পঞ্চবার্ষিক প্রকাশ্য অনুবেদন

২০১১ সাল থেকে অনলাইন দুনিয়ায় আমার নিয়মিত পদচারণা। শুরুটা সিনেট.কম দিয়ে। বিভিন্ন সেফ এবং ফ্রি সফটওয়ারের জন্য এটি আমার প্রিয় ওয়েবসাইট।এর পর কম্পিউটার সম্পর্কিত বিভিন্ন ঝৈ ঝামেলা মুক্তির জন্য সামহোয়ার ইন ব্লগ- এর নিয়মিত পাঠক হয়ে পড়ি। ঐ সাইট থেকে আমি অনেক কিছু শিখেছি। মাঝে মাঝে ইআরসিসির গ্রুপ মেইলে ঢু মারতাম।ফেসবুকে আসার আমন্ত্রণ পেতে পেতে বেশ বিরক্তও হচ্ছিলাম। ফেসবুক শব্দটা প্রথম শুনেছিলাম ‘ফার্ষ্ট ডেট’ নাটকে। ফলে ফেসবুক সম্পর্কে প্রথমেই বিরুপ ধারণা তৈরী হয়। কিন্তু সময়ের সাথে তাল মিলাতে প্রবেশ করি ফেসবুকে।কম্পিউটার নিয়ে ব্যাপক আগ্রহ থাকায় উপজেলার ওয়েব সাইট তৈরীতে জড়িয়ে পড়ি।গ্রুপ মেইল কিংবা ফেসবুক এর কোন একটি থেকে জানতে পারি অনলাইনে আমার একটি বাড়ি আছে- ক্যাডেট কলেজ ব্লগ ’’

তার পর থেকে সিসিবির নিয়মিত পাঠক।সিসিবি থেকে ২০১২ সালের ১১ এপ্রিল বুধবার কাঙ্খিত ইমেইলটি পাই।

Hi Mostafiz,
Thanks for registering for ক্যাডেট কলেজ ব্লগ! Your registration is currently being reviewed. You will not be able to login until it has been approved. You will receive an email at that time. Thanks for your patience.
Sincerely,
ক্যাডেট কলেজ ব্লগ

টুকটাক মন্তব্য করতে করতে প্রথম ব্লগটি লিখে ফেলি। উদ্দেশ্য ছিল সরকারী ওয়েব সাইটে ক্যাডেট কলেজের অবস্থান সম্পর্কে অবহিত করা।এটি ১লা সেপ্টেম্বর ২০১২ তারিখে প্রকাশিত হয়।মন্তব্য করেছিলেন রমিত ভাই , শিশির এবং নূপুর। অধুনা খায়রুল ভাই মন্তব্য করেছেন। ২য় ব্লগটিতে দাবী জানিয়েছিলাম- বীরাঙ্গনাদের সঠিক তালিকা প্রস্তুত করে তাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়া হোক।২ এপ্রিল ২০১৩ তারিখে।২০১৩ সালের মাঝামাঝি থেকে নিয়মিত লেখা, পড়া এবং মন্তব্য করা শুরু করি। অন্যদের নিয়ে তিন লাইনের কবিতা লেখে পোষ্ট করি ২০১৩ শিরোনামে।সিসিবির সদস্যদের সাথে যুক্ত হতেই সক্রিয় হয়ে পড়ি ফেসবুকে।

 

সিসিবির যাদের সাথে যুক্ত হয়েছি তারা হলেন-রাজীব আহমেদ, নূপুর কান্তি দাশ, কাজী আহমেদ পারভেজ, খায়রুল আহসান, সাবিনা চৌধুরী, সাইদুল ইসলাম, রাহাত আরা কবীর খেয়া, জুলফিকার হায়দার জুয়েল,সাবিহা জিতু, আহাসান উল আজাদ আকাশ, অরূপ কুমার দাশ, মোকাব্বির সরকার,কাজী তানজিনা তিশা, সামিউল ইসলাম সজীব, মুশফিকুর রহমান তুষার, ওমর আনোয়ার খন্দকার, জুনায়েদ কবীর, লুৎফুল হোসেন, কামরুল হাসান, তাহমিনা শবনম, মামুনুর রশীদ খান, মাহমুদুল হাসান, জিহাদ তরফদার, দিবস কান্তি, রাব্বি আহমেদ, সানাউল্লাহ লাবলু, রমিত আজাদ,১০৮৫ সিরাজীয়ান, নাফিজ উজরাত, মোর্শেদ আলম ,হাসান কাইয়ুম, ফেরদৌস জামান রিফাত, মোবাশ্শির অভি, শর্মীলি আনোয়ার, অনিন্দ ইমতিয়াজ, তৌকির হোসেন উৎস, ম্যাক্স মাজেদ, মোঃ ইবনে সিনা ইয়েন, রেজা শাওন, মোঃ আব্দুল মজিদ , তাওসিফ হামীম, মেহেদী হাসান মুয়াজ, ওয়াহিদা আফজা, মোঃ আনিসুর রহমান ।

