আমার পরাণ যাহা চায়

প্রিয় ভাই ও বোনেরা,

আস্‌সালামু আলাইকুম ও ঈদ মোবারক। আমি সিসিবির নতুন একজন সদস্য। এটি আমার প্রথম লিখা। আপনাদের কেমন লাগবে বুঝতে পারছিনা। অনেক সংকোচ, লজ্জা আর দ্বিধা নিয়েই লিখছি বলতে পারেন। খারাপ হলে ব্লগ এ্যাডজুট্যান্ট মুছে ফেলতে পারেন।

শুরুতেই আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি সায়েদের প্রতি, যার মাধ্যমে এই নতুন জগতে আমার অনুপ্রবেশ। গত ২৩ শে নভেম্বর আমি যেদিন মনরোভিয়া থেকে ফিরব তার আগের দিন সায়েদ আমাকে বলল “তুই কি সিসিবি র মেম্বার?” আমি বললাম, “সিসিবি কি জিনিস? আমি সিসিসি র, তুই বিসিসি র, বাট সিসিবি টা আবার কোন অর্গানাইজেশন?” তখন সায়েদ ওর পিসি অন করে বলল, তাড়াতাড়ি তোর ক্যাডেট নং, ইনটেক নং বল।“ আমি এক এক করে বললাম, ও ই বাকি সব করে দিল। শেষে বলল “ঢুকে দেখ, ভাল লাগবে, আমি এখন দিনের অধিকাংশ সময় এখানেই কাটাই।“

২৪ শে নভেম্বর আমি আমার ক্যাম্পে চলে আসলাম। ২/৩ দিন পর সায়েদকে বাংলায় একটা মেইল করলাম। এখানে মেইলটার পুরাটুকুই তুলে দিলামঃ

“দোস্ত,
আসসালামু-আলাইকুম। কেমন আছিস? তোর ক্যাডেট কলেজ ব্লগে আছি ২ দিন ধরে। তুই তো দেখি চরম হিট। সিরাম সিরাম কয়েকটা লিখা দিয়েছিস দেখলাম। ওয়েলডান। কয়েকটা টুশকি বেশ লেগেছে। আমি ভাল লেখক না, তাই আপাতত পাঠক হিসেবেই থাকতে চাই। এই ব্লগটা সম্ভবত জিহাদ, মুহাম্মদ ওরা শুরু করেছে তাই না? গুড ইনিসিয়েটিভ বাই দা জুনিয়ার্স। তুই চালিয়ে যা, কিপ অন রাইটিং।
ব্লগে অনলাইন চ্যাট করে কিভাবে? আমাকে জানাইস। তোর সাথে ব্লগে চ্যাট করব। ভাল থাকিস। আল্লাহ হাফেজ।
– রহমান ”
————————————————————-

পরবতী ঘটনাঃ (০৮ ডিসেম্বর – সায়েদ ও আমার মধ্যে কথপোকথন)

সায়েদঃ এই রহমান, তুই সিসিবিতে ঢুকিস, সবার লিখা পড়িস, অথচ লিখা দিস না কেন?

আমিঃ আমার লজ্জা লাগে, সবাই যদি হাসে? কি লিখব? আমি তো ভাল লেখক না।

সায়েদঃ ইসস্‌স্‌, “আমার লইজ্জা লাগে।“ কি আমার লইজ্জাবতী রে, ঘোমটা দিয়ে বসে থাক। আরে শোন, যা মনে আসবে তাই লিখবি, এজন্য লেখক হতে হবে নাকি? এই দেখ্‌ আমি লিখছি, সিরাজ লিখছে, সহল লিখছে, লাইবেরিয়ার সব এক্স ক্যাডেটরা লিখছে। সাহস করে লিখে ফেল।

আমিঃ না, আমি পারব না দোস্ত, সিসিবি তে দেখি অনেক উচু মানের লেখা লিখে সবাই। আমার লেখা পড়ে হাসবে সবাই, তখন আমার প্রেসটিজ যাবে।

