আইরিশ বুল, রেহমান সোবহান আর মুরাদ টাকলা

আমাদের বাড়িতে ছোট্ট একটা বাগান ছিল। একবার অনেক  যত্নে ফুটল  সাদা, গোলাপী, লাল, কমলা আর হলুদ গোলাপ । আমরা সবাই খুব খুশি হলাম। কিন্তু বাংলার পাঁচ (আমার ভাইয়ের এক বন্ধু)-এর মন্তব্যে রাগে পিত্তি জ্বলে গেল। সে নিউমার্কেটে খুব সুন্দর কাগজের গোলাপ দেখেছিল, আমাদের বাগানের গোলাপগুলো নাকি সেই রকম সুন্দর। আসল জিনিসকে নকলের মত সুন্দর বললে কার রাগ হবে না ? বাংলার পাঁচ সাহিত্য চর্চাও করত। তার লেখা একটি গল্পের এক লাইন- “ কার চালাতে চালাতে শাহেদ মুগ্ধ চোখে তাকিয়ে দেখতে থাকে  তিন তালার ছাদে বেড়াতে থাকা রিতার বুক”।একবার সে আমাকে চিঠিতে লিখল- “তুমি যদি এই চিঠি না পাও তা হলে অবশ্যই আমাকে জানাবে। তার পর দেখব পিওন চিঠি না দিয়ে যায় কোথায়!” এসব ব্যাপারে ভাই বললেন- ও একটা আইরিশ বুল। ডিকশনারী দেখিস, বুঝতে পারবি। বাংলা একাডেমীর ডিকশনারী বলছে- পদান্বয়ের বিপ্রতিপত্তির দরুন হাস্যকর বা কৌতুকজনক  ভাষাবিচ্যুতি। যেমন- on the eternal shore of time, you can see the footprint of an unseen hand. অন্তর্জাল থেকে বুঝলাম যে, ভাষা ও শব্দের অযৌক্তিক অর্থহীন ব্যবহারকারী  আইরিশ ষাঁড় সব সময় গর্ভবতী ( না কি গর্ভবান ?)। দুটি উদাহরণ এখানে সেঁটে দিলাম-
1.it was hereditary in his family to have no children.
2.With a pistol in each hand and a sword in the other…

রেহমান সোবহান বাংলাদেশের একজন খ্যাতিমান অর্থনীতিবিদ। তিনি ২০০৮ সালে স্বাধীনতা পদক পান। স্বাধীনতা পদক গ্রহনের অনুষ্ঠানে তিনি ইংরেজীতে বক্তৃতা দিয়েছিলেন। এতে  আমি খুব কষ্ট পেয়েছিলাম। বিভিন্ন পত্রিকায় তার লেখা পড়তে ভাল লাগতো। স্বাধীনতা পদক গ্রহনের সময় তিনি ইংরেজীতে  ভাষন না দিলেও পারতেন। এ বিষয়টা ফ্রিল্যান্স গবেষক রেজা ভাইকে (রেজা শামসুর রহমান) জানালে তিনি বল্লেন- বাংলায় বক্তৃতা দিলে আরো কষ্ট পেতে। উনি তো বাংলা বলেন না, বাংলাকে রেপ করেন।ভাষা ধর্ষিত হতে পারে সেই প্রথম জানলাম। রেহমান সোবহানের ভক্তরা মাফ করবেন। উনাকে ছোট করা আমার লেখার উদ্দেশ্য নয়।

ফেসবুক ব্যবহার করতে গিয়ে ভাষার উপর নতুন অত্যাচার লক্ষ্য করলাম। চায়না মোবাইল ব্যবহারী  অনেক ফেসবুকার রোমান হরফ দিয়ে বাংলা ভাষাকে প্রতিনিয়ত ধর্ষন করছে। এই গ্রুপের নাম মুরাদ টাকলা। তাওসীফ হামীম এদের নিয়ে অনবদ্য দুটি পোস্ট দিয়েছে। মাহমুদুলও বেশ ভাল একটা পোস্ট দিয়েছে। গত ৯ অক্টোবর মুরাদ টাকলার স্ট্যাটাস (জনৈক ফ্যান রিএকশনঃ হেফাজত নিয়ে কোনো কথা বলবেন না এডমিন। ভালো হচ্ছে না।আমার রিএকশনঃ তেঁতুল হুজুর কি তোর বইন জামাই লাগেরে গেলমান? )-এর প্রতিক্রিয়া দেখুন-
Capture5Capture4

 

 

 

 

 

 

 

 

 

 

আইরিশ বুল এবং মুরাদ টাকলা এরা সবাই প্রতিনিয়ত ভাষা ধর্ষন করছে। অন্তর্জালে  আইরিশ বুলের বাংলা প্রতিশব্দ পেলাম না।আমার প্রস্তাব হচ্ছে  Irish Bull  এর বাংলা প্রতিশব্দ হিসেবে মুরাদ টাকলা  গ্রহন করা হোক। আপনারা কি একমত ?

