সব বোর্ডে সেরা ১০ ক্যাডেট কলেজ : অভিনন্দন তোমাদের

অভিনন্দন ক্যাডেটস। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এবার ক্যডেট কলেজগুলোর শিক্ষার্থীরা অসাধারণ ভালো ফল করেছে। সেরা ফলের হিসাবে প্রতিটি বোর্ডের (মাদ্রাসা আর কারিগরী শিক্ষা বোর্ড ছাড়া ;;; ) সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তালিকায় ক্যাডেট কলেজগুলো প্রথম ও দ্বিতীয় স্থান দখল করে নিয়েছে। এমন খুশির খবরটা সবার সঙ্গে ভাগ করে নিতে বেশ অনেকদিন পর আপনারা আমার এই পোস্টটির জন্ম দেখতে পেরেছেন। (আমার অফিসের সহকর্মীরা অবশ্য বেশ অনেকদিন পর আমার হাসিখুশি মুখ দেখে বিষয়টা আগেই অনুমান করেছে)।

ঢাকা বোর্ডে সেরা হয়েছে ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ। ৫০ জন পরীক্ষার্থীর ৪৮ জন জিপিএ-৫ পেয়েছে। এরপরের স্থানটি মির্জাপুর ক্যাডেট কলেজের। তাদের ৪৩ জন পরীক্ষার্থীর ৩৮ জন জিপিএ-৫ পেয়েছে। রাজশাহী বোর্ডে সেরা পাবনা ক্যাডেট কলেজ, ৪৮ জনের সবাই জিপিএ-৫ পেয়েছে। রাজশাহী ক্যাডেট কলেজের অবস্থান এরপরই। ওদের ৪৫ জনের সবাই জিপিএ-৫ পেয়েছে। সিলেট বোর্ডে সিলেট ক্যাডেট কলেজ সেরা শিক্ষা প্রতিষ্ঠান। কলেজটির ৪১ পরীক্ষার্থীর ৩৮ জন জিপিএ-৫ পেয়েছে। চট্টগ্রাম বোর্ডে ফৌজদারহাট ক্যাডেট কলেজ সেরা শিক্ষা প্রতিষ্ঠান। ৫০ পরীক্ষার্থীর ৪৭ জন জিপিএ-৫ পেয়েছে। বরিশাল বোর্ডে বরিশাল ক্যাডেট কলেজ শীর্ষে আছে। কলেজটির ৪৯ পরীক্ষার্থীর ৪২ জন জিপিএ-৫ পেয়েছে। কুমিল্লা বোর্ডে কুমিল্লা ক্যাডেট কলেজ সেরা শিক্ষা প্রতিষ্ঠান। কলেজটির ৪৪ পরীক্ষার্থীর ৩৯ জন জিপিএ-৫ পেয়েছে। যশোর বোর্ডে ঝিনাইদহ ক্যাডেট কলেজ সেরা হয়েছে। কলেজটির ৪৮ পরীক্ষার্থীর ৪৫ জন জিপিএ-৫ পেয়েছে। বাকি রইলো রংপুর ক্যাডেট কলেজ। দিনাজপুর বোর্ডে ওরাও সেরাই হয়েছে। ৪৪ পরীক্ষার্থীর ৪৪ জনই জিপিএ-৫ পেয়েছে।

প্রিন্সিপাল হিসাবে সফলদের প্রথম অভিনন্দন জানানোর কাজটা তো আমারই। তাই ২০০৪-২০১০ ব্যাচের সবাইকে উষ্ণ অভিনন্দন সিসিবির পক্ষ থেকে। আরো বড় হও তোমরা। ভালো মানুষ হও।

৫,৯৩৪ বার দেখা হয়েছে

৭৩ টি মন্তব্য : “সব বোর্ডে সেরা ১০ ক্যাডেট কলেজ : অভিনন্দন তোমাদের”

  1. আব্দুল্লাহ্‌ আল ইমরান (৯৩-৯৯)