সায়েদঃ কে বলল তোকে এই বাজে কথা? কেউ পচাবে না, তুই লিখ।

আমিঃ না দোস্ত, সিসিবিতে অনেক সিনিয়র ভাইরা লিখে। সানাউল্লাহ ভাই, ফয়েজ ভাই, মরতুজা ভাই, সেলিনা আপুসহ অনেক সিনিয়র দেরকে আমি তো চিনিই না।

সায়েদঃ আরে, শুধু সিনিয়রদের ই দেখলি? মুহাম্মদ, জিহাদ, কামরুল হাসান, কামরুলতপু, মাসরুফ, রেজওয়ান, তানভীর, রবিন, তৌফিক, টিটো, রায়হান, সামিয়া, সুষমা, রাফি, নাজমুল, মুসতাকীম এদের দেখলি না? এরা সবাই তো আমাদের জুনিয়র, আর আমাগো তাইফুর, কাইয়ুম ও তো আছে। আরে, লিখা শুরু করলে দেখবি সবাই পরিচিত হয়ে গিয়েছে। আর, এইডাতো হইলো আমাগো ফ্যামিলি, ক্যাডেট ফ্যামিলি। ফ্যামিলিতে তো ছোট, বড় সবাই থাকবে। রাগ, অভিমান, দুষ্টামি, হাসি, কান্না সবই থাকবে। তাই বলে ফ্যামিলির কাছে যাবিনা, দূরে দূরে থাকবি?

আমিঃ চিন্তায় ফালাইয়া দিলি। দোস্ত, কিন্তু আমার নাম টাতো সুন্দর না। আমার কলেজের ক্যাডেটরা তো আমারে “কুদ্দুস” নামেই চিনে। এই নামটা আবার বেশ জনপ্রিয়, বয়াতি মানুষের নাম তো, তাই আরো লজ্জা লাগে। সিনিয়র, জুনিয়র সবাই ক্ষ্যাপাবে।

সায়েদঃ কি যে কস্‌? কাইয়ুম হয়ে গেসে ফৌজিয়ান, ফুয়াদ হইসে বন্য, তুহিন হইছে “কুচ্ছিত হাসের ছানা”, দরকার হইলে তুই ও অন্য কোন নাম দে। ছদ্দনামে লিখ্‌। আচ্ছা তুই তো এখন রহমান। এই নামটাই দে।

আমিঃ আরো প্রবলেম আছে দোস্ত, একবার যদি লিখা দিয়া ধরা খাই, তাইলে তো ১০ ক্যাডেট কলেজের ক্যাডেটরা পচানো শুরু করবো। মান ইজ্জত থাকবে না আর।

সায়েদঃ ফি আমানিল্লাহ, তুই শুরু কর। কেউ পচাবে না। আমি তোকে সাপোর্ট দিব।

আমিঃ দোস্ত, আরেকটা প্রবলেম।

সায়েদঃ কোন প্রবলেম নাই, তুই বেশি কথা বলিস। এইটাই তোর আসল প্রবলেম। এত কথা মুখে না বলে কী বোর্ডে টাইপ করে সিসিবিতে জমা দে। তাইলে আরো কাজে দিব।

আমিঃ দোস্ত, প্রবলেম টা একটু তো শোন…

এমন সময় দরজায় ঠক্‌ ঠক্‌ ঠক্‌। রানারের গলাঃ “স্যার, ৭ টা বাজে, ৮ টায় ঈদের জামাত। নামাজে যাবেন না?”
আমি লাফ দিয়ে উঠলাম। মন্ত্রমুগ্ধের মতো কিছুক্ষন বিছানায় বসে ভাবলাম, এইটা আমি কি দেখলাম? আমি সিসিবিকে নিয়ে এত বড় স্বপ্ন দেখে ফেললাম? আমার মনে হয় স্বপ্নের রেশ টা তখনো কাটেনি। কল্পনাতেই দেখলাম সায়েদ দূর থেকে মুচকি হাসছে আর বলছে ”সারাদিন সিসিবি তে ঢুকে লুকিয়ে লুকিয়ে সবার লিখা পড়লে তো এমন স্বপ্ন আরো দেখবি।“

