শিভি জিন্মদিন

বহুকাল আগের কথা। তখন সিসিবিতে মানুষজন সমাগম সবে শুরু হয়েছে; ধীরে ধীরে জমাট বাঁধতে শুরু করেছে সিসিবির রণাঙ্গন। বিদেশ-বিভূয়ে একা বসে সিসিবিই তখন আমার একমাত্র সম্বল। নিত্যদিনের কাজ ছিলো ব্লগে বসে নতুন পোষ্ট আসলেই গুতাগুতি করা; সবার মন্তব্য পড়ে সময় কাটানো। আর মাঝে সাঝে বিশাল দুঃসাহস দেখিয়ে একটা মন্তব্য টাইপ করে তারপর খুব গাম্ভীর্যের সাথে ব্যাকস্পেস চেপে মুছে ফেলা। তখনো কি রেজিস্ট্রেশন করেছি কি না মনে নেই। মাঝে মাঝে মাস্ফ্যুদা, তুহিন ভাই, সামি ভাই থুক্কু রায়হান ভাই, জিহাদ ভাই, বন্য ভাই, তপু ভাইয়ের কমেন্ট পড়ি আর ভাবি ইশ আমিও যদি এভাবে কমেন্ট চালাচালি করতে পারতাম। সাহসে কুলাতো না; বিশাল মাস্ফ্যুদাকে কলেজে পেয়েছি কলেজ অধিনায়ক হিসেবে; যদি ঝাড়ি দেন বড়দের মাঝে কথা বলবার জন্য; তাই চুপ মেরেই বসে থাকি। এরপর হঠাৎ একদিন খুজে পাওয়া গেলো কামরুল ভাইকে। উনি রেজিস্ট্রেশন করে কই যেন ডুব দিছিলেন। তারপর একে একে ৯৪ আর ৯৯ এর ভাইয়াদের রাজ্যগমন ঘটলো; ফুলে-ফলে-সবুজ বৃক্ষে ছেঁইয়ে গেলো সিসিবি। তো এরই মাঝে আমি ফুটফাট দুই-চাইরটা লেখা দিলাম সাহস করে, আরে লোকজন দেখি পড়লো; মন্তব্যে উৎসাহও দিলো। তো হঠাৎই একদিন কিভাবে যেন আমাকে ইয়াহুতে ৯৪ এর এক ভাইয়া অ্যাড করলেন। আমি একটু ভয়েই ভয়েই কথা বললাম। ভাইয়া জানালেন বসে বসে তিনি সিসিবিয়ানদের অ্যাড করছেন। আসলে এত মানুষের ভীড়ে আমাকেও যে এভাবে একজন বড় ভাই অ্যাড করবেন, এটা বেশ অপ্রত্যাশিতই ছিলো আমার কাছে। কারণ তেমন কেউই আমাকে চেনেন না, আর আমি বেশ পুঁচকা পোলা (নাজমুল, রাফি, সাজিদ, ফাহিম এরা তখনো এসে পৌঁছায়নি)। এক অন্যরকম ভালো লাগায় মন ছেয়ে গিয়েছিলো সেদিন।

বেশ কিছুদিন পর একদিন রাত প্রায় দুটো বাজে, অল্প কিছুক্ষণ আগে একটা পোষ্ট দিয়েছি, তাই মন্তব্যগুলোর লোভে উঁকিঝুঁকি দিচ্ছি। ফট করে আমার আধা ভাঙ্গা মোবাইলটা সজাগ হয়ে উঠলো। চমকে উঠে নাম্বারে চোখ বুলাতেই দেখি বাংলাদেশ থেকে ফোন; কিন্তু নাম্বার চিনি না। ভাবলাম বোধহয় কোন পুরানো :just: ফ্রেন্ড ফোন দিয়েছে। একটু পানি গিলে গলার স্বরটা মিহি করে নিয়ে ভারিক্কি চালে ফোনটা কানে লাগিয়ে বললাম, “হ্যালোওওওওওওও !!! রকিব স্পিকিং।”

