বাংলা চলচ্চিত্রের দুটি অসাধারণ সুরেলা গান

আমার খুব পছন্দের গান এ দুটি। সত্তুরের দশকের শেষে অথবা আশির দশকের শুরুতে দুটি বাংলা চলচ্চিত্রের এ গান দুটি চরম জনপ্রিয় হয়েছিল। কামরুল আবার বাংলা চলচ্চিত্রের পুরনো গান খুব পছন্দ করে। আমারও ভীষন পছন্দ। রেডিও’তে কাজ করার কারণে আর বাংলা চলচ্চিত্রের গান নিয়ে এবিসির সাপ্তাহিক অনুষ্ঠান সিনেমাতাল (অনুষ্ঠানটির নামও কামরুলের দেওয়া) থাকায় আমাদের এই বিষয়ক আর্কাইভটা ভালই আগাচ্ছে।

সম্প্রতি মধুমিতা সিনেমা হলের কর্নধার একজনের সঙ্গে কথা চলছে। তার ব্যক্তিগত ৩০ হাজার গানের আর্কাইভ আছে। আমাদের সঙ্গে সেটা তিনি ভাগাভাগি করতে আগ্রহী। আশা করছি শিগগিরই এ ব্যাপারে তার সঙ্গে আমাদের চুক্তি হবে।

বেশি বকবক না করে চলো গান দুটিতে চলে যাই।

শহীদ শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে তৈরি সারেং বউ চলচ্চিত্রে আবদুল জাব্বারের গাওয়া। কলেজে এটি আমাদের বাথরুম সং হিসাবে জাতীয় মর্যাদা পেয়েছিল।
ওরে নীল দরিয়া

অপর গানটি দ্য রেইন চলচ্চিত্রের। রুনা লায়লার গলায় অসম্ভব সুরেলা গান।
আয় রে মেঘ আয় রে

৪,২২৯ বার দেখা হয়েছে

৩৯ টি মন্তব্য : “বাংলা চলচ্চিত্রের দুটি অসাধারণ সুরেলা গান”

  1. আহসান আকাশ (৯৬-০২)

    কতদিন জ্বী হ্যা ভাইকে শুনি না...

    ওরে নীল দরিয়া আমার খুব প্রিয় একটা গান। গানটা আগে শুনলেও সত্যিকার ভাবে ভাল লেগেছিল কলেজের রিইউনিয়নে কোন এক বড় ভাইয়ের গলায় শুনে... তখন আমরা ক্লাস ইলেভেন এ, ঐ ভাইয়ার কল্যানে আরো অনেকগুলো সিনেমার গান (বিশেষ করে এন্ড্রু কিশোরের) কলেজে সুপার হিট হয়ে গিয়েছিল। রুনা লায়লার গানটাও ভাল লাগল।

    শেয়ার করার জন্য ধন্যবাদ লাবলু ভাই :hatsoff:


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  2. কামরুল হাসান (৯৪-০০)

    আব্দুল জব্বারের ইন্টারভিউ সেদিন পত্রিকায় পড়ে খুব খারাপ লাগলো, এমন একজন শিল্পী এখন দুস্থ জীবনযাপন করছেন, থাকার জন্যে ঢাকা শহরে তার একটা বাড়ি নেই। অথচ উনার গান রিমেক করে কতো আলতু-ফালতু গায়ক ঢাকা শহরে করে কেটে খাচ্ছে !

    নীল দরিয়া তো ক্লাসিক, এটা নিয়ে কিছু বলার নাই।

    রুনা লায়লার গানটা শোনা ছিলো না। চমৎকার।
    আরেকটা গান অনেকদিন আগে বাংলাদেশ বেতারে শুনেছিলাম, রুনা লায়লার গাওয়া, কেন জানি মনে হচ্ছে সেটাও 'দ্য রেইন' ছবির। পরে আর অনেক খুঁজেও কোথাও পাইনি।

    'রেইন অয়াজ ফলিং অন মাই হেড টাপুর টুপুর
    ওয়েটিং ফর আ বাস, তখন বেলা ছিলো দুপুর'

    মজার গান। 'দ্য রেইনে'রই গান কিনা নিশ্চিত জানাতে পারবেন লাবলু ভাই?