এই রাজীবটা দেখতে কেমন, কিংবা জিহাদ,সামিউল,মোকাব্বিরের কণ্ঠ কেমন ? লতাপাতা ছাপা গাড়ী থেকে হয়তো নেমে আসবে আকাশ, বলবে আরে মোস্তাফিজ ভাই আছেন কেমন ? আমার জন্য অগম্য সিসিসিএল এ হঠাৎ কখনও যদি যেতেই পারি তখন হয়তো উঁচু তলার অনেকের সাথে দেখা হতে পারে। সিসিবিয়ানের সাথে বাস্তবে দেখা হলে কেমন লাগতে পারে ? এ রকম কত কি যে ভেবেছি।এসব ভাবনার মাঝে ফোনালাপ হয়েছে হয়েছে বেশ কয়েক জনের সাথে। তারা হলেন-জুলফিকার হায়দার জুয়েল ভাই, নূপুর কান্তি দাশ,তহমিনা শবনম,সামিউল ইসলাম সজীব,মামুনুর রশীদ খান,মাহমুদুল, ফেরদৌস জামান রিফাত, জুনায়েদ কবীর,আহসান আকাশ, সাবিনা চৌধুরী, মোকাব্বির সরকার। আরও বেশ কয়েক জনের সাথে কথা বলার ইচ্ছা আছে। তবে দেখা করার ইচ্ছা নেই কারও সাথেই। আমার স্বপ্নের মধ্যে যারা বসবাস করে তাদের বাস্তব দুনিয়ায় দেখে কোন ভাবে আহত হতে চাইনা কিংবা আহত করতেও চাই না। সিসিবির আট বছর পূরণ উপলক্ষে আয়োজিত পিকনিকে যে যাব না সেটি তো বুঝতেই পারছেন প্রিয় পাঠক। এডু স্যারের সেই পোষ্টে কথা দিয়েছিলাম এ উপলক্ষে একটি ব্লগ লেখব । সে কারনেই এই পোষ্ট।

চার বছরে সিসিবির অনেকেই আমার খুব আপন হয়েছে। আলাদা করে তাদের নাম উল্লেখ করছি না। তোমাদের হয়তো কাছে আছি।হৃদয় সেটা জানে।তবে সবার মধ্যে থেকে আমি তিন শ্রেণীর কয়েক জনকে বেছে নিয়েছি। সেটা অগোপনীয়। এসিআরের পরিবর্তে প্রকাশ্য অনুবেদন লেখছি আরকি। ক্যাডেট কলেজ ব্লগ একটি সামাজিক যোগাযোগের মাধ্যম। এখানে আচরণের সক্রিয়তা বিবেচনা করে শ্রেণীকরণ করেছি। [রেডবুকে চোখ বুলিয়ে নেয়া যেতে পারে-

* ব্লগের প্রাণ হল মন্তব্য। এটি আছে বলেই ব্লগ মাধ্যমটা স্বকীয়। তাই সব সময় চেষ্টা করুন মন্তব্যের মাধ্যমে অন্যকে উৎসাহিত করার। মন্তব্য দেখে কষ্ট পেয়ে কেউ যেন অচল না হয়ে পড়ে।

* হালকা চালের মন্তব্য করার ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা না থাকলেও পোস্ট লেখকের প্রতি তার লেখার প্রতি সম্মান দেখিয়ে আরেকটু সতর্কতার সাথে মন্তব্য করতে অনুরোধ জানানো যাচ্ছে। ]

সেরা পাঁচঃ খায়রুল আহসান,কাজী আহমেদ পারভেজ, এসএম সাইদুল ইসলাম, লুৎফুল হোসেন এবং সাবিনা চৌধুরী।

