সহনশীলতা আর সবাইকে ধারণ করেই সিসিবি বড় হবে

রেডিও’তে প্রায়ই ক্ষুদেবার্তা আসে, “আমার মন খারাপ, আমার জন্য একটা গান বাজাও না, প্লিইইইজ…….”। এতোদিন এরকম ক্ষুদেবার্তা নিয়ে আমি হাসতাম। আমাদের কথাবন্ধুদের বলতাম, এইসব মন খারাপ বিলাসিতা মার্কা বার্তা পড়া বন্ধ করো। কিন্তু কি আশ্চর্য সেই আমিই কিনা গত দু’সপ্তাহ ধরে এইরকম “মন খারাপ” বা “অবসাদ” বা “ক্লান্তি বিলাসে”র মধ্য দিয়ে যাচ্ছি। ফলে যা হওয়ার তাই হয়েছে। এই সময়কালে সিসিবির খুব কম পোস্টই পড়েছি। আরো কম মন্তব্য করেছি। আজ কেমন করে প্রথমে মোস্তফা’র ডুয়াল পোষ্ট নিয়ে আমার সিদ্ধান্ত (সাময়িক পোষ্ট) লেখাটি ঘুরে আগের পোস্টের সব মন্তব্য মনোযোগ দিয়ে পড়লাম। এর মধ্যে এখানে এতোসব তর্ক-কুতর্ক-বিতর্ক হয়ে গেছে তা জানাই ছিল না! কিছু কিছু জায়গায় আমার নামও এসেছে। সেটা অবশ্য আমার এই পোস্টের বিষয় নয়।

আগেও কোথাও কোথাও আমি লিখেছি, আমার ব্লগানো শুরু সামু দিয়ে। ওখানে তিনটা নিক ছিল। সামুর চরিত্রের কারণে ওখানে স্বনামে কখনো কিছু লিখিনি, বলা যায় লেখার সাহস পাইনি। পরে সিসিবিতে এলাম। প্রথম প্রথম দু’জায়গায় পোস্ট দিতাম। খুব অল্প সময় পরে আমি একান্তই সিসিবির হয়ে গেলাম। প্রথম আলো, সামুতে তারপরও অনেকদিন ঢু মেরেছি। এখন রেফারেন্স না পেলে তাও যাইনা। সিসিবিতে আমার নানা চরিত্রের পোস্ট আছে। শুধু দুস্টুমি-মজা করার জন্য কখনো লিখেছি। কখনো কলেজ বা বাইরের জীবন, বন্ধুদের নিয়ে লিখেছি, স্মৃতিচারণ করেছি। আবার রাজনীতি, আর্থ-সামাজিক বিষয় নিয়েও লিখেছি। কখনো কোনো পোস্টে মজা উস্কে দিয়েছি। আবার ব্লগের সদস্যরা যখন বেশি দুস্টুমি করেছে তখন ধমক দিয়েছি। সিনিয়র হওয়ার কিছু সুবিধা পেয়েছি হয়তো। বেশ পাঠক পাই। আমি এ নিয়ে বলা যায় বেশিই তৃপ্ত।

এতোসব ভূমিকার কারণ আর বলার প্রয়োজন নেই। ডুয়াল পোস্ট নিয়ে যে বিতর্ক হয়ে গেছে, সেটা নিয়ে নতুন কিছু বলতে চাই না। তবে কিছু কিছু মন্তব্যে ও লেখায় কিছু শব্দ ব্যবহারে আমি মনে করে কারো কারো আরো সতর্ক হওয়া প্রয়োজন ছিল। এসব আচরণ অন্যকে আহত করে, নতুনদের নিরুৎসাহিত করে। এই ধরণের আচরণ বলা যায় একটা অন্যতম কারণ, যাতে আমি শেষ পর্যন্ত সামু বা প্রথম আলো ব্লগে সক্রিয় থাকিনি।

ডুয়েল পোস্ট সিসিবি নিরুৎসাহিত করে না। করা ঠিকও হবে না। অন্যরা করে করুক। আমরা কোনো এলিট ব্লগ না। এমনিতেই ক্যাডেট কলেজ নিয়ে মানুষের মধ্যে অনেক নেতিবাচক প্রতিক্রিয়া আছে। ক্যাডেটদের অনেকের মধ্যেও নিজেদের এলিট ভাবার একটা প্রবণতা আছে। কিন্তু ক্যাডেটদের ৮০ থেকে ৯০ শতাংশ আসে সাধারণ মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত পরিবার থেকে। আমার নিজের বাবা ছোট সরকারি চাকরি করতেন। হয়তো দূরদর্শী ছিলেন, তাই ক্যাডেট কলেজে পাঠিয়েছিলেন। আর আমি এতোদূর আসতে পেরেছি। বাইরে থাকলে পারতাম কিনা জানিনা। হয়তো, হয়তো না।

