদারি করো। সিনিয়রের সম্মানটা ধরে রাখতে হবে না? 😀 😀 😀


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  3. হাসান (১৯৯৬-২০০২)

    স্বাগতম মোস্তফা ভাই। আপনার পুরো নাম কি মোস্তফা আলী? তাহলে আপনি ফেসবুকে আমার বনধু তালিকায় আছেন। কথাও হয়েছিল দুই একবার।

    কেউ কি বলবেন ফোনেটিকে কেমনে যুকতাকখর দেয়?

    জবাব দিন
  4. সামিয়া (৯৯-০৫)

    স্বাগতম ভাইয়া। 🙂
    সিসিবিতে ক্যাডেটদের জন্য কিন্তু লেখা ও কমেন্টের পূর্ণ স্বাধীনতা দেয়া হয়। তবে একটা (বা দুটো, এডু সাহেব ভালো বলতে পারবেন) ব্লগ দেয়ার পর থেকে এই ক্ষমতা কার্যকর হয়। এটা আপাতদৃষ্টিতে বিরক্তিকর মনে হলেও আসলে আমাদের মাঝে পরিচিতি বাড়ায়। যেকোন নতুন সদস্য যেন অন্তত তার পরিচিতিমূলক পোস্টটি দিবেন, এটাই সবাই আশা করে।
    আর নন-ক্যাডেট সদস্যদের ব্যাপারে আমার অবশ্য একটু আপত্তি আছে। আমার মনে হয় একটা সময় পর তাদের জন্যও সদস্যপদ বহাল করে দেয়া উচিৎ, হয়ত ক্যটাগরী অন্য থাকবে। যেমন কিংকং ভাই, উনাকে তো এই ব্লগ থেকে একটা সম্মাননা সদস্যপদ দেয়া উচিৎ।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।