ছোট গল্পের বড় শিক্ষা!

ছোট গল্পঃ
এক লোকের পাঁচ ছেলে ছিল। কিন্তু ছেলেদের মধ্যে মোটেই সদ্ভাব ছিল না, সব সময় নিজেদের মধ্যে ঝগড়া-মারামারি করত। এটা নিয়ে লোকটির দুঃখের সীমা ছিল না। শেষে তিনি এক বন্ধুর পরামর্শ নেবার কথা ভাবলেন। বন্ধু ঘটনা শুনে বলল, ‘উইয়ার্ড! তোমার মত হুবহু কাহিনী নিয়ে একটা গল্প আছে, সম্ভবত ঈশপের…তুমি গল্পটা থেকে শিক্ষা নিয়ে কাজ করতে পার।’ লোকটা তো খুশি মনে ঈশপের গল্পের বই কিনে দেখলেন আসলেই এই রকম একটি গল্প আছে! দ্রুত গল্পটা পড়ে তিনি ঠিক করলেন একই পদ্ধতিতে কাজ করবেন।

যেমন ভাবা তেমন কাজ। পরদিন বিকেলে ছেলেদের ডেকে বললেন, ‘তোমাদের মধ্যকার গ্যাঞ্জাম-ফ্যাসাদের কারণে আমি খুবই চিন্তিত! আমি মারা যাবার পর তোমাদের কি হবে সেটা ভাবতেও আমার ভয় হয়। যাই হোক, তোমাদের জন্য আজ একটি প্রেজেন্টেশনের ব্যবস্থা করেছি। মনোযোগ দিয়ে দেখ এবং আমি যা বলতে চাইছি তা বোঝার চেষ্টা কর।’ তবে এরপর দুর্ভাগ্যবশতঃ তিনি একটু ভুল করে ফেললেন! আগে থেকেই পাশে রাখা ছোট ছোট লাঠি দেখিয়ে বললেন,’সবাই একটা একটা করে লাঠি ভাঙার চেষ্টা কর।’ ছেলেরা খুব সহজেই লাঠি ভেঙ্গে ফেলল। এটা দেখেই তিনি বুঝতে পারলেন ভুল করে ফেলেছেন! আগে আঁটি বেঁধে ভাঙতে দেবার কথা ছিল, অথচ তিনি…!!

‘এখন কি করবেন’ সিদ্ধান্তহীনতায় ভুগতে ভুগতে লোকটি প্রচণ্ড ঘামা শুরু করলেন এবং এক পর্যায়ে তার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ গেল! ছেলেরা দ্রুত ডাক্তার ডেকে আনলেও লাভ হল না। অনেকক্ষণ চেষ্টার পর ডাক্তার তাকে মৃত ঘোষণা করল। এই ঘটনা ছেলেদের উপর ভীষণ প্রভাব ফেলল। অবাক ব্যাপার, এরপর থেকে তারা সবাই মিলে-মিশে থাকা শুরু করল এবং সুখে-শান্তিতে বসবাস করতে থাকল।

বড় শিক্ষাঃ
যে কোন গুরুত্বপূর্ণ প্রেজেন্টেশনের আগে ভাল মত প্রস্তুতি নিয়ে রাখুন। সম্ভাব্য সকল প্রকার ফলাফলের কথা মাথায় রেখে প্রস্তুতি নেয়া ভাল। তা না হলে বড় ধরা খাবার সম্ভাবনা তৈরি হবে। সেক্ষেত্রে, আপনার কোম্পানি বা প্রতিষ্ঠান পার পেলেও আপনি পার নাও পেতে পারেন!

কৃতজ্ঞতাঃ ঈশপ ভাই

১,৫৬৯ বার দেখা হয়েছে

১৮ টি মন্তব্য : “ছোট গল্পের বড় শিক্ষা!”

  1. সামিউল(২০০৪-১০)

    😀 =))
    আমি অবশ্য গল্পের অন্য ভার্শন শুনছিলাম। বাপ লাঠির আটি বেধে ছেলেদের ভাংতে বলেন। প্রথম দুই ছেলে পারেনা। বাপের মনে আশা জাগে এবার একটা শিক্ষা দিবেন ছেলেদের। কিন্তু তিন নাম্নার ছেলে থাকে বডিবিল্ডার। সে একটা মোচড় দিয়েই পট করে ভেংগে ফেলে। বাপ হতাশ হয়ে বলেন- "ভাবছিলাম, মরার আগে একটা শিক্ষা দিমু। তাও দিতে দিলিনা হতভাগারা। "

    😛 😛


    ... কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালবাসে!

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।