    নিজ নিজ বোর্ডে সেরা হলেও তাদের সেরাটা দিতে পারেনি বলে মনে করি।একবার সব ক্যাডেট কলেজ মিলে জিপিএ৫ মিস করেছে মোট ৮জন(এসএসসি/এইচএসসি মনে নেই সেখানে সম্ভবত ৪টি কলেজ ১০০% মিস করেছিল)।ফৌজদারহাটের ৫০/৫০ ছিল।এইবার এসএসসি তে সম্ভবত এমসিসির ৩জন ছাড়া বাকী সব কলেজের সবাই পেয়েছিল।সেই তুলনায় এফসিসি ৩জন পায়নি এবার।আরো অনেক কলেজেই দেখলাম কিছু মিস আছে।তাই খুব খুশি হতে পারলাম না।তোমরা আরো ভাল করতে পারতে। :dreamy:
    তবুও তোমাদের অভিনন্দন। :hatsoff:

    জবাব দিন
    • তাইফুর (৯২-৯৮)
      তাই খুব খুশি হতে পারলাম না।তোমরা আরো ভাল করতে পারতে

      খুব বেশি ভাব নেওয়া হয়ে গেল নয় কি ??


      পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
      মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

      জবাব দিন
    • সানাউল্লাহ (৭৪ - ৮০)

      ইমরান : (এতোদিন এক নামে ডেকে এখন ভিন্ন নামে ডাকতে সমস্যা হচ্ছে) ১০০% জিপিএ-৫ পেয়েছে মাত্র ৩টি ক্যডেট কলেজ। পাবনা, রাজশাহী আর রংপুর। বাকিদের প্রায় সবার অবস্থা কমবেশি একই।

      তবে ক্যাডেট কলেজগুলোর বাইরে ফল কিন্তু অন্য কথা বলে। নটরডেম, ঢাকা কলেজ, রাজউক, ভিকারুননিসা, হলিক্রস, রেসিডেন্সিয়াল ইত্যাদি ইত্যাদি কোনো কোনো কলেজের মোট পরীক্ষার্থীর ৫০% শতাংশের কম বেশি বা এক তৃতীযাংশ জিপিএ-৫ পেয়েছে। সে হিসাবে ক্যাডেট কলেজের ফলাফল তো অসাধারণ। (সম্পাদিত)


      "মানুষে বিশ্বাস হারানো পাপ"

      জবাব দিন
      • আব্দুল্লাহ্‌ আল ইমরান (৯৩-৯৯)

        স্যার,
        আমাকে আব্দুল্লাহ নামেই ডাকেন।যে যে নামে ডেকে অভ্যস্ত।নাম ত মাত্র দুইটাই। :bash:
        আগে এই ফলাফলেই লাফ দিতাম।১০০% জিপিএ ৫ পেয়ে হয়ত প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে।তারপরো আমি হয়ত বেশি উচ্চাভিলাসী কথা বলে ফেলছি এত কিছু চিন্তা না করেই।এসএসসি এইচএসসি বা অন্য কলেজের ফল তুলনা করিনি।ভাব নেয়ার জন্য কিছু না।ক্যাডেটদের নিয়ে আবেগ একটু বেশি থাকার কারনেই হয়ত এমন বলে ফেলেছি। 😛
        এখন বুঝতে পেরে :tuski: :tuski: :tuski: :gulli2: :gulli2: :gulli: :awesome: :awesome: :hug: :hatsoff: :boss:

        জবাব দিন
      • মাহমুদ (১৯৯৮-২০০৪)

        লাবলু ভাই,ক্যাডেট কলেজ ইজ অলওয়েজ বেস্ট।নটরডেম-টেমের কিছু ছাগলরে আমি এই কথা অনেক আগেই বলতাম।কিন্তু আগে সংখ্যার উপর ভিত্তি করে সেরা কলেজ ঘোষণা দিত,ফলে গলার জোর কম ছিল,যদিও আমি তাদের বলতাম যে তোরা রেশিও দেখ।
        যাই হোক,আর কোনো বাঁধা নাই,আমি অলরেডী ফেসবুকে কঠিন স্ট্যাটাস দিয়া দিছি :guitar: :goragori: :awesome:

