উচ্চ নম্বরের সিঁড়ি-২ (সৌমিত্রের প্যালিন্ড্রোম)

ঝিনাইদা’র পুলাপাইন গুলা যা সব শক্ত শক্ত কোবতে লেখে। পড়তে গিয়ে কতদিন চশমা ভেঙ্গেছি, অনুবাদ করতে গিয়ে ভেঙ্গেছি দাঁত, তার ইয়ত্তা নাই। আজকে সৌমিত্র মশাইয়ের প্যালিন্ড্রোম পড়ে পুরাই গেছি … প্রতিটি চরণ উল্টোদিক থেকে পড়লেও নাকি একই শোনায়। লেখা তো দুরের কথা, এই ধরনের আইডিয়া মাথায় আসার জন্য যতটুকু মাল মাথায় থাকা দরকার ততটুকু মালও নাই আমার। সৌমিত্র কে অভিনন্দন।

ম্যালা আগে আন্দা’র কোবতে অনুবাদ করে গাইড বই প্রকাশ করে বেশ টুপাইস কামাইছিলাম। সৌমিত্র যখন বলল “পাঠক আশাকরি নিজ মেধা ব্যবহার করে কোনো না কোনো অর্থ দাঁড় করিয়ে ফেলবেন, সেটাই ভরসা” … তো সৌমিত্র কে ভরসা না দিয়া পারলাম না …

মুল প্যালিন্ড্রোম

রাধা নাচে অচেনা ধারা
রাজণ্যগণ তরঙ্গরত, নগণ্য জরা
কীলক-সঙ্গ নয়নঙ্গ সকল কী?
কীর্তন মঞ্চ পরে পঞ্চম নর্তকী।

অণূবাদঃ আজিকার রাজ্য সভায় রাধা, কত্থক, ভারত্নাট্যম, কথাকলি, মহীনিণাট্যম, মণিপূরী, ঊড়িষ্যি, মুজ্রা, সালসা, ট্যাংগো, টুইষ্ট, চা চা, হিপহপ, সুইং, ডিস্কো, ব্যালে এবং রাধার সর্বকালের ফেভারিট বেলি ড্যান্সিং সব বাদ রাখিয়া এমন এক নতুন ধারা’র নৃ্ত্য শুরু করিল যাহা রাজন্যগণ কাহারোরই common পরিল না। তথাপিও রাজন্যগণ রাধার উন্মত্ত নৃ্ত্যের তালে তালে নিজ নিজ অংগে ঢেউ তুলিয়া আমোদ করিতে লাগিলেন। এর মধ্যে জরা রোগ গ্রস্থ এক সভাসদ, যিনি কিনা তাহার জরা রোগের কারনে নৃ্ত্যানুষ্ঠান সমূহে নগন্য ভূমিকা লইতেন, তিনিও নতুন এই নৃ্ত্যের তালে মত্ত হইলেন। রাজ্যসভা যখন এমনই উন্মত্ত, ঠিক সেই সময়ে রাধা কীলক সংগে লইয়া মঞ্চে উঠিয়া কীলক-ড্যান্সিং শুরু করিলেন এবং সকলেই তাহা কি এক বিস্ময় লইয়া নয়ন মেলিয়া উপভোগ করিতে লাগিলেন। এই দিকে ৫ নম্বর সিরিয়ালে থাকা নর্তকী তখন চিন্তায় মগ্ন … রাধা প্রথম সিরিয়ালে মঞ্চে আসিয়া আসর মাতাইয়া যেই উন্মত্ততা ছড়াইলেন তাতে পঞ্চম সিরিয়ালে ষ্টেজে উঠিয়া তাহার নৃ্ত্যের বদলে কীর্তন গাওয়া শ্রেয় ভাবিয়া তিনি সৌমিত্র মশাই রচিত “কীর্তন মঞ্চ” গ্রন্থ রিভিশান দিতে লাগিলেন।

৭,১৩৫ বার দেখা হয়েছে

৯৮ টি মন্তব্য : “উচ্চ নম্বরের সিঁড়ি-২ (সৌমিত্রের প্যালিন্ড্রোম)”

  1. জিহাদ (৯৯-০৫)

    :goragori: :goragori:

    তাইফুর ভাই আর্মিগিরি বাদ দিয়া পাঞ্জেরী পাবলিকেশন্স সহ দেশের স্বনামধণ্য গাইড প্রকাশনীগুলাতে সিভি ড্রপ করেন। :thumbup: ;;;


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন
  2. কামরুলতপু (৯৬-০২)

    ভাইয়া আপনি সিরাম পুরা। মাঝে অনেক কবিতা বুঝিনাই আপনার অভাবে। যদি একটু সেদিকে নজর দিতেন। উড়াধুরা হইছে পুরা। আপনার কমেন্ট পইড়াই বুঝছিলাম যে গাইড আরেক পর্ব আসতেছে। অপেক্ষায় ছিলাম।

    জবাব দিন
  3. দিহান আহসান

    ভাইয়া আপনাকে পরথমে অনেক অনেক ধইন্যাপাতা, " ডাক " রোষ্ট খাইয়া লেখা জমা দিসেন সাথে সাথেই। :awesome: :awesome:
    ৫ তারা, ভাইয়া। ঈশ!!! আপনার লিখা গাইড বই পেলে কবিতাগুলো কত্ত সহজ হইয়া যাইতো। ;;;
    ইয়ে ভাইয়া রোষ্ট খেতে কেমন হয়েছিলো? 😛

    জবাব দিন
  4. টিটো রহমান (৯৪-০০)

    আপ্নে সিসিবিতে নিয়মিত না হইলে সিসিবি জমে নাকি???? 😡 😡 😡 😡

    আরো গাইডবই ছাড়েন .এমনকি গাইডবইর গাইডবইও ছাড়তে পারেন.............আসল কথা হইল লেখা চাই নিয়মিত :guitar: :guitar: :guitar:


    আপনারে আমি খুঁজিয়া বেড়াই

    জবাব দিন
  5. আগে এইডা অনুবাদ করেন।

    "চল চল চল,
    তাইফুর্ভাই বস"

    পাঁচ তারা।
    ইস, কাইল্রাইতে লগাইলেই গাইড পাইয়া যাইতাম, আইজকার পরীক্ষায় বাঁশ খাওয়া লাগতো না :((

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।