ডুয়েল পোস্টের ক্ষেত্রে একটি স্বীকৃতি থাকা জরুরি। নিজেকে দিয়েই বলি, আমি যেহেতু অন্য ব্লগে যাই না, তাই সিসিবির ব্লগারদের অন্য ব্লগে প্রকাশিত লেখা পড়ার কোনো সুযোগ আমার নেই। সিসিবিতে এলেই সেটা পড়ার সুযোগ থাকে। স্বীকৃতি বা ডিসক্লেমার দেখে কেউ পড়তে চাইলে পড়বে, নয়তো নয়। আবার সব পোস্টই অন্য ব্লগে দিয়ে সিসিবিকে সেকেন্ডারি পোস্ট বানালে আমাদের কারো কারো খারাপ লাগতেই পারে। এটাও বিবেচনায় রাখা দরকার। দুটো ব্লগকে সমানভাবে দেখা একজন লেখকের জন্য কষ্টকর। আবার পার্থক্যটা যেন দৃষ্টিকটু না হয়, সেটাও দেখা দরকার। আবার বেশি পুরনো পোস্ট দিলে সিসিবির পাঠকরা ক্ষুব্ধ হতে পারে, এটাকেও গুরুত্ব না দিয়ে পারা যায় না। কারণ পাঠকরা মনে করতে পারেন, লেখক তাদের প্রতি যোগ্য সম্মান দেখাচ্ছেন না। কিন্তু পাঠকেরও তো স্বাধীনতা আছে। কোনটা সে পড়বে আর কোনটা না। ক্যাডেট কলেজের শিক্ষার্থী হিসাবে সিসিবির সদস্যপদ- এমনিতেই এটা সীমাবদ্ধ ব্লগ। তাই একে অনেক বেশি বৈচিত্র্যপূর্ণ করা আমাদেরই কাজ।

লেখক যেমন বিভিন্ন গুনের আছে, পাঠকও তাই। তবে আমি করি শেষ পর্যন্ত লেখাটাই গুরুত্বপূর্ণ। লেখার গুনের ওপর পাঠক সংখ্যা নির্ভর করে। সিসিবিতেও আমি এর ব্যতিক্রম পাইনি। আমি ভাবতে পারি, এতো ভালো একটা লিখলাম, অথচ বেশি পাঠক পড়লনা। আসলে পাঠকই ভুয়া, তারা যোগ্য পাঠক না। এ রকম ভাবনা যে ঠিক না, সেটা রওশন ইয়াজদানী ভাইকে নিয়ে ফৌজদারহাটের ৬ষ্ট ব্যাচের সাইফ ভাইয়ের লেখার আমার অনুবাদে মন্তব্যগুলো পড়লে বোঝা যায়। আমি মনে করি পাঠককে পড়াতে পারার ব্যর্থতা আমার নিজের, পাঠকের নয়।

আমি আবারো বলি, সিসিবিকে আমি ভালবাসি। একে সুস্থ আলোচনা, তর্ক-বিতর্কের একটা প্রাণবন্ত ফোরাম হিসাবে দেখতে চাই। তোমরা সবাইও তাই চাও। মোস্তফা তার সিদ্ধান্ত পরিবর্তন করবে আশা করি। আমরা সবাই আরো সহনশীল হবো। অন্যের মত শুনবো। নিজের মতও বিনয়ের সঙ্গে প্রকাশ করবো। আমি স্বপ্ন দেখি, ক্যাডেট কলেজ ব্লগ তার গুন-মান নিয়ে আগামী দুবছরের মধ্যে বাংলা ভাষার একটি নেতৃস্থানীয় ব্লগে পরিণত হবে।

৩,৪৯৩ বার দেখা হয়েছে

৭৮ টি মন্তব্য : “সহনশীলতা আর সবাইকে ধারণ করেই সিসিবি বড় হবে”

  1. জিহাদ (৯৯-০৫)

    ভাইয়া এমন কখনো কি হইসে যে আপনি একটা কথা বলসেন অথচ আমরা মানিনাই ? 🙂 আপনি আমাদের ব্লগের জন্য ছায়ার মত। রোদ যত প্রখরই হোক আমরা জানি আমাদের একটা আশ্রয় আছে যার নিচে আমরা নিশ্চিন্তে সমবেত হতে পারি।