এরপর সকালে ঈদের জামাত পড়লাম, নামাজ শেষে বাংলাদেশে মা, বাবা, স্ত্রী এবং বোনদের সাথে মোবাইলে কথা বললাম, আরো কিছুক্ষন পর সিও, এ্যাডজুট্যান্ট, অন্যান্য অফিসাররা আসল আমার ক্যাম্পে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে, দুপুরে বড়খানা (প্রীতিভোজ) খেলাম সবার সাথে, বিকালে সব কোর্সমেটদের সাথে বিভিন্ন ক্যাম্পে গিয়ে দেখা করলাম। কিন্তু এসবের ফাকে ফাকে বার বার সিসিবি র এই স্বপ্নটা আমার মনে খোঁচা দিতে থাকল। আমি কেন এই সপ্নটা দেখলাম? অনেকবার ভাবলাম সারা দিনে। আসলেইতো সানাউল্লাহ ভাই, ফয়েজ ভাই, মরতুজা ভাই, সেলিনা আপু, ফৌজিয়ান (কাইয়ুম), মাশরুফ, জিহাদ, মুহাম্মদ, কামরুলতপু, জুনায়েদ, রেজওয়ান, তৌফিক, টিটো, রায়হান, সামিয়া, সুষমা, নাজমুল, মুসতাকীম এই নামগুলো এখন আমার কাছে খুবই পরিচিত লাগছে। অথচ এদের কাউকেই আমি আগে থেকে চিনতাম না।
সন্ধ্যা থেকে মনটা খুব ছটফট করছে। সময় ও কাটছে না। সারা দিনে বেশ কবার স্ত্রীর সাথেও কথা হয়েছে। কিন্তু তারপরও কিছুই ভাল লাগছে না। কি যেন চাচ্ছে করতে এই মনটা।

অতঃপর বুঝলাম আমার পরান এখন কি চায়। আমার পরান সিসিবির মাঝে হারাইবার চায়। অবশেষে ধরা দিলাম আমার প্রিয় সিসিবি র কাছে। সাহস করে এই সত্য ঘটনা নিয়ে বিশাল এক ব্লগ লিখে ফেললাম। এই কদিনে সিসিবি কে সত্যি খুব ভালবেসে ফেলেছি। আই লাভ ইউ সিসিবি।

(বিঃদ্রঃ যাদের নাম বেশি চোখে পড়েছে গত কয়দিনে, তাদের নাম বার বার চলে এসেছে আমার এই লিখায়, পাঠকগণ আশা করি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাইকে ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক )

৬,৩১৫ বার দেখা হয়েছে

১৬০ টি মন্তব্য : “আমার পরাণ যাহা চায়”

  1. রেজওয়ান (৯৯-০৫)
    সানাউল্লাহ ভাই, ফয়েজ ভাই, সেলিনা আপু, ফৌজিয়ান (কাইয়ুম), মাশরুফ, জিহাদ, মুহাম্মদ, কামরুলতপু, জুনায়েদ, রেজওয়ান, তৌফিক, টিটো, রায়হান, মরতুজা, সামিয়া, সুষমা, নাজমুল, মুসতাকীম

    কি যে কন... :shy: :shy: :shy: :shy: লিজ্জা লাগে...।
    আপনার লিখা দিখা ত আমাদের টাসকি খাবার জোগার...কঠিন হইসে বস...।
    আর আপনি কন যে লিখবার পারেন না...বিসমিল্লায় ই হিট... :clap: :clap: :clap: :clap: :clap:
    চালায়া যান বস :salute: :salute: :salute:

    জবাব দিন
  2. মুহাম্মদ (৯৯-০৫)

    প্রথমেটাতেই উড়াইছেন বস। এতোদিন ধৈরা সিসিবি-তে লিখি, তারপরও এইরকম একটা স্বপ্ন দেখতে পারলাম না। সিসিবি-র প্রতি আপনের ভালবাসার তুলনা নাই। এই নজির বোধকরি কেউ স্থাপন করতে পারে নাই। :boss:
    আপনার ভালবাসা সিসিবিকে আরও এগিয়ে নিয়ে যাবে, সন্দেহ নাই। লেখা চালায়া যান।

    জবাব দিন
  3. সামিয়া (৯৯-০৫)
    আমি সিসিসি র, তুই বিসিসি র, বাট সিসিবি টা আবার কোন অর্গানাইজেশন

    =)) চরম ভাইয়া, চরম চরম
    আপনার লেখায় নিজের নাম দেখে একদম আকাশে উড়তেসি :ahem:
    শুভেচ্ছা স্বাগতম, মজার মজার স্বপ্ন আর লেখা দিয়ে সিসিবি ভাসিয়ে দিন।
    কিন্তু সায়েদ ভাই আপনেরে ভুল বলসে, :grr: পচাবে না কেন? অবশ্যই পচাবে, আপনি নিজেও নিজেকে পচাবেন, আপনি ক্যাডেট না? :grr: :tuski: :grr:

    জবাব দিন
  4. বস, প্রথমটাতেই তো পুরা গুল্লি :gulli2: :gulli2: :gulli2: মাইরা উড়ায়া দিছেন। ডেব্যু ম্যাচেই সেঞ্চুরি।
    কথাটা সত্য, এতদিন ধৈরা সিসিবিতে থাইকাও একখান স্বপ্ন দেকবার পারলাম না। :(( :(( :((

    তবে কানে কানে একটা কই বস, ডেব্যু লেখা হিসেবে যতগুলা লেখা আসছে, এইটা আমার কাছে বেস্ট।
    সায়েদ ভাইকে :hatsoff: :hatsoff: :hatsoff: আপনাকে সিসিবিতে নিয়ে আসার জন্য, আর আপনাকে :salute: :salute: :salute:

    আপনাদের সবাইকে

    জবাব দিন
  5. মুহাম্মদ, জিহাদ, কামরুল হাসান, কামরুলতপু, মাসরুফ, রেজওয়ান, তানভীর, রবিন, তৌফিক, টিটো, রায়হান, মরতুজা, সামিয়া, সুষমা, রাফি, নাজমুল, মুসতাকীম এদের দেখলি না?

    Rahman Bhai,this is the best debut blog in CCB till now.........I am sorry I am writing from my sister's PC(My one is virus ridden) so I am writing in English....

    I am literally dancing seeing my name there.....hehehehehe....

    খারাপ হলে ব্লগ এ্যাডজুট্যান্ট মুছে ফেলতে পারেন

    x-( x-( x-( x-( x-( This is to inform Mr.Rahman that he has been nominated as this Eid's Personification of Politeness(Binoyer Obotar)

    কাইয়ুম হয়ে গেসে ফৌজিয়ান, ফুয়াদ হইসে বন্য, তুহিন হইছে “কুচ্ছিত হাসের ছানা”

    ...and "Mashroof" has become "Mashfu" x-( x-(

    Boss.....keep rocking!!!!!

