রম্য আমার কম্ম্য নয়…!

আমার অনেক দিনের শখ একটি রম্য রচনা লেখার। কিন্তু কখনো সাহস করে লেখা হয়ে ওঠেনি…
অনেকে আছেন যারা ‘রম্যরচনা’ শিরোনামে কোন লেখা দেখলে ভ্রু কুঁচকিয়ে সেসব পড়তে শুরু করেন, ভাবটা এমন যেন- ‘এরা আর কি রম্য রচনা লিখবে??? এসব তো ছিল আমাদের সময়ে…ইন দ্যা ইয়ার নাইনটিন…’ কেউ আবার আছেন এক কাঠি সরেস, পুরো ব্যাপারটাকে ব্যক্তিগতভাবে নিয়ে ‘দেখি কিভাবে আমাকে হাসায়’ ভেবে পড়া শুরু করেন…!!!
এদিক থেকে সবচেয়ে ভাল হচ্ছে ‘সিধু’ টাইপ পাঠক…সিধু বোলে তো- নভোজ্যত সিং সিধু…এককালের ভারতীয় ক্রিকেটার। এদেরকে হাসাতে কোন কষ্টই করতে হয় না…বরং দুঃখের ঘটনাতেও এদের হাসির কারনে অনেক সময় বিব্রতকর পরিস্থিতির শিকার হতে হয়…

‘রম্য’ নিয়ে এত টানাপোড়েন দেখে রম্যরচনা করার উৎসাহটাই কেমন মরে গেছে…
তারচেয়ে বরং আসুন সিরিয়াস কথা বলি…

১.

কিছুদিন আগে আমাদের দেশে ম্যাককেইন আংকেল কেন এসেছিলেন বলে আপনাদের ধারণা?
প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গিয়ে খারাপ হওয়া মনটাকে ভাল করার জন্য…??? উপমহাদেশে আমেরিকার ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য…??? এসেছিলেন মূলতঃ পাক-ভারত বৈরি সম্পর্ককে ভাল করার জন্য, বোনাস হিসেবে বাংলাদেশের মতন ‘আইটেম’ একটি দেশ পরিভ্রমণ…???
দুঃখিত! আপনাদের জবাব সঠিক নয়…আসল কারণ হচ্ছে- তিনি এসেছিলেন বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের নিমন্ত্রণে!! তত্ত্বাবধায়ক সরকার চেয়েছিল ম্যাককেইনের নির্বাচনে হেরে যাবার পর ‘পরাজয়ের যন্ত্রণা দ্রুত লাঘব এবং ফলাফল মেনে নেয়ার মনোভাব’ সংক্রান্ত যে অভিজ্ঞতা- তা যেন তিনি বাংলাদেশের রাজনীতিবিদদের সাথে শেয়ার করেন…আপনাদের বিশ্বাস না হলে বংগভবনের সুইপার অনীল দাশকে জিজ্ঞাসা করে দেখতে পারেন…

কিন্তু এত কিছু করেও শেষ রক্ষা বুঝি হচ্ছে না…
গতকাল নির্বাচনের ফলাফল নিশ্চিত হবার পরপরই একটি দল ব্যাপক কারচুপি ও অনিয়মের অভিযোগ তুলেছে…তাদের কথা অনুযায়ী নির্বাচনে ইঞ্জিনিয়ারিং, ডক্টরিং, ল’ইয়ারিং, টিচিং, পুলিশিং, আর্মড ফোর্সিং…অর্থাৎ, সম্ভাব্য সকল প্রকার অনিয়ম করা হয়েছে…তাদের কথা সত্যি হলে এবারের নির্বাচনে সূক্ষ্ম বা স্থূল নয়, একেবারে প্রবৃদ্ধ ষড়যন্ত্র হয়েছে!!! কিন্তু তাই যদি হবে, তাহলে ঘটনার সময়ে কোন মিডিয়াতে এসব কেন আসলো না…দেশী-বিদেশী নির্বাচন পর্যবেক্ষকরাই বা কেন এবাবের নির্বাচনকে ‘অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ’ বলে রায় দিলেন????
সব কিছু থেকে কেমন জানি একটি ‘রম্য’ টাইপ গন্ধ পাচ্ছি…তবে ভয়ের কথা হল, ‘নির্বাচন মানি না’ রব যদি বাড়তে বাড়তে আন্দোলন পর্যায়ে চলে যায়…সেক্ষেত্রে পুরো ব্যাপারটি কিন্তু ‘ট্রাজেডি’র দিকে গড়াবে…

২.

চিতা, কোবরা, র‌্যাট- এর ধ্বংসস্তূপের উপর যখন র‌্যাবের জন্ম হল…তখন খুব ভাল লেগেছিল। ভেবেছিলাম, ‘যাক, এতদিনে গর্ব করে বলার মতন একটি এলিট ফোর্স বাংলাদেশে হল…’ অনেকটা এফবিআই টাইপ…’ফ্রিজ, দিস ইজ র‌্যাব!!!’- শুনতেই কত ভাল লাগে!!! প্রথম প্রথম যখন র‌্যাবের লোকদের দেখতাম- মনে হত ওদের গাড়িটা থামিয়ে একটা স্যালুট ঠুকে দেই!!!

