নস্টালজিক

মনের ভাবটুকু ভাষাতে প্রকাশ করতে যে সব মানুষ বরাবরই দুর্বল, আমি তাদের দলে। তবুও অনেকদিন পর দুঃসাহসটুকু করে ফেললাম। সারাদিন অবিশ্রাম বর্ষন যে কাকে বলে তা কখনোই বুঝতে পারতাম না যদি না সিলেট আসা হতো। সারাক্ষন বৃষ্টির একটানা রিমঝিম ছন্দে আজ মনটা যে কোথায় হারিয়ে ফেলেছিলাম জানি না। বাইরে এখন রাতের নিঃশব্দতা, হঠাত করে নিজেকে অনেক একা মনে হচ্ছে। রোমান্টিক আমি ছিলাম না কখনই। তাই কখনই কবিতা আমাকে সেইভাবে টানে নি। তারপরও আজ এই পরিবেশে কবিতাকে আমাকে কেন জানিনা ভীষন আচ্ছন্ন করে রেখেছে। হটাত করে মনে পড়ে যাচ্ছে সেইসব দিনগুলোর কথা। কৈশোরের সেইসব দিনগুলো, যেসব দিনগুলোতে বাবা মাকে ছেড়ে এসে আমার সবচেয়ে আপন ছিল আমারই মত কয়েকজন একাকী কিশোর। আরো অনেক ছোটোবেলাতে যখন আব্বু আম্মু বকা দিতো বারবার মনে হতো বাসা ছেড়ে একদিন চলে যাবো, অনেক অনেক দূরে চলে যাবো। বিধাতা বুঝিবা আমার মনের কথাটুকু শুনেছিলেন, হয়তোবা তাই আমাকে নিয়ে গিয়েছিলেন ওদের থেকে দূরে। কিন্তু আমার বিঃশ্বাস আমার মত আর সব ক্যাডেটরাও বলবে, এই দূরে আসাটুকু না হলে আবিস্কার করতে পারতাম না কৈশোরের উন্মাতাল আবেগের অস্তিত্ব। এ সেই উন্মাতাল আবেগ যা লুকিয়ে থাকে হয়তোবা অনাবিস্কৃত থাকে অনেক কিশোরের জীবনে।

বৃষ্টির সন্ধ্যাগুলোতে প্রেপে বসে তখনো আনমনে কি জানি ভাবতাম। হয়তোবা ভাবতাম নিজের এই বন্দিদশা কবে শেষ হবে। আজ সেই একই মানুষ আমি বৃষ্টির রিমঝিম শব্দে একইরকম পড়ার টেবিলে বসে ভাবছি ইশশ আরেকবার যদি ফিরে যেতে পারতাম সেই দিনগুলোতে!!! এটাই কি তবে নস্টালজিকতা ? আমি কি তবে এখনও নস্টালজিক হতে পারি!! ব্যস্ত পৃথীবির বাস্তবতা কি এখনো আমাকে পুরোপুরি গ্রাস করে নিতে পারে নি ? নাহ পারে নি, আমার আমাদের পরিবারের কারোরই অস্তিত্বের এই অংশটুকুকে সে কখনোই গ্রাস করতে পারবে না।

৯৮৯ বার দেখা হয়েছে

১২ টি মন্তব্য : “নস্টালজিক”

    • মামুন (০০-০৬)
      বৃষ্টির সন্ধ্যাগুলোতে প্রেপে বসে তখনো আনমনে কি জানি ভাবতাম। হয়তোবা ভাবতাম নিজের এই বন্দিদশা কবে শেষ হবে। আজ সেই একই মানুষ আমি বৃষ্টির রিমঝিম শব্দে একইরকম পড়ার টেবিলে বসে ভাবছি ইশশ আরেকবার যদি ফিরে যেতে পারতাম সেই দিনগুলোতে!!!

      ভাই লেখাটা পইড়া আপনার মতোই নস্টালজিক হয়ে গেলাম....... 🙂 🙂
      আপ্নের লগে আমি ১০০ ভাগ সহমত :boss: :boss:

      জবাব দিন
  1. ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

    দেশের বৃষ্টির কথা মনে করিয়ে দিলে। তোমার প্রোফাইলের ছবিটার মতোই সে বৃষ্টিকে বলতে ইচ্ছে করছে I miss you.


    “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
    ― Mahatma Gandhi

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।