    জবাব দিন
  6. জিহাদ (৯৯-০৫)

    ওরে না রে! ভাইজান তো প্রথম ব্লগেই ফাটায় দিসেন। ব্লগ এডজু্ট্যান্ট লেখা মুছবো? কন কি?! একেবারে রক্তগঙ্গা বয়ে যাবে তাইলে। আমরা আছি আপনার পিছে।

    আপনি হাত খুলে লিখতে থাকেন। আর আমরা হাত গুটিয়ে পড়তে থাকি। ঈদ মোবারক, ভাইয়া।


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন
  7. মুহাম্মদ (৯৯-০৫)
    মুহাম্মদ, জিহাদ, কামরুল হাসান, কামরুলতপু, মাসরুফ, রেজওয়ান, তানভীর, রবিন, তৌফিক, টিটো, রায়হান, মরতুজা, সামিয়া, সুষমা, রাফি, নাজমুল, মুসতাকীম এদের দেখলি না?

    এইখানে আমার নামও আছিল। লাফ দিতে ভুইলা গেছিলাম। হাসের ছানার বদৌলতে এইবার লাফটা দিয়া দেই laf
    আবারও ছানার বদৌলতে সবাইরে আরেকবার
    eid

    জবাব দিন
  8. জুনায়েদ কবীর (৯৫-০১)

    রহমান ভাই, কিদলেন (কি দিলেন...!!!)???
    পুরা ফাটায়ে দিছেন বস... :clap:

    এই দেখ্‌ আমি লিখছি, সিরাজ লিখছে, সহল লিখছে, লাইবেরিয়ার সব এক্স ক্যাডেটরা লিখছে।

    সায়েদ ভাই, সিরাজ ভাই, সহল ভাই...লাইবেরিয়ার এক্স-ক্যাডেট??? 😮

    বস, আপনারে ব্লগে স্বাগতম... 😀 B-)


    ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

    জবাব দিন
  9. কামরুলতপু (৯৬-০২)

    স্বাগতম ভাইয়া সিসিবিতে। নিজের নামটা এমনিতে দেখতে খুব একটা ভাল লাগে না আমারও কিন্তু এই লেখায় কামরুলতপু নামটা দেখে কেন এত ভাল লাগল... নামের গুনে না মনে হয় ।

    জবাব দিন
  10. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    সিসিবি ব্লগে স্বাগতম রহমান। :guitar: :guitar: খুব মজা লাগলো তোমার স্বপ্নের কথা পড়ে। প্রতি রাতে নেট বন্ধ করার পরও আমার মাথায়ও সিসিবির লেখাগুলো চক্কর খেতে থাকে।

    তোমার প্রথম লেখাটাই দারুণ হয়েছে। নিজের লেখা নিয়ে দুশ্চিন্তার আর কোনো কারণ নিশ্চয়ই নেই এখন।

    এই কদিনে সিসিবি কে সত্যি খুব ভালবেসে ফেলেছি। আই লাভ ইউ সিসিবি।

    আমরাও এখানে সবাই সবাইকে ভালবাসি।


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
      • সেই দিন আর নাই মামা।আজকা দুপুরে দ্যাকলাম আলীমুজ্জামান ভাই ব্লগে উপস্থিত-উনার কলেজে অবস্থানকাল ১৯৭০-১৯৭৬।সানাউল্লাহ ভাইয়ের চেয়েও সিনিয়র!!!!
        যাক,সানাউল্লাহ ভাইয়ের নবীন হইবার আশা পুরাইল।আমাগোরে পিচ্চি কইয়া ডাকলে আমরা আলিমুজ্জামান ভাইকে ডাক দিবো।
        অফ টপিক-আমার কাছে লাবলু ভাই চিরনবীন।আমাদের আর সবার মত উনার বয়সও সেই ১২ থেকে ১৮তে এসে থেমে গিয়েছে।

        জবাব দিন
  11. তাইফুর (৯২-৯৮)

    স্বাগতম দোস্ত,
    শুরুতেই গুরু ... :boss:
    স্বপ্ন দেখছ ভাল কথা, দোষ হয় নাই তো ... :-B
    (উপরের লাইনডা কেমন কেমন হই গেল। আমি বলতে চাচ্ছিলাম ... মানে ... সিসিবি নিয়া স্বপ্ন দেখাতে দোষের কিছু নাই 😀 )


