বড় জানতে ইচ্ছে করে…!!!

আমার বুদ্ধি একটু কম হবার কারনে কিনা জানি না- অনেক কিছুই ঠিকমত বুঝতে পারি না…কাউকে যে প্রশ্ন করে যে জেনে নেব সাহসের অভাবে সেটাও ঠিকমত হয়ে ওঠে না…তাছাড়া আমার জ্ঞান পিপাসাকে দমাবার কারনেই হয়ত জ্ঞানী-গুণিরা বলে গেছেন ‘জানার কোন শেষ নেই’ অথবা ‘অধিক কৌতুহলে বিড়াল মরে’…ইত্যাদি ইত্যাদি। তবে ইদানিং ‘বাঁচতে হলে জানতে হবে’ এই স্লোগান দেখে আবার উৎসাহ পাচ্ছি…আমি যেহেতু বিড়াল নই- বরং একজন ‘বৃক্ষ-মানব’, সুতরাং অধিক কৌতুহলে আর যাই হোক অন্তঃত মরব না- এটা নিশ্চিৎ!!! তাই আজ আমি উচ্চ স্বরে বলতে পারছি- বড় জানতে ইচ্ছে করে…।

১. একসময় ব্রিটিশ শাসকরা এই উপমহাদেশে ‘দায়িত্বহীন ক্ষমতা’ ভোগ করত…অর্থাৎ, কিছু না করেও তারা সব কিছুর সুফল পেত এবং সর্বময় ক্ষমতা থাকত তাদের হাতেই। বর্তমানে ব্রিটিশরা নেই, কিন্তু ‘দায়িত্বহীন ক্ষমতা ভোগকারী’ এখনো আছে…তার নাম- কর্তৃপক্ষ!!! হাটে, মাঠে, ঘাটে…স্কুল, কলেজ, অফিস…সবখানে এই ‘কর্তৃপক্ষ’র দাপটে সবাই অস্থির…’এটা করা যাবে না…ঐটা করা যাবে না…’ এসব কিছুই নির্ধারণ করে এই ‘কর্তৃপক্ষ’! কিন্তু কোন কিছুর দায়-দায়িত্ব নেবার সময় সুন্দর করে বলে দেয়- ‘কর্তৃপক্ষ’ দায়ী থাকবে না…!!!
আমার বড় জানতে ইচ্ছে করে এই ‘কর্তৃপক্ষ’ কে বা কারা?? কিভাবে আমিও একজন ‘কর্তৃপক্ষ’ হতে পারি???

২. আমাদের দেশে ক্ষমতায় যে দলই থাকুক না কেন- দেশে কোন অরাজকতা হলে তারা বলে ‘একটি বিশেষ মহল দেশকে অকার্যকর ও ব্যর্থ বানাতে তৎপর…’ কিংবা ‘একটি বিশেষ মহল দেশের পরিস্থিতি ঘোলা করে মাছ শিকার করতে চাচ্ছে…।’ সুতরাং দেখা যাচ্ছে, দেশের সকল সমস্যার মূলে আছে এই ‘একটি বিশেষ মহল’!
আমার বড় জানতে ইচ্ছে করে এই ‘একটি বিশেষ মহল কে বা কারা??? তাদেরকে আমরা নির্মূল করতে পারছি না কেন???

৩. আমাদের ব্যাচের নোমান (ককক) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বানিজ্য অনুষদ থেকে স্নাতক শেষ করে ভাল একটি চাকুরী পেয়েছিল…। সেদিন শুনলাম, ও নাকি আরও ভাল এক চাকুরীতে যোগদান করতে যাচ্ছে…। বিয়ে আগেই করেছে, কয়েক বছরের মধ্যে হয়ত গাড়ি-বাড়ি-জায়গাও কিনে ফেলবে।
আমার বড় জানতে ইচ্ছে করে ও জমি কেনার পর জমিতে টাঙ্গানো সাইন বোর্ডে কি লিখবে? Noman’s Land??? তাহলে জমিটা ধরে রাখতে পারবে তো?? কোন অরাজকতা হবে না তো???

৪. সিসিবিতে আমাদের ব্যাচ (১৯৯৫-২০০১) এর অংশগ্রহণ খুব বেশি নয়…যারা আছে তাদের বেশিরভাগই অনিয়মিত। যেমন ধরুন, ইফতেখার- সিসিবিতে যোগদান করার পর দু’একটা কমেন্ট করা ছাড়া আজ পর্যন্ত কোন লেখা দিল না…।
আমার জানতে ইচ্ছে করে কেন ও লেখা দিচ্ছে না?? কেন আমাদের ব্যাচ এত কম সক্রিয়???
আর একটা কথা, ওর নাম যদি আমি ‘ইফতেখার’ না বলে ‘ইফতেখারক’ বলি- কোন সমস্যা কি আছে??? কারন, ছোটবেলায় আমরা শিখেছিলাম ‘সকল ক্ষারই ক্ষারক…’

বড় জানতে ইচ্ছে করে…!!!