ফুস করে ফুলে ওঠা আশাটাকে ঠুস করে ফুটো করে ওপাশ থেকে আরো ভারিক্কি স্বরে উত্তর এলো, “কি রে চাওয়ালা কেমন আছিস?? চিনতে পারছিস??”
তারপর বেশ অনেকক্ষণ কথা বললেন ফোনের ওপাশের মানুষটা। আমি আসলেই আবেগে ইমোশনাল হয়ে গিয়েছিলাম (ক.রা.- তাইফুর ভাই)। আসলে এতদূর থেকে কেউ এভাবে খোঁজ নেবার জন্য, লেখা ভালো লেগেছে জানাবার জন্য ফোন করবে এটা কেন যেন মাথায় আসেনি।

উনাকে নিয়ে আসলে যতই বলি, আমার কেন জানি মনে হবে কিছু বাকী থেকে গেলো। তাই আর বেশি বলবো না। শুধু উনার খুব প্রিয় দুইটা কাজের কথা বলি। উনার সবচেয়ে প্রিয় শাস্তি হলো মাস্ফ্যুদাকে পাইলেই পাঙ্গানো। আর দারুণ কতগুলো অসমাপ্ত সিরিজের জন্ম দিয়ে নিরুদ্দেশ হয়ে যাওয়া। 😛 😛

উনার সবচেয়ে বড় গুণটার কথা তো বলাই হয়নি। উনি কিন্তু একটা নতুন সিসিবিয় ভাষার জনক। ধরে ফেলেছেন বুঝি; জ্বি হ্যাঁ; আমার অতি প্রিয় এই বড় ভাইয়া আর কেউ নন; রিবিন ভি থুক্কু রবিন ভাই।

আজকে খানিকক্ষণ আগে ভার্সিটির ক্যাফেতে বসে একটু রোমান্টিক হবার ধান্ধা করছি; এমন সময় আবার ফোনে ম্যাসেজ আসার গুঞ্জন টের পেলাম। আবারো বাংলাদেশের নাম্বার; কে হতে পারে ভাবতে ভাবতে যেই না বার্তাটা খুলেছি; দেখি, “চাওয়ালা তুমি দেখছি বেমালুম ভুলে বসে আছো। আজ যে আমার প্রাণপ্রিয় জানুমানু নান্টুস রবিনের জন্মদিন। অথচ তোমরা এখনো ওকে শুভেচ্ছাও জানালে না।- মিস আর, মতিন”

আসলেই দেরী হয়ে গেছে :frontroll: :frontroll: :frontroll: ।

:tuski: :awesome: :party: শুভ জন্মদিন রবিন ভাই :awesome: :goragori: :guitar:

অনেক অনেক শুভেচ্ছা রইলো সকল সিসিবিয়ানদের পক্ষ থেকে। আর আমার কেক-কুক-ল্যাম্ব রোষ্টটা জমা থাকলো; দেশে এসে খাবো। :shy:

৫২ টি মন্তব্য : “শিভি জিন্মদিন”

  1. জুনায়েদ কবীর (৯৫-০১)

    ইবেগে ইমিশনাল হি গিলাম... :((
    পিড়া ভিষার জিনক, হি নিব দিগিন্তের ইগ্র-পিথিক, লিও লিও সিলাম...ইবং শিভেচ্ছা... 😀
    শিভ জিন্মদিন রবিন ভি... :party:


    ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

    জবাব দিন
    • তানভীর (৯৪-০০)

      জুনা......আমার মনে হয় পিড়া ভাষার ব্যাকরণ লিখার সময় হয়ে গেছে। অনেকেই ভুল করে পিড়া ভাষায়- যা দেখতে বেশ খারাপ লাগে। ভবিষ্যৎ প্রজন্মকে পিড়া ভাষা শেখানোর গুরু দায়িত্ত্ব কিন্তু তোর উপরই। সাহায্য লাগলে আমি তো আছিই। 😀

      জবাব দিন
  2. কামরুল হাসান (৯৪-০০)

    শুভ জন্মদিন মামা।
    বড় হইয়া আমরা দুইজন তিন প্রহরের বিলের পারে বইসা ভদকা খাইতে যামু 😛


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
  3. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    আর মতিন আন্টি রিবিন ভিয়ের জন্মদিনের কথা ত মনে রাখবেনই,এইরাম হ্যান্ডসাম এম্পলয়িরে ভুইলা গেলে কি হবে নাকি?অবশ্য তিনভির ভিইয়ের সিথে ইটা নিয়ি শিঞ্ছি রিবিন ভিয়ের গিন্ডিগিল ইছে 😛

    অফ টপিক-রকিব রে,তুই না থাকলে আমি মাঠে মারা যাইতাম।খবরদার,ব্লগ জন্মদিন প্রিফেক্টের গুরুত্বপূর্ণ পোস্টটা যেন বৃক্ষের বাইরে না যায়-বুঝিস কিন্তু!