    মোস্তফা ভাইকে আবারো অনুরোধ করছি তার সিদ্ধান্তটুকু পূন:বিবেচনা করার জন্য।


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন
  2. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)
    দুটো ব্লগকে সমানভাবে দেখা একজন লেখকের জন্য কষ্টকর। আবার পার্থক্যটা যেন দৃষ্টিকটু না হয়, সেটাও দেখা দরকার। আবার বেশি পুরনো পোস্ট দিলে সিসিবির পাঠকরা ক্ষুব্ধ হতে পারে, এটাকেও গুরুত্ব না দিয়ে পারা যায় না। কারণ পাঠকরা মনে করতে পারেন, লেখক তাদের প্রতি যোগ্য সম্মান দেখাচ্ছেন না। কিন্তু পাঠকেরও তো স্বাধীনতা আছে। কোনটা সে পড়বে আর কোনটা না। ক্যাডেট কলেজের শিক্ষার্থী হিসাবে সিসিবির সদস্যপদ- এমনিতেই এটা সীমাবদ্ধ ব্লগ। তাই একে অনেক বেশি বৈচিত্র্যপূর্ণ করা আমাদেরই কাজ।

    এর চেয়ে ভালোভাবে আর বলা যেতনা, যায়না।

    আমি আবারো বলি, সিসিবিকে আমি ভালবাসি।
    আমি স্বপ্ন দেখি, ক্যাডেট কলেজ ব্লগ তার গুন-মান নিয়ে আগামী দুবছরের মধ্যে বাংলা ভাষার একটি নেতৃস্থানীয় ব্লগে পরিণত হবে।

    এ স্বপ্নটাই আমাদের সবার।

    লাবলু ভাই, আপনাকে অযুত :salute:


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  3. মইনুল (১৯৯২-১৯৯৮)
    আমি আবারো বলি, সিসিবিকে আমি ভালবাসি।
    আমি স্বপ্ন দেখি, ক্যাডেট কলেজ ব্লগ তার গুন-মান নিয়ে আগামী দুবছরের মধ্যে বাংলা ভাষার একটি নেতৃস্থানীয় ব্লগে পরিণত হবে।

    :boss: :boss: :boss: :salute: :salute: :salute:

    জবাব দিন
  4. মোস্তফা (১৯৮৮-১৯৯৪)

    লাভলু ভাই

    ধন্যবাদ আপনার পোষ্টের জন্য। আমি আসলে আপনার মন্তব্যের জন্যই অপেক্ষা করছিলাম। আমি গত পোষ্টেও স্বীকার করেছি যে যেহেতু ব্লগিং জগতে নতুন আর সিসিবির পুরো ইতিহাসও জানিনে তাই জানতাম না ডুয়াল পোষ্টের ব্যাপারে সবার মতামত। সেটা না বুঝেই নিজের যুক্তি উপাস্থপনের চেষ্টা করছিলাম বারবার। তারপর বেশ কয়েকটি মন্তব্যের পর যখন সবার মতামত জানলাম তখন নিজের ভুল বুঝতে পেরেই সিদ্ধান্ত নিয়েছি যে ডুয়াল পোষ্ট দিব না। আপনি নিশ্চই এই সিদ্ধান্ত পরিবর্তনের কথা বলছেন না?

    আমার নিজস্ব দর্শনও ছিল লেখা লেখাই। কিন্তু সিসিবির সক্রিয় সদস্য হিসেবে বারংবার পুরোনো পোষ্ট দেওয়াতে সিসিবির পাঠক হিসেবে কিছু সদস্য কষ্ট পেয়েছে তাতেও আমি কোন আপত্তিকর দেখিনি। কিন্ত আপত্তি অনেক ভাবেই জানানো যায়। বিশেষ করে সিসিবি সদস্যদের কাছে আমি অনেক সংযত ভাষা আশা করি। এখানে কেউ নিকে লিখি না, সরাসরি নামে লিখি। সুতরাং কিছু বলার আগে আমাকে নিশ্চিত হতে হবে আমি কাউকে কষ্ট দিচ্ছি কিনা। বারংবার আমি একই ভাষায় কথা বলে যাব, সেটা আমার পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়। আমি এতগুলো মন্তব্য করেছি, পোলাপাইন তাদের মতামত দিয়েছে, কই, আমি আর কোন মন্তব্যেতো আক্রান্ত বোধ করিনি। যা হোক, এটা নিয়ে আমি আর কথা বলবো না। এটা যার যার সংস্কৃতি।

