সবিনয় নিবেদন…

কেউ কখনও বলেনি, কিন্তু আমার মনে হয় অনেকেই জানেন এতদিন সিসিবির মডারেটর প্যানেল-এর আমিও একজন সদস্য ছিলাম। আজ থেকে নেই। মডারেশন নিয়ে অত্যন্ত আপত্তিকর কিছু অভিযোগ এসেছে। আমি সেই দায়-দায়িত্ব নিয়ে সরে দাঁড়াচ্ছি।
যতদিন ছিলাম জ্ঞানত কোন অসৎ কাজ করিনি, কারো প্রতি পক্ষপাতিত্ব দেখাইনি- এই বিশ্বাস আমার আছে। চেষ্টা করেছি বাক্যে, কর্মে ও চিন্তায় সৎ থাকতে। তারপরেও অজান্তে কাউকে কষ্ট দিয়ে থাকলে আমি দুঃখিত।

আশা করছি খুব শিগগির সিসিবি সৎ নিরপেক্ষ ও আরো যোগ্য কোন মডারেটর পাবে।

ধন্যবাদ।

২,৭১৩ বার দেখা হয়েছে

২৭ টি মন্তব্য : “সবিনয় নিবেদন…”

  1. রায়হান আবীর (৯৯-০৫)

    আপনার সিদ্ধান্তকে সন্মান করি। সিসিবির মডারেশন একটা ভলেন্টারি জব, হাজার কাজের ভীড়ে এইটাতেও সময় দেওয়া হয়।

    কিন্তু মূল ব্যাপার ব্লগিং করাটাই। মডারেটর থাকলে কিছু হইলেই সেইটার দোষ মডুদের উপর যায় [নাস্তিকতা নিয়ে পোস্ট আসে, কিন্তু ইসলাম নিয়ে পোস্ট আসলেই সেইটাকে লাদানি বলা হয় ব্লা ব্লা ব্লা। কিন্তু অনেকেই একটা জিনিস বুঝতেছেনা, যেইটাই লিখুক যুক্তি থাকতে হবে। এবং যেহেতু সেইটা ব্লগে পোস্ট হয়েছে এইটার কনসিকোয়েন্স ফেস করতে হবে।]। মাসরুফ ভাইয়ের কথাটা পছন্দ হইলো-

    চমৎকার ডিফেন্স মেকানিজম-কটাক্ষের যুক্তিপূর্ণ উত্তর না দিয়ে রেডবুক ইত্যাদির জুজু দেখানো।তবে আমার কাছে আইডিয়াটা খারাপ লাগেনাই।সারকাজম অংশটুকু বাদ দিয়ে( শুধুমাত্র ইসলামকে কটাক্ষ করা এবং রেডবুকের ঊর্ধ্বে সদস্যদের অবস্থান ) যে কোন ধরণের যুক্তিযুক্ত আলোচনা/সমালোচনা( যেমনঃ নাস্তিকতা নিয়ে যুক্তিযুক্ত সমালোচনা/কটাক্ষ , ধর্মের বিপক্ষে যেসব যুক্তি সেগুলো খন্ডন) আসতেই পারে- আমার মনে হয় সিসিবি এতটুকু ম্যাচিউর হয়েছে অনেক আগেই।

    এটা তো আর মধ্যযুগ না অথবা আরব দেশও না যে সমালোচনা করলে সেটার যুক্তিপূর্ণ উত্তর না দিয়ে রেডবুক/কুরআন/দোজখ/তরবারী/বোমা ইত্যাদির ভয় দেখিয়ে এড়িয়ে যাওয়া যাবে।

    ব্লগার হিসেবে নবজন্মে শুভকামনা। মুহাম্মদ, আপনার পর আর একটা নাস্তিক মডু থাকলো সিসিবিতে। এইটাও কয়েকদিনের মধ্যে যাইবে।

    জবাব দিন
  2. আন্দালিব (৯৬-০২)

    আমার মনে হয় না কারো অর্বাচীন মন্তব্য দেখেই আপনি এই সিদ্ধান্ত নিলেন। হয়তো "চেষ্টা করেছি বাক্যে, কর্মে ও চিন্তায় সৎ থাকতে।" -এই সততাটুকু বাঁচিয়ে রাখার জন্যেই এটা করেছেন।