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
    • সানাউল্লাহ (৭৪ - ৮০)
      ‘রেইন অয়াজ ফলিং অন মাই হেড টাপুর টুপুর
      ওয়েটিং ফর আ বাস, তখন বেলা ছিলো দুপুর’

      আমার তো এই গানটাই শোনা হয়নি!! না, কামরুল এটা দ্য রেইনের গান নয়। দ্য রেইনের আরেকটা জনপ্রিয় গান হলো : একা একা কেন ভালো লাগে না। এটাও রুনা লায়লার গাওয়া।

      দেখি তোমার টাপুর-টুপুর গানটা খুঁজে বের করতে হবে।

      আর জব্বারের প্রসঙ্গ, ওতো নিজেরে খাইছে। মনে হয় পুরা বঙ্গোপসাগরের পরিমান মদ ইতোমধ্যে ও শেষ করে ফেলেছে। ওরে টাকা দিলে আরো মদ খাইবো!! তুমি আবার ওর পথ ধইরো না!! ;;;


      "মানুষে বিশ্বাস হারানো পাপ"

      জবাব দিন
  3. আহ্সান (৮৮-৯৪)

    সানাউল্লাহ ভাই,
    এত সুন্দর দুইটা গানের কথা এই ভর রাত-দুপুরে মনে করাইয়া দিয়া তো বিপদে ফালাইয়া দিলেন। আগামী অন্তত আধঘন্টা এই দুইটা না শুনলে মাথা কাজ করবেনা এখন। অবশ্য আশে পাশের রুম থেকে লোকজন চইলা আসতে পারে। অবশ্য ব্যাপার না...আসলে সুন্দর কইরা একটা গ্লুকোজ হাসি দিয়া বলবো, "স্যার আসেন, গান শুনি" (জুনিয়র কেউ আসতে সাহস পাবেনা জানি)। 😀

    অনেক ধন্যবাদ গান দু'টি শেয়ার করার জন্য।

    জবাব দিন
  4. আরিফ (১৯৯৪-২০০০)

    সানা ভাই, অনেক ধন্যবাদ গান ২ টা শেয়ার করার জন্য। রবিবার ছুটির দিনের ল্যাব কাজ করতে এসে যেই মেজাজ গরম হইছিলো তা এক্কেবারে ঠান্ডা হইয়া গেলো। কিন্তু অভাগা যেদিকে চায়...... পাশের ল্যাব এর এক বেয়াদ্দপ চাইনিজ রিসার্চ স্টুডেন্ট আইসা কইলো "হোয়াট হেল জিবেরিশ ইউ হিয়ার?"... x-( x-( x-( । হারা***রে মুরগি পজিশনে লকার স্টিক দিয়া পিটাইতে মন চাইতেছে। আবার মেজাজ টা বিগড়ায়ে গেলো। ঠিক মতো ইংলিশ টাও কইতে পারেনা... 😡 😡

    জবাব দিন
  5. তানভীর (৯৪-০০)

    আবদুল জাব্বারের "ওরে নীল দরিয়া" আমার আর আমার মায়ের খুব পছন্দের গান। বাসায় প্রায়ই শুনি। এরকম দরাজ গলার গান খুব কমই শুনেছি।
    রুনা লায়লার গানটা এই প্রথম শুনলাম। ভালো লাগল। 🙂
    গান দুইটার জন্য অনেক ধন্যবাদ লাবলু ভাই।

    জবাব দিন
  6. আদনান (১৯৯৪-২০০০)

    নীল দরিয়া গানটা খুবি খারাপ । শুনলেই আমার মন খারাপ হয়ে যায় । দেশে যাইতে মন চায় । মরার বিদেশে থাকতে মন চায় না । রুনা লায়লার গানটা যে সিনেমার গান তাতো জানতাম না । দুইটা গান ই অনেক সুন্দর । ধন্যবাদ লাবলু ভাই আমাদের সাথে শেয়ার করার জন্য । :thumbup:

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।