অলস চারঃ
(১)আহমেদ জুনাইদ আলম খান
(২)তাহমিনা শবনম
(৩)রেজা শাওন
(৪)তাওসিফ হামীম

আজব তিনঃ

(১)ড. রমিত আজাদ

(২)শর্মীলি আনোয়ার

(৩) লুব্ধক।

৩,৭৯২ বার দেখা হয়েছে

৩৬ টি মন্তব্য : “পঞ্চবার্ষিক প্রকাশ্য অনুবেদন”

  1. খায়রুল আহসান (৬৭-৭৩)

    ১। আপাততঃ চোখ বুলিয়ে যাচ্ছিলাম, তাড়াহুড়োর মধ্যে। ভেবেছিলাম, পরে মন দিয়ে পড়ে মন্তব্য করবো। একেবারে শেষে এসে চোখ আটকে গেল নিজের নামটা দেখে। সেরা পাঁচ এর পয়লাটাকে কি বয়স দেখে ঠিক করেছো নাকি, মোস্তাফিজ?
    ২। এবারে আসি একটা কাজের কথায়, বা সমস্যার কথায়। অধুনা ব্লগের এই পাতার একেবারে উপরে কালো লাইনের মধ্যে আমার ছবিটার বাম পাশে দেখছি একটা সেকেন্ড ব্রাকেটের ভেতরে লেখা {display_name}। আগে এটা দেখাতো না। এটার মানে কী? আর "অন প্যারেড" এর নীচে আগের মত আমার নাম বা ছবি কোনটাই দেখাচ্ছে না, যদিও লগ ইন করেই লিখছি।
    ৩। কোন Quick Fix আছে কি? এতদিন ধরে ব্লগিং করার পর আর নভিসেস ড্রিল বা রেড বুক ইত্যাদি দেখতে ইচ্ছে হচ্ছে না।
    ৪। Any brother?
    ৫। তোমার এ লেখায় পুনরায় ফিরে আসার আশা রাখি, মোস্তাফিজ।

    জবাব দিন
  2. পারভেজ (৭৮-৮৪)

    ১) চমৎকার বিষয়বস্তু।
    আবুল মনসুর আহমেদের ভাষায় "কালতামামি"...

    ২) নিজের নাম যেকোনো জায়গায় উঠতে দেখলেই ভাল লাগে। সেখানে সেরা পাঁচে দেখলে এবং খায়রুল ভাই, সাইদুল ভাইদের সাথে দেখলে তো পা মাটিতেই পড়তে চাইবে না 🙂 🙂 🙂

    ৩) সেরা পাঁচ বের করাটা আসলেই কঠিন কাজ। নূপুরকে বাদ দিয়ে কোনো সেরা পাঁচ হতে পারে, ভাবতেই পারি না। এটাকে তাই ধরে নিচ্ছি, হয়তো বড়দের সেরা পাঁচ হিসাবে। নূপুরসহ যেটা হবে, সেটা হলো - আসল সেরা পাঁচ.........

    ৪) পাঁচ, চার, তিন-এর খেলাটা বেশ লেগেছে। চার না হয়ে ওটা নিঃসন্দেহে আরও বড় হওয়া উচিৎ ছিল।
    দারুন উপভোগ করেছি এমন অনেকেই হাত ধুয়ে বসে আছে। যারা অন্যত্র লিখে (যেমন মাশরুফ, শবনম, ), তাদের মাফ করা যায়। কিন্তু যারা এক্কেবারেই লিখালিখি থেকে রিটায়ার করে ফেলেছে, তাদের জন্য - ওয়েক আপ কল দিতেই হচ্ছে......
    (আগে যখন লিখতাম না, সে ছিল এক ভিন্ন জীবন। লিখালিখি শুরুর পর আজকাল দেখি, মাথায় কিছু এলে সেটা না নামানো পর্যন্ত একটা অস্থির অস্থির অনুভূতি হয়। অনেকটা স্মোক ক্রেইভিং-এর মত। ভাবি যারা, জনপ্রিয়তায় মধ্য গগনে থাকা কালে নিজেকে গুটিয়ে নিয়েছে, কোথাও আর তেমন কিছু লিখে না, কি করে, যখন মাথায় কিছু একটা ভাবনা চেপে ধরে? ভুলে যায়? নাকি অন্য কোথাও লিখে তা লুকিয়ে রাখে?)

    ৫) অনিয়মত হলেও রেজা শাওনকে মাফ করা যায়। ওর সাথে দেখা হয়েছিল ক্লাবে। বললো, একটা লিখা নামাতে দুসপ্তাহ হাড়ভাঙ্গা পরিশ্রম যায় ওর। বুঝলাম, তাইলে ওকে চাপ দেয়া ঠিক না।
    ও ভিন্ন লেভেলের খেলোয়াড়। খেলুক সে বিশ্বকাপ। আমরা না হয় গলির ফুটবল খেলেই সময় কাটাই - এক সিটিং-এ ব্লগ লিখালিখি করে.........
    🙂 🙂 🙂


    Do not argue with an idiot they drag you down to their level and beat you with experience.

