স্বপ্নপূরণ……….অতঃপর কেম্নে কি??!!

আজকে একটা দিন গেল বটে। অসম্ভব রকমের গরমের মধ্যে অফিসের কাজে জীপে (নন-এসি অবশ্যই) দু’শ কিলোমিটার পাড়ি দেয়া খুব একটা আরামের কিছু না। তবে যাত্রা শুরু করার পর নিজের অজান্তেই একা একা মিটমিট হাসতে লাগলাম। আমার যাত্রাপথে ঝিনাইদহ পড়বে। ১৫ টা মিনিট সময় কি পাওয়া যাবে না? অবশ্যই যাবে। যেই ভাবা সেই কাজ। সহযাত্রীদের বিশ্রামের সুযোগ দিয়ে প্রবেশ করলাম সেই গেট দিয়ে যেটা পার হলে আজ ২০ বছর পরেও মনে হয় এখনও ক্যাডেট আছি। এইতো সামনে নেমে যেতে হবে, ব্যাগটা কাঁধে করে নিতে হবে চেকিং এর জন্য। তারপর হেঁটে হেঁটে হাউজে যাওয়া, খোঁজ নেওয়া কে কে এল। ছুটিতে কে কি করল তার বিশদ বিবরণ। আবার শুরু একটা নতুন টার্ম। বাড়ির সবার জন্য মন খারাপ লাগা, ছুটির জন্য অপেক্ষা…

মনে আশা ছিল পুরনো অনেকের সাথে দেখা হবে। প্রিন্সিপ্যাল স্যারের (যিনি আমাদেরই এক্স ক্যাডেট, আমার সময়ে আমাদেরই এডজুটেন্ট এবং বর্তমানে আমাদেরই প্রিন্সিপ্যাল) সাথে দেখা হল না (উনি ঢাকায় গেছেন), দেখা হলনা আরও অনেকের সাথেই (পুরনো টিচার আছেন মাত্র দুজন)। কিন্তু তাতে কি? যাকে দেখতে গিয়েছিলাম – সেই কলেজকে তো দেখলাম! শুধু দেখলাম বললে কি বোঝানো যায়? যায় না…..

কলেজে প্রবেশ করার পর গরমকালের পিচ-গলা আর মাটির সোঁদাগন্ধ মিশ্রিত যে গন্ধটা পেতাম সেটা আজও পেলাম। কিছু কিছু জিনিস বদ্‌লায় না, কলেজের গন্ধটাও মনে হয় তার একটি।

কলেজকে মাত্র ৩৪ কিলোমিটারের মধ্যে রেখে একটা স্বপ্নে বিভোর হয়ে ছিলাম। আজ সেই স্বপ্ন পূরণ হল। তবে শেষ হয়নি। আবার কবে যাব এই উত্তেজনাটা রি-ফিল হল মাত্র।

***************************************************************************

দীর্ঘ যাত্রা শেষে, একটা দোকানে গিয়েছিলাম। অনেক কিছুর সাথে ওখানে বইও ছিল। স্বভাবসিদ্ধভাবেই এগিয়ে গেলাম।

হায় আল্লাহ! এটা কি? টু বি স্পেসিফিক হায় আল্লাহ, কেম্নে কি?

img000841

ছেলেপিলে কুইক! ফল ইন! এ বি সি অভিমুখে লং মার্চ!

৬,৪৪০ বার দেখা হয়েছে

৯১ টি মন্তব্য : “স্বপ্নপূরণ……….অতঃপর কেম্নে কি??!!”

  1. দিহান আহসান

    ভাইয়া ভাল হয়েছে, :clap:
    যদিও ক্যাডেট কলেজ কে মিস্ করার অনুভুতি টা আমি পেলাম না।

    অফটপিকঃ রবিন ভাইয়া দেখি কখন খাওয়াবেন বলেন দেখি।
    অনেকদিন পর প্রথম হয়েছেন বলে কথা 😀

    জবাব দিন
  2. আরিফ (৯২-৯৮)

    সানা ভাই কি সাইফের শ্বশুরের নামে মানহানির মামলা করছে? আমাদের ব্যারিস্টারের কি অভাব পড়লো?

    ইউসুফ ভাই, আমি মনে হয় শনিবারে কলেজে যাব। চিন্তা করতেছি আপনার ওইখানে একটা চান্স নিব কিনা। 😀

    জবাব দিন
  3. রকিব (০১-০৭)
    কিছু কিছু জিনিস বদ্‌লায় না, কলেজের গন্ধটাও মনে হয় তার একটি।

    এখনো কোন মাঠে ঘাস কাটলে ঘাসের একটা অদ্ভুত গন্ধ ছড়ায়। সে গন্ধে কলেজের মাঠের ঘ্রাণটাই যেন নাকে এসে লাগে। সত্যি বলছেন ভাইয়া, কিছু জিনিস কখনোই বদলায় না।


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  4. তানভীর (৯৪-০০)

    ভালো লাগল ভাইয়া লেখাটা পড়ে। :boss: :boss:

    আজ সেই স্বপ্ন পূরণ হল। তবে শেষ হয়নি। আবার কবে যাব এই উত্তেজনাটা রি-ফিল হল মাত্র।

    এই থ্রিলটা আজীবন বয়ে চলবে আমাদের মধ্যে।

    জবাব দিন
  5. কামরুল হাসান (৯৪-০০)

    এটা লাবলু ভাইয়ের বিরুদ্ধে হুমায়ূন সাহেব ও চারদলীয় জোটের আন্তর্জাতিক চক্রান্ত। বাংলার মানুষ এ ব্যালটের মাধ্যমে এ চক্রান্তের মোক্ষম জবাব দিবে।