কিন্তু, কিছুদিন যেতে না যেতেই কেমন যেন সবকিছু বদলাতে লাগল…র‌্যাবের লোকেরা গুলি করলে তা লক্ষ্যভ্রষ্ট (ক্রসফায়ার!) হওয়া শুরু হল, তাদেরকে যত্রতত্র ব্যবহার করা শুরু হল…শেষ পর্যন্ত যখন তাদেরকে দিয়ে ট্রাফিক কন্ট্রোল করানোর কাজে নামানো হল- মন থেকে সকল ভক্তি-শ্রদ্ধা উঠে গেল…ইদানিং শুনছি র‌্যাব নাকি ঘটকালির কাজও শুরু করেছে!!! তবে এই খবরটি বাংলাদেশে জানাজানি কম হয়েছে…বেশি মাতামাতি হচ্ছে পার্শ্ববর্তী দেশ ভারতে। তাদের সব নিউজ পেপারে, টিভি চ্যানেলে একটু পরপরই দেখানো হচ্ছে RAB ne bana di jodi!! তবে খবরটির সাথে সাথে শাহ্‌রুখ খানকে কেন দেখানো হচ্ছে- সেই ব্যাপারটা আমার কাছে পরিষ্কার নয়…!!!

যাই হোক, কেন জানি মনে হচ্ছে সামনের দিনগুলোতে আমাদের শ্রদ্ধেয় র‌্যাব ভাইদের অনেক পরিশ্রম করতে হবে…! তারা যদি জোর করে হলেও দুই নেত্রীকে এক করে ‘জোড়ি’ বানিয়ে দিতে পারতেন!!! তাহলে আমাদের মতন সাধারণ মানুষকে আর অনাগত দিনগুলো নিয়ে দুশ্চিন্তায় মাথা নষ্ট করতে হত না…

৪,৭১৪ বার দেখা হয়েছে

৫৮ টি মন্তব্য : “রম্য আমার কম্ম্য নয়…!”

  1. রহমান (৯২-৯৮)
    আসল কারণ হচ্ছে- তিনি এসেছিলেন বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের নিমন্ত্রণে!!
    আপনাদের বিশ্বাস না হলে বংগভবনের সুইপার অনীল দাশকে জিজ্ঞাসা করে দেখতে পারেন…

    বংগভবনে তো থাকে প্রেসিডেন্ট :-B , আর ওখানে ম্যাককেইন গেলেও সুইপার কি ম্যাককেইনের ইংরেজী ভাষা বুঝছে ???

    বুঝলাম না :no: এইটা কোন হাইটের রম্য :-/
    আমার মাতা দেহি আউলাই যাইতাছে ~x(

    যাই মাথায় পানি দিয়া আসি 🙁

    জবাব দিন
  2. জাফর (৯৫-০১)
    নির্বাচনে ইঞ্জিনিয়ারিং, ডক্টরিং, ল’ইয়ারিং, টিচিং, পুলিশিং, আর্মড ফোর্সিং…অর্থাৎ, সম্ভাব্য সকল প্রকার অনিয়ম করা হয়েছে…তাদের কথা সত্যি হলে এবারের নির্বাচনে সূক্ষ্ম বা স্থূল নয়, একেবারে প্রবৃদ্ধ ষড়যন্ত্র হয়েছে!!!

    অন্য কোথাও হইছে কিনা জানি না , তবে আমার এলাকায় আমি সারাদিন কষ্ট করে পেট্রোলিং(Petrol-ing), ডিসেলিং, গ্যাসিং করে বেড়াইছি... কোথাও এমন কিছু দেখি নাই :-B

    জবাব দিন
  3. তৌফিক (৯৬-০২)
    রম্য আমার কম্ম্য নয়…!

    শিরোনামেই অতিরিক্ত বিনয় দেখানোর জন্য টেরোরিস্টাপু সামিয়ার হস্তক্ষেপ আশা করছি।

    তারা যদি জোর করে হলেও দুই নেত্রীকে এক করে ‘জোড়ি’ বানিয়ে দিতে পারতেন!!!

    একদম মনের কথা বলছেন।

    জবাব দিন
  4. গতকয়দিনের পর এই প্রথম প্রান খুলে হাসলাম।
    জুনা তুই রম্যরচনা ফাটাফাটি লিখিস।

    RAB ne bana di jodi!! তবে খবরটির সাথে সাথে শাহ্‌রুখ খানকে কেন দেখানো হচ্ছে- সেই ব্যাপারটা আমার কাছে পরিষ্কার নয়…!!!

    আরো চাই।

    জবাব দিন
  5. তানভীর (৯৪-০০)

    জুনা....পুরা সিরাম হইছে। :gulli2: :gulli2: :gulli2:

    তাদের সব নিউজ পেপারে, টিভি চ্যানেলে একটু পরপরই দেখানো হচ্ছে RAB ne bana di jodi!! তবে খবরটির সাথে সাথে শাহ্‌রুখ খানকে কেন দেখানো হচ্ছে- সেই ব্যাপারটা আমার কাছে পরিষ্কার নয়…!!!

    তুমি যে এত আইডিয়া কোত্থেকে পাও আল্লাহই জানে!

    রম্য তোমারই কম্ম্য। :clap: :clap: :clap:

    এগিয়ে যাও জুনা, আমি আছি তোমার সাথে।

    জবাব দিন
  6. হাসনাইন (৯৯-০৫)

    সিরুম হইছে ভাই। :)) :))

    তাদের সব নিউজ পেপারে, টিভি চ্যানেলে একটু পরপরই দেখানো হচ্ছে RAB ne bana di jodi!! তবে খবরটির সাথে সাথে শাহ্‌রুখ খানকে কেন দেখানো হচ্ছে- সেই ব্যাপারটা আমার কাছে পরিষ্কার নয়…!!!
    জবাব দিন
  7. সাকেব (মকক) (৯৩-৯৯)

    আমিও হাস্তে হাস্তে প্রে গ্লাম...গ্রাগ্রি খাচ্ছি :goragori:
    জুনা রে উন্মাদ পত্রিকার সম্পাদক বানায়া দেওয়া উচিত... :salute:


    "আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
    আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস"

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।