    জবাব দিন
    • টিটো মোস্তাফিজ

      পড়বার জন্য এবং সুচিন্তিত মতামত ব্যক্ত করার জন্য :hatsoff: পারভেজ ভাই ।
      ১। জ্বি , কালতামামি 😀
      ২। 🙂 🙂 🙂 🙂 🙂 🙂 কথা সত্য।
      ৩। অলটাইম বিবেচনা করলে নূপুর অবশ্যই সেরা পাঁচ - এ থাকবে। ২০১৩ এবং ২০১৪ বিবেচনা করলে এই অধমও দাবীদার বৈকি 😛
      পঞ্চবার্ষিক বলা হলেও ২০১৪ এবং ২০১৫ পনের সালের সক্রিয়তা বিবেচনা করে সেরা ৫ নির্ধারণ করেছি। আপনাদের ৫ জনের আগমন। আমি ধীরে ধীরে বসে গেছি ( মানে অন্যদের মত অসামাজিক হচ্ছি ) । উল্লেখিত ৫ জন বাদ দিয়ে কল্পনা করুন তো পারভেজ ভাই।
      ৪। খুব ভাল লেখে কিন্ত অলস। এদের সংখ্যা বোধ হয় ৪০ বা ৪০০ ও হতে পারে। সবার লেখা পড়িনি তো।
      ৫। রেজা শাওনকে নিশ্চয় মাফ করা যায়। সে তো বিশ্বকাপের খেলোয়াড় :thumbup:


      পুরাদস্তুর বাঙ্গাল

      জবাব দিন
      • নূপুর কান্তি দাশ (৮৪-৯০)

        পারভেজ ভাই এবং মোস্তাফিজ ভাই --- বসদ্বয়,
        প্রবল ব্যস্ততার কারণে সিসিবি থেকে অবসর নেয়াড় মত অবস্থা আমার। এর মধ্যে আজ সকালে এই চমৎকার আর অভিনব লেখাটা পরে নিয়েছিলাম। লেখাটা আরেকবার পড়ে নিয়ে মন্তব্যের পাতায় নামতে নামতে হটাত এখানে এসে নিজের নাম দেখে থমকে গেলাম আর ব্যাপক লজ্জা পেয়ে পালানোর পথ খুঁজে পাচ্ছিনা।

        জবাব দিন
        • টিটো মোস্তাফিজ

          নূপুর, ছাপোষা ঝৈ ঝামেলায় আমিও অবসর নেয়ার চিন্তায় আছি । তার আগে অনেক কিছু শেয়ার করা দরকার তোমাদের সাথে। সম্ভবত আর প্রায় ১০০ পোষ্ট 😕


          পুরাদস্তুর বাঙ্গাল

          জবাব দিন
        • পারভেজ (৭৮-৮৪)

          নাম উল্লেখ করলে সংসদে "ব্যক্তিগত কৈফিয়াত" দেয়ার অধিকার জন্মে।
          এটাও তো একধরনের সংসদই।
          তাই সেই কৈফিয়াত দিচ্ছি।
          "ব্যাপক লজ্জা পেয়ে পালানোর পথ খুঁজে পাচ্ছিনা।"
          লজ্জা যদি পাওই, সেই কৃতিত্ব সম্পুর্নভাবে তোমার।
          এত বছর ধকে এত এত লিখা নিরলসভাবে ও কন্সিস্ট্যান্টলি লিখে যেতে পারাটা সিমপ্লী আনথিংকেবল...
          কত কত মহিরুহু লেখক লিখা ছেড়ে অবসরে গেল অথবা ব্লগ ছেড়ে মেইনস্ট্রিমে উন্নিত হলো। আবার পাঠক সংকটে নিরুৎসাহিত হলো কেউ কেউ।
          অভিমান করলো কেউ কেউ।
          কিন্তু আমাদের নূপুর, আছে তো আছেই...
          তোমার জন্য শুধু ইমোতেই না, সত্যিকারেরও "হ্যাটস অফ" ব্রাদার...
          :hatsoff: :hatsoff: :hatsoff:

          যে উচ্চতায় নিজে পৌছেছো এবং সিসিবিকে নিয়ে গেছো, আগামি দশ বছরের জন্য বিরতি নিলেও তোমার অবস্থান এতটুকু টলবে না...