[বিশেষ দ্রষ্টব্যঃ আমার লেখা পড়ে কারো মেজাজ খারাপ হলে দায়ভার আমাকেই বহন করতে হবে…কেননা কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে
তারা কোন দায়-দায়িত্ব বহন করবে না..
.!]

৩,০৯১ বার দেখা হয়েছে

৪৫ টি মন্তব্য : “বড় জানতে ইচ্ছে করে…!!!”

  1. মুহাম্মদ (৯৯-০৫)

    জুনা ভাই, মাথা ঠাণ্ডা করেন। বুঝা গেছে, কর্তৃপক্ষ আর মহলের কথা চিন্তা চিন্তা করতে করতে এই অবস্থা। নইলে কি আর কিবোর্ড দিয়া ইফতেক্ষারক আর নোম্যান্স ল্যান্ড বাইর হয়?
    তবে আপনার মাথার খারাপ করাইন্যা লেখা পইড়াও যদি ইফতেখার ভাইয়ের বুধুদয় হয়!

    জবাব দিন
  2. জিহাদ (৯৯-০৫)

    যার মাথা থেকে Noman's Land আর ইফতেখারক বাইর হয় তার দায় দায়িত্ব কর্তৃপক্ষের না নেয়াটাই স্বাভাবিক।

    তবে আমার মনে হয় এই দেশ আপনারে অলরেডী যা দেবার দিয়া ফালাইসে। জ্ঞান অর্জনের জন্য এইবার আপনার সুদূর চীন দেশের দিকে দৌড়ানি শুরু করা দরকার।

    আমার মনে হয় আপনার জানার আরো অনেক কিছুই আছে। সেইগুলা সিরিজ আকারে উপস্থাপনের জন্য উপযুক্ত কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ জানাচ্ছি।এই উদ্যোগ যেন কোন ভাবেই বিশেষ মহল কর্তৃক বানচাল না হয়ে যায় এই জন্য ব্লগএডজুট্যান্ট এর হস্তক্ষেপ কামনা করছি।

    পরিশেষে, আপনি খুব তাড়াতাড়ি শিক্ষিত হয়ে উঠুন। আমিন।


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন
    • সাকেব (মকক) (৯৩-৯৯)
      আমার মনে হয় আপনার জানার আরো অনেক কিছুই আছে। সেইগুলা সিরিজ আকারে উপস্থাপনের জন্য উপযুক্ত কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ জানাচ্ছি।এই উদ্যোগ যেন কোন ভাবেই বিশেষ মহল কর্তৃক বানচাল না হয়ে যায় এই জন্য ব্লগএডজুট্যান্ট এর হস্তক্ষেপ কামনা করছি।

      আন্দোলন ! আন্দোলন! :gulli2:
      কর্তৃপক্ষের হস্তক্ষেপ মানিনা! মানবোনা!

      কথাশিল্পী জুনা কি কি জানতে চায়- সমগ্র জাতির বিবেক তা জানতে চায় :awesome:


      "আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
      আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস"

      জবাব দিন
  3. তাইফুর (৯২-৯৮)

    জুনা, চ্রম মজা পাইলাম তোর জানার আগ্রহ দেখে। :awesome: :awesome:
    আমি স্পিচলেছ, কমেন্টলেছ, মোখলেছ, ...


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  4. সামি হক (৯০-৯৬)

    এক মহান রাজা বলেছিলেন -
    'জানার কোন শেষ নাই,
    জানার চেষ্টা বৃথা তাই।'

    তিনি আরো বলেছিলেন -

    'এরা যতো বেশি জানে, ততো বেশি বুঝে, ততো কম মানে'।

    তো এতো জেনে কোনই লাভ নাই। 😀

    জবাব দিন
  5. রহমান (৯২-৯৮)

    জুনায়েদ, তোমার ৪ নং সমস্যাতে একটু হেল্প করার ট্রাই করিঃ তোমাদের ইমরুল আছে আমার ইউনিটে (আরেকটা ক্যাম্পে)। ভাল ছেলে। ওরে সিসিবিতে আনার ট্রাই করতেছি। পিছলাই যাচ্ছে। একটু দেখবা?

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।