শুভ জন্মদিন মাঝি ভাই

পদ্মা নদীর মাঝি তো সবাই পড়েছেন। রাশুকে মনে পড়ে; আরে হ্যাঁ, পীতম মাঝির ভাতিজা রাশু। ঐযে কুবিরের মেয়ে গোপীর প্রেমে পড়েছিলো যেই জেলেটা, ওটার কথাই তো বলছি। কুবির তো পদ্মা পাড়ি দিয়ে ময়নাদ্বীপে পাড়ি জমিয়েছিল; কিন্তু এই ব্যাটা কুকীর্তিবাজ রাশু মিয়ার খবর কি কেউ জানেন নাকী? আমি বরং গরম গরম খবর দেই।

কুবির চলে যাবার পর, গোপীর কাছে তেমন পাত্তা না পেয়ে মনের দুঃখে রাশু পাড়ি জমায় গোমতী নদীর পাড়ে। সেখানেও মন না টেঁকায় শেষতক আস্তানা গাঁড়লো বুড়িগঙ্গার তীরের এক শহরে; কী যেন নাম… ও হ্যাঁ ঢাকা শহর। ঢাকায় এসে রাশু পড়লো বিপাকে, কাজ বলতে সে জানে বৈঠা দিয়ে নৌকা বাওয়া, আর মাছ ধরা। কি ভাবে চলবে ভাবতে ভাবতে ভর্তি হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে। লুঙ্গি আর গেঞ্জীর বদলে গায়ে চড়াল তীর দিয়ে ফুঁটো করা হৃদয়ের ছাপ্পড় মারা হলুদ টি-শার্ট, আর রংচটা জিন্সের প্যান্ট। ভার্সিটিতে ক্লাসে অবশ্য তাকে খুব একটা দেখা যায় না; তাই বলে যে সে পড়াশুনা কিছুই করে না তা কিন্তু নয়। প্রায়শই লাইব্রেরীর চিপায় তাকে সুন্দরী ললনাদের হাত ধরে বসে থাকতে দেখা যায়। শোনা গিয়েছে, কচি কাচাদের সূত্র বোঝাবার নাম করে নাকি তিনি প্রেমকাব্য শেখান। (নির্ভরযোগ্য তথ্যসূত্র মোতাবেক)

ধীরে ধীরে রাশুদার আরো কিছু গুণাবলী জানা গেলো। সাহিত্যে তার জুড়ি মেলা ভার। মাঝে মাঝেই ইন্দ্রজালে বসে সুকন্যা আর কঁচিকাঁচাদের সাথে গল্প করার ফাঁকে ফাঁকে গল্প, দিনলিপি আর সাহিত্য-সমালোচনা লিখতো। আজকাল শুনলাম গুনগুন করে গানও গায়ঃ

একপায়ে জুতা তোমার অন্য পা খালি
একপাশে বুড়িগঙ্গা একপাশে কালি
আমার নতুন ভেসপা
বলো যাবে কি। :guitar:

বহু গুণগান করে ফেলেছি; এবার বরং একটু গালমন্দ করি।
আমি সিসিবিতে ঢুকবার পর যখনই কিছু লিখতে যাই, নিজের অজান্তেই দুজন লোকের লেখার প্রভাব চলে আসে। এদের মধ্যে একজন হলেন জুনাদা; অপরজন রাশুদা। কিভাবে যেন এদুজনের প্রচ্ছন্ন একটা ছায়ায় আমার লেখাগুলো জেগে ওঠে; যদিও যা বের হয় তা অনেকটাই বিক্রিয়ার শেষে পড়ে থাকা অপাচ্য তলানী। পাঠকের ডায়েরী কিংবা আমার কাল অক্ষরের নায়িকারা পড়তে গিয়ে কেমন যেন বিভোর হয়ে যাই। আর আমার চারপাশ নামে’র সিরিজটার আমি ভীষণ ভক্ত। মন্তব্যেও তিনি অসাধারণ। ধুর বলে শেষ করা যাবে না।

তবে এই ভদ্রবেশী রাশুদা আবারো ভিলেইনগিরি শুরু করেছেন :grr: । দুদিন আগে খোমাখাতায় দেখে রেখেছিলাম উনার জন্মদিবস। আজ সকালে দেখি উনি সুড়ুৎ করে পিছলে গিয়ে একেবারে জন্মদিনই বদলে দিয়েছেন। শরণাপন্ন হলাম মাল্কবি জিহাদ ভাইয়ের, নাহ কোন ভুল নাই। ছাই দিয়ে ধরছি, এইবার পিছলাবেন ক্যামনে !!!!!