        জবাব দিন
    • পাবন (২০০৪-২০১০)

      FCC '04 Intake এর আমি একাই মনে হয় CCB তে আছি ।
      তাই Answer টা আমি দিলাম ।

      ''আমাদের বাংলা খাতা কোন British Period এর teacher এর কাছে গিয়েছিল । ৫০ জনের মধ্যে মাত্র ২ জন A+ পেয়েছে । কিন্তু যারা A+ মিস করেছে তাদের বাংলা এবং English মিস হয়েছে । সুতরাং Result খারাপ বলে মনে হয় না ।''


      Proud to be a Cadet,
      Proud to be a Faujian.

      জবাব দিন
  2. তাইফুর (৯২-৯৮)
    প্রিন্সিপাল হিসাবে সফলদের প্রথম অভিনন্দন জানানোর কাজটা তো আমারই

    :boss: :boss: :boss:

    অভিনন্দন সবাইকে ...


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  3. শাহেদ_৯৭-০৩

    সাধুবাদ সব পরীক্ষার্থীদের তাদের চ্রম সাফল্যের জন্য... :gulli2: :gulli:
    সাধুবাদ মিডিয়াকে যারা অবশেষে টোটাল জিপিএ-৫ এর বদলে %জিপিএ-৫কে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সাফল্যের মাপকাঠি হিসেবে গ্রহন করেছে. :hatsoff: :hatsoff: :hatsoff:

    NO more photogenic pix of viki girls on the first page :awesome: :awesome: :awesome: :awesome: :awesome: :awesome: :awesome: :awesome: :awesome: :awesome: )

    জবাব দিন
  4. জুনায়েদ কবীর (৯৫-০১)

    যারা জিপিএ ৫ পেয়েছে তাদের অনেক অনেক অভিনন্দন...আর যারা পায় নি, আশা করি তারা পরের পরীক্ষাগুলোয় ভাল করবে... :dreamy:

    সর্বপরি প্রিন্সিপ্যাল স্যারকে অভিনন্দন... :salute: 😀


    ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

    জবাব দিন
  5. কামরুল হাসান (৯৪-০০)

    অভিনন্দন। যারা পেয়েছে, যারা পায়নি তাদের সবাইকে।


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
  6. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    সেই ইন্দাইয়ারবনাইন্টিন্সিক্সটিনাইন যখন স্ট্যান্ড সিস্টেম ছিল তখন রেজাল্টের পরে আমরা খালি গুনতাম যশোর বোর্ডে ২০ টার মধ্যে আমাদের কয়টা,আর তারপর অন্য বোর্ডে স্ট্যান্ডপার্টির মধ্যে কয়টা ক্যাডেট।কলেজে যেই সিনিয়র সবচাইতে খাইশটা ছিল এমনকী তার নাম মেধা তালিকাতে থাকলেও এমন অনুভূতি হইতো যেন আমি নিজেই স্ট্যান্ড করছি।

    ইশ,সেই সব দিনগুলা আর ফিরে পাবোনা...

    জবাব দিন
    • আব্দুল্লাহ্‌ আল ইমরান (৯৩-৯৯)

      সেই উত্তেজন অন্যরকম ছিল।আমরা জিগাইতাম বোর্ডে খাড়াইছে(স্ট্যান্ড/ দাড়ানো) কে?তারপরো রেশিও হিসেব না করায় শুধু জিপিএ৫ বেশি থাকার কারনে কোন কোন স্কুল কলেজ আমাদের উপরে থাকত(হয়ত তাদের শতভাগ পাসও থাকতনা)।তাই বাইরের কলেজের পোলাপাইনরা বুঝেও বুঝতে চাইতনা। দেরীতে হলেও বোধোদয় হয়েছে।রেশিও করাতে ক্যাডেটরা যে সব সময় সেরা সেটি এখন সবাই মানতে বাধ্য,তাই খুব ভাল লাগছে। ক্যাডেটদের :salute: :salute: প্রাপ্য।
      বহুদুর যেতে হবে,এখনো পথের অনেক রয়েছে বাকী।আশা করি আমাদের ক্যাডেটরা সব ক্ষেত্রেই সেই স্বাক্ষর রাখবে যে রকম সেই ইন্দাইয়ার নাইন্টিনফিফটিএইট এর পর থেকে রেখে এসেছেন। :-B

