ক্যাডেট কলেজের ডায়রীটার শেষের পৃষ্ঠাটা…..

আদিকথাঃ নিচের যে লিখাটা ‘স্মৃতিকথা’ হিসেবে চালিয়ে দেওয়ার চেষ্টা করা হইছে, তা এই নতুন লেখকের একেবারেই প্রথম কোশিশ…! কাজেই পড়ার আগেই বইলা নেই, expectation level টা ইইক্টু নীচে নামাইয়া পড়া শুরু কইরেন। (এই রচনার একটি চরিত্রও কাল্পনিক নয়, Guarantee)

“আজ আমি অনেক্ষণ হাটবো…একা…পুরো ব্লকে। সম্পূর্ণ নিস্তব্ধতার দেয়াল ঘেসে। ক্যাডেট লাইফের ছয়টি বছরের শেষ রাত আজ। কালকের রাতটা হবে আজকেরটার চেয়ে সম্পূর্ণ আলাদা, একেবারেই অন্যরকম। আর কোনও দিন চাইলেও ফিরে পাব না জানি, তবু মেনে নিতে ইচ্ছে করছে না কিছুতেই- এটাই শেষ রাত, The Last Night ever in CCR. এইতো আর কয়েকটা ঘন্টা মাত্র……. এই ব্লক, এই যে গ্রিলের ফাক দিয়ে হাউজের সামনে রাস্তার দু’ধারে ঠায় দাড়িয়ে থাকা নিসাড় নির্বিকার গাছগুলো আর আমাদের ডাকবে না। কে জানে… হয়তো বা ডাকবে, কিন্তু আমরা থাকবো না, থাকবে না আমাদের কোলাহল, সেই non-stop চঞ্চলতা আর দুরন্তপণা। চিরতরে ছেড়ে যেতে হবে সব…আমার রুম, এই বেড, এই লকার……সব। Really i’ll miss everything a lot…! সবচেয়ে বেশি miss করবো এ-ছয় বছরে পাওয়া শ্রেষ্ঠ অর্জন……এই বন্ধুগুলোকে। যখনই মনে পড়ছে- কাল থেকে এই চিরচেনা মুখগুলোকে আর একসাথে দেখতে পাবো না, আমাদের মধ্যে আর কখনো হবে না সেই ঝগড়া-ঝাটি, দলাদলি, মান-অভিমান, রাত জেগে হবে না সেই আড্ডাবাজ পোলাপানগুলার long-lasting আড্ডা.

খুব মনে পড়ছে– সেই যে আরাফাত, রাজী, আলীম আর আমি মিলে Papa-Tiger কে রাতে অন্ধকারে আত্মা নামিয়ে ভয় দেখানো, আর এই মহাপীরের নিজের আত্মা-ই খাচাছাড়া হওয়া অবন্থা……! :goragori: (হায় রে…পাপা-টাইগার,তুইও যে ভংটা মারছিলি আমাদের সামনে……ভুলবো না)

আজও মনে ভাসে class Politics, পোলাপানের দলাদলি আর রাত জেগে দলকে সুসঙ্গত করা, ‘ভার্দুন’ গ্রুপকে শায়েস্তা করার সেই যে মোক্ষম মোক্ষম সব প্লানিং। কে বলবে এগুলো সব অনেক বছরের পুরোনো? এই তো যেন সেদিনের কথা…!

আজ আবার মনে পড়ছে- Cartoon ম্যাগাজিনে নোবেল ভাইয়ের ব্যাঙ্গচিত্র একে ধরা পরে আমার আর সাখাওয়াত-এর সেই যে জান বের হওয়া হয়রানি…, :gulli2: The হাসান স্যারের so-called রাজনৈতিক প্যাচের মাইনকার চিপায় পড়ে আমাদের College-out হওয়ার দুশ্চিন্তা……ভাই রে! এমনকি, আউট হওয়ার পর আমাদের কার কী হবে, কে কোন কলেজে Re-admission নেব, তারও preperation নিয়ে ফেলেছিলাম একেবারে…!!!