    তবে এই সিদ্ধান্তের সাথে আমি সহমত না, এইটা জানিয়ে গেলাম। যদিও আমার মতামতে কিছু আসবে যাবে না! 🙁

    জবাব দিন
  3. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    🙁 🙁 🙁 কামরুল ভাই,আজকে সবার সামনে একটা কথা স্বীকার করি।ক্যাডেট কলেজ থেইকা বাইর হওয়ার পর যেই সিনিয়র ভাইয়ের ঝাড়ি খাইয়া সত্যি সত্যি কান্নাকাটি করছিলাম সেইটা হইলেন আপনি।উল্টাপাল্টা কমেন্ট করার কারণে ঝাড়ি খাওয়ায় কষ্ট পাইনাই-কষ্ট পাইছিলাম আপনের মত একজন প্রিয় মানুষের সাথে বেয়াদবী কইরা ফেলছি দেইখা।

    আপনার সিদ্ধান্তকে সম্মান করি-যদিও এর সাথে একইসাথে তীব্র দ্বিমত পোষণ করি।আপনে না থাকলে ব্লগে আমার উলটাপালটা কর্মকান্ড কে সামলাবে, এক্কেবারে কলেজ স্টাইলে ঝাড়ি কে দিবে-এইটা নিয়া চিন্তায় পইড়া গেলাম বস 🙁

    জবাব দিন
  4. মশিউর (২০০২-২০০৮)

    কামরুল ভাইয়ের সিদ্ধান্ত সত্যিই শ্রদ্ধা করার মতো । আজকাল দায়-দায়িত্ব নিয়ে কেউ সরে দারায় না । কিন্তু যে দায় আপনি নিচ্ছেন তা সত্যিই কি আপনার ? আপনার পোষ্টে বড় রকমের অভিমান দেখতে পেলাম ।
    আমিও একজন মুসলিম কিন্তু সিসিবির কোনো পোষ্টে আমার ধর্মের কোনো অনুভুতি আঘাত পায় নাই । কিন্তু সম্প্রতিক কিছু মন্তব্যতে তার চেয়েও বড় একটি অনুভুতি আঘাত পেয়েছে আর তা হলো ক্যাডেটদের সিনিয়রিটি জুনিয়রিটি ।
    যে দায় আপনার না সে দায় আপনি কেন নিজের ঘাড়ে নিচ্ছেন তা বুঝলাম না । প্রচন্ড ভাবে দ্বিমত ।

    জবাব দিন
  5. শাহাদাত মান্না (৯৪-০০)

    শুধু পাঠক হয়ে সুবিধাবাদী নিরপেক্ষ ভাব নিয়ে বসে থাকাটা বড্ড অন্যায় ঠেকছে এখন।
    তোর সিদ্ধান্তকে সম্মান করি সেটা ভদ্রতাবশতঃ (আদতে ভ্যাঞ্চাই)।
    ''আমি সেই দায়-দায়িত্ব নিয়ে সরে দাঁড়াচ্ছি''।- যুক্তিহীন আবেগের সাথে আবেগহীন যুক্তির এই লড়াইয়ে এ সিদ্ধান্তটাকে আমি মেনে নিতে পারছিনা।

    এই মূর্খ কিছু কথা বলতে চায়- প্রত্যেক ধর্মেরই বড় সাফল্য তার সত্য প্রতিষ্ঠা।এর জন্য কোন আবেগী আক্রমনাত্নক পন্থা কাম্য নয়।অন্তত আদর্শের বিচারে ধর্ম নিজেই তা সমর্থন করেনা।কিন্তু আসল সত্য হল বেশীর ভাগ ধর্মই দখল নীতিতে আজ বিশ্বাসী হয়ে উঠছে কিছু ভন্ড ধার্মিকের কারনে।