      জবাব দিন
  7. নাজমুল (০২-০৮)

    যারা জিপিএ ৫ পেয়েছে তাদের অনেক অনেক অভিনন্দন…আর যারা পায় নি, আশা করি তারা পরের পরীক্ষাগুলোয় ভাল করবে… :dreamy:

    সর্বপরি প্রিন্সিপ্যাল স্যারকে অভিনন্দন :clap:

    জবাব দিন
  8. রায়েদ (২০০২-২০০৮)

    যখন স্ট্যান্ড সিস্টেম ছিল তখন ঢাকা কলেজ আর নটরডেমের মধ্যে ১ টা প্রতিযোগিতা ছিল। ২য় হওয়ার প্রতিযোগিতা ক্যাডেট কলেজ তো আগে থেকেই প্রথম। কিন্তু জিপিএর নিয়ম হবার পর পেপার থেকে ক্যাডেট কলেজের খবর কমে গেল আর ওই ১০০০ ছাত্রছাত্রী মার্কা কলেজ গুলা পেপারে শীর্ষে চলে এলো।

    যাউকগা ক্যাডেট কলেজ এখন থেকে আবার শীর্ষে। এবং আগের চেয়ে আরো শক্তিশালী হয়ে। কাউরে আর এইটা বুঝাইতে হবেনা ক্যাডেট কলেজ কেন নটরডেমের চেয়ে ভালো।

    এই খুশিতে :guitar: :guitar: :guitar: :guitar: :guitar: :guitar: :tuski: :tuski: :tuski: :tuski: :tuski: :gulli2: :gulli2: :gulli2: :gulli2: :gulli2: :gulli2:

    জবাব দিন
  9. ফারহান ( ২০০৪-২০১০ )

    এত খুশি হইলে হবে না!!!ক্যাডেট কলেজের অবস্থা খুব ভাল না!!!!টিচারের অভাব!!!!!আমাদের সময় প্রায় ৬ জন শর্ট ছিল।। কিন্তু এ নিয়ে কারুরই কোনো মাথাব্যাথা নাই !!!এরকম চলতে থাকলে আর ভাল ফলাফল আশা করা যাবে না!!!ব্লগে যারা army ভাইয়েরা আছেন তাদের দৃষ্টি আকর্ষন করছি!!!!!

    জবাব দিন
  10. মইনুল (১৯৯২-১৯৯৮)

    সবাইকে অনেক শুভেচ্ছা। আশা করি সবাই আগামী ভর্তি পরীক্ষার জন্যে খুব সিরিয়াসলি লেখাপড়া করছো। ভালো কোথাও ভর্তি হয়ে তারপরে মৌজমাস্তি শুরু করাই ভালো। কারন প্রথমবারেই ভালো বিষয়ে ভর্তি না হতে পারার হতাশা অনেকেই ভুলতে পারে না এবং তাদের অনেকেই এই হতাশাটা থেকে ভুল পথে চলে যায়।

    জবাব দিন
  11. কামরুলতপু (৯৬-০২)

