প্রকাশিত হয়েছে উপন্যাস ‘বলের বদলে গ্রেনেড’

খবরটি সিসিবিবাসীর সাথে শেয়ার না করলে বেঈমানি হয়ে যাবে। বই প্রকাশ করা তো দূরের কথা- সিসিবি’র ভালোবাসা, প্রশ্রয় ছাড়া আমার হয়ত লেখালিখি করার সাহসই হতো না! খবরটি হলো অবশেষে প্রকাশিত হয়েছে আমার উপন্যাস ‘বলের বদলে গ্রেনেড’। অবশ্য, ক’জন এই ব্লগটি পড়বেন বা আদৌ পড়বেন কী না সে ব্যাপারে আমার যথেষ্ট সন্দেহ আছে! কুছ পরোয়া নেহি। পরাজয়ে ডরে না কবীর!

বই সংক্রান্ত তথ্যাদিঃ

বইয়ের নাম: বলের বদলে গ্রেনেড
লেখক: জুনায়েদ কবীর (জেসিসি, ১৯৯৫-০১)
প্রচ্ছদঃ দীপন দেবনাথ (জেসিসি, ২০০৭-১৩)
প্রকাশক: হাসান’স (কামরুল হাসান, এফসিসি, ১৯৯৬-০২)
পৃষ্ঠা সংখ্যা: ১৫২
মূল্য: ৩০০ টাকা
প্রাপ্তিস্থান: বাতিঘর, পাঠক সমাবেশ, পেন্ডুলাম (কনকর্ড এম্পোরিয়াম)

অনলাইনে অর্ডার করতে হাসান’স এর ফেসবুক পেইজের ইনবক্সে যোগাযোগ করুন।
যারা প্রি-অর্ডার করেছিলেন এই সপ্তাহেই তাদের ঠিকানায় বই পৌঁছে যাবে।

কাহিনী সংক্ষেপ
‘বলের বদলে গ্রেনেড’ একজন কিশোরকে কেন্দ্র করে রচিত যে পড়াশোনার পাশাপাশি দারুণ ক্রিকেট খেলে। স্বপ্ন দেখে বড় কিছু হবার। কিন্তু এরই মধ্যে শুরু হয় মুক্তিযুদ্ধ। সময়ের প্রয়োজনে সে বলের বদলে হাতে তুলে নেয় গ্রেনেড।

লেখকের কথা
সত্যি বলতে এটি অনেকখানিই সত্য ঘটনার উপর নির্ভর করে লেখা। কয়েক বছর আগে আমি ঠিক করেছিলাম খুলনায় যতজন জীবিত মুক্তিযোদ্ধা আছেন সবার সাক্ষাৎকার নেবো, তাঁদের কাছ থেকে মুক্তিযুদ্ধের গল্প শুনব। এই উদ্দেশ্যে প্রথমে যাঁর সাক্ষাৎকার নিয়েছিলাম তাঁর নাম জনাব এস এম আনোয়ার হোসেন। বাংলাদেশ ব্যাংকে দীর্ঘদিন চাকুরী করার পর বর্তমানে তিনি অবসরে আছেন।
তাঁর সাক্ষাৎকার নেবার পরই ব্যক্তিগত কারণে আমাকে খুলনা ছেড়ে চট্টগ্রামে চলে যেতে হয়। ফলে, বাকি আর কোন মুক্তিযোদ্ধার সাথে দেখা করা সম্ভব হয় নি। সে সময় সিদ্ধান্ত নিই জনাব আনোয়ার হোসেনের অভিজ্ঞতার উপর নির্ভর করে আমি একটি গল্প-উপন্যাস লিখব (চেষ্টা করব আর কী!)।

মূল চরিত্র অনিক আসলে তাঁর উপর নির্ভর করেই লেখা। এটি লেখার সময় আমি যতটা সম্ভব ঘটনাপ্রবাহের ঐতিহাসিক সত্যতা বজায় রাখার চেষ্টা করেছি। ফলে, ক্রিকেট অংশটুকু বাদে বাকি প্রায় পুরোটাই সত্য ঘটনা অবলম্বনে লেখা। এজন্য জনাব আনোয়ারের হোসেনের বর্ণনার পাশাপাশি আমি সাহায্য নিয়েছি মোল্লা আমীর হোসেন রচিত ‘মুক্তিযুদ্ধে খুলনা’, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র এবং বিভিন্ন মুক্তিযুদ্ধ ভিত্তিক ওয়েবসাইটের।

মুক্তিযুদ্ধ এবং ক্রিকেট দুটোই আমার অত্যন্ত পছন্দের বিষয়। আর এভাবেই ‘বলের বদলে গ্রেনেড’ এর জন্ম।

বিঃ দ্রঃ যারা প্রি-অর্ডার করেছিলেন তাদের হাতে এই সপ্তাহেই পৌঁছে যাবার কথা। বেশ খানিকটা দেরি হবার কারণে সাথে থাকবে ‘বিশেষ উপহার’। বইতে কিছু টাইপো এবং ভুল রয়েছে। প্রকাশক বলেছে পরের সংস্করণে (যদি হয়) ঠিক করা হবে। সকলের দোয়া প্রার্থী।

বই হাতে আমি এবং প্রচ্ছদ শিল্পী দীপন।

৫ টি মন্তব্য : “প্রকাশিত হয়েছে উপন্যাস ‘বলের বদলে গ্রেনেড’”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।