    আমি নিধর্মী,বিধর্মী কিংবা অতি ধার্মিক যাই হই না কেন,ধর্ম নিয়ে কিছু বলা যাবেনা,এটা অন্তত মানতে পারছিনা।যেখানে ইসলামের রাসূল নিজেই মদীনা রাষ্ট্র প্রতিষ্টা করেছেন সেক্যুলার আদলে। মদীনা সনদের ২৫ নং অনুচ্ছেদ থেকে তুলে ধরছি-
    ''ইহুদীগণ ও মুসলিমগণ এক উম্মাহ।ইহুদীদের জন্য তাদের ধর্ম আর মুসলমানদের জন্য তাদের ধর্ম''।
    তাই বলি সবারই স্বাধীনতা যেখানে নবী স্বীকার করে গেলেন,সেখানে অতি ধার্মিকতা দেখানোটা কোন পুন্যের কাজ নয়।একই সাথে নিধর্মী হওয়াটা কারো কাছে ফ্যাশনেবল মনে হলেও ব্যক্তি স্বাধীনতা বলেই গন্য হওয়া উচিত।

    পবিত্র কোরআন যারা অর্থ সহকারে মানে বুঝে পড়ার চেষ্টা করেছেন(যারা শুধু কিছু আরবী শব্দ গড়গড় করে শুধু মুখস্থ করেছেন তাদের জন্য নয়),তারা হয়ত খেয়াল করে থাকবেন কোরআনের সব জায়গায় মুসলমানদের একটি মিল্লাতের(আইন ও ধর্ম অর্থে ব্যবহৃত) অন্তুর্ভুক্ত বলা হয়েছে,কওম( পুরো জাতি) কিন্তু বলা হয়নি।
    তাই কওমে নানান মত থাকবে এটা কি স্বাভাবিক নয়? আর এর জন্য ধর্মের দোহাই দিয়ে বাড়াবাড়ি করা থেকে বিরত থাকতে ধর্ম নিজেই তো নিষেধ করে গিয়েছে।
    তাই বলি,কেউ মডারেশান ছেড়ে দিব,কেউ সিসিবি ছেড়ে দিব এই ধরনের আচরণ আমাকে ব্যক্তিগতভাবে আহত করেছে বলেই এতগুলো কথা বললাম।

    জবাব দিন
  6. কামরুল ভাই, আপত্তিকর অভিযোগ টা কি আমার এই কমেন্টটা?
    অন্যপোস্টে আমার কমেন্টঃ

    ০৩. মডারেশন পুরাই গান্ধা লাগে আমার। এইখানে যাতে টুঁটি চেপে ধরার মত কিছু আমরা না লিখি, সেটা একটু মাথায় রাখা উচিত।

    আপনি হয়তো বুঝতেছেন, সিসিবির মডারেশনকে আমি গান্ধা বলছি। আমি পুরা মডারেশন জিনিসটাকেই গান্ধা বলেছি। আমার পোস্টে বা কমেন্টে অন্য কারো হাত পড়বে, সে এডিট করবে, এইটার নামই তো মডারেশন। এইটা আমার পছন্দ না। আমি এইটারই বিরোধী। যেই কারণে সচলায়তন ভাল লাগে না আমার। সিসিবির মডারেশন কে কটাক্ষ করা হয় নি।

    এই বিভ্রান্তি আমার ভাষাগত অদক্ষতার কারণে হয়েছে।

    আর সিসিবিতে মডারেশনের প্রয়োজনই যাতে না পড়ে, সেজন্য সবাইকে আরো সতর্কভাবে মন্তব্য করতে বলছি।

    অন্যদের কথা জানিনা। আমি নিজে তোকে সন্তুষ্ট করার আপ্রান চেষ্টা করবো। গান্ধা মডারেশন প্যানেল থেকে একজন গান্ধা লোক অন্তত কমিয়ে যাবো।

    ভাই, খুব কষ্ট পাইলাম। আপনি সরে দাঁড়ালে আমি সন্তুষ্ট হবো, আমার সম্বন্ধে আপনি এই ধারণা পোষণ করেন, এইটা জেনে কষ্ট পাইলাম।
    শুভকামনা রইল।
    (বলার জন্য বলা না, সত্যিকারের শুভকামনা রইল।)

    জবাব দিন
    • কুচ্ছিত হাঁসের ছানা

      আবার ভুল করছি লেখতে গিয়ে:

