২৫ শে জানুয়ারী, ১৯৮৫

দিনটি ছিল ২৫ শে জানুয়ারী, ১৯৮৫।

এই দিনে প্রথম কমপিউটারে বাংলায় লেখা হয়। সেই অর্থে ডিজিটাল বাংলার সূচনা হচ্ছে ২৫শে জানুয়ারী, ১৯৮৫। প্রথম পূর্নাঙ্গ বাংলা সফটওয়্যার শহীদলিপির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে এইদিনে। এইদিনে শহীদলিপির স্রষ্টা সাইফ-শহীদ, আমাদের সাইফ ভাই, তাঁর মাকে চিঠি লিখার মাধ্যমে বাংলা ভাষার একটা নতুন দিগন্ত উন্মোচন করেছিলেন।

সাইফ শহীদ ভাই এব্যাপারে বিস্তারিত লিখেছেন সিসিবিতে এবং সচলায়তনে। পাশাপাশি সচলায়তনে প্রকাশিত হয়েছে তাঁর সাক্ষাৎকার। তিন পর্বে।

তাঁর এক পোস্টের মন্তব্যে আমি প্রস্তাব করেছিলাম এই দিনটাকে প্রাতিস্টানিক ভাবে উৎযাপন করার জন্য। আমরা যে আমার প্রিয় ভাষায় লিখতে পারছি, তাঁর সূচনা হয়েছিল এই দিনে। এইদিনটিকে হারিয়ে যেতে দেয়াটা অন্যায় হবে। তবে আমি প্রস্তাবনার বাইরে আরকিছু করতে পারছিনা এই কারনে যে, আমি সফটওয়্যার শিল্পের সংগে জড়িত নই, এই দিনটি প্রকৃত ভাবে মর্যাদা পাবে তখনই যখন বাংলা সফটওয়্যারের সংগে জড়িত সবাই একে মর্যাদা দিবেন। বিশেষ করে ডেভেলপাররা। আর সাংবাদিকতার সংগে জড়িত যারা, তাঁরা ছড়িয়ে দিবেন সমস্ত প্রিন্ট, এবং ইলেকট্রনিক মিডিয়ায়, ব্লগাররা ছড়িয়ে দিবেন সমস্ত ব্লগে ব্লগে।

আসুন, সবাই মিলে “কমপিউটারে বাংলায় লেখার জনক” এই দাবীটাকে ধর্ষনের হাত থেকে বাঁচাই।

৪,০৩৫ বার দেখা হয়েছে

৩৬ টি মন্তব্য : “২৫ শে জানুয়ারী, ১৯৮৫”

  1. ফয়েজ (৮৭-৯৩)

    আপাতত, সবার কাছে অনুরোধ রইলো, লেখাটা ছড়িয়ে দেবার জন্য। যারা অন্য ব্লগে লেখালেখি করেন এবং চান যে এটা প্রতিস্টিত হোক, তাঁরা প্লিজ তাদের ব্লগেও লিখুন এটা নিয়ে।

    দেখা যাক কতদূর যেতে পারি আমরা। (সম্পাদিত)


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
  2. ফয়েজ (৮৭-৯৩)

    @ রবিন, আহমদ

    কিছু প্রস্তাবনা থাকলে বল। কিভাবে কি করা যায়। আর সিসিবি তো আছেই, অন্য ব্লগ, মিডিয়াকে কিভাবে ইনভল্ভবড করা যায় সে ব্যাপারে পরামর্শ দাও।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
  3. রকিব (০১-০৭)

    সাইফ ভাইকে আরো একবার সশস্ত্র সালাম।
    ফয়েজ ভাই, একটা কাজ করা যেতে পারে না। সিসিবিতে যতদূর জানি "শহীদ লিপির ইতিহাস" এর ই-বুক বের হচ্ছে। এর পাশাপাশি, সাইফ ভাইয়ের অনুমতি সাপেক্ষে বিভিন্ন জাতীয় দৈনিকে ধারাবাহিকভাবে "শহীদ লিপির ইতিহাস" প্রকাশ করা যায়। তাতে মোটামুটিভাবে ব্লগ কিংবা ভার্চুয়াল পরিমন্ডলের বাইরের মানুষদেরও জানবার সুযোগ হবে।


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  4. ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