    লেখায় ঠিক কোন সিদ্ধান্তের কথা পরিবর্তনের জন্য বলেছেন আমি বুঝতে পারিনি পরিষ্কার করে। একটু বুঝিয়ে বললে ভাল হতো। আমি বলেছি আমার আগের পোষ্টে, যে আমি সিসিবিতে আছি। সিসিবিকে কিভাবে উন্নত করা যায় সে বিষয়ে মতামত দিব। লেখাও লিখবো। লেখা পড়বো এবং মন্তব্যও করবো। সিসিবির একজন সক্রিয় সদস্য হিসেবেই পাবেন আমাকে। সহনশীলতা আর সকলকে ধারণ করেই সিসিবি বড় হবে এই কামনা করি।

    জবাব দিন
    • সানাউল্লাহ (৭৪ - ৮০)

      আরে বাবা তোমার সব পোস্ট থাকবে। কোনো লেখা মোছামুছির মধ্যে আমরা নাই। ডুয়েল পোস্ট ডিসক্লেমার দিয়ে দেবে। যাতে আগে কেউ এটা অন্যত্র পড়ে থাকলে বিভ্রান্ত না হয়। আর ভবিষ্যতে সচলের পাশাপাশি সিসিবির জন্যও নতুন লেখা চাই। আমি নিশ্চিত লিখতে থাকলে একসময় দেখা যাবে তুমি শুধু সিসিবিতেই লিখছো। বুঝছো??


      "মানুষে বিশ্বাস হারানো পাপ"

      জবাব দিন
      • মোস্তফা (১৯৮৮-১৯৯৪)

        ধন্যবাদ বস্‌ বিষয়টি পরিষ্কার করার জন্য। আমরা না বুঝে অনেক সময় শুধু ব্যক্তিগত স্বার্থের কথা চিন্তা করি। আমি নিজে যে ব্যতিক্রম সেটা কখনো ভাবি না। লেখা লেখি কখনো শুরু করবো ভাবিনি। কলেজে থাকতে কিছু শিশুতোষ প্রেমের গল্প লিখেছিলাম 😀 । ঐ পর্যন্তই। তার পর হঠাৎ ব্লগ পেয়ে আর অভ্র পেয়ে শুরু হয়ে গেল লেখালেখি। হঠাৎ করেই দর্শন নিয়ে পড়া শুরু করলাম। মানুষের নৈতিকতাকে দাঁড় করানোর দায়িত্ব নিয়ে নেলাম। তাই অন্যপক্ষে যে সিসিবিকে যারা দাঁড় করিয়েছে তারা যে কষ্ট পেতে পারে, বা সিসিবির সদস্যরাও যে কষ্ট পেতে পারে, তাঁদেরকে অগ্রাধিকার না দেওয়ায়, সেটা মাথায় আসেনি। আসলে শিখার ও জানার অনেক বাকী। ঠেকতে ঠেকতেই শিখবো। আমি শিখতে রাজী জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত।

        আপনার কথাই শিরোধার্য। লেখা মুছলাম না। তবে ডুয়াল পোষ্ট দিবো না। নতুন লেখা লিখবো সিসিবির জন্য সেটা বলতে পারি। সেটাও সিরিয়াস লেখাই হবে 😀 , কোন সন্দেহ নেই। আর আপনার মত করে আমিও স্বপ্ন দেখতে চাই একদিন আমি শুধু সিসিবিতেই লিখছি। তার জন্য আমাদের কিছু ত্যাগ করার মানসিকতাও থাকতে হবে। কিছু পেতে চাইলে কিছু ত্যাগ করতে হবে। এই যেমন নিজেদের ভিন্ন ভাবার মানসিকতা। ভাল থাকবেন। সুস্থ থাকবেন।

        জবাব দিন
        • জুবায়ের অর্ণব (৯৮-০৪)

