আমিও একজন ব্লগার

আমিও একজন ব্লগার- এই কথাটি অত্যন্ত গর্বের সাথে নিজেকে মনে করিয়ে দিতে আজকে ব্লগ লিখছি। শাহবাগ আন্দোলনে দেশের বেশিরভাগ মানুষের সমর্থন ও অংশগ্রহন থাকলেও এর মূল উদ্যোক্তা কিন্তু আমাদের তরুন সমাজই। তরুনদের জন্য যুক্তির চেয়ে আবেগ প্রকাশ করা সহজ, শৃঙ্খলাবদ্ধ থাকার চেয়ে মুক্ত বা উত্তাল হওয়া সহজ, মহাত্মা গান্ধী হবার চেয়ে মাস্টারদা সূর্যসেন, সুভাস চন্দ্র বা প্রীতিলতা হওয়া অনেক সহজ।

রাজীবকে ইসলাম বিরোধী প্রমান করার মাধ্যমে জামাত-শিবির এই হত্যাকান্ডকে অন্য খাতে নিতে চাচ্ছে। কিন্তু ধর্মের বিরুদ্ধে বললেই তাকে জবাই করে মেরে ফেলবে- এটা কখনোই ইসলাম বা কোন ধর্মের শিক্ষা হতে পারে না। জামাতে ইসলাম-শিবির ইসলাম ধর্মের ক্ষতি করছে। জঙ্গিবাদী কার্যক্রমের জন্য আপামর জনসাধারনের পাশাপাশি ধর্ম রক্ষার্থে ওদের প্রতিহত করা প্রতিটি মুসলিম এরও দায়িত্ব। সরকার বা বিরোধীদল আমাদের সাথে থাকলে তাদের জন্যই ভালো, তা না হলে তাদের নিয়তি হবে ইতিহাসের আস্তাকুঁড়ে…

জয় বাংলা।

৮৮৩ বার দেখা হয়েছে

৮ টি মন্তব্য : “আমিও একজন ব্লগার”

  1. ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

    সাফ কথা। পারলে ইন্টারনেটে একটু "বিপ্লব কখন সফল হয় কিম্বা ব্যর্থ হয়" এই বিষয়গুলো একটু দেখে নিও। গান্ধির সমালোচনা করলেও ইতিহাস সাক্ষ্য দেয় যে এরকম মানুষের হাত দিয়েই শেষ পর্যন্ত সমাধান আসে। রবীন্দ্রনাথের সিগ্ধ সাহিত্যই শত বছর পার করে।


    “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
    ― Mahatma Gandhi

    জবাব দিন
    • মাহমুদ (১৯৯০-৯৬)

      শান্তাপু,

      ঠিকই বলেছেন- আমেরিকার সিভিল রাইটস আন্দোলন, দক্ষিণ আফ্রিকার বর্ণবাদের থেকে মুক্তি আন্দোলন গান্ধীর অহিংস মতবাদ অনুসরণ করেই সফল হয়েছে। তবে, শাহবাহের আন্দোলন ঐগুলার সাথে মৌলিকভাবে আলাদা এই অর্থে যে, সেসব আন্দোলনে আন্দোলনকারীরা শাসকের সরাসরি বিরুদ্ধে ছিল দাবী আদায়ের জন্য আর শাহবাগে শাসক নিজেও আছে আন্দোলনে। দেখি, এই বিষয়টা আন্দোলনকে কিভাবে প্রভাবিত করে।


      There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

      জবাব দিন
  2. সাদিক (২০০০-২০০৬)

    শান্তাপু,
    আমি আপনার কথার সাথে পুরাপুরি একমত হতে পারলাম না। সবসময় অহিংস আন্দোলন মুক্তি দেখাতে পারেনা। তাহলে ক্ষুদিরাম , ভাগাত সিং, প্রীতিলতা কিংবা চে আর মত বিপ্লব হতনা। আর সাপ কে যখন ওঝা বশে রাখতে পারেনা, তখন লাঠি হাতে নিতে হবে। দুইটার আলাদা মহত্ত্ব আছে।

    জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      সাদিক, ছোটবেলা থেকে আমিও ব্রেন ওয়াসড ছিলাম "ক্ষুদিরাম , ভাগাত সিং, প্রীতিলতা কিংবা চে " এইসব নামের ব্যাপারে। পরবর্তীকালে বড়বেলায় চিন্তা করে দেখলাম সুভাষ বসুর পথ সার্থক না হয়ে গান্ধির পথ সার্থক হলো কেন। বিপ্লবীরা বড় রকমের আবেগপ্রবণ রোমান্টিক দেশপ্রেমিক এতে কোন সন্দেহ নেই। যে ব্যাপারটাতে সন্দেহ আছে তা হলো যারা ধ্বংসে পারদর্শী তাঁরা কি গড়ার ক্ষেত্রেও সমান পারদর্শীতা দেখাতে পেরেছেন? মনে হয় দেখাতে পারেনি। বরং এইসব ধ্বংসের পথ জাতির জন্য পরবর্তীকালে বোঝা হয়ে দাঁড়ায়। যে পথে সূর্যসেনরা ব্রিটিসদের বিরুদ্ধে আন্দোলন করতেন, এখনকার বিরোধীদলরাও (সে দলই হোক) সে পথেই সরকারের বিরুদ্ধে আন্দোলন করে। এতে ক্ষতি কার হচ্ছে? গরীব দেশের সম্পদ নষ্ট হচ্ছে। "ধ্বংস করা" বিষয়টিকে আমি একটি অনৈতিক মূল্যবোধ হিসেবে বিবেচনা করে থাকি। এবং মনে করি যারা এই অনৈতিক মূল্যবোধটি মনের মধ্যে পোষণ করেন তাদের পক্ষে কিছু গড়া সম্ভব নয়।


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
      • মাহমুদ (১৯৯০-৯৬)

        শান্তাপু,

        আপনার সাথে একমত।

        সাম্প্রতিক কালো আমেরিকানদের সিভিল রাইটস আন্দোলন নিয়ে খানিকটা পড়াশোনার সুযোগ হয়েছে। এখানে মার্টিন লুথার কিং আর ম্যালকম এক্স বিতর্কে উল্লিখিত দুই ধারার প্রবক্তা। ইতিহাস দেখিয়েছে যে, কিং সকলের কাছে গ্রহনযোগ্য আর ম্যালকম এক্সকে এখনই অনেকে ভুলে গেছে।


        There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

        জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।