বাংলাস্তান সম্পর্কিত আলাপ

[ধর্মনুনুভূতি আহত হতে পারে। ঢুইকেন না। সত্য কথা তিতা লাগবে।]

বাংলাদেশের গলিতে গলিতে চিপায় চাপায় মসজিদ। প্রতি ওয়াক্তের নামাজে দুইচারজন বুড়োমানুষ আর হুজুর ছাড়া লোক হয় না। তবে জুম্মার দিন ভিড় উপচায় পড়ে। এতোই উপচে পড়ে, যে রাস্তাঘাট সব বন্ধ হয়ে যায়। গাড়ি চলে না।

অথচ এই দেশ দুর্নীতিতে চ্যাম্পিয়ন! ক্যামনে হইলো? যে দেশে এত ধার্ম্মিক, সেখানে দুর্নীতি হয় ক্যামনে?

তারপর ধরেন, দেশে অনেক গরীব আছে। বাংলাদেশের মাথাপিছু আয় অনেক, কিন্তু সেটা কিছু অতিকায় ধনী আর কর্পোরেটে চাকরি করা নব্য-ধনীদের কারণে। ঢাকার বাইরে সব ফকিন্নি বাস করে। এই দেশে এত ধার্ম্মিক, অথচ জাকাত দেয় না সবাই। এটা তো ইসলামের পাঁচটা থামের একটা। সেই থাম ভেঙ্গে চুরচুরা হয়ে যাচ্ছে, ধার্ম্মিকদের হুঁশ নাই।

এই ধার্ম্মিকরা আবার সুদ খায়। নাউজুবিল্লাহ। ক্যামনে?

এক ফিজিক্সের স্যার ছিলেন, ক্যাডেটের ছুটিতে তার কাছে পড়তে যেতাম। কাজীপাড়ায় থাকতেন। তিনি একবার গল্প করার মুডে বলছিলেন, বাংলাদেশের মুসলমানরা হলো সদ্য মুসলমানি হওয়া পোলার মতো। লিঙ্গে ছোঁয়া লাগলেই যে উহ করে ওঠে। কথাটা সত্য।

১,৭৩৫ বার দেখা হয়েছে

১৭ টি মন্তব্য : “বাংলাস্তান সম্পর্কিত আলাপ”

  1. পারভেজ (৭৮-৮৪)

    "বাংলাদেশের মুসলমানরা হলো সদ্য মুসলমানি হওয়া পোলার মতো। লিঙ্গে ছোঁয়া লাগলেই যে উহ করে ওঠে। কথাটা সত্য"
    :thumbup: :thumbup: :thumbup:


    Do not argue with an idiot they drag you down to their level and beat you with experience.

    জবাব দিন
  2. কিছু নাস্তিকীয় প্যাঁচালের সারমর্ম হল, যেই ব্যাপারটা তারা বিশ্বাসই করে না সেটার সব নিয়মকানুন আস্তিকরা অক্ষরে অক্ষরে পালন করতেছে কি না, না করলে কেন করতেছে না, সেই জবাবদিহি আস্তিকরা নাস্তিকদের কাছেই করতে বাধ্য! আহা, প্যাঁচালের কি ছিরি! বহুদিন পর এইরকম একটা প্যাঁচাল চোখে পড়ল। ক্যান ভাই, ইসলামের থাম ভেঙ্গে গুঁড়া গুঁড়া হয়ে গেলে নাস্তিক হিসেবে তো আপনার খুশিই হওয়ার কথা, শুধু শুধু 'ধার্ম্মিকদের হুঁশ' এনে দেয়ার গুরু দায়িত্ব কাঁধে নিয়ে পোস্ট দিয়ে আঙ্গুল ব্যাথা করতে কে বলেছিল? নিজের ভেতরকার 'মুক্তচিন্তাশীল', 'প্রগতিশীল' সত্তা? যেই দেশে এত এত প্রগতিশীল, সেই দেশ দুর্নীতিতে কিভাবে চ্যাম্পিয়ন কিভাবে হয় সেটা আপনার মত আমিও আসলে বুঝি না। শুধু বুঝি যে, আমাদের দেশের নাস্তিকরা হল সেই বিকৃত রুচিসম্পন্ন মানুষদের মত, যারা "উহ" শোনার জন্য অন্যের লিঙ্গে হাতাহাতি করতে ব্যকুল হয়ে থাকে।

