কলেজ ছুটিতে মস্ত বড় সারপ্রাইজ!

কলেজ থেকে ছুটিতে আসা আমার জন্য সবসময়েই একটা দারুণ আনন্দের ব্যাপার ছিল। সত্যি কথা বলতে, ক্লাস সেভেন থেকে টুয়েলভ এর প্রতিটা মুহূর্তেই আমি থাকতাম হোমসিক। ক্যাডেট লাইফটার অন্য একটা মজা ছিল, এটা ঠিক; মজাও করেছি – কিন্তু সেটা আমার বাড়ির প্রতি দুর্বলতাটাকে কখনও ম্লান করতে পারেনি। ছুটির দিনগুলো শেষ হয়ে আসলে আমি আস্তে আস্তে মনমরা হয়ে পড়তাম। ছুটির প্রতিটা দিনই আমি উপভোগ করতাম। যদিও বেশীর ভাগ সময় কাটাতাম ক্যাডেট কলেজের ফ্রেন্ডদের সাথেই।

আজকে একটা ছবি দেখে হঠাৎ আমার একটা ছুটির কথা মনে পড়ে গেল। নাইনে পড়ি। ’৮৫ এর ফার্স্ট টার্ম ব্রেক। তখন থাকি ধানমন্ডি ৮ নম্বর রোডের একটা বাসায়। বাসায় পৌঁছে দরজা নক করলাম। আম্মা দরজা খুলে দিলেন। প্রায় সাথে সাথেই ঠোঁটে আঙুল দিয়ে আমাকে চুপ থাকতে ইশারা করে, ফিসফিস করে বললেন, “একটা মজার জিনিস দেখবি আয়”।

আম্মার পিছু পিছু আমি আমাদের উত্তরের ঘরটায় গেলাম। আম্মা বললেন, “দেখ!”

আমি দেখলাম, বিছানায় আমার বড়আপা শুয়ে আছে। এটাতে দেখার কি আছে? আমি তো জানি বড়আপা এখন আমাদের বাসায় এসেছে। আম্মাকে জিজ্ঞেস করলাম, “কি দেখব?”

“ভাল করে দেখ”

আমি ভাল করে দেখলাম। আর চমকে উঠলাম!

বড়আপার পাশে একটা কাপড়ের পুঁটলির মত একটা কিছুর মাঝখান থেকে ছোট ছোট হাত পায়ের মত কি যেন দেখা যায়। কাছে গিয়ে দেখলাম একদম ছোট্ট পুতুলের মত একটা মানুষ। লম্বা লম্বা চুল আর গোলাপী রঙের, সাড়ে চার পাউন্ডের এই পুতুলটার এখন আমি মামা। এটা এখন আমাদের ফ্যামিলির সবার নতুন সদস্য। আমার আব্বার ‘মনাভাই’।

একসময় একহাতে কোলে নিতে পারা আমার এই ‘ছোতমাম্মা’ এখন সাইজে আমার চেয়ে ডাবল। গীটার আর মিউজিক নিয়ে ব্যস্ত থাকে সারাক্ষণ। একটা গান শুনিয়ে আমাকে ব্যান্ডের গানের নেশা তৈরি করার জন্য দায়ী এই ফাজিলটাকে দেখলে এখনও মাঝে মাঝে ভাবি, কেন যে ও বড় হল।

এই ফাজিলটা আমাদের মাস্ফ্যুর ফ্রেন্ড আদনানুল হক আদনান (ঝ ক ক, ১৯৯৭-০৩)

১,৫৬০ বার দেখা হয়েছে

১৯ টি মন্তব্য : “কলেজ ছুটিতে মস্ত বড় সারপ্রাইজ!”

  1. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    মামা আপনি এমন কড়া এডু স্যার অথচ আপনার ভাগিনার এই অবস্থা কেন?সে কিভাবে গাজিনি কাট দিয়ে বেড়ায়?কেউ যুদি আপনার দিকে এখন আঙ্গুল তুলে বলে-স্যার,আমাদের এত শাসন করেন অথচ আপনার নিজের ঘর বেসামাল কেনু?কেনু?কেনু???(কপিরাইট-নতুন জামাই সামী ওরফে রায়হান)

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।