          চুপ করেই অনুসরণ করে যাচ্ছিলাম গত কয়েকদিনের এই সিসিবি ফিয়াস্কো। আপনার এই মন্তব্য পড়ে মনে হলো একটা মন্তব্য করেই ফেলি। আসলে শিক্ষা বোধহয় আমাদেরকে এটা শেখায় how to take it. মানুষ যারা কিনা জীবনে একটা ভুল কথাও বলেনি, বলেনা বা একটা ভুল সিদ্ধান্তও নেয়নি, জীবনে নিবেও না কোনদিন, যাদের মুখের প্রতিটি কথা অলৌকিকভাবেই বিশুদ্ধ তাদের সাথে আমাদের পার্থক্যটাও বোধকরি সেখানেই। আপনি একটা নিদর্শন স্থাপন করলেন how to take it. এই গত কয়েকদিনের ফিয়াস্কোতে আমি বলবো দুই পক্ষই সময়ে সময়ে নিজেদের পেশাদারিত্ব ছেড়ে শিশুসুলভ আচরন করেছি। আমি ব্যক্তিগতভাবে চাইনা কোনধরণের আবেগগত কারণে বা অন্য কোন অপেশাদারিত্বের কারণে আমাদের ব্লগ এতটুকুও খেলো প্রতীয়মান হোক, কেননা একটা ওপেন ফোরাম needs to be open indeed. তবে, সবকিছু ছাপিয়ে শেষমেশ এটাই গর্বের ব্যাপার যে আমরা একটা কনসেনসাসে পৌছতে পারলাম। আমি নি নিজেও মাঝে মাঝেই আনেক কিছু না বুঝে না শুনে ডেমনস্ট্রেবলি ভুল কথাও বলেছি। নিজের ভুল বুঝতে পারলে বক্তব্য প্রত্যাহার করেছি অথবা চুপ করে গিয়েছি। আপনিও যে আমাদের সবার কথা ভেবে নিজের সিদ্ধান্ত পুনঃবিবেচনা করলেন এটাও কিন্তু আমাদের জন্য টলারেন্স ও গনতন্ত্রের প্রতি সন্মানের এক বড় লেসন।

          মানুষের নৈতিকতাকে দাঁড় করানোর দায়িত্ব নিয়ে নেলাম।

          এই মহান দায়িত্বের সামনে যে আপনি আপনার পুরোন লেখাগুলো মুছে ফেলা ইত্যাদি আবেগগত প্রয়োজনীয়তা যে হেসেই তুচ্ছ করতে পারবেন এই ব্যাপারে আমরা নিশ্চিত। আপনার ইচ্ছা ছিলো সংখ্যাগরিষ্ঠের মতামত কি তা জানা। সংখ্যাগরিষ্ঠ বোধহয় খুব ভালোভাবেই নিজের মত দিয়েছে। আমাদের এই কনসেনসাস মতকে এভাবে ইন্টাওপ্রেট করা যায়- আমরা চাই না আপনি আপনার পুরোন লেখাগুলো মুছে ফেলেন। আপনার অন্য ব্লগে দেওয়া নতুন লেখা এবং লেখা খুব বেশি পুরোন হবার আগেই সিসিবিতে আমরা পেতে যাচ্ছি এটাই আমাদের আশা। পুরোন লেখায় একটা ডিসক্লেইমার শুধু দিয়ে দিলেই তা নিয়ে আর কোন ভবিষ্যত মনোমালিন্যের অবকাশ বন্ধ। সিসিবির জন্যও মাঝে মাঝে ব্র্যান্ড নিউ লেখা would do a charming twist. এইতো। আশা করি ভাল থাকবেন এবং আপনার নিত্যনতুন আবিষ্কার ও উন্মোচন আমাদের সাথে ভাগাভাগি করে যাবেন।

          জবাব দিন
          • এহসান (৮৯-৯৫)
            সবকিছু ছাপিয়ে শেষমেশ এটাই গর্বের ব্যাপার যে আমরা একটা কনসেনসাসে পৌছতে পারলাম। আপনিও যে আমাদের সবার কথা ভেবে নিজের সিদ্ধান্ত পুনঃবিবেচনা করলেন এটাও কিন্তু আমাদের জন্য টলারেন্স ও গনতন্ত্রের প্রতি সন্মানের এক বড় লেসন........সংখ্যাগরিষ্ঠ বোধহয় খুব ভালোভাবেই নিজের মত দিয়েছে। আমাদের এই কনসেনসাস মতকে এভাবে ইন্টাওপ্রেট করা যায়- আমরা চাই না আপনি আপনার পুরোন লেখাগুলো মুছে ফেলেন। আপনার অন্য ব্লগে দেওয়া নতুন লেখা এবং লেখা খুব বেশি পুরোন হবার আগেই সিসিবিতে আমরা পেতে যাচ্ছি এটাই আমাদের আশা। পুরোন লেখায় একটা ডিসক্লেইমার শুধু দিয়ে দিলেই তা নিয়ে আর কোন ভবিষ্যত মনোমালিন্যের অবকাশ বন্ধ। সিসিবির জন্যও মাঝে মাঝে ব্র্যান্ড নিউ লেখা would do a charming twist. এইতো।

            দারুণ বলেছো অর্ণব। :thumbup:

            জবাব দিন
  5. জুনায়েদ কবীর (৯৫-০১)

    সানা ভাই, খুব করে চাইছিলাম আপনি ঢাকায় ফিরে এসেই একটি পোষ্ট দেবেন...তাই আগেই আপনারে ধন্যবাদ জানাই। :boss:

    সবার সাথে দু একটি কথা শেয়ার করতে চাই, এম্নেই-কোন কারনে না... O:-)

    সিসিবি প্রথমে ছিল আমার দিনের একটি অংশ এরপর ধীরে ধীরে সেটা হয়ে গেল জীবনের অংশ...আর বর্তমানে তো এটি হৃদয়ের অংশ। কথাটি বললাম একারনে, কারন আমি জানি এখানে যারা মোটামুটি একটিভ তাদের সবারই কমবেশি একই অবস্থা।

    তাই আশা করব, আমাদের প্রাণের সিসিবিতে সবসময় একটি সুস্থ পরিবেশ বিরাজ করবে। যেখানে ছোটরা বড়দেরকে প্রাপ্য সম্মান দেবে, এবং বড়রা ছোটদেরকে স্নেহ করবে, ভালোবাসবে (এই জায়গাটায় আরো ভালো কিছু লেখা উচিৎ ছিল কিন্তু মাথায় আসছে না!)। কোন পোষ্ট, মতবাদ, বিশ্বাস, ধারনা...ইত্যাদির কারনে যেন সেই আচরণের কোন পার্থক্য না হয়।

    আরেকটি কথা, বহিরাগত কাউকে যেন আমরা অসম্মান না করি। কারন তাদেরও ব্যক্তিগত মতামত আছে, তারাও আমাদের আশপাশেরই মানুষ, তারাও আমাদের আপনজন।

    সবশেষে সিসিবিতে যে কোন প্রকার ব্যক্তিগত (সিরিয়াস) আক্রমনকে 'না' বলে চিৎকার করে বলতে চাই...

    সিসিবি জিন্দাবাদ


    ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

    জবাব দিন
  6. রেজওয়ান (৯৯-০৫)

    যাক, অবশেষে আপনি এলেন...অপেক্ষায় ছিলাম...এবং ঠিক মন যেমনটা চাইছিল তেমন একটা ডিসপোজাল পেলাম...... :boss: :boss:
    জিহাদ আর জুনা ভাই যা বলার তা বলেই দিসে...আশা করব সবাই এক্ষেত্রে একমত ...কি বলেন সবাই ???????
    সিসিবি জিন্দাবাদ :awesome:

    জবাব দিন
  7. আন্দালিব (৯৬-০২)
    আমরা সবাই আরো সহনশীল হবো। অন্যের মত শুনবো। নিজের মতও বিনয়ের সঙ্গে প্রকাশ করবো। আমি স্বপ্ন দেখি, ক্যাডেট কলেজ ব্লগ তার গুন-মান নিয়ে আগামী দুবছরের মধ্যে বাংলা ভাষার একটি নেতৃস্থানীয় ব্লগে পরিণত হবে।

    খুব জরুরি আর আসল কথাটা আপনি বললেন সানা ভাই! :salute:

    জবাব দিন
  8. তৌফিক (৯৬-০২)
    ক্যাডেটদের অনেকের মধ্যেও নিজেদের এলিট ভাবার একটা প্রবণতা আছে।

    একমত। আমাদের এটা থেকে বেড়িয়ে আসতে হবে। আমাদের সবসময়ই মনে রাখা উচিত কাদের টাকায় আমরা "এলিট" হয়েছি।

    আমি মনে করি পাঠককে পড়াতে পারার ব্যর্থতা আমার নিজের, পাঠকের নয়।
    আমরা সবাই আরো সহনশীল হবো। অন্যের মত শুনবো। নিজের মতও বিনয়ের সঙ্গে প্রকাশ করবো।

    একমত।

    তবে কিছু কিছু মন্তব্যে ও লেখায় কিছু শব্দ ব্যবহারে আমি মনে করি কারো কারো আরো সতর্ক হওয়া প্রয়োজন ছিল।

    দৃষ্টি দিব এদিকে।

    এরকম অনেক উদ্ধৃতি দিতে পারতাম। এককথায় বলে দেই, পুরো পোস্টের সাথে একমত। ডুয়েল পোস্টের ব্যাপারে তো বটেই।

    লাবলু ভাই রক্করে। 🙂

    জবাব দিন
  9. আহসান আকাশ (৯৬-০২)
    আপনি আমাদের ব্লগের জন্য ছায়ার মত। রোদ যত প্রখরই হোক আমরা জানি আমাদের একটা আশ্রয় আছে যার নিচে আমরা নিশ্চিন্তে সমবেত হতে পারি।


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  10. কামরুলতপু (৯৬-০২)