      জন্যঃ "আপনি সরে দাঁড়ালে আমি সন্তুষ্ট হবো, আমার সম্বন্ধে আপনি এই ধারণা পোষণ করেন, এইটা জেনে কষ্ট পাইলাম।"

      পড়ুনঃ "আপনি সরে দাঁড়ালে যে আমি সন্তুষ্ট হবো আমার সম্বন্ধে আপনি এই ধারণা পোষণ করেন, এইটা জেনে কষ্ট পাইলাম।"

      জবাব দিন
  7. মেহবুবা (৯৯-০৫)

    অনেকদিন সিসিবিতে না থাকার কারনে মনে হয় অনেক কিছু মিস করে গেছি।কিন্তু কামরুল ভাইয়ের চলে যাওয়া মেনে নিতে পারছিনা।
    মান্না ভাইয়ের কমেন্টটা আর একবার পড়েন কামরুল ভাই।

    জবাব দিন
  8. আহসান আকাশ (৯৬-০২)

    কামরুল ভাই, যদি সম্ভব হয় তাহলে আপনি অনুগ্রহ করে আপনার সিদ্ধান্ত ফিরিয়ে নিন।


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  9. জিনাত (২০০২-২০০৮)

    ভাইয়া শুধু আপনার পোস্টে কমেন্ট করতেই লগ ইন করলাম ।আমার নিজের বাসার পরে পৃথিবীর সবচেয়ে আপন জায়গাটার নাম সিসিবি ।সবার অনুভূতির প্রতি শ্রদ্ধা রেখে বলছি ,ছোট বোনের অনুরোধটা রাখুন ভাইয়া ।মানুষ তাদের ওপরই অভিমান করে যাদেরকে সে সবচেয়ে ভালবাসে ।সম্ভব হলে আপনার সিদ্ধান্ত পরিবর্তন করুন ।

    জবাব দিন
  10. তানভীর (৯৪-০০)

    আমি জানি প্রচন্ড অভিমান নিয়ে এই সিদ্ধান্ত নিয়েছিস্‌!

    নিজেদের পরিচয় লুকিয়ে বেনামে কিংবা নিজ পরিচয়ে মন্তব্যকারী বেশ কিছু মানুষের মন্তব্যে আহত হয়ে এই সিদ্ধান্ত নিতে হয়েছে তোকে। তাতে আহত হওয়ার এবং সে অনুযায়ী সিদ্ধান্ত নেয়ার অধিকার তোর আছে এবং এই সিদ্ধান্তকে মেনে নেয়া ছাড়া উপায় নেই (যদিও মন থেকে চাচ্ছি তুই তোর অভিমান ভুলে সিদ্ধান্ত ফিরিয়ে নে)।

    ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো এই মানুষগুলোর প্রতি আমাদের ব্যবহার দিন দিন যেন আরও অসহিষ্ণু হয়ে উঠেছে। শুধুমাত্র সিসিবির প্রতি গভীর ভালোবাসা আর নিজ থেকে দায়িত্ববোধ অনুভব করে যাওয়া এই মানুষগুলোর অবদান তো আমরা স্বীকার করিই না, বরং সারাক্ষণ যেন বসে থাকি তাদের ভুল ধরার জন্য বা কটাক্ষ করার জন্য!

    কামরুল- বন্ধু হিসেবে তোর প্রতি আমার অনুরোধ রইল, যদি সম্ভব হয় তাহলে অনুগ্রহ করে আপনার সিদ্ধান্ত ফিরিয়ে নিস্‌।

    জবাব দিন
  11. সাব্বির (৯৮-০৪)

    ঠিক কী কী ঘটেছে নিশ্চিত নই। যতোটুকু ধারনা করছি ঘটনায় কিছু দায় ভাগ আমার ঘাড়েও আসে এবং সে কারনে লজ্জিত বোধ করছি।
    তারপরো যেহেতু আপনার মতামতের উপর পূর্ণ শ্রদ্ধা আছে তাই শুধু একটা প্রশ্ন রেখে যেতে চাই।
    যদি ব্যাপারটা কখনো এমন দাঁড়ায় যে পুরো জিনিসটি ফুটন্ত কড়াই থেকে জ্বলন্ত চুলায় গিয়ে পড়লো তবে আপনার কী ধারনা তার দায়ভাগ থেকে আপনি রক্ষা পাবেন?!!!!!
    যদি ভেবে থাকেন তবে বলতে চাই, "ভুল ভাবছেন"।