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
  6. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    সরি বয়েজ অ্যান্ড গার্লস, আই এম রিয়েল্লি সরিইইই.........। বিষয়টা তোমাদের আগেই বলা উচিত ছিল, তাহলে এত্তো টেনশন হতো না।

    আসলে ওই যে ৯৯৯ নম্বরটা আমি লিজ নেয়ার পর তোমাদের কাছ থেকে যেরকম সাড়া পেয়েছি, তারপরই আমি একটা ভয়ানক বিপদে পড়ে যাই। বিষয়টা নিয়ে আমি হূমায়ুন আহমদের সঙ্গে শেয়ার করেছিলাম। কিন্তু উনি যে আজকাল লেখার বিষয় নিয়ে এমন সংকটে পরেছেন তা জানতাম না। হিমু আর মিসির আলীদের নিয়ে লিখতে লিখতে বেচারা বহুত পেরেশান! আজকাল আর ওইসব কেউ খায় না!! তো যা বলছিলাম.........

    আজকাল নাকি প্রকাশকদের চাপে তিনি রীতিমতো লুকিয়ে থাকছেন। তাই সম্ভবত আমার ভয়ানক বিপদের কাহিনীটা উনি বাজারে ছেড়ে দিয়ে দু-পাইস কামানোর ধান্ধা করেছেন। বিষয়টি সম্প্রতি কালা কুর্তা বাহিনীতে কর্মরত আমাদের এক ছোট ভাই আমার নজরে এনেছেন। ছোট ভাই বললো, "সানা ভাই আপনি খালি একবার বলেন ব্যাটাকে ধরে এনে রগরা লাগাই! এক্কেবারে ক্রসফায়ারে........ আপনার বিপদের কথা এইভাবে তিনি হাটে হাড়ি ভেঙ্গে প্রচার করতে পারেন না।" আমি তাকে বুঝিয়ে-শুনিয়ে ঠান্ডা করেছি। বলেছি, "দেখো........ সবকিছুর পরও উনি আমাদেরই আরেক ছোট ভাইয়ের শ্বশুর। তাকে কি রগরানো কিম্বা ক্রসফায়ারে দেওয়া ঠিক হবে? বেচারা অর্থ সংকটে পরে এসব কাজ করেছে!! মাফ করে দাও।"

    আরেক ছোট ভাই যে কিনা মহা একটা আর্ট ফিল্ম বানানোর স্বপ্নে বিভোর, কর্পোরেট ছোট কর্তাদের নিয়ে নিয়মিত সিসিবি বারে গিয়ে সুরা গেলে, সে আমাকে বললো, "সানা ভাই পাইছি। আমি যে ফিল্মটা বানানোর ধান্ধা করছিলাম, সেই সাবজেক্ট পেয়ে গেছি। এইবার আমি বাংলাদেশ না গোটা বিশ্বকে দেখিয়ে দেবো ফিল্ম কিভাবে বানাতে হয়!" আমি তার উৎসাহে বরফ ঢেলে দিয়ে বল্লাম, "হূ আ এক পাপ করেছে, কালা কুর্তা বাহিনী তার পেছনে লেগেছে, তুমি আবার সেধে বিপদ ডেকে আনছো কেন?" কালা কুর্তা বাহিনীর কথা শুনে সেও চুপসে গেল। বলো, কে না কালা কুর্তাদের ভয় পায়!

    হূ আ'র এই বই দেখে আজ সেই নর্থ আমেরিকা থেকে শুরু করে অষ্ট্রেলিয়া পর্যন্ত, দেশে সিলেট, যশোর, কাপ্তাই, রাঙ্গামাটি, চট্টগ্রাম, গাজীপুর তো আছেই ঢাকার ফোন রিসিভ করতে করতে রীতিমতো পেরেশান হয়ে আছি। সিসিবিতে ঢোকার সময় পাই নাই। আমি জানি তোমরা আমাকে ভীঈঈঈষঅঅঅঅণ ভালোবাসো। আমার জনপ্রিয়তা নিয়েও কোনো সন্দেহ নাই :grr: ! আমার বিপদের সময় তোমাদের পাশে পেয়ে আমার ভালো লাগছে 😀 😀 :D। ব্যাপার না, কালা কুর্তা বাহিনী এখন আমাকে প্রটেকশন দিচ্ছে, আমার এখন আর কোনো বিপদ নাই। আমি ভালো আছি ;;) ;;) ;;) । তোমরা ভালো থেকো।


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  7. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    থ্যান্ক উ ভাবী। আপনার মন্তব্যগুলো পড়ে তাই মনে হয়। চিন্তার কিছু নাই। আমার বউও হাফ ক্যাডেট। আমার বন্ধুদের অনেক আড্ডায় আমি যেতে না পারলে ওই প্রতিনিধিত্ব করে।

    একটা তথ্যও এই ফাঁকে আপনাকে গোপনে জানিয়ে দিই, বন্ধুদের মধ্যে আমি সবার আগে বিয়ে করেছিলাম, ছাত্র বয়সেই.............. 😀 😀 😀


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  8. সানাউল্লাহ (৭৪ - ৮০)
    * মাসরুফ (১৯৯৭-২০০৩) (২১)
    * দিহান (অতিথি) (২০)
    * মেহেদী হাসান সুমন (১৯৯৫-২০০১) (১৫)

    এইমাত্র খেয়াল করলাম!! ~x( আরেকটু চেষ্টা করেন ভাবী। 😀 তাইলে ফুল ক্যাডেট হয়ে যাবেন। :thumbup:


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।