    সবাইকে অনেক অভিনন্দন।
    বাস্তবতা মেনে নিয়েই একটা কথা বলছি শুধুমাত্র এইচএসসি পরীক্ষার রেজাল্ট দিয়ে প্রতিষ্ঠানকে ভাল বলা সম্ভব নয়। সবাইকে যে নটরডেমের থেকে উপরে ক্যাডেট কলেজ দের স্থান দেবার আপ্রাণ চেষ্টা করতে হয় তা থেকেই বুঝা যায় যে আসলে কার অবস্থান কোথায়। ক্যাডেট কলেজ গুলো সিস্টেমের জন্য ভাল রেজাল্ট করে। সেখানে ব্যক্তি অনেকে অনেক জিনিয়াস অবশ্যই রয়েছে তবে সমষ্টিগত ভাবে নটরডেম ই শ্রেষ্ঠ।
    বুয়েটের কথা মনে আছে যখন প্রথম ক্লাসে এসে কোন স্যার জিজ্ঞেস করত নটরডেমের কয়জন তখন পুরো ক্লাস দাঁড়িয়ে যেত আর ক্যাডেট কলেজ জিজ্ঞেস করলে ১০ কলেজ মিলে আমরা হাতে গুনা কয়েকজন দাড়াতাম। ১০ কলেজের ৫০০ জন একসাথে ধরেও আমরা ৫% এর এদিক ওদিক হয়ত বুয়েটে থাকতাম। আর্মিতে চলে যাবার রেট মাথায় রেখেও আমার বলতেই হচ্ছে এটা ক্যাডেট কলেজের ছাত্রদের বিশাল ব্যার্থতা।
    আমরা সবসময় কলেজ সম্বন্ধে একটা কথা বলতাম এখন কতটা প্রযোজ্য জানিনা, ক্যাডেট কলেজ এসএসসি লেভেল এর জন্য মোর দ্যান কোয়ালিফাইড কিন্তু এইচএসসির জন্য আন্ডার কোয়ালিফাইড।
    সেখানে নটরডেম কলেজ একেবারেই স্বতন্ত্র। এইচএসসির রেজাল্টে তাদের প্রতিফলন না হলেও বুয়েট/ভার্সিটি ভর্তি পরীক্ষায় সেটা ঠিকই ফুটে উঠে। অনেক বিজ্ঞ মন্তব্য করে ফেললাম। 🙁
    আত্মমগ্নতায় মজে না থেকে সব ক্যাডেটদের উচিত নিজেদের আরো বেশি কম্পিটিটিভ করে তোলা যাতে নিজেকে বলতে না হয় যে ক্যাডেট কলেজ সেরা। লোকেরা ঢোল পিটাবে আমরা তার আওয়াজ শুনব তাতেই না আসল মজা।

    জবাব দিন
    • মাসরুফ (১৯৯৭-২০০৩)

      তপু ভাই,নটরডেম কলেজে পড়ে হাজারখানেক ছাত্র,এবং তারা কিন্তু সারা দেশের ছড়িয়ে ছিটিয়ে থাকা মেধাবীদেরকেই একত্রিত করে(ক্যাডেট কলেজের মতই)।নটরডেম কলেজকে বিন্দুমাত্র খাটো করার ধৃষ্টতা দেখাচ্ছিনা,পড়াশোনায় অবশ্যই ওরা অনন্যসাধারণ,কিন্তু রেশিও হিসেব করলে মনে হয়না ক্যাডেট কলেজের ছেলেরা পিছিয়ে আছে একটুও।

      জবাব দিন
  12. ফয়েজ (৮৭-৯৩)

    তপুর মন্তব্য আবেগ বর্জিত। তাই সমর্থন করলাম।

    আমি নিজে কেন জানি ইন্টারে কখনই "কমফোর্ট ফিল" করিনি। হতে পারে আমি হয়তো মনোযোগী ছিলাম না, ব্যস্ত ছিলাম ডিবেট কিংবা গেমস নিয়ে, কিন্তু এটা সত্যি আমি বাইরের টিচার এর কাছে জিওম্যাট্রি আর ফিজিক্স যখন পড়তাম, তখন মনে হতো, সাবজেক্টগুলো আসলে অত কঠিন নয়, যত কঠিন কলেজে মনে হয়। এটা নিয়ে সেই সময় বেশি ভাবাভাবি করিনি, কারন রেজাল্ট নিয়ে সিরিয়াস ছিলাম না।