    জবাব দিন
  12. কামরুলতপু (৯৬-০২)

    মডারেটর একটা থ্যাঙ্কলেস জব এটাতো আপনি ভাইয়া হওয়ার আগেই জানতেন। অনেকটাই বাড়ির পাহারাদারদের মতই। যখন সব ঠিক থাকবে তখন কেউ কিছু বলবে না চুরি হলেই তার দোষ। মডারেটরের দায়বদ্ধতা নিজেদের মাঝেই। অন্যদের কাছে সম্মিলিত ভাবে সবার কাছে দায়বদ্ধতা থাকলেও ব্যক্তিগত ভাবে ২-১ জন কিংবা কতকজনের কাছে দায়বদ্ধতা নেই বলেই আমি মনে করি। নিজের কাছে সৎ থাকার পরও দায় নিয়ে সরে পড়াটা মোটেও ভাল লাগল না এবং মেনে নিতে পারলাম না। এর আগেও মুহম্মদের সরে পড়ার সময় মনে হয়েছিল এটা মোটেও কোন ভাল দিক নয়।
    ভাল লাগল না।

    জবাব দিন
  13. রবিন (৯৪-০০/ককক)

    গত বেশ কয়েকদিন ধরে লগিন করি না পরিবেশ এর কারনে। এবং হয়তো আপাততো আর করতাম ও না। খালি তোর এই লেখার কারনে করতে হলো।
    তুই যা সিদ্ধান্ত নিছিস, অবশ্যই অনেক ভেবে নিয়েছিস। এতে আমার পূর্ন সমর্থন আছে। খালি কয়েকটা কথা-
    গত কয়েকদিনের সিসিবি এর পরিবেশ থেকে বলতে পারি গুটি কয়েক বেয়াদপের জন্য ( সরি বলতে বাধ্য হলাম) তুই অনেকগুলো অসাধারন পাবলিক কে বঞ্ছিত করতে পারিস না।
    নতুন ব্লগার দের বলছি, সিসিবি অন্য ব্লগের মতো না। তাই এইখানে মেম্বার হয়ে আগে এইখান কার পরিবেশ টা দেখার জন্য অনুরোধ রইলো।
    সবচেয়ে দুঃখ বোধহয় লাগে পুরোনো রা নতুন আচরন করলে।
    কামস, বন্ধু হিসাবে দাবী, পারলে আবার চিন্তা করিস।
    সবাই ভালো থাকুন এই আশা করি।

    জবাব দিন
  14. রশিদ (৯৪-০০)

    আমি পুরা ব্যাপারটা নিয়ে অন্ধকারে আছি......কিন্তু যাই হোক, আমার মনে হয়, ২/৪ জনের জন্য আমরা সবাই বঞ্চিত হতে পারিনা.......

    রবিনের মতন করেই বলি, বন্ধু হিসাবে দাবী, পারলে আবার চিন্তা করিস।

    জবাব দিন
  15. তন্ময় (২০০৬-২০১২)

    কাম্রুল ভাই,আপনার তুলনায় আমি বহুত পুলাপাইন।আপ্নে আমার থিকা বহুত বেশি বুঝেন সেইটাউ ১০০% ঠিক।কিন্তুক কথা হইল গিয়া আপনি যে ডিসিসনটা লইসেন সেইতা মনে হয় ঠিক হইলনা।এইসব করুম আমরা পুলাপাইন রা।আপনি যদি রাগ কইরা বইসা থাকেন তাইলে ছলব কেমনে??কত বড় ভাইরা আছে এহানে...।ভাই হাতে ধরসি চাইলে থেঙ্গেওউ ধরসি,তাউ ভাই এরকম কাম কইরেন না........আমরা রিয়ালি মিসস করুম(Present cadets)।


    চলো বহুদুর.........

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।