সি সি বি ভাবনা (…নাকি নিছক আবর্জনা)

[তুহিনের মর্মান্তিক ঘটনাটার সময় এরকম একটা পোস্ট দেয়া হয়তো ঠিক হচ্ছে না। তারপরেও এই পোস্টের কিছু অংশ হয়তো কাজে লাগবে ভবিষ্যতে (আল্লাহ না করুন) অন্য কোন ইমারজেন্সীতে]

সি সি বি যাতে সবসময় আমাদের নিয়মিত যোগাযোগের একটা প্লাটফর্ম হয়ে থাকতে পারে এ কামনা আমাদের সবসময়। সি সি বি কীভাবে আরও Functional ও interactive হতে পারে এ চিন্তাও আমাদের সবার।

ব্লগ এডু-মডুদেরকে বলছি।

তোমরা সি সি বি কে যে পর্যায়ে আর গুণগত মানে উন্নীত করেছ তার জন্য কৃতজ্ঞতার কোন ভাষা আবিষ্কৃত হয়েছে কিনা আমার জানা নেই। তোমাদের ব্লগ সম্পর্কিত ভাল চিন্তা ভাবনাগুলো নিঃসন্দেহে অতুলনীয় আর প্রশংসনীয়। সি সি বি কে ক্রমাগত এগিয়ে নিয়ে যাবার অক্লান্ত পরিশ্রমের জন্য তোমাদের হাজার :salute: ।

আমার ক্ষুদ্র অনুভূতিতে ব্লগ সম্পর্কে যা বুঝেছি, তাতে ব্লগে কয়েকটা ফিচার থাকলে উপকার হবে। এগুলো আমার (হয়তো আমার সাথে আরও অনেকের) স্বপ্ন। ওয়ার্ডপ্রেস সম্পর্কে আমার পরিষ্কার ধারনা নেই। তোমরাই জান এই স্বপ্নগুলো কীভাবে বাস্তবায়ন করবে।

১। আমাদের বহু-কাঙ্ক্ষিত সি সি বি ডাটাবেস। এ সম্পর্কে আগেই আলোচনা হয়েছে। এখানে

২। সদস্যদের সত্যিকারের ছবি সম্বলিত একটা পেজ। এটা সদস্য ডিরেক্টরিতেও থাকতে পারে এবং কোন আপত্তি থাকলে শুধুমাত্র সদস্যরাই তা দেখতে পাবে। (জিহাদের উবুণ্টু লোগো, কাইয়ুমের স্বৈরাচারী চিত্র, রকিবের কলার কাঁদি কিংবা আমার শোকের ফিতার প্রোফাইল পিকচার দেখতে দেখতে আসল চেহারাগুলোও যেন আমরা মনে রাখতে পারি – এর জন্যই এই প্রস্তাব)।

৩। একটা ইমারজেন্সী contact page। যেখানে কিছু টেলিফোন/মোবাইল নম্বর আর ই-মেল এড্রেস থাকবে। তুহিনের দুর্ঘটনাটার পর ভাবলাম এরকম একটা জায়গা থাকা দরকার। এটা না হলে, অন্ততপক্ষে একটা সাময়িক টেক্সট-ষ্ক্রল (টেলিভিশনের নিউজ-ষ্ক্রল এর মত) থাকলে ভাল হয়।

৪। নিজের বা অন্য কারও পোস্টের comment subscribe করার অপশন। ধরা যাক, একটা পোস্ট আমার খুব ভাল লাগল অথবা একটা খুবই গুরুত্বপূর্ণ পোস্ট আপলোড করা হয়েছে, যার মন্তব্যগুলো আমি track করতে চাই। এক্ষেত্রে এমন একটা অপশন থাকবে, যার মাধ্যমে পোস্টের সব মন্তব্যই আমার ই-মেল এড্রেসে চলে আসবে। এই অপশনটা on/off টাইপের হলে ভাল হয়। সবার আন্তরিক অংশগ্রহণ আর নিরলস প্রচেষ্টায় আজ সি সি বি তে লেখার(পোস্টের) সংখ্যা অনেক বেড়েছে। হোম পেজ থেকে তাই একটা পোস্ট সহজেই হারিয়ে যায় অনেক লেখার ভীড়ে। পরে খুঁজে পেতে দেরি হয়।

৫। এই ব্লগের সুবাদে আমাদের অনেকের লেখাই অনেকের কাছে বিশেষ প্রিয়। উপরের comment subscription এর মত তাই যদি বিশেষ কারও post subscription করা যায়, তাহলে ভাল হয়। যেমন ধরা যাক, জামাই, থুক্কু মাস্ফ্যু, থুক্কু তাহসিন মাসরুফ হোসেন মাসফির লেখায় যদি আমরা subscribe করি, তাহলে ও যখন ওর দারুণ একটা পোস্ট দিয়ে কারও জন্মদিনের ঘোষনা দেবে, আমরা সবাই জেনে যাব। শুরু হবে জন্মদিনের শুভেচছা জানানো। তেমনি মুভি প্রেমিকরা শওকত ভাইয়ের পোস্টে subscribe করতে পারে। আবার আমাদের মধ্যে যারা একটু জ্ঞানগর্ভ বিষয় ভালবাসি তাঁরা মুহম্মদ কিংবা মাহমুদ এর পোস্টে, যারা কবিতা ভালবাসি তাঁরা আন্দালিবের পোস্টে subscribe করতে পারি। (এখানে যাদের নাম দিলাম, শওকত ভাই বাদে অন্য কেউ যদি পার্ট নেবার চেষ্টা কর, তাহলে খবর আছে! এটা শুধুই example মাত্র)