    জবাব দিন
    • আন্দালিব (৯৬-০২)

      আস্তিক হাসান, আপনার আল্লাহ আর নবী কাউকে নাস্তিক ট্যাগ দিতে নিষেধ করেছে। আপনি সেটা জানেন না, বুঝাই যাচ্ছে আপনি কী বালের আস্তিক।

      এই ৫/৬ লাইনের পোস্টে কোন নাস্তিকতা নাই। বাংলাদেশে ধার্ম্মিকেরা কেন দেশে অরাজক পরিস্থিতি বানিয়ে রেখেছে, তার ব্যাপারে কিছু প্রশ্ন আছে। কিছু ডিসক্রিপেন্সি তুলে ধরা আছে। আস্তিক/ধার্ম্মিক হলে সেগুলোর উত্তর খুঁজতেন। কিন্তু যেহেতু সেটা আপনে না, সেহেতু খামাখা আমাকে গালি দিয়ে নিজের বেহেশতের রাস্তাটা আরেকটু কঠিন করে তুললেন। আপনার জন্য সমবেদনা।

      জবাব দিন
      • কমেন্টে বা* শব্দটা ঢুকিয়ে দিলেই বক্তব্য খুব শক্তিশালী হয়ে যায় এমনটা ভাবার ছেলেমানুষি না করলেও চলত। জুম্মার নামাজ ছাড়া মসজিদে লোক হয় না, দেশে অনেক ধার্মিক তবুও দেশ দুর্নীতিতে চ্যাম্পিয়ন (আমার অ্যাঙ্গেল থেকে ধার্মিকের জায়গায় প্রগতিশীল), ধার্মিকের যাকাত না দেয়ার জবাবদিহিতা দাবি আর শেষে লিঙ্গ টেনে এনে স্থুল ভাঁড়ামির মাধ্যমে যুক্তি শক্তিশালী করার চেষ্টা- পোস্টের মূল বক্তব্য মোটামুটি এই। এইখানে 'অরাজক পরিস্থিতি' সংক্রান্ত কোন বক্তব্য আমার চোখে পরে নাই। নিজের পোস্টে কি লিখসেন সেটা নিজে আগে ভাল করে জেনে নেন, তারপর ত্যানা প্যাঁচান। আপনাকে নাস্তিক বলে গালি দেয়ার জন্য দুঃখিত। শব্দটাকে যে আপনি গালি হিসেবে কাউন্ট করেন সেটা আমার জানা ছিল না (আমার আল্লাহ আর নবী কি বলছেন সেটা নিয়ে দুশ্চিন্তা করে আপনার মহামূল্যবান ব্রেইনের ওপর চাপ না ফেললেও চলবে। যেহেতু আপনি তাঁদেরকে বিশ্বাসই করেন না, তাই এটা নিয়ে আপনার মাথা ঘামানোটা 'ডিসক্রিপেন্সির' ক্যাটাগরিতে চলে যাওয়া উচিত)। সবশেষে, আমার প্রতি সমবেদনা জানিয়ে আপনার মহাপুরুষ সত্তাটাকে আরও উঁচুতে তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার সমবেদনা না পাইলে আমার ঘুমই হইতেছিল না!

        জবাব দিন
        • আন্দালিব (৯৬-০২)

          আমি আপনার জন্য ফিল করি। কষ্টও পাই। আপনি এই পোস্টের মূল বক্তব্য বুঝার চেষ্টা কইরেন না, আপনার এত কষ্ট দেখে আমি চোখের পানি আটকাইতে পারতেছি না।

          পোস্টের উপরেই লিখে দিয়েছিলাম, ধর্মনুনুভূতি আহত হইতে পারে। সেটা শুনেও ঢুকছেন, আহত হইছেন, তারপরে আবার বেনামে কমেন্টও করছেন। এখন সেটার জবাবও দিতেছেন।