    যখন স্ট্যান্ড এর ব্যাপার-স্যাপার ছিল, তখনও নটরডেম থেকে খুব বেশি স্ট্যান্ড করতো না। কিন্তু বুয়েটের মত আমাদের খুলনাতেও ৬০% এর উপরে ছিল নটরডেমের ছেলেপেলে। তাদের বেসিক খুব ভালো ছিল, অধিকাংশই বুয়েটে ভালো সাবজেক্ট না পাওয়ার কারনে এখানে এসেছিল।

    আত্মতুষ্টিতে না ভুগে, ফ্যাকাল্টির দিকে একটু নজর দেয়া দরকার। ক্লাস সেভেন আর ক্লাস ইলেভেন এর সিলেবাস, পড়াশুনার ধরন, কোচিং এবং কাউন্সিলিং অনেক অনেক আলাদা।

    ক্যাডেটরা আসলে ভালো করছে পরীক্ষার পদ্ধতি, গড়পড়তা প্রশ্নের ধরন এবং নিজেদের ব্যক্তিগত মেধার কারনে। ভালো শিক্ষক নেই আমি তা বলছি না, কিন্তু রেজাল্ট দেখে মনে হয় ভালো শিক্ষকের ছড়াছড়ি সিসি গুলোতে, আসলেই কি তাই?

    আমার ব্যক্তিগত অভিজ্ঞতা বলে, অধিকাংশ ক্যাডেটের বেসিক খুব দূর্বল থাকে।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
    • মাসরুফ (১৯৯৭-২০০৩)

      অধিকাংশ ক্যাডেটের বেসিক খুব দূর্বল থাকে।

      বিনয়ের সাথেই তীব্র দ্বিমত প্রকাশ করছি কথাটার সাথে।আন্ডারকোয়ালিফাইড এইচ-এস-সি শিক্ষকমণ্ডলী,অথরিটির আজাইরা প্রেশার আর ক্যাডেট কলেজে হাজারটা কাজের ভীড়ে এক চিলতে সময়ে পড়াশোনা করে এইচএসসিতে এরকম রেজাল্ট এবং পরবর্তীতে দেশের সেরা সেরা জায়গাগুলোতে ক্যাডেটরা যে চান্স পায়,তা কিন্তু ওই শক্ত বেসিকের জোরেই।শুধু পড়াশোনার কথা বললে নটরডেম কলেজের ব্যাপারে আমি তপু ভাইয়ের কথার সাথে একমত-তবে ওভারঅল প্যাকেজ হিসেবে ক্যাডেটরা এগিয়ে থাকবে নিঃসন্দেহে।

      জবাব দিন
    • রায়েদ (২০০২-২০০৮)

      ক্যাডেট কলেজ শুধুমাত্র পড়ালেখা করার জন্য নয় ক্যাডেটদের আরো অনেক কাজে অংশগ্রহন করতে হয়। আর নটরডেম কলেজ এর লেখাপড়া আর খেলাধুলা সব কিসুই ওই বইয়ের মধ্যেই সীমাবদ্ধ। কিন্তু তারপর ও এই আন্ডার কোয়ালিফাইড ব্যবস্থা নিয়ে আর হাজার সমস্যার ভিতর দিয়েও যে ক্যাডেটরা এত বিপুল ব্যবধানে নটরডেমকে পিছে ফেলেছে সেটা অবশ্যই খুশির ব্যাপার।

      আর এই ফলাফল ভবিষ্যতে আরো ট্যালেন্ট ক্যাডেট জন্ম দিবে যখন বুয়েট এবং অন্যান্য ভালো ভার্সিটি ভর্তি পরীক্ষায় ক্যাডেটদের জয়জয়কার দেখা যাবে। সেই দিন খুব দূরে নয়। অপেক্ষা করুন।

      জবাব দিন
  13. বাশার (৯৩-৯৯)

    সানাউল্লাহ ভাই,
    আপনার একটা কথার সাথে দ্বিমত। তা হলো "উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এবার ক্যডেট কলেজগুলোর শিক্ষার্থীরা অসাধারণ ভালো ফল করেছে।"