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  12. তাইফুর (৯২-৯৮)

    যতদিন রবে পদ্মা, মেঘনা, গৌরী, যমুনা বহমান
    ততদিন রবে কীর্তি তোমার কুদ্দুস-উর-রহমান
    (ছানা-পোনার 'চল-চল-চল' জাতীয় কোবতে থেকে অনুপ্রাণিত হয়ে)


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  13. রবিন (৯৪-০০/ককক)
    সারাদিন সিসিবি তে ঢুকে লুকিয়ে লুকিয়ে সবার লিখা পড়লে তো এমন স্বপ্ন আরো দেখবি।

    সিরাম ভাই সিরাম লিখা। একবারে ঝিকি ঝিকি...এক কোনায় আমার নাম ও দেখলাম। :guitar: যাক, তাইফুর ভাই খালি আমারে ডজার কয়।

    জবাব দিন
  14. সায়েদ (১৯৯২-১৯৯৮)
    মুহাম্মদ, জিহাদ, কামরুল হাসান, কামরুলতপু, মাসরুফ, রেজওয়ান, তানভীর, রবিন, তৌফিক, টিটো, রায়হান, মরতুজা, সামিয়া, সুষমা, রাফি, নাজমুল, মুসতাকীম এদের দেখলি না?

    দোস্ত কেউ দেইখা ফেলার আগেই মরতুজা ভাইর নাম এই লিস্টি থিকা বাইর কইরা সানাউল্লাহ ভাই, আহসান ভাইদের দলে ফিলা। নাইলে ইডি আসতেছে কইলাম 😛 ।


    Life is Mad.

    জবাব দিন
  15. সায়েদ (১৯৯২-১৯৯৮)

    গত কয়েকদিন ধরেই বন্ধু বান্ধবদের নিয়ে লেখা চলছে সিসিবিতে। বন্ধুর হাত ধরে আমার নাম যে এভাবে চলে আসবে তা কল্পনাতেও ছিল না।

    ভালো লাগছে :shy: ।
    বেশি ভালো লাগছে এই কথা ভেবে যে সিসিবিতে আরেকজন লেখক বাড়ল 🙂 ।
    বেশি বেশি ভালো লাগছে এই জন্য যে রহমানের নামের পাশে "৯২-৯৮" আছে 😀 ।

    চলুক বন্ধু - রকেটের গতিতে চলুক তোর লেখা। প্রথম লেখা খুব ভালো হইছে :hug: । স্বপ্নে আমি মনে হয় ভুল বলি নাই 😛 😉 ।


    Life is Mad.

    জবাব দিন
  16. তাইফুর (৯২-৯৮)
    দিনের বেলা ঘর থিকা বের হবি। বের হয়া সোজা আপ এ তাকাবি।
    ঠিকাছে?
    কি দেখিস?
    নীল!
    নীলের উপরে কিছু আছে নাকি?

    ব্লু ব্লু আপ আপ

    জিহাদ মিয়া আকাশের উপরে দোজখের আগুন … লাল
    তার উপরে বেহেস্তের বাগান … সবুজ

    (এত আপ আপ কইতে হয় ক্যান ?? ডাউন হয়া যাইতেছে নাকি ?? আম্রা সবুজ পার্টি হগগল সময় আপ থাকি তো তাই আর আপ আপ কইতে হয় না)


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  17. সেলিনা (১৯৮৮-১৯৯৪)

    রহমান, তোমার লেখা ভালো হয়েছে।
    তবে আমি সিনিয়র ঠিক আছে কিন্তু পাঠক মাত্র...,
    একটু এডিট করবে প্লিজ।
    তবে আমার নামটা মেনশন করায় খুব ভালো লেগেছে।

    জবাব দিন
  18. সাকেব (মকক) (৯৩-৯৯)
    সারা দিনে বেশ কবার স্ত্রীর সাথেও কথা হয়েছে। কিন্তু তারপরও কিছুই ভাল লাগছে না।

