সাম্প্রদায়িক, বড়ই সাম্প্রদায়িক!

ইদানীং ঢাকার একটি অভিজাত হোটেলে লটারিতে আইসক্রীম খাওয়ার সুযোগ লইয়া বড়ই মাতামাতি চলিতেছে। সাময়িকভাবে এই দুরভিসন্ধিমূলক কার্যক্রমটি অনেকের আনন্দের খোরাক হইলেও আমাদের একটি বিষয় লইয়া যথেষ্ট চিন্তা করিবার অবকাশ রহিয়াছে। এই ধরনের ঢাকা-কেন্দ্রিক কার্যক্রমের ব্যাপক প্রচার প্রচারনা ও প্রলোভন সাম্প্রদায়িকতার একটি নতুন ধারার উন্মেষ ঘটাইতেছে। আমাদেরকে তাই এই সুপরিকল্পিত চক্রান্তের বিরুদ্ধে শক্ত অবস্থান লইতে হইবে। চিন্তাশীল পাঠকগন চিন্তা করিয়া অবাক হইবেন যে যতো খুশি ততো আইসক্রিম এর মত এই রকম একটি সাম্প্রদায়িক পোস্টে ১৫ মে রাত্রি ৯:১১ ঘটিকা পর্যন্ত ১১৯ টি মন্তব্য পড়িয়াছে এবং পোস্টটি ৫১১ বার পঠিত হইয়াছে।

আইসক্রীম এর মত একটি অত্যন্ত আকর্ষণীয় ভোগ্যপণ্য এবং ইহার সাথে JUST ফ্রেন্ডদের সংশ্লেষ বিষয়টিকে নিঃসন্দেহে একটি অতীব গুরুত্বের প্রলেপ দিয়াছে। কিন্তু একই সাথে যে ইহা ঢাকার এবং ঢাকার বাইরের বাসিন্দাদের মধ্যে একটি অমোচনীয় দূরত্ব তৈরি করিতেছে, ইহা আমাদের অনেকেরই গোচরে আসিতেছে না। হালকা দুর্নীতির আশ্রয় নিয়া, আইসক্রিম এর লটারিতে সুযোগ মিলাইয়া ঢাকার বাইরের অনেককে অহেতুক ঢাকার দিকে আসিতে প্রলুব্ধ করা হইতেছে। সারা দেশে যখন প্রয়োজন সুযোগ-সুবিধার বিকেন্দ্রীকরণ, তখন এই ধরনের কার্যক্রম আমাদেরকে আবার ঢাকা-কেন্দ্রিক করিতেছে, যা অনাকাঙখিত, অনভিপ্রেত এবং নিতান্তই অসহনীয়।

শেরাটন হোটেলের আইসক্রিম খাইবার লটারির মত আঞ্চলিক সাম্প্রদায়িকতার এই ধরনের কার্যক্রমের প্রতি তীব্র নিন্দা জানাইয়া আসুন আমরা সার্বজনীন ও অসাম্প্রদায়িক চিন্তাভাবনায় নিবিষ্ট হই যেখানে শুধু ঢাকা নহে, ঢাকার বাইরের (যেমনঃ যশোহর ইত্যাদি) এমনকি দেশের বাইরের সিসিবি সদস্যগণ উপকৃত হইতে পারেন। আসুন সাম্প্রদায়িকতা-মিশ্রিত আঙুরফলকে….দু;খিত আইসক্রিম কে না বলি।

১,৫৩৬ বার দেখা হয়েছে

২০ টি মন্তব্য : “সাম্প্রদায়িক, বড়ই সাম্প্রদায়িক!”

  1. মইনুল (১৯৯২-১৯৯৮)

    এক্কেরে ঠিক কথা কইসেন ইউসুফ ভাই ............ আসেন ভাই ও বোনেরা (আমরা যারা এই মুহুর্তে ঢাকার বাইরে আছি), আমরা খেয়ালে রাখি কে বা কারা এই আইস্ক্রিম (মতান্তরে আঙ্গুরফল) খাবার সুযোগ পেলো ...... পরবর্তি গেট টুগেদারে আমরা ওদের বাধ্য করবো আমাদেরকে আইস্ক্রীম, পেস্ট্রি এবং সমুচা খাওয়াতে ...... :grr: :grr: :grr: :grr: :grr: :grr: :grr: :grr:

    জবাব দিন
    • কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

      😀
      ফয়েজ ভাই, এস এম এস খরচা ছাড়াই পর্যাপ্ত আইস্ক্রিম খাওয়ার সুযোগে, ভবিষ্যতে পাঙ্গা থেকে কিছুটা হইলেও বাচার জন্য (যেহেতু এডজুট্যান্ট স্যার এখোন ঢাকা থেকে দূরে আছেন 😀 , কিন্তু প্রিন্সিপ্যাল স্যার ঘরের ধারেই থাকেন B-) ) কলেজ এবং হাউস একই হবার সুবাদে এই গ্যান্জামে আমি প্রিন্সিপাল স্যারের পক্ষ নিতে বাধ্য হইলাম :grr: :grr:
      তবে একজন ম্যাঙ্গো ক্যাডেট হবার সুবাদে এডজুট্যান্ত স্যারের পক্ষ থেকে প্রিন্সিপাল স্যারের কাছে আমি অবশ্যই সুপারিশ করবো যাতে কিছু আইস্ক্রিম দক্ষিণ বঙ্গে আমাদের মাধ্যমে পৌছায় 😀 B-) (চামে এডু স্যাররেও হাতে রাখলাম :grr: )


      সংসারে প্রবল বৈরাগ্য!

      জবাব দিন
  2. ওবায়দুল্লাহ (১৯৮৮-১৯৯৪)

    স্যার,
    আগে :salute:
    এত বিলম্বে হাজির হওয়ায় আগেই :frontroll: দিয়া নিলাম।

    আমি খালি এইটাই জানাইতে আইলাম যে আমি কইলাম আঙ্গুর ফল খাইবার যাইনাইকা 😛 ।

    নতুন জায়াগায় কাজ বুঝে নিতে কিঞ্চিৎ পেরেশানীতে আছি - আশা করি অচিরেই চালু হবো।

    পাবলিক কে একই ঢিলে সামাল দেয়ার জন্য এডু স্যারের শরনাপন্ন হইলাম।
    😀


    সৈয়দ সাফী

    জবাব দিন
  3. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    :grr: :grr: :grr:

    ঠিক ঠিক ঠিক................ বড়ই সাম্প্রদায়িক! এটা কিছুতেই সহ্য করা যায়না। মেনে নেওয়া তো যায়ই না!! চলো সবাই শেরাটন অভিমুখে লং-মার্চ শুরু করি। টিকেট মাত্র =৩০০/- টাকা। যতো খুশি ততো আইসক্রিম!!


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।