    সানা ভাই ধন্যবাদ অত্যন্ত প্রয়োজনীয় একটা পোস্ট দেওয়ার জন্য। সম্পূর্ণ লেখার সাথে সহমত। সহনশীলতা অনেক বড় একটি গুণ , নিজের মধ্যে ধারণ করা অনেক বড় একটি ব্যাপার।

    জবাব দিন
  11. তানভীর (৯৪-০০)
    আমরা সবাই আরো সহনশীল হবো। অন্যের মত শুনবো। নিজের মতও বিনয়ের সঙ্গে প্রকাশ করবো। আমি স্বপ্ন দেখি, ক্যাডেট কলেজ ব্লগ তার গুন-মান নিয়ে আগামী দুবছরের মধ্যে বাংলা ভাষার একটি নেতৃস্থানীয় ব্লগে পরিণত হবে।

    এত সুন্দর করে আমাদের কথাগুলো বলা আপনাকেই মানায় লাবলু ভাই। :boss: :boss:

    জবাব দিন
  12. সামিয়া (৯৯-০৫)
    ক্যাডেটদের অনেকের মধ্যেও নিজেদের এলিট ভাবার একটা প্রবণতা আছে

    এটা আসলেই থামানো উচিৎ। মানুষের নেতিবাচক চিন্তাভাবনা দূর হবে না, যদি না আমরা আমাদের এলিটিস্ট চিন্তাভাবনা দূর না করি।

    তবে আমি করি শেষ পর্যন্ত লেখাটাই গুরুত্বপূর্ণ। লেখার গুনের ওপর পাঠক সংখ্যা নির্ভর করে।

    :salute:

    সব কথার উপ্রে শেষ কথা, লাবলু ভাই যদি বলে ওই সামিয়া ব্লগটাকে এক হাতে ধরে বাকি দুই হাতে করিডোরে হ্যাং হয়ে থাকো, আমি সত্যি সত্যি তাই করবো।

    জবাব দিন
  13. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    একজন ছোট ভাই আমার সব পোস্টেই নিয়মিত মন্তব্য করে। এই পোস্টে এখনো তার কোনো মন্তব্য এখনো পাইনি। অপেক্ষায় আছি। 🙁 🙁 🙁


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
    • কামরুল হাসান (৯৪-০০)

      এখনো এই পোস্টে কমেন্ট না করার জন্যে মাসুম ভাইয়ের ব্যাঞ্চামু নাকি লাবলু ভাই? :grr:

      আমার কথা বলি, ডুয়াল পোস্ট বিষয়ে আমার সবাই যতোটা ভাবছে এতোটা ছুৎমার্গ নেই। ডুয়াল পোস্ট হতেই পারে। কিন্তু সেটা সিসিবি'র পাঠকদের আন্ডাররেটেড ভেবে করলে বা নিয়মিত যখন করা হয় তখন খারাপ লাগে। এইটুকুই।

      বাকি আপনার সব কথার সাথে একমত। আপনি আমি যেমন স্বপ্ন দেখি সিসিবি একদিন তেমন হয়ে উঠবে এই বিশ্বাস আমার আছে।

      অফটপিকঃ
      সরি, ভাইয়া ।


      ---------------------------------------------------------------------------
      বালক জানে না তো কতোটা হেঁটে এলে
      ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

      জবাব দিন
  14. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    ইয়ে মানে লাবলু ভাই, ইয়ে এই যে আপনাকে, ইয়ে রেলের চাক্কার মতন এই যে এত... মানে ভালো ভালো কথা বললাম, তা এখন এবিসি তে আইস্ক্রিম কি ভাগে পাবো নেক্সট টাইম 🙁


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  15. তৌফিক (৯৬-০২)

    রেডবুকে ডুয়াল পোস্টের ব্যাপারে সুস্পষ্ট নীতিমালা যোগ করে দিলে ভবিষ্যতে আর কোন ক্যারাবেরা লাগার চান্স কম হইত বলে সংশ্লিষ্ট মহল মত পোষন করে। 😛

    জবাব দিন
  16. রকিব (০১-০৭)

    আমার তিনটা পয়েন্ট আছেঃ
    ১. ব্লগে ছোটখাটো এই সকল শান্তি প্রতিষ্ঠা এবং ছায়াতলে (আপনিও বিরিক্ষ হইয়ে যাচ্ছেন মনে হয় 😛 ) আমাদের লালন করবার জন্য সিসিবির পক্ষ থেকে এইবার আপনাকে শান্তিতে নোবেল দেবার জন্য অনুরোধ জানাচ্ছি।