    খাইছে, বস!
    লাইলি-মজনু, শিরি-ফরহাদ, রোমিও-জুলিয়েট এর পরে এইবার তাইলে 'সিসিবি-রহমান' :awesome:

    দ্যাটস দা স্পিরিট :salute:


    "আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
    আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস"

    জবাব দিন
  19. একদিন মাত্র ছিলাম না (গরু খাইতে কুমিল্লায় গেছিলাম )এর মধ্যে রহমান ভাই কাহিনী ঘটাইয়া ফেলাইছে। :awesome: :tuski: :guitar:
    খাইছে, এইরম অপেনিং দুনিয়াতে(পড়ুন সিসিবিতে, আমার দুনিয়া আবার 'সিসিবি' কিনা ) আর কেউ করেনাই। আপ্নে তো মিয়া ফাটাইয়া ফালাইছেন। :thumbup: পুরা :gulli2: :gulli2: :gulli2:

    জবাব দিন
  20. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    রহমান,
    দোস্ত, সত্যি কইলাম, লেখাটা খুব ভাল্লাগছেরে। পুরাটা পইড়া ভালোমতোই বুঝা গেছে পাঠক হিসাবেও মামা জবর। :salute:
    সায়েদের কথাটা কোট কইরা দেই,

    বেশি ভালো লাগছে এই কথা ভেবে যে সিসিবিতে আরেকজন লেখক বাড়ল 🙂 ।
    বেশি বেশি ভালো লাগছে এই জন্য যে রহমানের নামের পাশে “৯২-৯৮” আছে 😀 ।

    এক্কেবারে মনের কথা। :boss: :boss:
    আমআর লেখা আসেনা। সায়েদ আইসা পুরা জমায়া দিছিলো, এরপর তাইফুর মামা আমাগো আরো শক্তিশালী করছে 😀 এইবার তুইও নাইমা পড়লি, এইবার আর আমাগোরে পায় কেডা :duel: :duel: :duel:
    দোস্ত বেশি বেশি লেখা চাই। বেশি বেশি :thumbup:


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  21. মুসতাকীম (২০০২-২০০৮)

    বস পুরা উরাধুরা ওপেনিং হইছে :salute: :salute: :salute:


    "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

    জবাব দিন
      • মাসরুফ (১৯৯৭-২০০৩)

        রহমান ভাই,ক্যাডেট কলেজের নোটিশ বোর্ডের কথা মনে করায় দিলেন।আপনের এই খুব সূক্ষ কমেন্টে জন্য-পড়ুন সংক্রান্ত শত শত নোটিসের কথা মনে পইড়া গেল।

        জবাব দিন
        • রহমান (৯২-৯৮)

          🙂 আসলে এই জন্য, পড়ুন টা এসেছে ইংরেজী "ফর" এবং "রীড" থেকে। বৃটিশ আর্মি থেকে এই ইংরেজীটা যখন আমাদের আর্মিতে এনে বাংলা ভাষায় বঙ্গানুবাদ করা হয় তখন এর ভাবানুবাদ না করে শুধুই আক্ষরিক অর্থে অনুবাদ করা হয়, যার কারনে প্রথম প্রথম আমার নিজের কাছে খুব বেখাপ্পা লাগত। এখন অভ্যস্ত হয়ে গিয়েছি।

          সত্যিকথা বলতে কি আমরা আসলে অনেক পিছিয়ে আছি। এখনো অনেক পুরনো নিয়ম নীতিকে আকড়ে ধরে বসে আছি। ইচ্ছা আছে, কোনদিন সুযোগ পেলে এসব পুরোনো জঞ্জাল সরিয়ে আধুনিক, যুগোপযোগী এবং গঠনমূলক কিছু কাজ করার, দেশকে অনেক কিছু দেবার

          জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।