মানুষ আমি আমার কেন এনালগ ম…ও…ও…ন…!!!

একটা সময় ছিল যখন খুব উৎসাহের সাথে ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ দেখতাম। ইত্যাদিতে কোন সেলিব্রেটি আসলে তাকে করা কমন প্রশ্ন থাকত ‘আপনার জীবনের এমন কোন ঘটনা বলুন, যা মনে পড়লে আপনি এখনো নিজের অজান্তেই হেসে ফেলেন…’ যদিও বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যেত তারা বোরিং কোন ঘটনার কথা বলতেন, তারপরও এটা ঠিক আমাদের সবার জীবনেই এরকম প্রচুর ঘটনা রয়েছে…ক্যাডেটদের সার্বিকভাবে এমন ঘটনা অন্যদের তুলনায় অনেক বেশি থাকার কথা! কেননা কলেজের ঐ স্বপ্নের মতন ছয় বছর, যে কোন গেট-টু-গ্যাদার এমনকি দুই চার জন একখানে হলেও পরবর্তীতে তা মনে করে নিজের অজান্তেই হেসে ফেলার মতন ঘটনা অহরহ ঘটে চলেছে…!!
এর উলটো ব্যাপারটিও রয়েছে…এমন অনেক স্মৃতি আছে যা আমাদেরকে বিব্রত করে, মনকে খারাপ করে দেয়। আমরা চাইলেই ভুলতে পারি না এমন অনেক স্মৃতিই আমাদের মস্তিষ্কের কোণায় রয়ে যায়। বছরের পর বছর নিজের অজান্তেই মনে করে আমরা কষ্ট পেতে থাকি…!!

কি এমন ক্ষতি হত আমাদের মস্তিষ্ক/মন (এরপর থেকে আমি মনই বলব, মস্তিষ্ক বললে কেমন বোরিং প্রবন্ধ টাইপ লাগে!!) ডিজিটাল হলে??? ইচ্ছেমতন যে কোন স্মৃতি, যে কোন ঘটনা মন থেকে মুছে ফেলতাম বা কোন কোন স্মৃতি এক্কেবারে মনের ডেস্কটপে তুলে রেখে দিতাম-যাতে যখন চাই তখনই এক পলক নজর বুলানো যায়!!! আবার এমন কিছু স্মৃতি আছে, এমন কিছু ওয়ালপেপার আছে যা মনে পড়লেও কষ্ট লাগে, আবার মুছে ফেলতেও মন সায় দেয় না- এদেরকে সাময়িকভাবে হিডেন ফাইল হিসেবে রেখে দেয়া যেত!! বিজ্ঞান ও প্রযুক্তি কবে এই পর্যায়ে যাবে, শোয়ার্জ-ভিনেগারের(!) ঐ ছবির মতন???

প্রযুক্তি যখন ঐ পর্যায়ে পৌঁছবে, তখন দেখা যাবে এটা নিয়ে অনেক কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। শেষে এমন হবে যে রাস্তার ধারে বড় বড় করে সাইনবোর্ড দেখা যাবে,

‘সম্পূর্ণ ব্যথাহীন পদ্ধতিতে এখানে সুলভে মনের যাবতীয় সার্ভিসিং করা হয়
-যে কোন স্মৃতি মোছা ও পুনরুদ্ধার করা
-মজার মজার স্মৃতি আপলোড করা
-যে কোন বিদ্যা (পদার্থ, রসায়ন, গণিত…)’র মূল বিষয়-বস্তুসমূহ আপলোড সহ যে কোন ব্যাপারে সাহায্যের জন্য যোগাযোগ করুন…

ঈদ, পূজা, বড়দিন, পহেলা বৈশাখ- এ রকম উৎসবে বিভিন্ন ডিসকাউন্টও নিশ্চয়ই ঘোষণা করা হবে। মানুষ দলে দলে দোকানে ভীড় করবে তাদের মন সার্ভিসিং করিয়ে নেবার জন্য… ;))

গত কয়েকদিন ধরে কিছু বেদনাদায়ক স্মৃতি মাথা থেকে যেতেই চাচ্ছে না। কিছুক্ষণ আগে আমার এক ফৌজি দোস্ত বাসায় এসেছিল, ওর অবস্থা দেখলাম আরও খারাপ…আরও অনেকে আছেন যারা তারচেয়ে…কিংবা তারও চেয়ে…এভাবে খারাপের কোন শেষ নেই…কত সুন্দর হত যদি…!! :((

অনেক দিন ধরেই মনের ডেস্কটপে একজনের ওয়ালপেপার রয়েছে…হাজার চেষ্টা করেও সরাতে পারছি না…ডিজিটাল মন হলে কি আর এত ঝামেলা হত???? জাস্ট সিলেক্ট করে ‘শিফট+ডিলিট’… :grr:

২,০২৪ বার দেখা হয়েছে

৩২ টি মন্তব্য : “মানুষ আমি আমার কেন এনালগ ম…ও…ও…ন…!!!”

  1. কামরুল হাসান (৯৪-০০)

    আমারো হার্ডডিস্কে ব্যাড সেক্টর পড়ছে। ফরম্যাট দিতে হইবো 🙁


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
  2. আপাতত আমার মাথায় কালকের পরীক্ষার উত্তর গুলো লোড করে দেন। 😀 😀 😀

    মাথা টু মাথা কপি করা গেলেও ভাল হৈতো. আমিও তখন জুনা ভাইয়ের মত বস বস কমেন্ট দিবার্পার্তাম 😀 😀 😀

    জবাব দিন
  3. অনেক দিন ধরেই মনের ডেস্কটপে একজনের ওয়ালপেপার রয়েছে…হাজার চেষ্টা করেও সরাতে পারছি না…ডিজিটাল মন হলে কি আর এত ঝামেলা হত???? জাস্ট সিলেক্ট করে ‘শিফট+ডিলিট’…

    বস ম্যালা দিন আপ্নের্কুনু লেখা পোরি না, একটা ল্যাখা দ্যান্না...

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।