          Do not argue with an idiot they drag you down to their level and beat you with experience.

          জবাব দিন
      • পারভেজ (৭৮-৮৪)

        "২০১৩ এবং ২০১৪ বিবেচনা করলে এই অধমও দাবীদার বৈকি" - শুধু দাবিদার? কি বলো হে?
        এ ম্যান্ডেটারি ইনক্লুশন।
        নিজের নামটা যে উদারতা বা বিনয় দেখিয়ে বাদ রেখেছো, সেটা বুঝি...
        অথবা ব্যাপারটা হতে পারে প্রিন্সিপালস অব ন্যাচারাল জাস্টিস মেনে...
        বিচারক নিজে তো আর নিজের বিচার করতে পারে না। তাই না?


        Do not argue with an idiot they drag you down to their level and beat you with experience.

        জবাব দিন
  3. রেজা শাওন (০১-০৭)

    সিসিবির ভীষণ নীরব সময়েও যাদের উপস্থিতি অন্তত, এই জায়গাটাকে একেবারে কবর হতে দেয় নাই- তাঁদের জন্য শ্রদ্ধা। অনেকের নাম বলতে হবে। এই লিস্ট নেহাত ছোট না। ধন্যবাদ মোস্তাফিজ ভাই। কখনও দেখা হলে স্বশস্ত্র সালাম দিব।

    জবাব দিন
  4. সাবিনা চৌধুরী (৮৩-৮৮)

    ১) অলস বাচ্চাদের লিস্টি দারুণ হয়েছে। এদের নিয়ে নতুন করে ভাবতে হবে B-)
    ২) আজব তালিকার প্রথম নামটি দেখে নিকট স্মৃতি মনে পড়ে গেল, দুই এবং তিন নম্বর যদিত্ত এখনো অবোধ্য
    ৩) সেরা পাঁচে নিজের নামটি দেখতে পেয়ে কুন্ঠিত হয়ে আছি হে!

    অনেকদিন পর তোমার লেখা পড়লাম, ভাইয়া। ভাল আছো আশাকরি।

    জবাব দিন
    • টিটো মোস্তাফিজ

      ১) অলসদের গায়ে ঠাণ্ডা পানি ঢালতে হবে 😉
      ২) শর্মিলী আনোয়ার শুধু নিজের পোষ্টের মন্তব্যে জবাব দেয়। অন্য কারো লেখা পড়া বা মন্তব্য করা কোনটাই করে না। লুব্ধক নিজের পোষ্টের মন্তব্যে ও জবাব দেয় না। এ তিন জনার মত আজব আর আর আছে কি?
      ৩) বলো কি 😛
      ৪) পড়বার জন্য এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ আপু।


      পুরাদস্তুর বাঙ্গাল

      জবাব দিন
  5. খায়রুল আহসান (৬৭-৭৩)

    লেখাটা পুনরায় পড়লাম। এবারে মনে হলো, লেখাটা আরেকটু বড় হতে পারতো।
    এসিআর তো ভালোই লেখ, বোঝা যায়।
    এ লেখাটা পড়তে পড়তে তোমার "২০১৩"ও পড়ে এলাম। সেখানে "গেজেটেড আইলসা" নামে একটা নতুন টার্মের সাথে পরিচিত হ'লাম, যা ভালো লেগেছে।
    তোমার লেখায় একটা স্বাতন্ত্র আছে। লেখা পড়েই বোঝা যায় এটা মোস্তাফিজের লেখা। চালিয়ে যেও বিরতিহীন।

    জবাব দিন
  6. ইশহাদ (১৯৯৯-২০০৫)

    ১। "ক্যাডেট কলেজ ব্লগ একটি সামাজিক যোগাযোগের মাধ্যম" য়্যাকদম!! বুলস আই। :thumbup:
    ২। হে হে হে, আজবের লিস্টি দেখে প্রশ্ন করতে যাচ্ছিলাম, সাবিনাপা'র প্রতিমন্তব্যে উত্তর পেয়ে গেছি। B-)
    ৩। জানামতে খারাপ পাইনি এখন পর্যন্ত, তবু এসিয়ার জিনিসটা ডরাই, এমনিই। 😕 (সম্পাদিত)



     

    এমন মানব জনম, আর কি হবে? মন যা কর, ত্বরায় কর এ ভবে...

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।