    বোর্ডের গ্রেড সিস্টেম হবার পর থেকেই ক্যাডেট কলেজগুলোর ফলাফল বেশ ভাল। এবার যেভাবে বোর্ডগুলোর সেরা কলেজ বাছাই এর নিয়ম পরিবর্তন করা হয়েছে তা যদি পূর্বেও বলবত থাকত, তবে প্রতিবারই প্রতিটি ক্যাডেট কলেজ এক থেকে পাঁচের মাঝে থাকত। জিপিএ সিস্টেমে ধাতস্থ হবার পর(সম্ভবত দুই বছর পর) প্রতিবারই এসএসসি তে ৮৫% এর বেশি ক্যাডেট জিপিএ৫ পেয়ে আসত। এইচএসসি তে সংখ্যাটা তুলনামূলক কম হলেও বাকী বাংলাদেশের তুলনায় বেশিই ছিল। এই বছর নতুন পদ্ধতি চালু হয়েছে তাই বেশি চোখে পড়েছে।

    তপুর সাথে পুরোপুরি একমত না হলেও সাপোর্ট করতেই হচ্ছে। পুরোপুরি একমত না কারণ, ৫০০ক্যাডেটের ১৫০ আর্মড ফোর্সে আর ৫০এর মত বিদেশে চলে যাওয়াতে বাকী ৩০০জনের মাঝে ৭০-৮০জন বুয়েটে পড়ত। শুধু বুয়েট দিয়ে বিচার করাটা আমার কাছে খুব যুক্তিযুক্ত মনে হয়না, কারণ বুয়েট মানেই সব কিছুর শেষ নয়। জীবনযুদ্ধে বিফল হতে খুব কম ক্যাডেটকেই দেখা গেছে।

    জবাব দিন
  14. গুলশান (১৯৯৯-২০০৫)

    ক্যাডেট কলেজের পড়াশোনার ব্যাপারে আমি বলব, ক্যাডেটদের নিজেদের কারণেই তাদের রেজাল্ট ভাল হয়। আমার কথা আমি বলি। ক্যাডেট কলেজের পরিবেশ আমাকে ভাল করার প্রেরণা যুগিয়েছে, লক্ষ্যমাত্রাকে নিয়ে গেছে অনেক উপরে। বন্ধুদের মধ্যে এমন সহযোগীতাপূর্ণ মনোভাব আর কোথাও আছে বলে আমার জানা নেই। IUT-তে অবশ্য একই পরিবেশ পেয়েছি। তবে IUT-এর এই পরিবেশও আমার মনে হয় ক্যাডেটদেরই অবদান। কিন্তু এই পরিবেশ কি কলেজের অফিশিয়াল নিয়ম-কানুনের ফসল? মোটেও না। একদমই কোন অবদান যে এসব অফিশিয়াল নিয়ম-কানুনের নাই তা বলছি না। কিন্তু এই পরিবেশ অনেকটা নিজে থেকেই গড়ে উঠেছে। আমি দেখি, আমার রেজাল্টে কলেজের শিক্ষকদের চেয়ে বাইরের শিক্ষক, যাদের কাছে ছুটিতে পড়েছি, তাদের অবদানই বেশী। আমার মনে হয় ক্যাডেট কলেজে শিক্ষকদের ভূমিকা, দায়িত্ব, সুযোগ-সুবিধা এসব নিয়ে কর্তৃপক্ষের নতুন করে ভাবা উচিত। "ক্যাডেট কলেজের শিক্ষক" পেশাটি যেন ক্যারিয়ার হিসেবে আকর্ষণীয় হয়। ভার্সিটিতে পড়ার সময় সবাই ভার্সিটির শিক্ষক হওয়াকেই টপ ক্যারিয়ার হিসেবে দেখে। কিন্তু আমরা যে ক্যাডেট কলেজের মত নামী-দামী প্রতিষ্ঠানে পড়লাম, আমাদের কারো কি ক্যাডেট কলেজের শিক্ষক হওয়ার চিন্তা মাথায় এসেছে?

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।