    ফয়েজ, খুব ভালো উদ্যোগ। সাইফ ভাইকে সম্মান জানানোর পাশাপাশি নতুন প্রজন্মকেও উতসাহিত করা হবে। ভালো কাজ কখনও বিফলে যায় না। অন্য ব্লগে যারা লেখে তারা সে ব্লগেও ছড়িয়ে এ বিষয়ে লিখতে পারে। ব্লগ আন্দোলন বাংলাদেশে এক নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে। দেখ এ প্রচেষ্টা সফল করতে পার কিনা।


    “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
    ― Mahatma Gandhi

    জবাব দিন
  5. কিবরিয়া (২০০৩-২০০৯)

    ::salute::


    যেমন রক্তের মধ্যে জন্ম নেয় সোনালি অসুখ-তারপর ফুটে ওঠে ত্বকে মাংসে বীভৎস ক্ষরতা।
    জাতির শরীরে আজ তেম্নি দ্যাখো দুরারোগ্য ব্যাধি - ধর্মান্ধ পিশাচ আর পরকাল ব্যবসায়ি রূপে
    - রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ

    জবাব দিন
  6. ফয়েজ (৮৭-৯৩)

    কাইয়ুম/সামিয়াঃ তোমার একটা ব্যানার বানাও, যেটা আমরা লটকিয়ে দিব ২৫শে জানুয়ারী। মূল ফোকাল পয়েন্ট হবে শহীদলিপি এবং ২৫শে জানুয়ারী।

    কামরুলঃ কালের কন্ঠে মূল পত্রিকার সংগে অনেকগুলো সাপোর্টিং পত্রিকা বের হয় দেখেছি। টেক নিউজ ছাপা হয় কোথায়? কালের কন্ঠের অনেক সাংবাদিক আছেন যারা শহীদলিপির ব্যাপারটা জানেন। তাঁদের কাউকে দিয়ে কি একটা ফিচার করা সম্ভব? একটু আপডেট দাও এখানে।

    ব্লগ মডুঃ ই-বুকের কাজটার কি অবস্থা? অনেকদিন তো হয়ে গেল? থেমে আছে নাকি শুরু হয়নি? এই ব্যাপারে কি সাইফ ভাই সম্মতি দিয়েছেন? সাইফ ভাইয়ের এই লেখা সচলেও প্রকাশ হয়েছে, পাশাপাশি তারা সাক্ষাৎকার নিয়েছেন সাইফ ভাইয়ের। তাই আমার মনে হয় এই ব্যাপারটা সচলের সংগে কো-অর্ডিনেট করা দরকার। সবচেয়ে ভালো হয়, একটাই ই-বুক বের হল, লেখা এবং সাক্ষাৎকার মিলিয়ে, এবং আমরা সেটা সচল এবং সিসিবি দুইখানেই লটকিয়ে দিলাম।

    সচল এবং সিসিবি দুইখানে এই ব্যাপারটার কো-অর্ডিনেশন দরকার? কেউ কি নিজে থেকে এগিয়ে আসবেন? জিহাদ/রায়হান/তারেক/মোস্তফা এবং আরও যারা যারা সচলে নিয়মিত লিখছো তাঁরা একটু এগিয়ে আসবে?

    মাসুম ভাইঃ আমরা-বন্ধু কে পোস্ট দিতে পারবেন ভাইয়া একটা এটা নিয়ে?

    সানাউল্লাহ ভাইঃ একটা লাইভ সাক্ষাৎকার কি প্রচার করা যায় রেডিওতে?

    একটু আপডেট দিবেন সবাই প্লিজ।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
    • নঈম (৮৭-৯৩)

      বিরাট কমর্যোগী বন্ধু আমার। তোর উদ্যোগের জন্য ধন্যবাদ। শহীদ লিপির কথা অনেক আগেই শুনেছিলাম, এখানে এসে সাইফ শহীদ ভাইয়েরও পরিচয় (নাম ও কিছু লেখা) পেলাম। কিন্তু ইনিই যে শহীদ লিপির স্রষ্টা তা জানতাম না। জেনে সত্যিই ভাল লাগলো যে এইরকম গুণীজনও আমাদের সিসিবিরই অংশ। ফয়েজকে ধন্যবাদ এরকম একটি বিষয় তুলে আনার জন্য। আর শহীদ ভাইকে ::salute::

      জবাব দিন
      • ফয়েজ (৮৭-৯৩)

        কেমনে কন্ট্রিবিউট করবি এইটা ক, তানা । B-)

        যাউজ্ঞা, শুধু ধন্যবাদে কি আর কাম হয়, নেক্সট গেট-টুগেদারে খাওয়াইস, (যদি হাজির হই আর কি) 🙂


        পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

        জবাব দিন
        • নঈম (৮৭-৯৩)

          আমি সামান্য মানুষ, ছোট কমেন্টার, বড় লেখক নই। তাই খোমাখাতাসহ বিভিন্ন ফোরামে তুলে ধরছি মাত্র। আমার মতো যারা আছে, তারাও এই চেষ্টাটুকু করতে পারে। নেক্সট গেট টুগেদারে কার হাজির হওয়ার কথা বলছিস, আমার না তোর (আমি নিজেও সময় করতে পারিনা 😛 )।

          জবাব দিন
  7. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    ফয়েজ,

    ধন্যবাদ আমাদের সৃষ্টিশীল অতীতকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য। "শহীদলিপি", "বিজয়" হয়ে এখন মুক্ত সফটওয়্যার "অভ্র" যুগে বাংলা ভাষা প্রবেশ করেছে। কিন্তু যে মানুষটি প্রথম এই চ্যালেঞ্জ নিয়েছিলেন তাকে সম্মান না জানালে অন্যায় হবে। তোমার সঙ্গে একমত। আমি ফেসবুকে শেয়ার দিয়েছি। অন্যদের দিনটি স্মরণ করার আহ্বান জানিয়েছি।

    প্রথম আলোকে তোমার লেখার লিংকটি দিলাম। ওরা ২৫ তারিখ এবং পরে ২৮ তারিখ 'প্রজন্ম ডট কম'-এ নিয়ে লিখবে বলেছে। আমি ওদের সাইফ ভাইয়ের ই-মেইল ঠিকানাও জানিয়ে দেব, চাইবো ওরা একটা সাক্ষাৎকার নিক উনার। আর এবিসিতেও দিনটি প্রচার এবং সাইফ ভাইয়ের সাক্ষাৎকার নেবো।

    আবারো ধন্যবাদ এবং কৃতজ্ঞতা তোমার জন্য। আর সাইফ ভাইয়ের জন্য শ্রদ্ধা মেশানো ভালোবাসা। অন্যরাও সবাই দিনটি যার যার মতো করে পালনে এগিয়ে আসো। সিসিবি তো ওইদিন সাজবেই, আশা করি ২৫ তারিখের আগেই "শহীদলিপি" ই-বুকটিও প্রকাশ পাবে। কাইয়ুম এবার আর মিস করবে না।


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  8. সাইফ শহীদ (১৯৬১-১৯৬৫)

    আমার স্নেহের সব ছোট ভাই ও বোনকে,

    তোমাদের এই উৎযোগের জন্যে অনেক অনেক ধন্যবাদ। যদিও এখন আর প্রচার নিয়ে অতটা মাথা ব্যাথা নেই - তবে নতুন প্রজন্ম সত্যটা জানুক - সেটাও আমার কাম্য।

    আমি খুবই আশাবাদী আমাদের এই নতুন প্রজন্মের উপর। তারা শুধু আমাদের ভাষা বা দেশ নয় - তারা সমস্ত পৃথিবীকে এগিয়ে নিয়ে যাবে নতুন নতুন আবিস্কার ও পথ দেখিয়ে।

    সেই সুন্দর ভবিষ্যত দিনের কামনায় -

    সাইফ ভাই

    জবাব দিন
  9. মাহমুদ (১৯৯০-৯৬)

    কয়েকদিন আগে আমার ফেসবুকে শেয়ার দিছি এই পোষ্টটা। বেশ কয়েকজন লাইক দিছে। কিন্তু অবাক হয়ে দেখলাম, কেউ জানেই না কবে, কার হাতে বাংলা টাইপিং শুরু হয়েছে!!!

    খুব ভালো হয়েছে বিষয়টা তুলে ধরা। আশা করি, মিডিয়ায় আমাদের বড়+ছোট ভাইরা বিষয়টাকে যথাযথভাবে তুলে ধরতে পারবে।


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
  10. R

    আমরা অনেকেই হয়ত জানি না আমাদের শ্রদ্ধেয় সাইফ ভাইয়ের একটি ওয়েবসাইট আছে। http://www.saifshahid.com
    শহীদলিপির বিস্তারিত দেয়া আছে এর ভেতরের আরেকটি লিঙ্কে।
    http://sites.google.com/site/shahidlipi/Home
    এই দুইটি লিঙ্কের তথ্যগুলোও প্রকাশের অনুরোধ রইলো।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।