১,৭৬৯ বার দেখা হয়েছে

২৭ টি মন্তব্য : “আইরিশ বুল, রেহমান সোবহান আর মুরাদ টাকলা”

  1. রাজীব (১৯৯০-১৯৯৬)
    উনি তো বাংলা বলেন না, বাংলাকে রেপ করেন।ভাষা ধর্ষিত হতে পারে সেই প্রথম জানলাম।

    =))


    এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ

    জবাব দিন
  2. রাজীব (১৯৯০-১৯৯৬)

    বাঙলা বাদ দিয়া এরা ইংলিশ বলে ক্যান বুঝি না।
    ভাগ্য ভালো ডাঃ আতিউর আর ডাঃ আনু বাঙলা জানেন।

    ইকনোমিক্স কি আংরেজিতে না বললে ভাব আসে না! তত্ব বোঝানো যায় না!


    এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ

    জবাব দিন
  3. সিরাজ(১৯৯১-১৯৯৭)

    ভুল বাংলা বলার চেয়ে না বলাই ভাল।
    আমি জানি না এটা আপনারা কিভাবে নিবেন কিন্তু অনেক অনেক উচ্চ শিক্ষিত লোকেরাই আঞ্চলিক ভাষায় কথা বলে। আমি কোন আঞ্চলিক ভাষাকেই ছোট করছিনা। যে কেউ সেটা বলতেই পারে কিন্তু এমন সব জায়গা যেখানে অনেক মানুষ আপনার কথা শুনছে টিভিতে বা অন্যকোন মিডিয়ায় সেখানে আঞ্চলিক ভাষা না বলে যে ভাষা বল্লে সব মানুষ বুঝতে পারে সেই ভাষা বলা উচিৎ।
    আবার অনেকেই ফ্যাশন করতে যেয়ে চলিত ভাষাকেও বিকৃত করে ফেলে যেমন এফএম রেডিওতে।


    যুক্তি,সঠিক তথ্য,কমন সেন্স এবং প্রমাণের উপর বিশ্বাস রাখি

    জবাব দিন
  4. টিটো মোস্তাফিজ

    যে ভাষা বল্লে সব মানুষ বুঝতে পারে সেই ভাষা বলা উচিৎ।

    সেই ভাষা বাংলা। স্যারদের পক্ষে বাংলা বলাটা খুব কঠিন হবার কথা নয়।
    :just: একটু ইচ্ছা
    :teacup:


    পুরাদস্তুর বাঙ্গাল

    জবাব দিন
    • রেহমান সোবহান পারিবারিক ভাবেই বাংলা বলতে পারেন না মনে হয়। ওনার পড়ালেখা ইন্ডিয়া ও পাকিস্তানে। দেশবিভাগের সময়ে অনেক বাংলাদেশকে দেশ হিসেবে নিয়েছেন যদিও তারা বাংলা ১০০% বলতে পারেন না। সোহরাওয়ার্দি ও সেরকম একজন ছিলেন - বাংলা খুব কম জানতেন, ভাল বলতে পারতেন না - উর্দু বা ইংরেজীতে ভাষনই দিতেন - শুধু ইন্টারভিউই নয় - আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা। ৬-দফা থেকে শুরু করে মুক্তিযুদ্ধ, বর্তমান দেশের আর্থসামাজিক বিশ্লেষন, সব কিছুতেই রেহমান সোবহানের অনেক অবদান। এটা বিবেচনায় ও বাংলাতে পারদর্শি না হওয়ার জন্য তাকে এ আলোচনা ও সমালোচনা থেকে অব্যাহতি দেয়ার রিকোয়েস্ট করছি।

      জবাব দিন
  5. টিটো মোস্তাফিজ

    মুরাদ টাকলা সম্পর্কে জ্ঞানী হতে পড়ুন-
    ১। মুরাদ টাকলা -ইউনিক বিনোদন (ইউনিক ব্র্যান্ড) পর্ব-১
    ২। মুরাদ টাকলা -ইউনিক বিনোদন (ইউনিক ব্র্যান্ড) পর্ব-২
    ৩। না পড়লে পুরাই মিস, মুরাদ টাকলা এখনো খোজ পায় নাই।


    পুরাদস্তুর বাঙ্গাল

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।