:awesome: :party: শুভ জন্মদিন রাশেদ ভাই :awesome: :goragori:

এখানেই থেমে গেলে চলবে না; অনেকটা পথ যেতে হবে। গোপীকে তো আজো জয় করতে পারলেন না, তাই আর ফয়েজ ভাইয়ের দোয়া দিলাম না। :frontroll:
উপ্রে ম্যালা গাইলমন্দ করছি; কপিলার কথা স্মরণ কইরা ক্ষ্যামা দিয়েন। 😛

২,৩০৮ বার দেখা হয়েছে

৩৮ টি মন্তব্য : “শুভ জন্মদিন মাঝি ভাই”

  1. সৌমিত্র (৯৮-০৪)

    শুভ জন্মিদন
    শুভ লেখালেখি
    এবং একটু স্মৃতিচারণ...
    আমরা যখন দ্বাদশ শ্রেণীতে তখন আমাদের হাউস মাস্টারকে আমরা আড়ালে 'কুবের মাঝি' ডাকতাম। তাঁর আসল নামের সাথে সাদৃশ্য, ক্লাসে তাঁর 'পদ্মা নদীর মাঝি' পড়ানো এবং তাঁর প্রতি আমাদের স্বভাবসিদ্ধ (!) বিদ্বেষ - এই তিন কারণে ওরকম নামকরণ। আমাদের হাউসের এক ইনটেক-মেট কলেজ থেকে বিদায়ের প্রাক্কালে ডর্মের দরজায় পার্মানেন্ট মার্কার দিয়ে বড় বড় করে লিখে এসেছিল:
    "হায়রে কুবের মাঝি
    আর দেখবো না তোর কারসাজি"
    গত রি-ইউনিয়নে গিয়ে দেখি সেই দরজায় রঙের নতুন প্রলেপ পড়া সত্ত্বেও লেখাটা ক্ষীণভাবে দৃশ্যমান।

    জবাব দিন
  2. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    শুভ জনমদিন রাশেদ মোশাররেফ, এইখানেই থেমে গেলে চল্বেনা , তোকে অনেক বড় হয়ে তিন প্রহরের বিলে টাইটানিক চালাতে হবে কিন্তু :thumbup:


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  3. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    লাজুক ছেলেটারে আরো লজ্জায় ফালাইয়া দিছ রকিব। ও তো মনে হয় আগামী ২/৪ দিন আর সিসিবিতেই আইবো না!! যাউগ্গা......... ;;; ;;; ;;;

    শুভ জন্মদিন রাশেদ। লজ্জায় লাল হয়ো না, সবুজ থেকো। অনেক অনেক ভালো থেকো।


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  4. ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

    আরেকজন ক্ষণজন্মা কুম্ভ। তা মাঝি সাহিত্যের সাগরে তোমার সমালোচনার নাও খানি বাইয়ে চলো। থেম না। সুন্দর সমালোচনা করাটা সহজ নয়। সবাই পারে না।


    “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
    ― Mahatma Gandhi

    জবাব দিন
  5. রাশেদ (৯৯-০৫)

    সারাদিন বাইরে থাকায় পোস্টটা চোখে পরে নাই তাই উত্তর দেওয়া হয় নি কারও। যদিও এইটা আমার আসল জন্মদিন না 😉 তারপরেও এই পোস্ট আর সিসিবি পরিবারের ভালবাসা পেয়ে সত্যিই আবেগে আপ্লুত হয়ে গেলাম। আমার একটা সমস্যা আছে প্রয়োজনের সময় প্রয়োজনীয় কথা গুলো বলতে পারি না। আজকেও এতজনের শুভেচ্ছা পেয়ে কি বলব ভেবে পাচ্ছি না।

    আজকাল গর্তে ঢুকে থাকি বেশীর ভাগ সময়। হয়ত একদিন গর্ত বাসের দিন শেষ হবে তারপর জোরে জোরে বলব লাভ ইউ সিসিবি 🙂

    আর রকিব মিয়া যদিও মিস ফায়ার করছ তাও সমস্যা নায় কারণ তারিখে কিবা আসে যায়। ভালবাসাটাই আসল 🙂


    মানুষ তার স্বপ্নের সমান বড়

    জবাব দিন
  6. জিহাদ (৯৯-০৫)

    দুই দিনের ছুট ভাই :))
    ব্যাটা আমার লগে পল্টি লস? ফেসবুকে সবার প্রথমে উইশ কইরা আসলাম আর আমারে কীনা কস মিসফায়ার করসি। এক্কেরে চাপার দাত ফায়ার করে সব উড়ায় দিবো, বেদ্দপ কোনেকার। :grr:


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।