    অন টপিক-আমি থিক করছি তোর জন্মদিনের পুস্টের আর প্রশংসা করুম না।বুড়া বয়েসে এত প্রশংসা কর্লে শরিরে সইবেনা।দ্যাশে আসিস,তোরে আমার হইলেও হইতে পারে পরিবারের আত্মীয়-স্বজনের সাথে পরিচয় করায় দিমুনে 😀 😉

    জবাব দিন
  4. আহসান আকাশ (৯৬-০২)

    শিভি জিন্মিদিন রিবিন ভাই... এই উপলক্ষ্যে আরেকটা নতুন সিরিজ শুরু করে দেন... 😛


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  5. রকিব (০১-০৭)

    রিবিনভি গতকাল রাত চারটা পর্যন্ত পার্টি করছে। এখন মনে হয় ঘুমাইতেছে। বিকালে নাকি খাওয়াবে সবাইকে। 😕 😕


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
    • মাসরুফ (১৯৯৭-২০০৩)

      😀 নাহ তুই আইজকাল আমারে আর বেইল দেছ না,আমার কমেন্টেরো জবাব দেস না।তোর এসেমেসের যে উত্তর দিমু সেই উপায়ও তো নাই-তাড়াতাড়ি নয়া নাম্বার থিকা আমারে এসেমেস দে।

      জবাব দিন
      • রকিব (০১-০৭)

        মাস্ফ্যুদা এইটা আপনি কইতে পারলেন!!! 😕 😕
        আপনার সব কমেন্টেরই তো জবাব দেই আমি, উপ্রেরটারো জবাব দিছি। 😀
        দাড়ান ফুন বদলাইতে হইবো, এইখানে আমার ফুন বদলাইতে ম্যালা ভেজাল করতে হয়। :bash:


        আমি তবু বলি:
        এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

        জবাব দিন
  6. জুলহাস (৮৮-৯৪)

    উনাকে নিয়ে আসলে যতই বলি, আমার কেন জানি মনে হবে কিছু বাকী থেকে গেলো। তাই আর বেশি বলবো না। শুধু উনার খুব প্রিয় দুইটা কাজের কথা বলি। উনার সবচেয়ে প্রিয় শাস্তি হলো মাস্ফ্যুদাকে পাইলেই পাঙ্গানো। আর দারুণ কতগুলো অসমাপ্ত সিরিজের জন্ম দিয়ে নিরুদ্দেশ হয়ে যাওয়া। 😛 😛

    আমারে কইতে গিয়া......সেই কথা রবিন-রে কওয়ার অফ্রাদে (? 😛 )...মমাস্ফ্যু...এবং রকিব...তরা দুইডাই-ই উত্তর-দক্ষিণ দিকে (রকিব্যা......বিড়ি ভিইডিরি ইবির ইড়চিউক্ষে ফিলো কিরিস্‌ নি!!!!!!) :grr: :grr: :grr:
    :clap: :clap: :clap:


    Proud to be an ex-cadet..... once a cadet, always a cadet

    জবাব দিন
  7. টিটো রহমান (৯৪-০০)

    শুভ জন্মদিন দোস্ত

    কাল আসতে পারি নাই তাই প্রকাশ্যে ক্ষমা চাই

    তিন প্রহরের বিল পুরাটাই যেন পানির বদলে ভদকায় পূর্ণ থাকে .........................


    আপনারে আমি খুঁজিয়া বেড়াই

    জবাব দিন
  8. রবিন (৯৪-০০/ককক)

    সবাইকে অসংখ্য ধন্যবাদ এইভাবে উইশ করার জন্য। রকিব , নাহ তোর লেখা জোস হইছে।
    দিহানভাবী, ফোন করার জন্য ধন্যবাদ। নাহ, এই বেলা একটা লেখা দিতেই হবে। সবাই যেইভাবে বলছে, এখন না দিলে স্যার পাংগা দিবে। সানা ভাই, ধন্যবাদ সবার আগে উইশ করার জন্য।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।