সাহায্যের আবেদন_ডঃ আজিজুর রহমান_আমার বন্ধু রহমানের আব্বা

আমার বন্ধু রহমান…একটু ডানপিটে, একটূ দুষ্টু, পড়ার বইয়ের চাইতে অন্য অনেক কিছুতেই বেশী আগ্রহ। আর রহমানের বাপ…যদিও কৃষি বিশ্ববিদ্যালয়ের জাদরেল প্রফেসর, আমাদের কাছে তার নাম শুনলেই চন্দ্রার বেত হাতে নিয়ে রহমানকে তাড়া করে বেড়ানোর একটা কাল্পনিক ইমেজ।নিন্দুকেরা বলে যে, উনি নাকি প্যারেন্টস ডে’তে পর্যন্ত ব্যকরণ বই নিয়ে রহমানকে বসায়ে দেয়ার চেষ্টা করতেন…আর রহমান ব্যস্ত থাকতো যথারীতি ব্যকরণ বইয়ের ফাঁক দিয়ে ইতিউতি সৌন্দর্য্য অবগাহনে।

আমাদের কৈশোর, তারূণ্য, এমনকি যৌবনের দিনগুলোতেও নির্মল আনন্দ দিয়ে গেছে বাপ-বেটার এই ইঁদুর-বিড়াল খেলা।

উনার এই নিরলস শ্রম বৃথা যায় নাই।রহমানের বড় ভাই বুয়েটে জয়েন করার পর এখন ইন্টেলে চাকরী নিয়ে সিলিকন ভ্যালীতে আছেন,আমাদের রহমানও ঢাকা ভার্সিটির কম্পিউটার সাইন্স থেকে পাস করে এখন জাপানে পিএইচডি করে।ছেলে দুইটাকে মানুষের মত মানুষ করার পরে অবশেষে ক্লান্ত পিতা হয়তো পেয়েছিলেন একটু গর্ব করার অবসর…

এইখানেই এই বাপ-বেটার গল্পের মধুর সমাপ্তি ঘটতে পারতো…কিন্তু…

রহমানের আব্বার প্যানক্রিয়াটিক ক্যান্সার ধরা পড়সে।

এই ধরণের ক্যান্সার সাধারণতঃ বেশ ম্যাচিউরড স্টেজে গিয়ে ধরা পড়ে,তবু সাথেসাথে ট্রিটমেন্ট করতে পারলে আশা আছে।কিন্তু দ্দুর্ভাগ্য আমাদের যে, বাংলাদেশে এখনো এই ধরনের ক্যান্সারের চিকিতসা তো দূরের কথা, সঠিকভাবে রোগ নিরুপণের কোন ব্যবস্থা পর্যন্ত নাই। রহমান দুইদিন আগে আমার বাসা থেকেই দেশে গেলো, আংকেলকে নিয়ে যত দ্রত সম্ভব সিঙ্গাপুরে রওনা হবে। ও অনেক শক্ত ছেলে, উপর উপর দিয়ে যথেষ্ট শক্ত আছে।কিন্তু এই সতেরো বছরের পরিচয় আমাদের সবার ভিতরেই একটা বাড়তি চোখের জন্ম দেয়, যা দিয়ে আমরা এক পলকেই আমাদের বন্ধুদের অনেক ভিতর পর্যন্ত দেখে নিতে পারি।আমার সেই চোখ জানে, আমার বন্ধুটা ভালো নাই …একদম ভালো নাই…

কমপক্ষে বিয়াল্লিশ লাখ টাকা লাগবে, পোস্ট অপারেশন বিভিন্ন খরচাপাতি বাদ দিয়েই।আজীবন সততার সাথে জীবন কাটানো এই শিক্ষক মানুষ দুই ছেলেকে মানুষ করার পরে হাতে রাখতে পারেন নাই তেমন কোন উল্লেখযোগ্য সঞ্চয়।রহমানরা দুই ভাই এখন পর্যন্ত যোগাড় করসে আটাশ লাখ।আমাদের ব্যাচের পোলাপান সবরকম চেষ্টা করতেসে, কিন্তু প্রবলেম হল যে, হাতে সময় খুবই কম। তাই হাত বাড়ায়ে দিলাম আমাদের আরেকটা পরিবারে…
দানের কোন পরিমাণ কখনো ক্ষুদ্র হয়না, প্রতিটা পয়সার মূল্য আছে আমাদের কাছে- তাই যে কোন পরিমাণ সাহায্যের জন্য সবিনয় অনুরোধ রইলো।

অনলাইনে সাহায্য পাঠানোর লিঙ্ক অংকুর ইন্টারন্যাশনাল

উপরের লিঙ্কে অনলাইন ডোনসশন ছাড়াও বাংলাদেশের এবং আমেরিকার ব্যাঙ্ক আকাউন্ট ইনফরমেশন দেওয়া আছে।

আর রহমানের দেশের ফোন নম্বর এখন ০১৭-৪২০৯-২১৭২
অর্থগত সাহায্য ছাড়াও যেকোন ধরণের সাহায্য/ আইডিয়া/ অথবা একান্ত দুই-একটা সাধারণ সাহসবাণী অশেষ ধন্যবাদার্হ।

দূর তারার দেশে আমার সবচেয়ে আপন দুইজন মানুষ থাকে যারা আমাকে বিন্দুমাত্র কিছুই করার সুযোগ না দিয়ে একদম হঠাত করে চলে গেছে।
এই দুর্ভাগ্য যেন আর কোন সন্তানের না হয়…

