চলে গেলেন আবদুর রহমান ভূঁইয়া…

আমার মেঝমামা জনাব আবদুর রহমান ভূঁইয়া আজ ল্যাব এইড হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। তিনি দীর্ঘ সময় ফৌজদারহাট ক্যাডেট কলেজে শিক্ষকতা করেছেন ও কিছু সময় পাবনা ক্যাডেট কলেজেও ছিলেন। এর আগে তিনি আমার মামীকে হারান (ক্যান্সার), দু-মাস পরে তাঁর ছোট ছেলে মুইনকে হারান, কয়েক বছর পরে বড় ছেলে ইনামকে (লেঃ কমান্ডার ইনাম-উস-সালাম, বাংলাদেশ নেভি) হারান (ক্যান্সার)। কমপ্লিট ফ্যামিলিকে হারান তিনি। আজ তিনি চলে গেলেন। ফৌজদারহাট ক্যাডেট কলেজের ২য় ব্যাচ এর ক্যাডেটদের শিক্ষক হিসেবে তিনি তাঁর শিক্ষক জীবন শুরু করেছিলেন। ফৌজদারহাট ক্যাডেট কলেজের মনোগ্রাম ও মটো তাঁর করা। তিনি পটুয়া জয়নুল আবেদিন এর ছাত্র ছিলেন এবং ছিলেন দারুণ মেধাবী। খুব সম্ভব, তৎকালীন ফৌজদারহাট ক্যাডেট কলেজের ব্রিটিশ প্রিন্সিপ্যালের অনুরোধে তিনি আমেরিকান এমব্যাসির চাকুরি ছেড়ে কলেজে যোগদান করেন। ফৌজদারহাট ক্যাডেট কলেজের ভিত্তিতে তাঁর আসামান্য অবদান আছে।

পারিবারিক জীবনে আমাদের মাঝে দারুণ হাসিখুশি এই মানুষটিকে আল্লাহ রাব্বুল আলামিন অনেক পরীক্ষা করেছেন। আমি নিশ্চিত, তিনি অনেক আগেই পাশ করে বসেছিলেন। আজ রেজাল্ট তুলতে চলে গেলেন। রাব্বির হামহুমা কামা রাব্বা ইয়ানী সাগিরা।

৯৩৮ বার দেখা হয়েছে

৮ টি মন্তব্য : “চলে গেলেন আবদুর রহমান ভূঁইয়া…”

  1. নূপুর কান্তি দাশ (৮৪-৯০)

    ভুঁইয়া স্যারকে প্রথম দেখি '৮৪ সালের ১৮ই মে।ফজলুল হক হাউসের দোতলার করিডোরে।৬ বছরের অতিদীর্ঘ সময়টা কোনদিন শেষ হবে কি না এ নিয়ে বড় চিন্তায় থাকা কিশোর এ আমাকে দেখেই ভাবনাটা পড়ে নিয়েছিলেন। পাশ দিয়ে হেঁটে যাওয়া এইচএসসি ক্যাণ্ডিডেট এক ভাইকে দেখিয়ে বলেছিলেন, ও-ও একদিন তোমারই মতন ছোট বেলায় এসেছিল; কয়েকদিন পর চলে যাবে। একদিন তোমারও যাবার সময় হবে।

    আমাদের প্রথম হাউস মাস্টার। পাহাড়ের মতো উদার আর ব্যক্তিত্ববান ছিলেন।অসামান্য মেধাবী আর স্নেহময় ছিলেন। তাঁর হাসি, এখনো মনে রয়েছে আমার - অমন হাসি পিতাই দিয়ে থাকেন সন্তানদের মুখের দিকে চেয়ে। স্যারের প্রতি আভূমি প্রণাম।

    জবাব দিন
  2. ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

    নিজের দু'সন্তানকে মারা যেতে দেখেছেন - আসলেই বড় বেশি পরীক্ষার মধ্যে ছিলেন।
    "স্যারের প্রতি আভূমি প্রণাম।"


    “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
    ― Mahatma Gandhi

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।