৬। আমার মতে পোস্ট রেটিং করা একটা খুব ভাল অপশন, যা সি সি বি তে আছে। কিন্তু পোস্ট রেটিং করাটা আমরা প্রায়ই ভুলে যাই। আমাদের মন্তব্য করার ইন্টারফেসটাতে যদি পোস্ট রেটিং এর অপশনটা বাধ্যতামূলকভাবে (এমনকি ‘no rating’ টাইপের একটা অপশন সহ) রাখা হয়, তাহলে ভাল হয়। এর সাথে হাই-রেটেড পোস্টগুলো খুঁজে পাবার একটা ব্যবস্থা থাকা দরকার। সময়ের স্বল্পতায় আমরা যাতে সবার পছন্দের পোস্টগুলোতে অন্তত একবার চোখ বুলিয়ে যেতে পারি এ জন্যই এই সাজেশন।

আরও একটা ব্যাপার। আমাদের ব্লগের এডু-মডুরা আর কয়েকদিন পরে চাকরি-বাকরি, ব্যবসা, উচ্চশিক্ষা ইত্যাদিতে ব্যস্ত হয়ে যাবে। তাই ব্লগ পরিচালনা সম্পর্কিত ব্যাপারে তাঁরা যেন তাঁদের উত্তরাধিকারী সিলেক্ট করে যায়। হঠাৎ কে কোথায় চলে যাবে, বলা তো যায় না। আর এই ব্যাপারটা যেহেতু সম্পূর্ণ টেকনিক্যাল, তাই স্কিল ট্রান্সফার এর একটা ব্যাপার আছে।

উপরের ব্যাপারগুলো আমার সম্পূর্ণ ব্যক্তিগত অভিমত/সাজেশন। ব্লগের সার্বিক কল্যাণে যদি কাজে লাগে, এই ভাবনা থেকেই লেখা। মতামত welcome. আর, দ্বিমত/মতভেদ most welcome.

১,৯৩৫ বার দেখা হয়েছে

১৭ টি মন্তব্য : “সি সি বি ভাবনা (…নাকি নিছক আবর্জনা)”

  1. জুবায়ের অর্ণব (৯৮-০৪)
    তোমরা সি সি বি কে যে পর্যায়ে আর গুণগত মানে উন্নীত করেছ তার জন্য কৃতজ্ঞতার কোন ভাষা আবিষ্কৃত হয়েছে কিনা আমার জানা নেই।

    good word, good word! সম্পুর্ণ নিঃস্বার্থভাবে, কোন পারিশ্রমিক ছাড়া, কোন ধন্যবাদ বা কৃতজ্ঞতার expectation ছাড়া- এমনকি মাঝে মাঝে নিজের সুনাম ক্ষুঃণ হবার ঝুঁকি নিয়ে হলেও, নিজের জীবন থেকে মুল্যবান সময় খরচ করে, শ্রম খরচ করে শুধু ক্যাডেট ও ক্যাডেটশিপের প্রতি সশ্রদ্ধ হয়ে যারা এই কাজ করছে তাদের অসংখ্য অসীম ধন্যবাদ দিলেও সেটা হবে underpayment. আমাদের প্রতি তাদের এই আবদান আমি তাই নীরবে এবং নির্লিপ্তভাবেই স্বীকার করে নেব।

    জবাব দিন
  2. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    মামা,তুহিনকে নিয়ে সবাই আপসেট থাকায় বেশি কমেন্ট পড়েনি এই পোস্টে।আশা করি সবাই আসলে দারুণ একটা আলোচনা পাবে অত্যন্ত গুরূত্বপূর্ণ এই পোস্টে।

    জবাব দিন
    • ইউসুফ (১৯৮৩-৮৯)

      আসলে ভুলটা আমারই। এমন একটা সময়ে এমন একটা পোস্ট দেয়াটা বোধহয় ঠিক হয়নি। তবে চিন্তাটা কিন্তু তুহিনের দুর্ঘটনার সময়ই এসেছে। তার সাথে আরও কিছু পয়েন্ট যোগ করেছি।

      আল্লাহ আমাদের প্রিয় সদা-হাস্যময় কুচ্ছিত হাঁসের ছানাকে এই পোস্টে মন্তব্য করার জন্য (অন্যান্য পোস্টের ভীড়ে হারিয়ে যাবার আগেই) সুস্থ করে ফিরিয়ে আনুক। আমিন।

      জবাব দিন
  3. তানভীর (৯৪-০০)

    ভাইয়া, খুব গুরুত্বপূর্ণ কিছু ব্যাপার উঠে এসেছে আপনার লেখায়। :boss: :boss:
    ডাটাবেস থাকাটা খুব গুরুত্বপূর্ণ, অনেক সময়েই কাজে লেগে যায়। লেখকের পোস্ট সাবস্ক্রাইব করার ব্যাপারটাও বেশ ইন্টারেস্টিং। আমরা সবার মতামত নিয়ে দেখতে পারি সবাই সিসিবিটাকে কোন আদলে দেখতে চাই। তারপর জনমতের ভিত্তিতে আমরা পরিবর্তনগুলোকে (যদি করতে হয়) চিহ্নিত করতে ও তা ইম্পলিমেন্ট করতে পারি।

    জবাব দিন
  4. রকিব (০১-০৭)

    প্রতিটা পয়েন্টই গুরুত্বপূর্ণ। কার্যকর করাটা যদিও সময়সাপেক্ষ, কিন্তু মনে হয় সম্ভবপর। :thumbup: :thumbup:


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।