২,৩৪৪ বার দেখা হয়েছে

২৪ টি মন্তব্য : “সাহায্যের আবেদন_ডঃ আজিজুর রহমান_আমার বন্ধু রহমানের আব্বা”

  1. সাবিহা জিতু (১৯৯৩-১৯৯৯)

    আমার সাধ্য অনেক সিমীত, তবে এর মধ্যেই চেষ্টা করব যতটুকু পারি।
    আমার এমন পরিস্থিতি গুলোতে সবসময় মনে হয় এই একই অবস্থানে আমি নিজে থাকতে পারতাম। আশা করি আমরা যার যতটুকু সাধ্য তা দিয়ে আমাদের বন্ধু রহমানকে সাহায্য করবো।
    একতা লাইন পড়ে কেবল হতাশ হলাম, "বাংলাদেশে এখনো এই ধরনের ক্যান্সারের চিকিতসা তো দূরের কথা, সঠিকভাবে রোগ নিরুপণের কোন ব্যবস্থা পর্যন্ত নাই"


    You cannot hangout with negative people and expect a positive life.

    জবাব দিন
  2. আমরা রূপমের (রহমানের ডাকনাম রূপম) ভার্সিটির ফ্রেন্ডরাও চেষ্টা করছি, আমাদের সীমিত সামর্থের মধ্যে যতটুকু করা যায় করতে। রূপম তুই চিন্তা করিস না, আংকেল অবশ্যি ভালো হয়ে উঠবেন, আমাদের সবার প্রার্থনা আছে ওনার সাথে।

    জবাব দিন
  3. শরিফ সাগর (৯৭-০৩)

    আসুন আমরা যার যার সাধ্যের মধ্যে একটু হাত বাড়িয়ে দেই।

    দূর তারার দেশে আমার সবচেয়ে আপন দুইজন মানুষ থাকে যারা আমাকে বিন্দুমাত্র কিছুই করার সুযোগ না দিয়ে একদম হঠাত করে চলে গেছে।
    এই দুর্ভাগ্য যেন আর কোন সন্তানের না হয়…

    ভাইয়া মনটা খারাপ করে দিলেন।আঙ্কেল-আন্টিকে আল্লাহ জান্নাত নসিব করুন।আমিন।

    জবাব দিন
  4. Obak howar kisu nei je amader deshe ai disease diagnosis kora jayna. Karon talented people'ra shob silicon valley, japan, usa, uk, chole jay. Eta bujhena je tader k help krte agiye ashbe. Tara vabe o bangladesh, akhane kisu nai. But we'll show within 5 years.......we'll be on top one day. Amra jara bangladesh'e thaki tara oi talented manush gulor help charai ai desh gorbo inshallah.

    জবাব দিন
  5. সাকেব (মকক) (৯৩-৯৯)

    সবাইকে রেসপন্সের জন্য অনেক অনেক ধন্যবাদ...
    কিন্তু মনে হয় দুঃখজনকভাবে "সিসিবিঃঅভিমত" সংক্রান্ত ডামাডোলের মধ্যে পড়ে গেলাম...

    মডারেটরদের কাছে বিনীত অনুরোধ, এই পোস্টটা কি কাইন্ডলি সপ্তাহ দুয়েকের জন্য স্টিকি করা যায়?


    "আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
    আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস"

    জবাব দিন
    • সাকেব (মকক) (৯৩-৯৯)

      নূপুরদা,
      দেশে আংকেলের একটা ইনিশিয়াল প্রাইমারী সার্জারী করা হইসিল।সাধারণতঃ এইটা তিনমাসের মধ্যে ফেইল করেনা, কিন্তু আংকেলেরটা তিনদিনের মধ্যে ফেইল করসে...সিঙ্গাপুরের ডাক্তাররা বলছেন যে, ওই সার্জারীর সময় একটা রেয়ার ব্যাকটেরিয়াল ইনফেকশন হইসে, যেটার কারণে বিভিন্ন কমপ্লিকেশন হচ্ছিল। ওইটা সিঙ্গাপুরে আবার করতে হইসে যার জন্য এক্সট্রা ১২-১৪ হাজার ডলার (৩ সপ্তাহ অতিরিক্ত হাসপাতালে থাকার বাড়তি খরচসহ) খরচ হয়ে গেছে যেইটা হিসাবের বাইরে ছিল।
      আশার কথা যে, এখন আংকেল একটু ভালো বোধ করতেসেন। সামান্য হাঁটাচলা করতে পারেন, খাওয়াদাওয়া ও করতে পারতেসেন। ডায়াগনোসিস এ ক্যান্সার কনফার্ম করসে, কিন্তু কতখানি স্প্রেড করসে, সেইটা সার্জারী করার আগে বলা যাবেনা। আপাততঃ ২৮ তারিখে সার্জারীর ডেট দিসে।
      সবাই দোয়া রাখবেন প্লীজ।


      "আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
      আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস"

      জবাব দিন
  6. সাকেব (মকক) (৯৩-৯৯)

    আমাদের সিসিবির অনেক সদস্যই অংকুর এর লিংক এবং অন্যান্য মাধ্যমে কন্ট্রিবিউট করসেন।

    টুকটাক কথায় কথায় মানুষকে ধন্যবাদ দেয়ার জন্য পরিচিত মহলে আমার একটা দুর্নাম আছে।
    কিন্তু কেন জানি, যখন মনের খুব গভীর থেকে কারো প্রতি কৃতজ্ঞতা জানাতে ইচ্ছা করে, তখন আমি একদম চুপ মেরে যাই...মুখে বলার চেয়ে, কিছু না বলাটাই অনেক সময় অনেক গভীর...


    "আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
    আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস"

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।