          চালায়ে যান। আপনার মত বিনোদন কম পাই। 😀

          জবাব দিন
          • একবার কইতেছেন আমার কষ্টে চউক্ষে পানি আসতেছে আবার কন আমি বিনোদন! বিনোদনের চোটে যে কারো কষ্টে চউক্ষে পানি আসতে পারে আমার ধারণা ছিল না। পোস্টই কন আর কমেন্টই কন, নিজের বক্তব্য নিজেই বুঝেন না আর আমি কি বুঝুম? আমার কথায় আপনার নাস্তিকানুভুতি খুব আহত হইছে বুঝতে পারতেছি। যাই হোক, আপনি আপনার ভাঁড়ামি চালাইয়া যান। আমার আর কিছু বলার নাই।

            জবাব দিন
  3. ইফতেখার (৯৫-০১)

    রিকার্সিভনেস কারে বলে বুঝেন? উহ কৈরা উঠলে দোষ দিবেন আমার লিঙ্গধৈরা টান দিলেন ক্যান বৈলা।

    আপনার যেই কলেমা কিছু নাদান নাস্তিকের 'স্পর্শে' চুরমার হৈয়া গেলো, সেই দোষ কিন্তু কলেমার না - আপনার। কলেমারে জিজ্ঞাসা করতে পারলে জানতে পারতেন আপনার 'প্রতিরোধ' তার দরকার ছিলো না। আপনার আশ্রয়ই কাল হৈলো, এমনে ভালৈ ছিলো। আপনাদের ছাড়া সে শক্তই থাকবে। এখন তার দুই সমস্যা, নিজেরে রক্ষা যেইটা এমনেই হবে, আর আপনাদের হাতথেকেও নিজেরে রক্ষা - যেইটা অনেকটা ক্যান্সার বা অটোইমিউন ডিজিজের মতন - ভিতর থেকে মারতেসেন যার রক্ষা কঠিন বা ওষুধ নাই বলতে গেলে। বেটার অফ 'কিল' ইউরসেল্ফ - সেভ কলেমা।

    জবাব দিন
  4. মুজিব (১৯৮৬-৯২)

    :thumbup: :thumbup: :thumbup:


    গৌড় দেশে জন্ম মোর – নিখাঁদ বাঙ্গাল, তত্ত্ব আর অর্থশাস্ত্রের আজন্ম কাঙ্গাল। জাত-বংশ নাহি মানি – অন্তরে-প্রকাশে, সদাই নিজেতে খুঁজি, না খুঁজি আকাশে।

    জবাব দিন
  5. সমস্যা - ধর্মকে বাংলার মানুষ মর্ম দিয়ে বুঝেনি, আচার সর্বস্য করেছে ৷
    মহা সমস্যা- মুক্তমনা জ্ঞানীরা জ্ঞান নয় 'বিষোদগারে' ব্যাস্ত ৷
    ৷রাষ্ট্রের সুউচ্চ পোদে 'উচ্চ শিক্ষিত' মুক্তমনাদেরি বাস, মসজিদের ইমাম, মোয়াজ্জিন মাদ্রাসার পোলাপাইন না ঢাবি’র knowledge magnets , সন্ধায় রাতে যারা ডায়লগ মারে সারাদিন তারাই কিন্তু 'পয়সা' মারে ৷
    হায়রে শিক্ষা আর হায়রে তার শিক্ষিত!

    ভাই ওরা তো ভন্ড তাই যাকাত দেয়না, ভাই আপনারা তো 'সুশীল' - সহীহ পরিমাণ 'ইনকাম ট্যাক্স ' দেন তো?

    আমি যাকাত পরিমাণ মতো দেবার চেষ্ঠা করি, ইনকাম ট্যাক্স কম দেই ৷ আর অধিকাংশ জ্ঞানী ও সুশীলেরা ' যাকাত দেয় না, আর ইনকাম ট্যাক্স কম দেয়! কিন্তু ডায়লগ দিয়ে তা পুষিয়ে দেয়!

    আমরা আবাল মূর্খ তা আবার মুগ্ধ শুনি!!!

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।