মোস্তাকের মোস্তামী, মাহমুদের ডাইনিং-এর মুরগী-রানের প্রতি তীব্র আকর্ষণ , রুহুলের স্বায়ত্বশাসনের স্বপ্নে চুনকালি, বীরগঞ্জের মুকিতের সেই বীরদর্পে মাঠে নেমে মাত্র 4 রানে কুপোকাত হয়ে এসে মাঠ আর বলের উপর সম্পূর্ণ দোষ চাপানোর ব্যার্থ চেষ্টার কথা কেউ কি ভুলতে পেরেছে আজও? আসাদের ব্ল্যাক-ম্যাগনেট খেতাব, সাখাওয়াতের একগুয়েমিতা, ইকু/ব্রুটাস-এর গরম শ্বাস ( যে না খাইছে তার বোঝার কথা না), আলীর “আঙ্গুলে বিথা”-র হাহাকার আর্তনাদ, আরাফাত-এর বস্ত্রহীন জীবন যাপন (!), ঝরুর ভাবগম্ভীরতা (কারণ আজও অজানা), মেহেদীর চকচকে রুপযৌবনের ঔজ্জ্বল্য, ঋত্বিক বারুদের কচিকাচার প্রতি তীব্র অভিকর্ষজ টান, হুজুগে রাজুর Crazy সুন্দরী (সম্পাদিতো on request…!!), ফলিন-এ ম্যাম্বোর non-stop ছটফটানি…… এরকম কতই না ছোট ছোট কথা মনে পড়ে যাচ্ছে আজ এই যাবার বেলায় এসে…… খারাপ লাগছে…যখন বারবার কে যেন মনের মাঝে এসে মনে করিয়ে দিয়ে যাচ্ছে—আজই শেষ রাত, The Last Night Ever…..

এই হাউজ, এই ক্যাম্পাসের দেয়ালগুলোর প্রতিটা ইট হয়তোবা আমাদের জন্য কাদবে না, কাদে না কখনো…… অনুভূতিহীন বলে।
কিন্তু আমরা………???”

1st Written: at the Last Night of the cadet life
Time: 03:15 AM, 2005
Dedicated To: All my Friends of 25th Intake, CCR

৩,৬৪২ বার দেখা হয়েছে

৪১ টি মন্তব্য : “ক্যাডেট কলেজের ডায়রীটার শেষের পৃষ্ঠাটা…..”

  1. ভাল ছিল

    নোবেল ভাইয়ের ব্যাঙ্গচিত্র একে ধরা পরে আমার আর সাখাওয়াত-এর সেই যে জান বের হওয়া হয়রানি…,

    তোরা কি নোবেল ভাইরে নিয়া এই কামও করছিলি? নোবেল ভাইরে নিয়া তোদের ব্যাচের ক্যাচাল দেখি সবার মখে মুখেই!!!
    অটঃ ভার্সিটিতে উনি আমার ডিপার্টমেন্টের বড় ভাই,তাই উনার মুখেও অনেক গেঞ্জামের কথা সরাসরি শুনেছি।তবে এখন তিনি পুরাই অন্য রকম মানুষ...অন্তত আমাদের সাথে ব্যবহারের ক্ষেত্রে দেখেছি 😀 😀

    জবাব দিন
  2. রাজীউর রহমান (১৯৯৯ - ২০০৫)

    তোর লেখার হাত যে ভাল এইটা আমি আগে থেকেই জান্তাম। হাত পা উভয় খুলে লিখতে থাক। তোর মত প্রতিভারা যদি নিজেদের হাত কাজে না লাগায় তইলে কেম্নে হবে ?

    :boss: :boss:

    জবাব দিন
  3. রাশেদ (৯৯-০৫)

    তোর ডায়েরি পড়ে অনেক পুরনা কথা আবার মনে পরল। আমারো একটা ডায়েরি ছিল তবে আপাতত সে কই আস্তানা গাড়ছে পুরনা বই খাতা খুঁজে তা দেখতে হবে।


    মানুষ তার স্বপ্নের সমান বড়

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।