    ২. "আমি মনে করি পাঠককে পড়াতে পারার ব্যর্থতা আমার নিজের, পাঠকের নয়।"
    "আমি স্বপ্ন দেখি, ক্যাডেট কলেজ ব্লগ তার গুন-মান নিয়ে আগামী দুবছরের মধ্যে বাংলা ভাষার একটি নেতৃস্থানীয় ব্লগে পরিণত হবে।"</strong
    >

    - এই অসাধারণ কথাগুলোর পর পুঁচকে চাওয়ালার আর কিছু বলা মানায় না।

    ৩. আপনার জন্য এক কাপ মাল্টি লেয়ার গরম :teacup: , এই কাপটা ভাবীকে দিয়েন :teacup: । ভাইয়ার শরীর ভালো তো?


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  17. টুম্পা (অতিথি)

    আমার ব্লগ পড়ার শুরু সিসিবি দিয়েই...পরিচিতমুখ আছে বেশ কিছু আর বাকিদের সাথেও অনেকসময় একাত্মতা খুঁজে পাই লেখা পড়ে।
    ভাইয়া, আপনার পোস্টটা পড়ে সত্যিই জিহাদের কথাটাই আবারো মনে হল - রোদ যত প্রখরই হোক আমরা জানি আমাদের একটা আশ্রয় আছে।

    জবাব দিন
  18. ওবায়দুল্লাহ (১৯৮৮-১৯৯৪)

    লাবলু ভাই,
    খালি দৌড়ে আছি বললে ভুল হবে - পাগলা কুকুরের তাড়া খেয়ে জীবন বাজি নিয়ে ছুটছি।
    মাঝে অনেক দিন আসিনি।
    আফড়জা ম্যাডামের কথা শুনে জানাতে এসেছিলাম - এসে দেখি আগেই সেলিনা পোস্ট দিয়েছে।

    এতদিন অনুপস্থিতির কারন জানিয়ে আগে নিজ দায়িত্বে শরীরটা গরম করে নিই - :frontroll: :frontroll: :frontroll:

    প্রিন্সিপাল স্যার,
    আপনার মত করে এত মমতা মিশিয়ে এই বিষয়টি সুরাহা করা অন্যের পক্ষে অসম্ভব ছিল।
    তাই :salute: :boss:

    সামু'তে লেখা শুরু করি আগে - তারপর ওটা ছেড়ে এখানেই ঘর বানিয়েছি। ওখান থেকে লেখা গুলো এনে (ট্যাগ জুড়ে - সামুতে আগে প্রাকাশিত) ব্লগ ড্রেন প্রায় সম্পন্ন করেছি। সময় পেলেই বাকি গুলো এনে ok রিপোর্ট দিয়ে দিব।

    আমি কেন সিসিবিতেই থাকব - কেন আর কোথাও যেতে ভাল লাগে না - এনিয়ে আগে অনেক ব্লগে কথা এসেছে। এটা প্রত্যেকের নিজের ব্যাপার। এ নিয়ে কোন দর্শন আমার নেই।
    আমার কথা হলো - নিজের জন্য - একান্ত নিগের মনের কথা শুনে আমি যদি কিছুটা ক্ষণ নইজের মত করে জীবন কে কাছে পাই - তা হলো এই সিসিবি।
    জীবিকার তাড়না ফেলে একান্ত নিজস্ব ভাবনা - নিজেদের মত করে নিজেদের আঙিনায় কিছুক্ষণ নিজের সাথেই যেন আলাপচারিতা। আমি বিশ্বাস করি আমাদের সবার অভিন্ন অতীত । আর তাই একটি সুস্থ বর্তমান এর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে মজবুত আগামীর স্বপ্ন দেখার পরিসর এই সিসিবি ছাড়া আর কিছু ভাবতে পারি না।

    সিসিবি - এইভাবেই আমাদের মাঝে অটুট বন্ধন হয়ে থাকুক।
    (উপরের থীম এর জন্য সংশ্লিষ্টদের সাধুবাদ :clap: )

    সান ভাই, অনেক কথা বলে ফেললাম।
    কাল ক্লাস ছিল বলে জুলহাসের ডাকে আপনার ওখানে যেয়ে আইসক্রীম না খেতে পারায় খুবই মর্মাহয় হয়ে আছি। দেখি সামনে সুযোগ করে এসে পাওনাটুকু বুঝে নিব 😀 ।

    গাড়িতে উঠেই এবিসি আর নেট এ আসলেই সিসিবি
    আপাতত এটুকুই আমার নিবিড় বিনোদন - অবসর।

    :thumbup:
    :salute:


    সৈয়দ সাফী

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।